ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

মার্কিন কংগ্রেসে ট্রাম্পের ইরান-বিরোধী যুদ্ধের ক্ষমতা কমানোর প্রস্তাব পাস

অন্যদৃষ্টি অনলাইন।।

ইরানের বিরুদ্ধে যাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজের ইচ্ছামতো যুদ্ধ শুরু করতে না পারেন সেজন্য মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব পাস করা হয়েছে। এ প্রস্তাবে প্রেসিডেন্টের যুদ্ধ শুরু করার ক্ষমতা খর্ব করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জানুয়ারী) ডেমোক্র্যাট দল নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে প্রস্তাবটি উত্থাপন করেন বিরোধী ডেমোক্র্যাট দলের সদস্যরা। প্রস্তাবের পক্ষে পড়ে ২২৪ ভোট এবং বিপক্ষে পড়ে ১৯৪ ভোট। প্রস্তাবটির বিপক্ষে ভোট দিয়েছেন মূলত ট্রাম্পের দল রিপাবলিকানের সদস্যরা।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানিকে ট্রাম্পের নির্দেশে হত্যা করার পর ইরান পাল্টা জবাব হিসেবে ইরাকের ভূখণ্ডে অবস্থিত আমেরিকার দুটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এ অবস্থায় দুদেশের মধ্যে সর্বাত্মক যুদ্ধ শুরুর আশঙ্কা দেখা দিলে মার্কিন প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্ট ট্রাম্পের যুদ্ধ শুরুর ক্ষমতা কমানোর এই প্রস্তাব পাস করল।

প্রস্তাব পাসের মধ্যদিয়ে মার্কিন রাজনীতিতে প্রচণ্ড রকমের মতভেদ সুস্পষ্ট হয়ে উঠেছে। প্রেসিডেন্ট ট্রাম্প যুদ্ধের উন্মাদনা ছড়ালেও আমেরিকার বেশিরভাগ আইনপ্রণেতা তার কর্মকাণ্ডের বিরোধী।

প্রস্তাব পাস সম্পর্কে মার্কিন প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান ইলিয়ট অ্যাঞ্জেল বলেন, “প্রেসিডেন্টকে প্রথমে যুদ্ধের অনুমতি নিতে হবে, কুমন্ত্রণা থেকে হামলা করার পরে এসে তিনি হামলার যৌক্তিকতা ব্যাখ্যা করে তার বৈধতা চাইবেন -তা হতে পারে না।”

এদিকে, রিপাবলিকান দলের মাইক ম্যাককল বলেছেন, “আমাদের ডেমোক্র্যাট দলের বন্ধুরা এই গুরুত্বপূর্ণ সময়ে আমেরিকাকে বিভক্ত করে ফেললেন।” তিনি বলেন, এই প্রস্তাব প্রেসিডেন্টের হাত-পা বেঁধে ফেলবে। সূত্র : পার্সটুডে।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
আমি আমার নির্বাচিত এলাকায় মাদক, সন্ত্রাস, চাদাবাজি দেখতে চাইনা : নাসির উদ্দীন এমপি ঝিনাইদহে, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানে ৮৪তম জন্মবার্ষিকী পালিত  ঝিনাইদহে কমিউনিটি রান্না ঘর ও শেলাই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত মাছ শিকারের সময় ট্রলার সহ ২৬ ভারতীয় জেলে আটক করেছে নৌবাহিনী  সারা-কার্তিকের সিনেমায় আলোচিত কে এই আরুশি শর্মা? ভ্রমণ পিপাসু দের পদচারণায় মুখর সুন্দরন  শাবানা আজমির গাড়িচালকের বিরুদ্ধে এফআইআর ফের বৃষ্টির পূর্বাভাস, আসছে শৈত্যপ্রবাহও ঝিনাইদহের সাধুহাটিতে গাঁজাসহ আটক ১ ২-০ গোলে জিতে শুভ সূচনা ঝিনাইদহের বগুড়ার শেরপুরে সবজি সহ নিত্যপণ্যের দাম বৃদ্ধি, বিপাকে ক্রেতারা বগুড়া শেরপুরে ৩দিনব্যাপী বস্ত্র ও কুঠির শিল্প পণ্যমেলার উদ্বোধন নওগাঁয় আদিবাসী কিশোরীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে একজন গ্রেফতার বগুড়ার শেরপুরে দারিদ্র বিমোচনে নবারুন ঐক্য সংঘের ভ্যান বিতরণ নওগাঁয় ৭৫ বোতল ফেন্সিডিল সহ এক নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার হাসেম চাচাকে হারিয়ে আমি বড় অসহায় : পানি সম্পদ উপমন্ত্রী মহেশপুরে শত্রুতার জেরে ৪২’শতক জমির ফসল নষ্ট করলো ভাইয়েরা মুজিব শত বর্ষ উপলক্ষে সুধী সমাবেশ করেছে চর ভয়রা উচ্চ বিদ্যালয় নওগাঁয় আইনগত সহায়তা সম্পর্কিত উঠান বৈঠক–নওগাঁর জেলা ও দায়রা জজ মোংলায় গৃহবধুর আত্মহত্যা নাকি হত্যকান্ড? হাসেম চাচাকে হারিয়ে আমি বড় অসহায় ; পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম ঝিনাইদহের মহেশপুরে দু’টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ কাজের উদ্বোধন নওগাঁয় সঞ্চয় সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী নওগাঁয় নর্থ বেঙ্গল ফ্রেন্ডস-৯৮ ফোরামের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ যশোরে নববধূসহ চলে গেলেন ৩

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com