ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

প্রশাসন কর্তৃক প্রাইভেট পড়ানো বন্ধের উদ্যোগ শির্ক্ষার্থীদের বিক্ষোভ ও সড়ক অবরোধ

আর আর চৌধুরী, নওগাঁ।।

নওগাঁয় প্রাইভেট পড়ার দাবীতে শির্ক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ এর ঘটনা নিয়ে সচেতন মহলে নানা প্রশ্নর সৃষ্টি।

অনেকেই বলাবলি করছে কিছু শিক্ষক এর ইন্দনেই কোমলমতি শিক্ষার্থীরা প্রাইভেট পড়ার দাবীতে আন্দোলনে নেমেছেন। অপরদিকে আন্দোলনকারী শিক্ষার্থী ও প্রতিষ্ঠানের শিক্ষকদের নিয়ে বসা সমঝোতা বৈঠককে প্রাইভেট পড়ার জন্য সময় নির্ধারন করে দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

অনুসন্ধানে জানাগেছে, নওগাঁ জেলা শহর সহ জেলার ১১টি উপজেলা সহ এমনকি ইউনিয়ন পর্যায়ে বাঙের ছাতার মতো গড়ে তোলা হয়েছে প্রাথমিক শিক্ষার জন্য (কিন্টার গার্ডেন) স্কুল। বিশেষ করে জেলার প্রতিটি (কিন্টার গার্ডেন) স্কুল সহ উচ্চ-বিদ্যালয় গুলোতে শিক্ষার মান উন্নয়নের নামে স্ব-স্ব বিদ্যালয়ের শিক্ষকরাই বিদ্যালয়ে পড়ানোর পাশাপাশি ( বিদ্যালয় চলাকালিন সময়ের পূর্বে ও পরে) কোমলমতি শির্ক্ষার্থীদের প্রাইভেট পড়িয়ে আসার কারনে দিনদিন কোমলমতি শিশু শিক্ষার্থীরা খেলা-ধুলা থেকে বিমুখ হয়ে পড়ছেন। এমনও অভিযোগ রয়েছে, যে সকল শিক্ষার্থীরা প্রাইভেট পড়েন না তাদেরকে নাকি টেষ্ট পরিক্ষায় শিক্ষকরা ইচ্চামত নাম্বার কম দেয়। আর একারনেও প্রাইভেট পড়ার ইচ্ছা না থাকলেও এক প্রকার বাধ্য হয়েই প্রাইভেট পড়েন শির্ক্ষাথীরা।

এছাড়াও সম্পতি জেলার মহাদেবপুর উপজেলার একজন অভিভাবক বলেন, চলতি ২০২০ ইং সালে আমার একমাত্র শিশু কন্যাকে স্থানিয় একটি কিন্টার গার্ডেন এ শিশু শাখায় ভর্তি করাতে গিয়েই আমি নিজেই হতবাক হয়েছি জানিয়ে তিনি বলেন, যেখানে সরকারী প্রাথমিক বিদ্যালয় গুলোতে ও ৫ম শ্রেণীতে পড়ুয়া শিক্ষার্থীদের জন্য সরকার বিনামূলে মোট ৬টি বই শিক্ষার্থীদের দিয়েছেন পড়ার জন্য। অথচ কোথায় ক্লাস ৫ ম শ্রেণীতে পড়–য়া শিক্ষার্থী (যাদের বয়স ১১ বা ১২ বছর) সেখানে শিশু শ্রেণীতে ভর্তি করা আমার মেয়ে (৬) কে মোট ১১ টি বই দেয়া বা কিনতে এক প্রকার বাধ্য করেছেন ঐ কিন্টার গার্ডেন স্কুলের কর্তৃপক্ষ। একই সময় তিনি আক্ষেপ প্রকাশ করে বলেন, আসলে এখন লেখাপড়া যেমন তেমন ,লেখাপড়ার নামে কিছু বিদ্যালয় কর্তৃপক্ষ ব্যবসায় নেমেছেন।

