ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

শিক্ষকতা পেশাদারিত্বের ঘাটতি, প্রাসঙ্গিক প্রস্তাবনা

মোঃ সাইদুল হাসান সেলিম।।

শিক্ষকরা জাতি বিনির্মাণের নিপুণ কারিগর। আগামী প্রজন্মের ভবিষ্যত গঠনে শিক্ষকরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। শিক্ষার মানের নিম্মমূখী প্রবনতার অভিযোগের তীর এখন সেই শিক্ষকদের দিকে।

শিক্ষকতা পেশাদারিত্বের ঘাটতি আজকে সর্বত্র সমালোচিত হচ্ছে। ঢালাওভাবে শিক্ষকদের যোগ্যতার সমালোচনা না করে বরং ঘাটতির কারণগুলো চিহ্নিত করা প্রয়োজন বলে মনে করি। এমন অনেক শিক্ষক আছেন যারা শিক্ষক হতে চাননি অথচ নিরুপায় হয়ে শিক্ষকতায় এসেছেন। শিক্ষক নিয়োগেও শিক্ষা কর্তৃপক্ষেরও প্রচুর অবহেলা ও উদাসীনতা রয়েছে। ত্রুটিপূর্ণ জনবল কাঠামো ও নীতিমালার কারণে এবং রাজনৈতিক বিবেচনায় নিয়োগ প্রাপ্ত অগনিত শিক্ষক, শিক্ষকতার মতো মহান পেশায় প্রবেশ করেছেন। প্রকৃতপক্ষে অনৈতিক উপায়ে হঠাৎ বনে যাওয়া শিক্ষকরাই দায়িত্ব পালনে যত্নশীল নন। এমনি প্রক্রিয়ায় ন্যূনতম যোগ্যতা ও দক্ষতাবিহীন শিক্ষক দিয়ে পাঠদান প্রকারান্তরে শিক্ষার্থীদের সাথে প্রতারণার শামিল।

এতে শিক্ষার্থীর মেধার বিকাশ ঘটেনা বরং শিক্ষার মানের অবনতি ঘটে। অপরদিকে সরকারি পৃষ্ঠপোষকতায় শিক্ষাকদের পেশাদারিত্বের উন্নয়নে প্রশিক্ষণের উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করা হয়নি। বিচ্ছিন্নভাবে দু’একটি প্রকল্প নেয়া হলেও প্রশিক্ষণ লব্ধ জ্ঞান শ্রেণি কক্ষে বিস্তরণ হয়নি। আমাদের শিক্ষাব্যবস্থায় শিক্ষকদের নিবিড় পর্যবেক্ষণ, ভালো কাজের স্বীকৃতি, কর্তব্যে অবহেলায় শাস্তির তেমন বিধান নেই। সামাজিক প্রেক্ষাপটে শিক্ষকদের গ্রহণযোগ্য বেতন-ভাতা না থাকায়, শিক্ষকরা মনেপ্রাণে পেশাগত দায়িত্ব পালনে অলস ও অমনোযোগী। আমাদের মনে রাখতে হবে, কোনো পেশায় কম বেতনে সেবা পাওয়া অর্থ কর্মচারীর অযোগ্যতা বহন করে না।

ভাবতেই অবাক লাগে, শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন আর আদেশ জারির মাধ্যমে চলছে ১৬ কোটি জনগোষ্ঠীর শিক্ষাব্যবস্থা।

বিদ্যমান শিক্ষার মানোন্নয়নে কিছু প্রস্তাবনা :

১। অবিলম্বে জাতীয় শিক্ষানীতি অনুসরণে শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেল দিতে হবে।

২। এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের মাধ্যমে শিক্ষকদের সরকারি নিয়ন্ত্রণে আনতে হবে।

৩। শিক্ষা আইন প্রণয়ন ও প্রয়োগের মাধ্যমে শিক্ষকদের নিয়মিত প্রতিষ্ঠানে উপস্থিতি, পাঠদান ও নির্দিষ্ট সময় পর্যন্ত প্রতিষ্ঠানে অবস্থান নিশ্চিত করতে হবে এবং শিক্ষকদের জবাবদিহিতা ও শাস্তির বিধান করতে হবে।

৪। শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদান ও কৃতিত্বের স্বীকৃতি স্বরূপ শিক্ষা প্রশাসনের বিভিন্ন পদে শিক্ষকদের পদোন্নতি দিতে হবে। (এতে কর্মরত শিক্ষকদের মধ্যে প্রতিযোগিতার মনোভাব সৃষ্টি ও গুণগত মানের শিক্ষার প্রসার ঘটবে)।

৫। অবসর পরবর্তীতে শিক্ষকদের আর্থিক পেনশনের দায়দায়িত্ব রাষ্ট্রকে নিতে হবে।

৬। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মতো শিক্ষকদেরও আবাসনের ব্যবস্থা করে দিতে হবে।

৭। শিক্ষকদের মর্যাদাশীল করতে সিনিয়র সিটিজেনশিপ পরিচয় পত্র প্রদান করতে হবে।

৮। প্রতিটি জেলায় শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের মাধ্যমে শিক্ষকদের ধারাবাহিক বুনিয়াদি প্রশিক্ষণ এবং নকলমুক্ত পরিবেশে পাবলিক পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করতে হবে।

৯। শিক্ষানীতি, নীতিমালা ও জনবল কাঠামো, শিক্ষা আইন এবং পাঠ্যক্রম/ পাঠ্যসূচি/ পাঠ্যপুস্তক প্রনয়ন কমিটিতে মেধাবী শিক্ষকদের অন্তর্ভুক্ত করতে হবে।

