ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

একজন মওলা বকস, পায়ে হেটে চলায় যার নেশা

হুমায়ন কবির।।

নীচের ছবির মানুষটির নাম মওলা বকস (৮৮)। যিনি জীবনের ৭০ বছর ধরে পায়ে হেটে চলেছেন শত শত মাইল। হাটা থামাননি। ৮৬ বছর বয়সেও তিনি নিরন্তর পায়ে হেটেই সারেন তার প্রয়োজনীয় কাজকর্ম। মুক্তিযুদ্ধ করেছেন,নাম তালিকাভুক্ত হয়নি। সর্বশেষ যাচাই-বাচাইয়ে তিনি ভাইভাবোর্ড ফেস করে এখন অপেক্ষায় আছেন, স্বপ্ন দেখছেন জীবনের শেষ বেলায় তার নাম উঠবে মহান মুক্তিযোদ্ধাদের তালিকায়্।

মওলা বক্সের হেঁটে চলার বিষয়টি এ প্রজন্মের অনেকের কাছেই রুপকথার গল্পের মত আজব মনে হলেও,মোটেই গুজব নয়।
৮ম শ্রেণী পর্যন্ত লেখাপড়া জানা ২ মেয়ে ও ২ ছেলের জনক অশিতিপর মওলা বক্স’র বাড়ী কুষ্টিয়ার মিরপুর উপজেলার সদরপুর ইউনিয়নের কাকিলাদহ গ্রামের মল্লিক পাড়ায়। পিতার নাম মৃত জেহের আলী।

মওলা বক্স যখন যুবক বয়সে দুরন্ত গতিতে হেঁটে চলতেন তখন এলাকার মানুষ তাঁকে ঝড়ের পাখি,তুফান মেইলসহ বিভিন্ন নামে তাঁকে আখ্যায়িত করতেন। বর্তমানে ৮৮ বছরের মওলা বক্স এ যুগের যে কোন তরুণের সাথে লং দুরত্বের হাঁটা প্রতিযোগীতায় চ্যালেঞ্জ নিয়ে হাঁটতে চান।

ছোটবেলা থেকেই হাঁটার অভ্যাস থাকায় ৮৮ বছরে একদিনও গুরুত্বপুর্ণ ঔষধ সেবন করতে হয়নি তাকে।

হাঁটার কারন জানতে চাইলে মওলা বক্স বলেন,ছোটবেলায় অনুন্নত যোগাযোগ ব্যবস্থা থাকায় হেঁটেই চলতে হতো মানুষকে। হাঁটার শুরু সেখান থেকেই।

তিনি আরো জানান, মুক্তিযুদ্ধের সময় মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মারফত আলীর অধীনে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন। মুক্তিযুদ্ধকালীন মারফত আলীর কৌশলগত অনেক গোপন সংবাদ মওলা বক্সের মাধ্যমে মেহেরপুর ও চুয়াডাঙ্গার মুক্তিযোদ্ধাদের কাছে পৌছানো হত। মারফত আলীর গোপন চিঠি নিয়ে মওলা বক্স সকাল ৭/৮ মধ্যেই নিজ গ্রাম আবুরী থেকে মেহেরপুর, মেহেরপুর থেকে চুয়াডাঙ্গা, শিয়ালমারী হাট, ঝাঝারী বিল ও আব্দুলপুর রেলওয়ে ষ্টেশন ঘুরে আবার ওইদিন বিকাল ৩/৪ টার মধ্যে আবার তিনি ফিরে আসতেন বাড়ীতে। এতরাস্তা কিভাবে যেতেন এবং আবার ওইদিনই বাড়ীতে ফিরতেন? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, হাঁটা শুরু হলে তিনি একটা আধ্যাত্ব শক্তি অনুভব করেন। যার ফলে ক্লান্তিহীন দ্রুত হাটতে পারতেন।
এছাড়াও তিনি বাড়ী থেকে প্রাগপুর ও ইশ্বরদী পর্যন্ত পায়ে হেঁটে আবার দিনে দিনেই বাড়ী ফিরতেন।

ফরিদপুর ও রাজবাড়ীতে প্রথম যখন পাকা রাস্তা নির্মাণ করা হয় তখন তিনি বাড়ী থেকে পায়ে হেঁটে ওই রাস্তার নির্মাণকাজ দেখতে গিয়েছিলেন বলেও জানান তিনি।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
মুক্তিযুদ্ধ সংহতি পরিষদের উদ্যোগে শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন ও মুজিব বর্ষ উপলক্ষে আলোচনা সভা সুলতান কাবুসের মৃত্যুতে ১ দিনের রাষ্ট্রীয় শোক, অর্ধ্বনমিত থাকবে জাতীয় পতাকা রামগঞ্জে বিদ্যালয়ের মাঠ দখল করে আ’লীগ নেতার বাড়ীর রাস্তা নির্মান ইনডেক্সধারী শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসেবে বদলির দাবিতে রীট বগুড়ার শেরপুরে পাথর বোঝাই ট্রাক থেকে ফেন্সিডিল উদ্ধার, চালক -হেলপার আটক সরকার যে বেতন দেয়, তার বাইরে হাত পাতার দরকার পড়ে না : খাদ্যমন্ত্রী নওগাঁয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মাঝে জেলা পুলিশ সুপারের শীত বস্ত্র বিতরণ বগুড়ার শেরপুরে বিএনপি’র সাংসদের শীতার্তদের মাঝে কম্বল বিতরণ কুষ্টিয়া বিআরটিএ অফিসে দুদকের অভিযান, দুই দালালের কারাদন্ড মালয়েশিয়ায় গে্লাবাল গোলস্ সামিটে যোগ দিচ্ছেন ইবি শিক্ষার্থী আশিক ইবিতে ইনোভেটিভ লেকচার অনুষ্ঠিত ইবিতে জুরিস্টিক ক্লিনিক কর্মসূচির উদ্বোধন একটি হত্যা মামলার রহস্য উদঘাটন! ঘাতক স্বামী গ্রেফতার ঝিনাইদহে সিও এবং এনআরবিসি ব্যাংকের যৌথ উদ্যোগে শীতবস্ত্র বিতরণ লক্ষ্মীপুরে দূর্গম চরেও ঠাঁই হচ্ছেনা ভূমিহীনদের : বাড়ছে বাস্তুহারার সংখ্যা ঝিনাইদহ হলিধানীতে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সংবাদ সম্মেলন ১৪৬ শিক্ষাপ্রতিষ্ঠানে ওয়াইফাই নেটওয়ার্ক উদ্বোধন শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাগিং বন্ধে স্কোয়াড গঠনের নির্দেশ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন উপলক্ষে নওগাঁয় বর্নাঢ্য র‌্যালী নওগাঁয় জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইনের শুভ উদ্ধোধন প্রথম ধাপে অপেক্ষমান ভর্তি সম্পন্ন ইবিতে ৩৭২ আসন শুণ্য এনটিআরসিএ’র সমন্বয়হীন সিদ্ধান্তে বেকার নিবন্ধনধারীরা আজ হতাশ ও ক্ষুদ্ধ মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করলেও থেমে নেই ব্যবসা ও সেবন নওগাঁর ধামইরহাটে আমাইতাড়া হ’তে মঙ্গলবাড়ি পর্যন্ত সড়ক মজবুতকরন ও সার্ফেসিং কাজ শুরু অভয়নগর উপজেলার দেয়াপাড়ায় মা বাবা বাড়িতে না থাকায় এক স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ 

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com