এখানেই শেষ না জেলার প্রতিটি উপজেলায় অপর বিদ্যালয় সংগঠনের মতো ইতি মধ্যেই কিন্টার গার্ডেন স্কুল গুলোর ও সংগঠন গড়ে তোলা হয়েছে এবং সংগঠনের মাধ্যমে একেকটি কিন্টার গার্ডেন স্কুল কর্তৃপক্ষ একেকটি নির্দিষ্ট লাইব্রেরীতে

(গোপন-চুক্তির) মাধ্যমে কোমলমতি শিশু শিক্ষার্থীদের জন্য বই কিনতে তাদের অভিভাবকদের বাধ্য করাচ্ছেন বলেও অভিযোগ উঠেছে। তথ্য অনুসন্ধানকালে এর সত্যতাও পাওয়া গেছে।

এছাড়া, জেলার প্রায় প্রতিটি উচ্চ-বিদ্যালয়ের কতিপয় শিক্ষকরা শিক্ষার মান উন্নউনের নামে

(বিদ্যালয় চলার সময়) এর পূর্বে ও পড়ে শিক্ষার্থীদের প্রাইভেট পড়ানোর নামে শিক্ষানিয়ে রমরমা বানিজ্য শুরু করেছেন বলেও অভিযোগ রয়েছে। এমনকি প্রাইভেট পড়ার কারনে জেলার প্রায় শিক্ষার্থীরা খেলা-ধুলা করার ও সময় টুকুও আর পান না। ফলে দিনদিন খেলা-ধুলা থেকে বিমুখ হয়ে পড়েছেন জেলার শিশু-কিশোররা।

এছাড়াও অভিযোগ রয়েছে জেলার অধিকাংশের ও বেশী, এমনকি হাতে গোনা ২/৪টি বাদে প্রতিটি উচ্চ-বিদ্যালয়ের শিক্ষকরাও নির্ধারীত বই এর পাশাপাশি শিক্ষার্থীদের অবৈধ্য বা নিষিদ্ধ গাইড বই কিনতে বা পড়তে ও বাধ্য করাচ্ছেন। আর শিক্ষা নিয়ে এমন রমরমা গাইড বই এর ব্যবসা সহ প্রাইভেট পড়ানোর রমরমা কারবার শুরু হয়েছে আরো কয়েক বছর পূর্বে থেকেই এবং এব্যাপারে জেলা বা উপজেলা পর্যায় থেকে শিক্ষা কর্মকর্তারাও তেমন জোড়ালো কোন পদক্ষেপ না নেয়ার কারনেই দিনদিন নওগাঁ জেলাজুড়ে একদিকে অবৈধ্য গাইড বইয়ের রমরমা কারবার ও অপরদিকে প্রাইভেট পড়ানো আশংখ্যাজনকভাবে বৃদ্ধি পেয়েছে।

গত ১ জানুয়ারী ( বই উৎসবের দিন) নওগাঁর মহাদেবপুর উপজেলার ঐতিহ্যবাহী সরস্বতীপুর উচ্চ-বিদ্যালয় প্রাঙ্গনে বিনা-মূল্যে সরকারী বই বিতরন উৎসব অনুষ্ঠিত হয়। উক্ত বই বিতরন উৎসবএ প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, স্থানিয় (মহাদেবপুর-বদলগাছী আসনের মাননীয় সাংসদ আলহাজ্ব মোঃ ছলিম উদ্দীন তরফদার সেলিম এমপি। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, মহাদেবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মিজানুর রহমান। এছাড়াও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সহ উপজেলার রসুলপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, ধনজইল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, হাট-চকগৌরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহ বিভিন্ন উচ্চ-বিদ্যালয়ের প্রধান ও সহকারী শিক্ষক সহ মাদ্রাসা ও সরস্বতীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সহ শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা। বই বিতরন উৎসবে বিশেষ অতিথি মহাদেবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মিজানুর রহমান তার বক্তব্যর এক পর্যায়ে শিক্ষার্থীদের হাত তুলে শপথ করান যে, আমরা বাল্য বিবাহকে না বলিব, মাদককে না বলিব, অবৈধ্য গাইড বই কেউ পরিব না এবং বিদ্যালয় ছুটি হওয়ার পর বিশেষ করে বিদ্যালয় ছুটি’র পর সন্ধা পর্যন্ত কোন প্রাইভেট পড়িব না, বিদ্যালয় ছুটির পর বিকালে খেলা-ধুলায় অংশ নিয়ে খেলা-ধুলা করিব, এমনকি কোন শিক্ষক যদি আমাদের প্রাইভেট পড়াতে বাধ্য করতে চান তাহলেও আমরা প্রাইভেট পড়িব না। প্রয়োজনে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানাবো।

