ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের স্বপ্ন পূরণ হউক

মোঃ আবুল হোসেন।।

বাঙালি জাতির স্বাধীনতার স্থপতি, বাঙালি জাতির মুক্তির সনদ নিয়ে এই বাংলার বুকে যিনি জন্ম গ্রহণ করে ছিলেন তিনি ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তিনি ছাত্র জীবন থেকেই অন্যায়ের বিরুদ্ধে এবং নিজ অধিকার আদায়ে সোচ্চার ছিলেন। বাংলাদেশকে পরাধীনতার গ্লানি থেকে মুক্ত করার বলিষ্ঠ নেতৃত্ব দিয়ে ছিলেন। আজ আমরা স্বাধীন বাংলাদেশের নাগরিক।  অন্যায় যেখানে প্রতিবাদের ঝড় তুলতেন সেখানে। বাংলাদেশের স্বাধীনতার অগ্রদ্রুত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী আজ ১০/০১/২০২০ খ্রি.  আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করবেন তারই সুযোগ্য কন্যা বর্তমান মাননীয়  প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। আমরা মুজিববর্ষের সফলতা কামনা করি। মুজিব বর্ষ হউক উন্নয়নের রপরেখা। আমরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার শান্তি কামনা করি। আল্লাহ উনার কবরকে আজাব থেকে রক্ষা করুক সেই কামনা করি। উনার কবরকে জান্নাতের ফুলের বাগান করে দেক সেই কামনা করি আমরা। আল্লাহ পাক উনাকে বেহেশত নসীব করুক সেই কামনা করি।

হাজার বছরের শ্রেষ্ঠ্য বাঙালি, বাঙালি জাতির নাড়ির স্পন্দন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত কাজগুলো সমাপ্ত  করার জন্য এই বাংলার বুকে যার জন্ম  হয়েছিল তিনি হলেন বর্তমান প্রধানমন্ত্রী,  অগ্নিকন্যা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা।

বাঙালি জাতির জন্য নিবেদিত প্রাণ বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার হাত ধরেই মুজিববর্ষেই সমগ্র বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের অনেক দিনের লালিত স্বপ্ন জাতীয়করণ আশা করি খুব শীঘ্রই সুসংবাদ দিবেন। বর্তমান সময়ে সবচেয়ে ক্ষমতাধর প্রধানমন্ত্রীদের তালিকায় আছেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। যার সুদক্ষ নেতৃত্বের কারণে দেশ আজ মধ্যম আয়ের দেশে পৌঁছে গেছে এবং উন্নয়নশীল দেশের তালিকায় দ্বিতীয়। দেশ আজ স্বয়ংসম্পূর্ণ।  প্রতিটি সেক্টরে উন্নয়ন ত্বরান্বিত হচ্ছে। তিনি বাংলাদেশের সফল রাষ্ট্র নায়ক। তিনি  দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন ক্ষুধা দারিদ্র্য মুক্ত দেশ হিসেবে বিশ্বের দরবারে সর্বোচ্চ মর্যাদা পাবার জন্য। আজ দেশ দারিদ্র্য সীমার নিচে নেমে এসেছে। দেশের মানুষ আজ নিরাপদ। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্নকে বাস্তবে রুপ দেওয়ার জন্য দিনরাত কাজ করে যাচ্ছেন সুদৃঢ় মনোবল নিয়ে। তিনি আজ বাংলাদেশকে বিশ্বের দরবারে এক রুল মডেল হিসেবে রুপান্তরিত করেছেন। যোগাযোগ ব্যবস্থায় পরিবর্তন হচ্ছে অকল্পনীয়। শিক্ষা, চিকিৎসা, প্রশাসনিক সর্বক্ষেত্রে টেকসই উন্নয়ন ত্বরান্বিত হচ্ছে। শক্ত হাতে দমন হচ্ছে দূর্নীতি। দূর্নীতি দমনে বাংলাদেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। দূর্নীতি দমনে নেওয়া হয়েছে বাস্তবমুখী পদক্ষেপ। আজ বাংলাদেশ দূর্নীতি থেকে মুক্তি পেতে যাচ্ছে।

মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে সৎ রাজনীতিবিদ। সবচেয়ে সাহসী রাষ্ট্র নায়ক। যার হাতে বাংলাদেশ নিরাপদ। যার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ডিজিটাল যুগে। দেশ আজ তথ্য প্রযুক্তি নির্ভর। ঘরে বসেই সমগ্র বিশ্বের তথ্য জানা যায়।

