ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

এনটিআরসিএ’র সমন্বয়হীন সিদ্ধান্তে বেকার নিবন্ধনধারীরা আজ হতাশ ও ক্ষুদ্ধ

সাইফুর রহমান।।

২০১৫ সালে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে শিক্ষক নিয়োগের ক্ষমতা ম্যানিজিং কমিটির পরিবর্তে এনটি আরসিএ (বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ) হাতে আসার পর পিএসসির আদলে ( প্রীলি,লিখিত, ভাইভা) উপজেলা ও জেলার শুন্যপদের বিপরীতে একক প্রার্থী সুপারিশের  সিদ্ধান্ত গৃহীত হয়।

এ নিয়মে ১৩ তম পরীক্ষা অনুষ্টিত হয় এবং উপজেলার শুন্যপদের রিপরীতে প্রায় ১৭ হাজার প্রার্থীকে উত্তীর্ণ করা হয়।কিন্তু এনটি আরসিএ একক নিয়োগ দিতে তালবাহানা করলে নিবন্ধনকারীরা হতাশ ও ক্ষুদ্ধ হয়ে হাইকোটের আশ্রয় নিলে, হাইকোট একক নিয়োগের রায় প্রদান করে।এনটিআরসিএ আপিল করলে যা বর্তমান চলমান।অপরদিকে ১৩ তমের কোন সুরাহা না করেই গত ৩০ মে ২০১৭ সালে আবার ১৪ তমের বিজ্ঞপ্তি প্রকাশ করে।এতে মোট ৮ লক্ষ ৬ হাজার ৬৫০ জন প্রার্থী আবেদন করে।

দীর্ঘ ১ বছর ৬ মাস প্রীলি, লেখিত ও ভাইভার পর গত ২৭ নভেম্বর,২০১৮ সালে  চুড়ান্ত ফলাফল প্রকাশ করে এবং ১৮ হাজার, ৩১২ জন প্রার্থীকে উত্তীর্ণ করা হয়।এতে পাসের হার ছিল প্রায় ২%।এত কম সংখ্যক প্রার্থী পাস করার  কারন হিসেবে বলা হলো, শুন্যপদের বিপরীতে পাস করানো হয়েছে।কিন্তু এনটিআরসিএ ১৩ তমের মত ১৪ তমদেরও  একক নিয়োগ না দিয়ে হাইকোটের আর একটি নির্দেশনা অনুযায়ী ১-১৪ তমদের নিয়ে জাতীয় মেরিট লিস্ট তৈরি করে।এতে ১৩,১৪ তমে উত্তীর্ণরা জাতীয় মেরিট লিস্টে পিছনের দিকে অবস্থান করে,কারণ ১ থেকে ১২ তমের পরীক্ষার মুল্যায়ন পদ্ধতি, আর ১৩,১৪ তমের পরীক্ষার মুল্যায়ন পদ্ধতি ছিল  সম্পুর্ণ ভিন্ন।জাতীয় মেরিট লিস্টে ভাইভার মার্ককে মুল্যায়ন করা হয়নি।তাহলে কেন ১৩,১৪ তমের ভাইভা নেওয়া হলো?

গত ১৯ শে ডিসেম্বর ২০১৮ সালে ২য় চক্রের গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। জাতীয় মেরিট লিস্ট থেকে নিয়োগ দেওয়ার নির্দেশনা থাকলেও অভিনব কৌশলে প্রতিষ্ঠান ভিত্তিক আবেদনের মাধ্যমে বেকার নিবন্ধনকারীর কাছ থেকে প্রায় ২৫ লক্ষ আবেদনের মাধ্যমে প্রায় ৪৫ কোটি টাকা আয় করে নেন।গত ২৪ শে জানুয়ারি২০১৯ গণবিজ্ঞপ্তির ফলাফল প্রকাশ করে, প্রার্থী সুপারিশ করা হলেও জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ কারনে যোগদান করতে পারেনি ৬ মাস মেয়াদী কম্পিউটার ডিপ্লোমাধারী আইসিটি স্কুল ও কলেজের শিক্ষকগণ।যদিও নিবন্ধন বিজ্ঞপ্তি অনুযায়ী তাদের যোগ্যতা যথাযথ ছিল এবং ২০১৬ সালের হাইকোটের একটি রায়ে ছয়মাস মেয়াদী কম্পিউটার  ডিপ্লোমা ধারীরা নিয়োগের বৈধতা ছিল এবং সম্প্রতি তাদেরকে এমপিও ভুক্তি করা হচ্ছে।১- ১২ তমের একই সনদে কেউ চাকুরি পাবে আর কেউ পাবে না, এটা কোন ধরনের উদাসীনতা?