একই সময় বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের ও হাত তুলে শপথ করান যে, আমরা বিদ্যালয় ছুটি’র পর সন্ধা পর্যন্ত কোন শিক্ষার্থীদের প্রাইভেট পড়াবো না এবং গাইড বই ও পড়াবো না।

সম্পতি হঠাৎ করে ১২ জানুয়ারী রবিবার প্রাইভেট পড়ার দাবীতে মহাদেবপুর উপজেলা সদরের কয়েকটি উচ্চ বিদ্যালয়ের তিন শতাধীক ছাত্র-ছাত্রী একটি বিক্ষোভ মিছিল বের করে উপজেলা সদরের বিভিন্ন সড়ক পদক্ষিন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে প্রাইভেট পড়ার দাবীতে বিভিন্ন ¯েøাগান দেয় এবং এক পর্যায়ে উপজেলা সদরের বাস ষ্টান্ড মাছ চত্তরে গিয়ে সড়কের উপর অবস্থান নিয়ে প্রাইভেট পড়ার দাবিতে প্রায় ৩০ মিনিট নওগাঁ-সাপাহার সড়ক অবরোধ করে রাখেন। এসময় থানা পুলিশের মধ্যস্থায় পরের দিন ১৩ জানুয়ারী সকাল ১০ টা পর্যন্ত আন্দোলন কর্মসূচি স্থগিত করেন আন্দোলনরত ছাত্র-ছাত্রীরা।

পরের দিন ১৩ জানুয়ারী সোমবার সকাল ১০টারদিকে মহাদেবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে শিক্ষক, শিক্ষার্থীদের নিয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত বৈঠকে বিকাল সারে ৫ টারপর প্রাইভেট পড়তে পারবেন শিক্ষার্থীরা এমন আস্বাস দিলে তা শিক্ষার্থীরা মেনেনিয়ে আন্দোলন থেকে সরে আসেন শিক্ষার্থীরা। সমঝোতা বৈঠকে উপস্থিত ছিলেন, মহাদেবপুর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সর্ব-মঙ্গলা উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মাহবুবুর রহমান ধলু, প্রধান শিক্ষক মোশারফ হোসেন, সহকারী শিক্ষকা সেলিনা পারভীন, জাহাজ্ঞীরপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের সহকারী অধ্যাপক হাফিজুর রহমান বকুল, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হাবিবুর রহমান, প্রাথমিক শিক্ষা অফিসার মাজহারুল ইসলাম এবং প্রাইভেট পড়ার দাবীতে আন্দোলনরত ১০ জন শিক্ষার্থী বলে জানাগেছে।

এব্যাপারে, মহাদেবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মিজানুর রহমান জানান, হাইকোর্টের রায়ের আলোকে সম্পতি উপজেলা শিক্ষা কমিটির সভায় সকল প্রকার প্রাইভেট পড়ানো নিষিদ্ধ ঘোষনা করা হয়। এরপর কয়েকটি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রাইভেট পড়ার দাবী জানান।

