ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

২৬ ডিসেম্বরের মধ্যে প্রাথিমকের  শিক্ষক নিয়োগের ফল

বিশেষ প্রতিবেদক।।

সিঘ্রই প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশিত হচ্ছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) চলতি মাসের শেষ সপ্তাহে এই ফল প্রকাশ করবে বলে  জানা গেছে।

সূত্র জানায়, নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের সময় ১২ হাজার পদের কথা বলা হলেও শূন্যপদের চাহিদা বিবেচনা করে তা ১৮ হাজারে উন্নীত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে মৌখিক পরীক্ষা দেওয়া প্রতি তিনজনের মধ্যে একজনের নিয়োগপ্রাপ্তির সুযোগ সৃষ্টি হচ্ছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির বলেন, ‘শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় পরীক্ষার চূড়ান্ত ফল তৈরির কাজ চলছে। আগামী ২২ থেকে ২৬ ডিসেম্বরের মধ্যে আমরা এই ফল প্রকাশ করতে পারব বলে আশা করছি। এ ছাড়া পদের সংখ্যাও বাড়ানো হয়েছে। এবার প্রায় ১৮ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে।’

জানা যায়, জাতীয়করণকৃত ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক পর্যায় খোলা হলেও সেখানে এখনো শিক্ষক নিয়োগ দেওয়া হয়নি। চলতি নিয়োগের ফল প্রকাশের পর নতুন করে আরো ২৬ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি নিচ্ছে ডিপিই।

প্রাথমিক বিদ্যালয়ে ১২ হাজার শিক্ষক নিয়োগের জন্য গত বছরের ৩০ জুলাই বিজ্ঞপ্তি প্রকাশ করে ডিপিই। ওই বছরের ১ থেকে ৩০ আগস্ট পর্যন্ত নির্ধারিত সময়ে ২৪ লাখ পাঁচজন প্রার্থী আবেদন করেন। এটা প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার ইতিহাসে সর্বোচ্চ আবেদন। এরপর চলতি বছরের মে মাসে সারা দেশকে চার ভাগে ভাগ করে চারটি ধাপে পরীক্ষা নেওয়া হয়। আর প্রশ্ন ফাঁস রোধে কেন্দ্রে কেন্দ্রেই প্রশ্নপত্র প্রিন্ট করা হয়।

গত সেপ্টেম্বরে প্রকাশিত হয় লিখিত পরীক্ষার ফল। তাতে উত্তীর্ণ হন ৫৫ হাজার ২৯৫ জন। এরপর ৬ অক্টোবর থেকে মৌখিক পরীক্ষা শুরু হয়। জেলায় জেলায় এই পরীক্ষা শেষ করতে এক মাস লেগে যায়। এরপর সারা দেশ থেকে আসা ফল পরীক্ষা সমন্বয়ের দায়িত্বে থাকা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) পাঠানো হয়েছে। তারাই চূড়ান্ত ফল প্রকাশ করছে।

জানা যায়, লিখিত পরীক্ষার জন্য নির্ধারণ করা হয় ৮০ নম্বর। আর সার্টিফিকেট ও মৌখিক মিলিয়ে রয়েছে ২০ নম্বর। এরপর লিখিত ও মৌখিক পরীক্ষার ফল সমন্বয় করে প্রার্থী চূড়ান্ত করা হচ্ছে।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
আজান দিয়েও ভোটারদের কেন্দ্রে আনা যাচ্ছে না: রুমিন ফারহানা সরকারি প্রাথমিকে ২৯টি সহকারী শিক্ষক পদ সংরক্ষণের নির্দেশ ইরাকের মার্কিন দূতাবাসে পরপর ৩টি রকেট হামলা দশ সেকেন্ডের পাঠশালা – ৮ ! রামপালে ৭ বছরের স্কুল পড়ুয়া ছাত্রীকে ধর্ষনের চেষ্টা, ধরা ছোয়ার বাইরে যুবক লক্ষ্মীপুরে কৃষক হত্যায় একজনের যাবজ্জীবন ৬ জন খালাস নওগাঁয় জেলা ও বিভাগে ১৪ বার শ্রেষ্ঠ উদ্ধারকারি এস আই মিজান নওগাঁয় চাউল কলের দুষিত পানিতে ২৫০ বিঘা ফসলি জমির ক্ষতি শিবপুরে শহীদ আসাদ দিবস উদযাপন লক্ষ্মীপুরে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা : তদন্তে পিবিআই লক্ষ্মীপুরে কিশোরকে জুতার মালা পরিয়ে নির্যাতন : আটক ২ জরিমানা ছাড়াই গাড়ির কাগজপত্র হালনাগাদ করার সুযোগ সংসদে বিল; ভোটার তালিকা হালনাগাদের সময়সীমা বাড়িয়ে যশোরে ১১ কেজি স্বর্ণসহ আটক – ৩ ইবিতে শহীদ আসাদের মৃত্যুবার্ষিকী পালিত নওগাঁয় ১২ বছর ধরে দঁড়িতে বাধা যুবক সুজন ; অর্থের অভাবে জোটেনি উন্নত চিকিৎসা ইবিতে ‘ডি’ ইউনিটের পরিবর্তিত সাক্ষাৎকার ২৫ জানুয়ারি নওগাঁয় বঙ্গবন্ধু জাতীয় চ্যাম্পিয়ানশীপ ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত আব্দুল মান্নান এমপি’র কফিনে বাংলাদেশ ছাত্রলীগের শ্রদ্ধা নওগাঁয় প্রতিবন্ধীদের মাঝে ৭শত কার্ড বিতরণের তালিকা যাচাইবাছাই বশেমুরবিপ্রবিতে চলছে শিক্ষকদের মানববন্ধন দলীয় পদ পাওয়ার জন্য সড়ক দূর্ঘটনা নিয়ে মিথ্যাচার ! সমালোচনায় আ.লীগ নেতা সিরাজ দুপচাঁচিয়ায় আন্তঃপ্রাথমিক বিদ্যালয় ক্রীড়া ও স্বাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত দুপচাঁচিয়ায় দৈনিক ভোরের দর্পণ পত্রিকার ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হরিণাকুণ্ডুতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষর্থীদের হামদ্ নাত ও ক্বেরাত প্রতিযোগিতা অনুষ্ঠিত

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com