কিন্তু দুঃখের বিষয় শিক্ষা ক্ষেত্রে এখনও পর্যন্ত চরম বৈষম্য বিরাজমান। বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের নেই পেনশনের সুযোগ সুবিধা, নেই বদলি প্রথা, নেই সন্তানের শিক্ষা ভাতা, নেই স্বল্প সুদে হাউজ লোন, নেই পূর্ণাঙ্গ উৎসব ভাতা, নেই সরকারি ন্যায় বাড়ি ভাড়া এবং চিকিৎসা ভাতা।  শিক্ষা ক্ষেত্রে এখনো পর্যন্ত বৈষম্যের অন্ধকারে নিমজ্জিত। শিক্ষা ব্যবস্থা আজ তিন ধারায় বিভক্ত। সরকারি, বেসরকারি এমপিওভুক্ত, নন এমপিওভুক্ত। যেখানে সমগ্র শিক্ষা ব্যবস্থা একই ধারায় পরিচালিত হওয়ার কথা। পাঠ্যক্রম এক, পাঠ্যপুস্তুক এক তবুও আজও রয়ে গেল বিভাজিত শিক্ষা ব্যবস্থা। স্বাধীনতার স্বপ্ন পুরুষ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল শিক্ষা ব্যবস্থা বৈষম্য মুক্ত। সমগ্র শিক্ষা হবে এক লেভেল। সবাই পাবে সমঅধিকার। তারই সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাবার স্বপ্নকে ধীরে ধীরে এগিয়ে নিয়ে যাচ্ছেন সমাপ্তির পথে।

মাননীয় প্রধানমন্ত্রী আপনি হয়তোবা অবগত আছেন বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকরা আপনার অনুগত কর্মচারী। আপনার জীবনের শুভকামনায় সর্বদা জাগ্রত।

আমরা বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকরা বর্তমান সময়ে দূর্বিষহ অবস্থায় জীবনযাপন করতে হচ্ছে শিক্ষা ব্যবস্থায় বৈষম্য বিরাজমান থাকার কারণে। আমরা বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকরা এই বৈষম্যের হাত থেকে মুক্তি চাই।

মাননীয় প্রধানমন্ত্রীর নিকট বিনীত অনুরোধ এই যে, এই মুজিববর্ষেই সমগ্র বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের ঘোষণা দিয়ে জাতিকে  সকল বৈষম্যের হাত থেকে মুক্তি দিবেন। এই প্রত্যাশায় আপনার একটি ঘোষণার অপেক্ষায় পথ চেয়ে বসে আছে বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক সমাজ।

১৯৭৫ সালের ১৫ আগস্ট  বাঙালি জাতির অহংকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যায় স্তব্ধ হয়ে গিয়ে ছিল বাংলাদেশ। শোকের ছায়া নেমে এসেছিল সারা বাংলায়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোর  রাতে স্তব্ধ হয়ে গিয়ে ছিল বাঙালি জাতির সোনার বাংলা গড়ার স্বপ্ন। সোনার বাংলা গড়ার কারিগর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুতে স্তব্ধ হয়ে গিয়ে ছিল উন্নয়নের ধারা। বাঙালি জাতির এই অপূরনীয় ক্ষতি কখনো পূরণ হবার নয়। আমরা সেদিন হারিয়ে ছিলাম বাঙালি জাতির অবিভাবককে। যার কারণে আমরা পেয়েছিলাম আমাদের ন্যায্য অধিকার। স্বাধীন বাংলাদেশ।পেয়েছিলাম  স্বাধীন মতামত প্রকাশের অধিকার। পরাধীনতার গ্লানি থেকে মুক্ত করেছিল বাঙালি জাতিকে।

 

বাঙালি জাতির অন্তরে লালন করা যে নামটি তিনি হলেন জাতির জনক  বঙ্গবন্ধু শেখ মুজিবুর। যার কারণে আমরা পেয়েছি ১৯৭১ সালে  স্বাধীন বাংলাদেশ নামক ভূ-খণ্ড ।  কিন্তু একদল বিপদগামী সেনা সদস্য ১৯৭৫ সালের ১৫ ই আগস্ট ভোর  রাতে  বাঙালি জাতির অহংকারের প্রতীক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করেছিল নির্মমভাবে। সত্যিই এমন ঘটনা কখনো একটি দেশের কাম্য হতে পারে না।

যে  নেতার  জন্ম না হলে আমরা কখনো কল্পনা করতে পারতাম কিনা সত্যিই আমরা বাঙালি।

সে নেতার নাম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যার অক্লান্ত ত্যাগ তিতিক্ষার কারণে আমরা স্বাধীন জাতি হিসেবে গর্ববোধ করি।

তিনি ছিলেন খুবই সাহসী। দেশের স্বাধীনতা লাভের জন্য প্রতিবাদ করতে যেয়ে বহু  মহামূল্যবান সময় টুকু তিনি কারাবন্দী ছিলেন।

তিনি কখনো অন্যায়ের সাথে আপোষ করেননি। দেশের স্বাধীনতা পাবার জন্য কখনো নিজকে নেতৃত্ব থেকে সরিয়ে নেননি । ফাঁসিকে ভয় করেননি। দেশকে স্বাধীন করার জন্য তিনি  বলিষ্ঠ ভুমিকা রাখেন। আমরা আজ বাংলাদেশ নামক যে ভূখণ্ডটি পেয়েছি এটাও ঐ নেতার  সাহসী নেতৃত্বের কারণে। আজ আমরা বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি তার বড় অবদান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের।