অপরদিকে, অভিভাবকরা  জানান উপজেলার কয়েকটি বিতর্কিত শিক্ষকরা সাধারন ছাত্র-ছাত্রীদের ইন্ধনদিয়ে আন্দোলনে রাস্তায় নামিয়ে দিয়েছেন। আর শিক্ষকদের ইন্দনেই আমাদের কোমলমতি শিশু শিক্ষার্থীরা আজ আন্দোলোনে রাস্তায় নেমেছে জানিয়ে তারা বলেন, যদি বিদ্যালয়ে প্রতিটি শিক্ষক মনোযোগদিয়ে আমাদের সন্তানদের লেখা-পড়া শেখান এবং শিক্ষার্থীরা ও যদি নিয়মিত বিদ্যালয়ে গিয়ে পড়েন তাহলে প্রাইভেট পড়ার কোন প্রয়োজন পড়ে না এতে করে আমরা অভিভাবকরা ও অনেকটা অর্থ সংকট থেকেও মুক্তি পাই জানিয়ে তারা আরো বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয় মিজানুর রহমান প্রথমে যে উদ্যোগ নিয়েছেন যে কোন প্রকার প্রাইভেট পড়ানো যাবেনা একই সাথে গাইড বই ও পড়ানো যাবেনা সে পদক্ষেপ ই সঠিক বলেও অভিভাবক সহ সচেতন মহল মনে করছেন।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
যশোর সদর কুতুবপুর মাদ্রাসায় কমিটি গঠন নিয়ে  হামলায় আহত ৬ খালেদার জামিন শুনানি বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি জাতির জন্য সেনা সদস্যদের সর্বোচ্চ ত্যাগ স্বীকারের আহ্বান রাষ্ট্রপতির জামালপুর কাচারিপাড়া ৬-১ গোলে জয়ী ‘গোল্ডেন সং’-এ গাইবেন অনিন্দিতা সাহা অথি শাহরুখকে দিয়ে ‘মিস্টার ইন্ডিয়া’র রিমেক, ক্ষুব্ধ সোনম মাশরাফিকে পেয়ে নির্বাচকেরা খুশি বগুড়ার শেরপুরে স্কুল মাঠে বাঁশের হাট খেলতে গিয়ে পা ভাঙ্গলো শিক্ষার্থীর টি২০ বিশ্বকাপে বাংলাদেশ প্রমীলাদের খেলা কাল নাসরিন একাডেমী ১২ গোলে জিতেছে মিরপুর লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারণ শীর্ষক সেমিনার মিরপুরে ট্রাকের ধাক্কায় যুবক নিহত ইসলামী বিশ^বিদ্যালয় ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে মধ্যরাতে উত্তপ্ত ক্যাম্পাস : আহত ৫ নওগাঁয় হাই পাওয়ার বিষ স্প্রে করে কৃষকের ধানের ক্ষেত পুড়িয়ে দিলো প্রতিপক্ষ ঝিকরগাছা শংকরপুরে স্কুল ছাত্রীকে পালাক্রমে ধর্ষণ ১৩ হাজারী প্রথম বাংলাদেশী ক্রিকেটার তামিম ওয়ানডেতে ১৫ জনের দলে ৭ পরিবর্তন বড় রান সংগ্রহের পথে বাংলাদেশ ঝিনাইদহে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলা, বাড়ীঘর ভাংচুর, লুটপাট ঝিনাইদহে  স্ত্রীকে পুড়িয়ে হত্যাকারি সেই স্বামী গ্রেফতার হরিণাকুণ্ডু উপজেলাতে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে  ধর্ষণ মামলা দায়ের‚ ইউপি সদস্যদের প্রতিবাদ ঈশ্বরদীর জোতগাজি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র পরিষদ নির্বাচন অনুষ্ঠিত  ঈশ্বরদী উপজেলার দাশুড়িয়াতে মহাশশ্মানে মহাকালি পূজা ও শিব পূজা উদযাপন মহেশপুরে যাদবপুর কলেজ এমপিওভুক্ত হওয়ায় এমপি চঞ্চলকে সংবর্ধনা প্রদান মহেশপুর উপজেলা ছাত্রলীগের সম্মেলন সফল করতে মিছিল ও পথসভা অনুষ্ঠিত

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com