১০। জরুরি ভিত্তিতে পিএসসির আদলে শিক্ষক নিয়োগ কমিশন গঠন করতে হবে।

১১। জেলা উপজেলা পর্যায়ে নিবিড়ভাবে পর্যবেক্ষণ ও তদারকির জন্য শিক্ষা প্রশাসনে পর্যাপ্ত জনবল নিয়োগ দিতে হবে।

১২। কারিগরি শিক্ষার প্রসারে বিজ্ঞান, মানবিক, ব্যবসা শিক্ষার অনুরূপ ২/৩ টি ট্রেড নিয়ে আলাদা একটি বিভাগ বাঁ গ্রুপ খোলার প্রস্তাব করছি।

এতে শিক্ষার্থীরা আবশ্যকীয় বিষয়সহ ২/৩ টি ট্রেডে বাঁ বিষয়ে হাতে কলমে দক্ষতা অর্জন করতে পারবে। ট্রেড ভিত্তিক শিক্ষক নিয়োগ দিয়ে সরকার উপকরণ সরবরাহের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। পরিশেষ বক্তব্য, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘সোনার বাংলা বিনির্মাণের’ স্বপ্ন পূরণে বেসরকারি শিক্ষা জাতীয়করণ করা হোক। এতে শুধুমাত্র শিক্ষকরাই আর্থিকভাবে লাভবান হবেন না, প্রান্তিক অসচ্ছল জনগোষ্ঠীর সন্তানরাও স্বল্প খরচে শিক্ষার সুযোগ পাবে। বলাবাহুল্য শিক্ষকদের সামাজিকভাবে মর্যাদাশীল ও আর্থিকভাবে সচ্ছল করা না গেলে বিদ্যমান শিক্ষার মানের নিম্মমূখী প্রবনতা রোধ করা অসম্ভব হয়ে দাঁড়াবে। সকল মানুষের শিক্ষার মৌলিক অধিকার নিশ্চিত করা রাষ্ট্রের সাংবাদিক দায়িত্বের মধ্যেই পড়ে।

 

লেখক

সভাপতি

বায়লাদেশ বেসরকারী শিক্ষক ফোরাম

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
মুক্তিযুদ্ধ সংহতি পরিষদের উদ্যোগে শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন ও মুজিব বর্ষ উপলক্ষে আলোচনা সভা সুলতান কাবুসের মৃত্যুতে ১ দিনের রাষ্ট্রীয় শোক, অর্ধ্বনমিত থাকবে জাতীয় পতাকা রামগঞ্জে বিদ্যালয়ের মাঠ দখল করে আ’লীগ নেতার বাড়ীর রাস্তা নির্মান ইনডেক্সধারী শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসেবে বদলির দাবিতে রীট বগুড়ার শেরপুরে পাথর বোঝাই ট্রাক থেকে ফেন্সিডিল উদ্ধার, চালক -হেলপার আটক সরকার যে বেতন দেয়, তার বাইরে হাত পাতার দরকার পড়ে না : খাদ্যমন্ত্রী নওগাঁয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মাঝে জেলা পুলিশ সুপারের শীত বস্ত্র বিতরণ বগুড়ার শেরপুরে বিএনপি’র সাংসদের শীতার্তদের মাঝে কম্বল বিতরণ কুষ্টিয়া বিআরটিএ অফিসে দুদকের অভিযান, দুই দালালের কারাদন্ড মালয়েশিয়ায় গে্লাবাল গোলস্ সামিটে যোগ দিচ্ছেন ইবি শিক্ষার্থী আশিক ইবিতে ইনোভেটিভ লেকচার অনুষ্ঠিত ইবিতে জুরিস্টিক ক্লিনিক কর্মসূচির উদ্বোধন একটি হত্যা মামলার রহস্য উদঘাটন! ঘাতক স্বামী গ্রেফতার ঝিনাইদহে সিও এবং এনআরবিসি ব্যাংকের যৌথ উদ্যোগে শীতবস্ত্র বিতরণ লক্ষ্মীপুরে দূর্গম চরেও ঠাঁই হচ্ছেনা ভূমিহীনদের : বাড়ছে বাস্তুহারার সংখ্যা ঝিনাইদহ হলিধানীতে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সংবাদ সম্মেলন ১৪৬ শিক্ষাপ্রতিষ্ঠানে ওয়াইফাই নেটওয়ার্ক উদ্বোধন শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাগিং বন্ধে স্কোয়াড গঠনের নির্দেশ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন উপলক্ষে নওগাঁয় বর্নাঢ্য র‌্যালী নওগাঁয় জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইনের শুভ উদ্ধোধন প্রথম ধাপে অপেক্ষমান ভর্তি সম্পন্ন ইবিতে ৩৭২ আসন শুণ্য এনটিআরসিএ’র সমন্বয়হীন সিদ্ধান্তে বেকার নিবন্ধনধারীরা আজ হতাশ ও ক্ষুদ্ধ মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করলেও থেমে নেই ব্যবসা ও সেবন নওগাঁর ধামইরহাটে আমাইতাড়া হ’তে মঙ্গলবাড়ি পর্যন্ত সড়ক মজবুতকরন ও সার্ফেসিং কাজ শুরু অভয়নগর উপজেলার দেয়াপাড়ায় মা বাবা বাড়িতে না থাকায় এক স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ 

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com