ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

আর নয় বানান-বিভ্রাট,

আর নয় বানান-বিভ্রাট,

শিখে নিন বানান-ঝটপট!

‘না’ বনাম ‘নি’।

ফেসবুকে প্রতিদিনই বেশ কিছু লেখা চোখে পড়ে যেখানে শব্দের শেষে ‘না’ অব্যয়টি একসাথে লেখা হয় । আবার বেশ কিছু লেখা চোখে পড়ে যেখানে শব্দের শেষে‘নি’ অব্যয়টি আলাদা লেখা হয়।

কিন্তু হবে আসলে বিপরীত; অর্থাৎ ‘না’ লিখতে হবে আলাদা (স্পেস দিয়ে), আর‘নি’ লিখতে হবে একসাথে।

উদাহরণ দেখুন :
১. অরণি আজ রাতে ঘুমাবে না;
২. আবির গতকাল রাতে ঘুমায়নি।
৩. রাতুল কি স্কুলে যাবে না?
৪. রানু স্কুলে যায়নি।

সুতরাং খুব সহজে মনে রাখুন শব্দের শেষে ‘না’ আলাদা কিন্তু ‘নি’ একসাথে লিখতে হবে।

এতক্ষণ বললাম শব্দের শেষে ‘না’ ও ‘নি’ কীভাবে লিখতে হবে । তাহলে শব্দের শুরুতে এ দুয়ের ব্যবহারটাও আসুন ঝটপট শিখে নিই ।

প্রথম কথা হলো- শব্দের শুরুতে‘না’ আলাদা এবং একসাথে দুভাবেই লেখা যায় । তবে সেটা নির্ভর করবে‘না’ আমরা কী অর্থে ব্যবহার করছি তার উপর । ‘না’ যদি না-বাচক অব্যয় হয় তবে শব্দের শেষের ‘না’ এর মতোই তা আলাদা লিখতে হবে । কিন্তু ‘না’ যদি উপসর্গ হয় তবে তা একসাথে লিখতে হবে; কারণ উপসর্গ সবসময় শব্দের সাথে যুক্ত হয়ে নতুন শব্দ গঠন করে ।

উদাহরণ দেখুন :
১. না বুঝে কথা বলা বাচালদের স্বভাব।
২. না, আমি খাব না।
৩. নাবালকের মতো কথা বলবে না।
৪. নারাজ হলে তোমারই ক্ষতি।

সুতরাং‘না’ কেবল উপসর্গ হলেই শব্দের সাথে যুক্ত করে লিখতে হবে। আর‘নি’ অব্যয় হোক বা উপসর্গ হোক তা সবসময়ই একসাথে বসবে ।

আশা করি, যাঁরা লেখাটি একবার মন দিয়ে পড়বেন তাঁরা একটু সচেতন হলেই আর কখনো শব্দের শেষে ‘না’ একসাথে এবং ‘নি’ আলাদা লিখবেন না ।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
উষ্ণতা ছড়াচ্ছে মানবতার ফেরিওয়ালারা জাতীয় সংগীতের মাধ্যমে কলেজগুলোর পাঠদান শুরু ১৫তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফল বুধবার (১৫ জানুয়ারি) ইবিতে ছাত্র ইউনিয়নের দুদিনব্যাপি সাংগঠনিক কর্মশালা সম্পন্ন ইবি’র আইসিটি সেল ও ল্যাবরেটরির নতুন পরিচালক নওগাঁয় বেসরকারি ক্লিনিকে ডাক্তারের ভ‚ল চিকিৎসায় ১ নারীর মৃত্যু- ডাক্তার পলাতক প্রশাসন কর্তৃক প্রাইভেট পড়ানো বন্ধের উদ্যোগ শির্ক্ষার্থীদের বিক্ষোভ ও সড়ক অবরোধ ঝিনাইদহের কোটচাঁদপুর সড়ক দুর্ঘটনায় নিহত ১ রাজাকারের তালিকা থেকে ভুয়া নাম প্রত্যাহারের দাবিতে সংবাদ সম্মেলন বেনাপোলে ফেনসিডিলসহ মাদক ব্যবসায়ী আটক  ঝিনাইদহের ৬ নং এনাইতপুর ওয়ার্ড ও ৭ নং বোড়াই ওয়ার্ড স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন নওগাঁয় অস্ত্র ও ইয়াবা সহ স্বেচ্ছাসেবকলীগ নেতাকে আটক করেছে র‌্যাব-৫ সৈয়দ মুর্শেদ কামালের ৭ম মৃত্যু বার্ষিকী পালিত মহেশপুরে ”বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা, শীর্ষক প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত লক্ষ্মীপুরে নুরুল্লাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক-শিক্ষিকা লাঞ্ছিত, থানায় অভিযোগ ঢাকার আশুলিয়ায় জঙ্গি সন্দেহে পুলিশের অভিযানে, আটক ১ মাগুরা’র মহম্মদপুরে উত্তপ্ত বালিদিয়া নিহত ১ বেনাপোল সিএন্ডএফ এজেন্টস ষ্টাফ এসোসিয়েশনের নির্বাচন সম্পন্ন  মহেশপুরে বৈদ্যুতিক শর্টসার্কিটের আগুনে দোকান পুড়ে ছাই,৩ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি  নাসিরনগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে নবীন বরণ অনুষ্ঠিত রাঙ্গুনিয়ার পোমরা শান্তিরহাটে “নির্বাচনী মতবিনিময়” সভা অনুষ্ঠিত  যাত্রীর পেটে মিলল এক কেজি সোনার বার বন্দর ও জাহাজ নির্মাণ খাতে দুবাই’র বিনিয়োগ কামনা প্রধানমন্ত্রীর পোরশায় টলি দূর্ঘটনায় নিহত ১,আহত ১ লক্ষ্মীপুর সরকারি কলেজ সাংবাদিক সমিতির কমিটি গঠন, সভাপতি শাকিল, সম্পাদক আপ্র

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com