ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

এনটিআরসিএ’র নিয়োগ পদ্ধতি : কিছু কথ্

মোহাম্মদ সিরাজুল ইসলাম।।

এনটিআরসিএ এর নিয়োগ হবে প্রতিষ্ঠানভিত্তিক আবেদনকারীদের মধ্যে মেরিট লিস্ট অনুযায়ী। প্রত্যেকটি প্রতিষ্ঠানে আবেদনকারীদের মধ্যে মেরিট লিস্টে যে এগিয়ে রয়েছে তার চাকরি হবে। বাকিদের হবে না। এভাবে কোন এক ব্যক্তি যদি কোন একটি প্রতিষ্ঠানে একবার সিলেক্ট হয়ে যায়, তার আবেদন করা অন্যান্য প্রতিষ্ঠান থেকে তার নামটি ডিলিট হয়ে যাবে অটো ভাবে। তখন দেখা যাবে অন্য প্রতিষ্ঠানগুলোতে সে ছাড়া অন্য যারা আবেদনকারী এখনো রয়ে গেছে তাদের মধ্যে মেরিট লিস্টে যে এগিয়ে রয়েছে, সে সিলেক্ট হবে। এভাবে এনটিআরসি এর ওয়েবসাইট তথা সফটওয়্যারটিতে প্রত্যেক প্রতিষ্ঠানে এগিয়ে থাকা ব্যক্তিরা অটোভাবে সিলেক্ট হয়ে যাবে। এখানে কোন ব্যক্তির কোন হাত নেই। কিংবা কোন ব্যক্তি এগুলো যাচাই করার জন্য কোন কষ্টও করতে হবে না।

তবে যারা একাধিক সাবজেক্টে নিবন্ধন থাকার দরুন এপ্লাই করেছেন, কিংবা যারা স্কুল এবং কলেজ দুটো পর্যায়েই এপ্লাই করেছেন, তারা তাদের সাবজেক্ট ভিত্তিক আলাদা আলাদা অথবা পর্যায়ভিত্তিক আলাদা আলাদা সিলেট হবেন। অর্থাৎ কেউ যদি স্কুল পর্যায় কিংবা কলেজ পর্যায়ে দুটো তে এপ্লাই করে থাকেন তাহলে হতে পারে তিনি দুটোতেই সিলেক্ট হতে পারেন। তখন উনার ইখতিয়ার থাকবে। তিনি যে কোন একটিতে নিয়োগ নিতে পারবেন। অথবা কারো যদি একই পর্যায়ে দুটো সাবজেক্টে নিবন্ধন থাকে এবং তিনি দুটোতেই এপ্লাই করে থাকেন তাহলে হতে পারে তিনি দুটোতেই সিলেক্ট হতে পারেন। তখনও যেকোন একটিতে তিনি ইচ্ছে করলে নিয়োগ নিতে পারবেন।

এনটিআরসিএ এর এ পদ্ধতিটি নতুন কোনো কিছু নয়। বরং হুবহু আগের শিক্ষক নিয়োগ নিয়মের অবিকল নকল। আগের পদ্ধতিতে কোন একটি প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দিতে হলে আবেদনকারী প্রার্থীদের মধ্যে একটি পরীক্ষা হতো। আর তাদের মধ্যে যে প্রথম হতো তাকে নিয়োগ দেয়া হতো। ঠিক এখনো একই পদ্ধতি বহাল রয়েছে। প্রার্থীদের মধ্য থেকে যেহেতু এনটিআরসিএ আগেই পরীক্ষা নিয়ে নিয়েছে, সেহেতু কোন প্রতিষ্ঠানে আবেদনকারীদের মধ্য থেকে এনটিআরসিএ দেখবে যে এদের মধ্য থেকে কে মেরিটে প্রথমে রয়েছে?  আর তারা তাকেই নিয়োগ দেবে। শুধুমাত্র আগে নিয়োগটা ছিল ম্যানেজিং কমিটির হাতে। আর এখন নিয়োগটা এনটিআরসি এর হাতে। পার্থক্য শুধু এতোটুকুই।