আর ১৩ ও ১৪ তম প্রভাষক আইসিটি ও কম্পিউটার অপারেশন পদে নিবন্ধনধারীরা পাস করার পর এই প্রথম আবেদন করার সুযোগ পায় কিন্তু নীতিমালা-২০১৮ কারনে অনেকে সুপারিশপ্রাপ্ত হয়েও, নিয়োগের আগেই অযোগ্য ঘোষিত হয়েছে। যেখানে ১৩,১৪ তমে একক নিয়োগ দেওয়ার কথা। জনবল কাঠামো ও এমপিও নীতিমালা- ২০১৮ প্রয়োগ হওয়ার কথা ১৫ তম নিবন্ধন পরীক্ষা থেকে কিন্তু কি কারনে ১-১৪ তমের উপর প্রয়োগ করা হলো বিষয়টি বোধগম্য নয়।উল্লেখ্য  ছয়মাস মেয়াদী কম্পিউটার ডিপ্লোমা ধারীরা এনটিআরসিএর মুল্যায়িত প্রশ্নপত্রে পাস করে, তাদের নিজেদের যোগ্যতা বলে জাতীয় মেরিট লিস্টে স্থান করে নিয়েছেন।তাহলে কেন ছয়মাস ডিপ্লোমাদের নিয়োগ দেওয়া যাবে না?? আর ১৪ তমের ফলাফল প্রকাশ করা হয় নীতিমালা জারীর কয়েক মাস পর।যদি ছয়মাস মেয়াদী কম্পিউটার ডিপ্লোমা ধারী আইসিটি শিক্ষকদের নিয়োগ না দেওয়া যায় তাহলে বিভিন্ন নিবন্ধন বিজ্ঞপ্তিতে সুযোগ এবং জাতীয় মেরিট লিস্টে অন্তর্ভুক্তি ও বিভিন্ন প্রতিষ্ঠানে সুপারিশ করা হলো কেন?? কেনইবা প্রতিবছর নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও পাস করানো হয়??যদি বেকাদের কাংখিত সেই চাকুরিই না হয় তাহলে সনদ দিয়ে কি করবে??এনটিআরসিএ কর্তৃপক্ষের বিভিন্ন সময় সমন্বয়হীন  সিদ্ধান্তের কারনে বেকার নিবন্ধনকারীরা আজ হতাশ ও ক্ষুদ্ধ। এনটিআরসিএ কর্তৃপক্ষের বিভিন্ন সময়ে দেওয়া নিজেদের সনদ অবৈধ যোষনা করার কারনে বেকার নিবন্ধনধারীরা আজ হাইকোটের বারান্দায় ঘোরপাক খাচ্ছে এবং নিবন্ধনধারীদের জীবনে মুল্যমান সময় নষ্ট  করছে।অথচ বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকার তথ্যমতে ৬০ হাজার থেকে বেশি শিক্ষক জাল সনদ দিয়ে চাকুরি করে আসছে।দুদকের বিভিন্ন তদন্তে তা প্রমাণিত হয়েছে। আর সব নির্দেশনা ও সিদ্ধান্ত যদি হাইকোটই দেয় তাহলে এনটিআরসিএ র প্রয়োজন কতটুকু??এনটিআরসিএ কর্তৃপক্ষ আজ মামলা বাজ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।বিভিন্ন পত্রিকার তথ্যমতে ২০১৬ সালে এনটিআরসিএ কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রায়২৪৩ টি এবং ২০১৯  সালে ৫০/৬০টি মামলা হয়েছে। কিন্তু অবাক করার বিষয় একটি মামলা রায়ও এনটিআরসিএ পক্ষে যায়নি।তাহলে কেন এত ভুল সিদ্ধান্ত??কেন বেকারদেরকে হাইকোটের দিকে ঠেলে দেওয়া হচ্ছে??১-১২ তম এবং ১৩,১৪ তমদের কোন ব্যবস্থা না করেই, বিভিন্ন পরিপত্র জারীর কারনে মামলাসহ নিয়োগের নানা জটিলতা সৃষ্টি হয়েছে। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত না নেওয়ার কারনে এই সব জটিলতা সৃষ্টি হয়েছে।তাই আজ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে তীব্র শিক্ষক সংকটের সৃষ্টি হয়েছে এবং ছাত্র-ছাত্রীদের লেখাপড়া বাধাগ্রস্ত হচ্ছে।সরকারের যে স্বপ্ন “ডিজিটাল বাংলাদেশ”, তা  ব্যাহত হচ্ছে।

