ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

একজন মওলা বকস, পায়ে হেটে চলায় যার নেশা

হুমায়ন কবির।।

নীচের ছবির মানুষটির নাম মওলা বকস (৮৮)। যিনি জীবনের ৭০ বছর ধরে পায়ে হেটে চলেছেন শত শত মাইল। হাটা থামাননি। ৮৬ বছর বয়সেও তিনি নিরন্তর পায়ে হেটেই সারেন তার প্রয়োজনীয় কাজকর্ম। মুক্তিযুদ্ধ করেছেন,নাম তালিকাভুক্ত হয়নি। সর্বশেষ যাচাই-বাচাইয়ে তিনি ভাইভাবোর্ড ফেস করে এখন অপেক্ষায় আছেন, স্বপ্ন দেখছেন জীবনের শেষ বেলায় তার নাম উঠবে মহান মুক্তিযোদ্ধাদের তালিকায়্।

মওলা বক্সের হেঁটে চলার বিষয়টি এ প্রজন্মের অনেকের কাছেই রুপকথার গল্পের মত আজব মনে হলেও,মোটেই গুজব নয়।
৮ম শ্রেণী পর্যন্ত লেখাপড়া জানা ২ মেয়ে ও ২ ছেলের জনক অশিতিপর মওলা বক্স’র বাড়ী কুষ্টিয়ার মিরপুর উপজেলার সদরপুর ইউনিয়নের কাকিলাদহ গ্রামের মল্লিক পাড়ায়। পিতার নাম মৃত জেহের আলী।

মওলা বক্স যখন যুবক বয়সে দুরন্ত গতিতে হেঁটে চলতেন তখন এলাকার মানুষ তাঁকে ঝড়ের পাখি,তুফান মেইলসহ বিভিন্ন নামে তাঁকে আখ্যায়িত করতেন। বর্তমানে ৮৮ বছরের মওলা বক্স এ যুগের যে কোন তরুণের সাথে লং দুরত্বের হাঁটা প্রতিযোগীতায় চ্যালেঞ্জ নিয়ে হাঁটতে চান।

ছোটবেলা থেকেই হাঁটার অভ্যাস থাকায় ৮৮ বছরে একদিনও গুরুত্বপুর্ণ ঔষধ সেবন করতে হয়নি তাকে।

হাঁটার কারন জানতে চাইলে মওলা বক্স বলেন,ছোটবেলায় অনুন্নত যোগাযোগ ব্যবস্থা থাকায় হেঁটেই চলতে হতো মানুষকে। হাঁটার শুরু সেখান থেকেই।

তিনি আরো জানান, মুক্তিযুদ্ধের সময় মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মারফত আলীর অধীনে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন। মুক্তিযুদ্ধকালীন মারফত আলীর কৌশলগত অনেক গোপন সংবাদ মওলা বক্সের মাধ্যমে মেহেরপুর ও চুয়াডাঙ্গার মুক্তিযোদ্ধাদের কাছে পৌছানো হত। মারফত আলীর গোপন চিঠি নিয়ে মওলা বক্স সকাল ৭/৮ মধ্যেই নিজ গ্রাম আবুরী থেকে মেহেরপুর, মেহেরপুর থেকে চুয়াডাঙ্গা, শিয়ালমারী হাট, ঝাঝারী বিল ও আব্দুলপুর রেলওয়ে ষ্টেশন ঘুরে আবার ওইদিন বিকাল ৩/৪ টার মধ্যে আবার তিনি ফিরে আসতেন বাড়ীতে। এতরাস্তা কিভাবে যেতেন এবং আবার ওইদিনই বাড়ীতে ফিরতেন? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, হাঁটা শুরু হলে তিনি একটা আধ্যাত্ব শক্তি অনুভব করেন। যার ফলে ক্লান্তিহীন দ্রুত হাটতে পারতেন।
এছাড়াও তিনি বাড়ী থেকে প্রাগপুর ও ইশ্বরদী পর্যন্ত পায়ে হেঁটে আবার দিনে দিনেই বাড়ী ফিরতেন।

ফরিদপুর ও রাজবাড়ীতে প্রথম যখন পাকা রাস্তা নির্মাণ করা হয় তখন তিনি বাড়ী থেকে পায়ে হেঁটে ওই রাস্তার নির্মাণকাজ দেখতে গিয়েছিলেন বলেও জানান তিনি।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
`চন্দ্রগঞ্জে করোনা ভাইরাস প্রতিরোধে সুরক্ষা বৃত্ত আঁকছেন ওসি জসীম উদ্দীন’ কর্মহীন দিনমজুরদের খাদ্যসামগ্রী দিচ্ছেন ঝিনাইদহের  কালীগঞ্জের ইউএনও আরটিভির ঝিনাইদহ প্রতিনিধির উদ্যোগে গরিব ও দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী  বিতরণ নওগাঁ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ড্রাষ্টির উদ্যোগে বিনামূল্যে মাস্ক বিতরন নওগাঁয় ১০ হাজার পরিবারকে খাদ্য সামগ্রি দিচ্ছেন সদরের এমপি বগুড়ার শেরপুরে টাস্কফোর্সের অভিযানে ৭৩ হাজার টাকা জরিমানা আটক ১ করোনা সংক্রম রোধে মোংলায় জীবাণুনাশক স্প্রে ও খাদ্য সামগ্রী বিতারণ যশোরের বাঁকড়ায় করোনা সংক্রমন রোধে  সেনা বাহিনীর টহল রাঙ্গুনিয়ায় বিএনপির পক্ষ থেকে ৫২০ টি পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ জেলা প্রশাসকের গণবিজ্ঞপ্তির উপেক্ষা করে অবাধে চলছে শেরপুরের হাট-বাজার লাঞ্ছিতদের বাড়ি গিয়ে ক্ষমা চাইবেন ইউএনও: জনপ্রশাসনসচিবের নির্দেশ সশস্ত্র বাহিনী ও পুলিশের নিয়ন্ত্রণে ফাঁকা হরিণাকুণ্ডু উপজেলা ঝিনাইদহের কালীগঞ্জের চাঞ্চল্যকর কেয়া হত্যার আসামী আটক কান ধরানো’র বিচার এবং করোনা ভাইরাস করোনা ভাইরাসের সংক্রমণের এই দূর্যোগে মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রশংসনীয় উদ্যোগ সংসদ বাংলাদেশ টিভিতে ক্লাস প্রচার : দেখবেন যেভাবে জীবনের ছন্দপতন এই মুহুর্তে শিক্ষকদের বেতন কর্তণ হবে মানবিকতার বুকে ছুরিকাঘাত মহামারীতে আজান দেওয়ার শরয়ী বিধান করোনাভাইরাসের প্রশংসায় পঞ্চমুখ বিদ্যা, ক্ষুব্ধ নেটিজেনরা বাবেশিকফো সম্পর্কিত মিথ্যাচার ও ভিত্তিহীন সংবাদ প্রসঙ্গে হৃতিকের স্ত্রীর সঙ্গে পরকীয়া, শাহরুখ-করনের সঙ্গে বন্ধুত্বে ফাটল, অতঃপর… যশোরের বাঁকড়া দিগদানায়  প্রতিবন্ধিকে কেন্দ্র করে  মারামারি “শিক্ষিত সমাজকে একটা কথা বলব, আপনাদের চরিত্রের পরিবর্তন হয় নাই” ক্ষমতা অপব্যবহারকারীদের লাগাম টেনে ধরতে হবে

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com