নিবন্ধিত এমপিওভুক্ত ইনডেক্সধারী শিক্ষকরাও একই পদ্ধতিভিত্তিক প্রতিষ্ঠানভিত্তিক মেধারভিত্তিতে সর্বোচ্চ নম্বরধারীরা নিয়োগ পাবে।

নিবন্ধনধারী ও এমপিওভুক্ত নিবন্ধনধারী শিক্ষক উভয় বাছাই প্রক্রিয়ায় সমানভাবে বিবেচিত হবে।

তবে একই মেধা বা সমান মেরিট প্রাপ্ত একাধিক প্রার্থী একই প্রতিষ্ঠানে থাকলে বয়স বিবেচনায় সর্বোচ্চ বয়সধারী প্রার্থী অগ্রাধিকার পেয়ে নিয়োগ পাবে।সেক্ষেত্রে ইনডেক্সধারী কিংবা নিবন্ধনধারী উভয় সমান সুযোগ পাবে।

পক্ষান্তরে মহিলা কোটার পদগুলো একইভাবে মহিলাদের মধ্যে প্রতিযোগিতা হয়ে সর্বোচ্চ নম্বরধারী মহিলা নিয়োগ পাবে বিধায় পুরুষ প্রার্থী বিবেচিত হবে না।মহিলা প্রার্থী না পাওয়া গেলে উক্ত পদগুলো শুন্য থাকবে।তবে সাধারন কোটায় পুরুষ মহিলা একসাথে প্রতিযোগিতা হবে বিধায় সর্বোচ্চ নম্বরধারী পুরুষ /মহিলা /ইনডেক্সধারী নিয়োগ পাবে।

 

লেখক

প্রভাষক (ইংরেজী)।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
মিরপুরে মুজিববর্ষ উপলক্ষে আলোচনা সভা কাদেরকে মন্ত্রিত্ব ছেড়ে নির্বাচনে নামার আহ্বান ফখরুলের ঝিনাইদহের কালীগঞ্জে মূজিববর্ষ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত ১০ টাকার টিকিট কেটে চক্ষু পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী ফুটবলার রোনালদো ও ২ নায়কের সঙ্গে ব্যর্থ প্রেম বিপাশার, অতঃপর… প্রযোজক পোশাক খুলতে বলেছিলেন, বিস্ফোরক অভিযোগ অভিনেত্রীর হরিণাকুণ্ডুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত এনটিআরসিএ’র নিয়োগ পদ্ধতি : কিছু কথ্ রাঙ্গুনিয়ায় পোমরা মানবাধিকার কমিশনের মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের স্বপ্ন পূরণ হউক মনোহরদীতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু হত্যা নাকি আত্মহত্যা বগুড়া শেরপুরে চাঞ্চল্যকর হত্যা মামলার আসামী গ্রেফতার দুপচাঁচিয়া পৌরসভা নির্বাচন শেষ মুহুর্তে জমে উঠেছে নির্বাচনী প্রচারনা দৈনিক কালেরকন্ঠ প্রত্রিকার মুক্তিযোদ্ধা সম্মাননা পেলেন বীর মুক্তিযোদ্ধা মোল্যা নবুয়ত আলী মাগুরা জেলা যুবলীগের শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও  জন্মশতবার্ষিকী উপলক্ষে আনন্দ শোভাযাত্রা মুজিব জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা ও স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আনন্দ শোভাযাত্রা বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধদের শ্রদ্ধা জানিয়ে যাত্রা শুরু ইবি শিক্ষক সমিতির নতুন কমিটির নওগাঁয় ভুটভুটি উল্টে ১৭ জন শিক্ষার্থী আহত দক্ষ নেতৃত্বে উদ্ধার কার্য্যক্রম পরিচালনায় বেচে গেল ট্রাক চালকের জীবন ওমানের শেখ সুলতান আর নেই। মোচিক মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের মিলন মেলা যশোর ব্লাড ব্যাংকের শীতবস্ত্র বিতরন মহেশপুরে অসহায় দুস্থদের মাঝে কম্বল বিতরণ  বশেমুরবিপ্রবিতে বিডি ক্লিনের পরিষ্কার কর্মসূচি পালন নওগাঁয় মুজিব শত বাষির্কীর ক্ষণগণনা উপলক্ষ্যে মোটর শোভাযাত্রা

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com