তাই জনবল কাঠামো ও এমপিও নীতিমালা- ২০১৮ সংশোধন করে,১৩, ১৪ তম প্রভাষক আইসিটি, কম্পিউটার অপারেশন পদসহ সকল নিবন্ধনধারীদের সমস্যা দুর করতে, উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।।

 

লেখক

শিক্ষক ও কলামিস্ট

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
ঝিনাইদহে, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানে ৮৪তম জন্মবার্ষিকী পালিত  ঝিনাইদহে কমিউনিটি রান্না ঘর ও শেলাই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত মাছ শিকারের সময় ট্রলার সহ ২৬ ভারতীয় জেলে আটক করেছে নৌবাহিনী  সারা-কার্তিকের সিনেমায় আলোচিত কে এই আরুশি শর্মা? ভ্রমণ পিপাসু দের পদচারণায় মুখর সুন্দরন  শাবানা আজমির গাড়িচালকের বিরুদ্ধে এফআইআর ফের বৃষ্টির পূর্বাভাস, আসছে শৈত্যপ্রবাহও ঝিনাইদহের সাধুহাটিতে গাঁজাসহ আটক ১ ২-০ গোলে জিতে শুভ সূচনা ঝিনাইদহের বগুড়ার শেরপুরে সবজি সহ নিত্যপণ্যের দাম বৃদ্ধি, বিপাকে ক্রেতারা বগুড়া শেরপুরে ৩দিনব্যাপী বস্ত্র ও কুঠির শিল্প পণ্যমেলার উদ্বোধন নওগাঁয় আদিবাসী কিশোরীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে একজন গ্রেফতার বগুড়ার শেরপুরে দারিদ্র বিমোচনে নবারুন ঐক্য সংঘের ভ্যান বিতরণ নওগাঁয় ৭৫ বোতল ফেন্সিডিল সহ এক নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার হাসেম চাচাকে হারিয়ে আমি বড় অসহায় : পানি সম্পদ উপমন্ত্রী মহেশপুরে শত্রুতার জেরে ৪২’শতক জমির ফসল নষ্ট করলো ভাইয়েরা মুজিব শত বর্ষ উপলক্ষে সুধী সমাবেশ করেছে চর ভয়রা উচ্চ বিদ্যালয় নওগাঁয় আইনগত সহায়তা সম্পর্কিত উঠান বৈঠক–নওগাঁর জেলা ও দায়রা জজ মোংলায় গৃহবধুর আত্মহত্যা নাকি হত্যকান্ড? হাসেম চাচাকে হারিয়ে আমি বড় অসহায় ; পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম ঝিনাইদহের মহেশপুরে দু’টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ কাজের উদ্বোধন নওগাঁয় সঞ্চয় সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী নওগাঁয় নর্থ বেঙ্গল ফ্রেন্ডস-৯৮ ফোরামের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ যশোরে নববধূসহ চলে গেলেন ৩ ঝিনাইদহের সাধুহাটিতে গাঁজাসহ আটক ১

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com