মাতৃভাষা বাংলা চাই এর প্রতিবাদ করতে যেয়ে ও তিনি কারাবন্দী হয়েছিলেন তাতেও তিনি হাল ছাড়েননি বাঙালি জাতিকে তিনি অধিকার আদায়ে সোচ্চার  করেছিলেন। তারই বলিষ্ঠ নেতৃত্বের কারণে আমরা আজ বাংলা ভাষায় কথা বলি। আজ আমরা স্বাধীন দেশের নাগরিক তা ও ঐ নেতার বলিষ্ঠ নেতৃত্বের কারনে। বাঙালী জাতির অহংকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

যার অবদানের কথা কখনো ভুলার নয় সেই নামটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙালি জাতি হিসেবে বিশ্বের বুকে যার নাম অম্লান হয়ে থাকবে তিনি হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

যার ডাকে বাঙালি জাতি মুক্তি যুদ্ধে ঝাপিয়ে পড়ে দেশকে মুক্ত করেছিল পরাধীনতার গ্লানি থেকে।আমরা পেয়েছিলাম স্বাধীন বাংলাদেশ।

বাংলাদেশ নামক ভূ-খণ্ড যতদিন থাকবে ততদিন পালন করা হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই মৃত্যু দিবসটি। তিনি চিরকাল বেচে থাকবেন বাঙালি জাতির অন্তরে।

এই মুজিববর্ষেই সমগ্র বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণ চাই মাননীয় প্রধানমন্ত্রী। আপনার সাহসী নেতৃত্বের কারণে দেশ আজ এগিয়ে যাচ্ছে উন্নয়নের ধারা অব্যাহত রেখে। আমরা আশা করি মুজিববর্ষেই পূর্ণ  হবে আমাদের স্বপ্নের জাতীয়করণ।

 

লেখক

সিনিয়র  যুগ্ম -মহাসচিব বাংলাদেশ শিক্ষক সমিতি (নজরুল)।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
এনটিআরসিএ’র নিয়োগ পদ্ধতি : কিছু কথ্ রাঙ্গুনিয়ায় পোমরা মানবাধিকার কমিশনের মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের স্বপ্ন পূরণ হউক মনোহরদীতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু হত্যা নাকি আত্মহত্যা বগুড়া শেরপুরে চাঞ্চল্যকর হত্যা মামলার আসামী গ্রেফতার দুপচাঁচিয়া পৌরসভা নির্বাচন শেষ মুহুর্তে জমে উঠেছে নির্বাচনী প্রচারনা দৈনিক কালেরকন্ঠ প্রত্রিকার মুক্তিযোদ্ধা সম্মাননা পেলেন বীর মুক্তিযোদ্ধা মোল্যা নবুয়ত আলী মাগুরা জেলা যুবলীগের শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও  জন্মশতবার্ষিকী উপলক্ষে আনন্দ শোভাযাত্রা মুজিব জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা ও স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আনন্দ শোভাযাত্রা বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধদের শ্রদ্ধা জানিয়ে যাত্রা শুরু ইবি শিক্ষক সমিতির নতুন কমিটির নওগাঁয় ভুটভুটি উল্টে ১৭ জন শিক্ষার্থী আহত দক্ষ নেতৃত্বে উদ্ধার কার্য্যক্রম পরিচালনায় বেচে গেল ট্রাক চালকের জীবন ওমানের শেখ সুলতান আর নেই। মোচিক মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের মিলন মেলা যশোর ব্লাড ব্যাংকের শীতবস্ত্র বিতরন মহেশপুরে অসহায় দুস্থদের মাঝে কম্বল বিতরণ  বশেমুরবিপ্রবিতে বিডি ক্লিনের পরিষ্কার কর্মসূচি পালন নওগাঁয় মুজিব শত বাষির্কীর ক্ষণগণনা উপলক্ষ্যে মোটর শোভাযাত্রা কোটচাঁদপুরে এসএসসি ২০০৬ ও এইচএসসি ২০০৮ ব্যাচের বনভোজন অনুষ্ঠিত দুপচাঁচিয়ায় পৌরসভা সার্ভিস এসোসিয়েশনের সংবাদ সম্মেলন প্রধানমন্ত্রীকে প্রধান অতিথি করে জাতির পিতার শততম জন্মবার্ষিকী উদযাপন করবে বাবেশিকফো বঙ্গবন্ধুর সমাধিতে জেলা আওয়ামী লীগের শ্রদ্ধা আগামীকাল জবির প্রথম সমাবর্তন কুষ্টিয়ায় ছিনতাইয়ের শিকার ইবি ছাত্রী : ক্যাম্পাসে বিক্ষোভ রাঙ্গুনিয়ার শান্তিরহাট ব্যবসায়ী সমিতির নির্বাচনে সহ সভাপতি পদপ্রার্থী ইব্রাহীম হোসাইন

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com