ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

আর নয় বানান-বিভ্রাট,

আর নয় বানান-বিভ্রাট,

শিখে নিন বানান-ঝটপট!

‘না’ বনাম ‘নি’।

ফেসবুকে প্রতিদিনই বেশ কিছু লেখা চোখে পড়ে যেখানে শব্দের শেষে ‘না’ অব্যয়টি একসাথে লেখা হয় । আবার বেশ কিছু লেখা চোখে পড়ে যেখানে শব্দের শেষে‘নি’ অব্যয়টি আলাদা লেখা হয়।

কিন্তু হবে আসলে বিপরীত; অর্থাৎ ‘না’ লিখতে হবে আলাদা (স্পেস দিয়ে), আর‘নি’ লিখতে হবে একসাথে।

উদাহরণ দেখুন :
১. অরণি আজ রাতে ঘুমাবে না;
২. আবির গতকাল রাতে ঘুমায়নি।
৩. রাতুল কি স্কুলে যাবে না?
৪. রানু স্কুলে যায়নি।

সুতরাং খুব সহজে মনে রাখুন শব্দের শেষে ‘না’ আলাদা কিন্তু ‘নি’ একসাথে লিখতে হবে।

এতক্ষণ বললাম শব্দের শেষে ‘না’ ও ‘নি’ কীভাবে লিখতে হবে । তাহলে শব্দের শুরুতে এ দুয়ের ব্যবহারটাও আসুন ঝটপট শিখে নিই ।

প্রথম কথা হলো- শব্দের শুরুতে‘না’ আলাদা এবং একসাথে দুভাবেই লেখা যায় । তবে সেটা নির্ভর করবে‘না’ আমরা কী অর্থে ব্যবহার করছি তার উপর । ‘না’ যদি না-বাচক অব্যয় হয় তবে শব্দের শেষের ‘না’ এর মতোই তা আলাদা লিখতে হবে । কিন্তু ‘না’ যদি উপসর্গ হয় তবে তা একসাথে লিখতে হবে; কারণ উপসর্গ সবসময় শব্দের সাথে যুক্ত হয়ে নতুন শব্দ গঠন করে ।

উদাহরণ দেখুন :
১. না বুঝে কথা বলা বাচালদের স্বভাব।
২. না, আমি খাব না।
৩. নাবালকের মতো কথা বলবে না।
৪. নারাজ হলে তোমারই ক্ষতি।

সুতরাং‘না’ কেবল উপসর্গ হলেই শব্দের সাথে যুক্ত করে লিখতে হবে। আর‘নি’ অব্যয় হোক বা উপসর্গ হোক তা সবসময়ই একসাথে বসবে ।

আশা করি, যাঁরা লেখাটি একবার মন দিয়ে পড়বেন তাঁরা একটু সচেতন হলেই আর কখনো শব্দের শেষে ‘না’ একসাথে এবং ‘নি’ আলাদা লিখবেন না ।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
বুধবার (২৫ মার্চ) মুক্তি পেতে পারেন খালেদা জিয়া পাবনায় সিএনজি মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের মাস্ক বিতরণ তারুণ্যের অগ্রযাত্রার উদ্যোগে করোনা ভাইরাস সর্ম্পকে ক্যাম্পেইন, সাবান ও মাস্ক বিতরণ বগুড়া শেরপুরে নব্য বিদেশ ফেরত ১৭০ : এখনও অনিশ্চিত কোয়ারেন্টাইন করোনাভাইরাস : নওগাঁয় জেলা প্রশাসন, সেনাবাহিনি ও পুলিশের জরুরী সভা করোনা ভাইরাস, নওগাঁয় এখন পর্যন্ত আক্রান্ত নেই কোয়ারেন্টাইনে ১১১৩ জন করোনা ভাইরাসকে পুঁজি করে নওগাঁয়  বিভিন্ন পণ্যের দাম বাড়িয়ে দিয়েছে ব্যবসায়ীরা নওগাঁয় গণপরিবহনে ভাইরাস প্রতিরোধক স্প্রে আমতলীতে চিকিৎসকদের পিপিই কেনার জন্য পঞ্চাশ হাজার টাকা অনুদান করোনাভাইরাস আক্রান্ত রোগী লঞ্চে অবরুদ্ধ, অবশেষে আইসোলশনে সরিষাবাড়ীতে খাদ্য বান্ধব কর্মসূচির ডিলার আটক ইসলামী ফাউন্ডেশনে কর্মরত দুই শতাধিক পরিবারের মানবেতর জীবন যাপন বশেমুরবিপ্রবিতেও এবার হ্যান্ড স্যানিটাইজার তৈরি ভাবিচা ইউপি চেয়ারম্যানের উদ্যোগে মাস্ক, হাতের গ্লোবস ও সাবান বিতরণ কোয়ারেন্টাইন ও সিরিয়ার গভৰ্নর আমর ইবনে আস (রাঃ) ঝিনাইদহে করোনা  প্রতিরোধে স্থানীয় সমস্যা ও সমাধানে মতবিনিময় সভা মিরপুর প্রেসক্লাবের উদ্যোগে মাস্ক বিতরণ মিরপুরে বেশি দামে চাল বিক্রয়ের অপরাধে ব্যবসায়ীকে জরিমানা মাগুরার শ্রীপুরে শিলা বৃষ্টিতে ব্যাপক ক্ষতি ২৬ মার্চ থেকে গণপরিবহন বন্ধ ঝিনাইদহের আবু তাহেরের মৃত্যু করোনা ভাইরাসে নয় ; অসুস্থজনিত ! ! মাগুরার সাথে দূরপাল্লার সকল বাস যোগাযোগ বন্ধ ঘোষনা মহেশপুরে পথচারীদের হাত ধোয়ার জন্য পানির ট্যাং স্থাপন করলেন-এমপি চঞ্চল কাতারে আরও ৭ জন করোনা রুগী সনাক্ত, সুস্থ হয়েছেন ৩৭ জন করোনা পরিস্থিতিতে দরিদ্র মানুষের জন্য আর্থিক সহায়তা চেয়ে ডিসি সরোজ’র হটলাইন

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com