ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ছয় নিয়ম মেনে চললে সিজার এড়ানো সম্ভব: ডা. কাজী ফয়েজা আক্তার

ডা. কাজী ফয়েজা অাক্তার//

প্রসূতির কাছে এক আতঙ্কের নাম সিজার। এক দু’জন ব্যাতিক্রম বাদে পরিবারের কেউই চান না প্রসূতির সিজার হোক। তবু দিন দিন সিজারের পরিমাণ বাড়ছে। উন্নত দেশে সিজারকে অনুৎসাহিত করা হলেও আমাদের দেশে কার্যত তেমন কোনো উদ্যোগ চোখে পড়ছে না।

তদুপরি মা ও তার গর্ভস্থ সন্তানের নিরাপত্তাসহ নানা দিক বিবেচনায় রেখে সিজার করতে বাধ্য হচ্ছেন অনেকে। সিজার বাড়ার পেছনে রোগীর স্বজনরা ডাক্তারদের বাণিজ্যিক মনোভাবকে দায়ী করলেও সিজার করানোর ক্ষেত্রে অন্ত:স্বত্ত্বা ও অ’ভিভাবকদের দায়ও কম নয়। অনেকে প্রসবকালীন বেদনা থেকে বাঁচতে সিজারের সিদ্ধান্ত নেন।

মাতৃমৃ’ত্যু ও স্বাস্থ্যসেবা জরিপ -২০১৬ অনুযায়ী, ২০১০ সালে দেশে মোট সন্তান প্রসবের ক্ষেত্রে সিজারের পরিমাণ ছিল ১২%। কিন্তু ২০১৬ সালে তা এসে দাঁড়ায় ৩১% এ। অর্থাৎ মাত্র কয়েক বছরে সিজারের সংখ্যা বেড়েছে প্রায় তিনগুণ।

প্রাইভেট ক্লিনিকগুলোতে মোট সন্তান প্রসবের ৮৩ শতাংশই হচ্ছে সিজারিয়ান পদ্ধতিতে। সরকারি স্বাস্থ্যকেন্দ্রে সিজারিয়ান প্রসবের হার ৩৫ শতাংশ। এখনও ৫০ ভাগের বেশি প্রসব বাড়িতে হয়।

তবে চিকিৎসা বিজ্ঞান বলছে, মায়ের গর্ভাবস্থায় সাধারণ কিছু নিয়ম মেনে চললে সিজার থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। নারী গর্ভবতী হওয়ার পর থেকেই যদি কিছু নিয়ম মেনে চলে তাহলে স্বাভাবিক প্রসব হওয়া সম্ভব। একুশে টেলিভিশন অনলাইনের পাঠকদের জন্য সেই নিয়মগুলো তুলে ধ’রা হলো-

প্রথমত, মায়ের মধ্যে এই আত্মবিশ্বা’সবোধ থাকতে হবে যে, তিনি স্বাভাবিকভাবে সন্তান প্রসব করবেন।

দ্বিতীয়ত, lugel exercise নামে এক ধরণের ব্যায়াম আছে। যাতে পেলভিক এলাকার মাংসপেশী সংকোচন ও প্রসারণ করার মাধ্যমে কটি দেশের প্রসারণ ক্ষমতা বাড়ানো হয়।

তৃতীয়ত, গভীরভাবে শ্বা’স নিয়ে প্রশ্বা’স ছাড়লে ফুসফুসের ক্ষমতা বাড়ে। অন্ত:স্বত্ত্বার ক্ষেত্রে শ্বা’সক’ষ্ট বড় একটি সমস্যা। তাই এ পদ্ধতি অবলম্বন করে নিস্কৃতি পেতে পারেন।

চতুর্থত, ডাক্তারের পরাম’র্শ অনুযায়ী নিয়মিত হাঁটলে সাঁতার কাটলে ও হালকা কিছু ব্যায়াম করলে অন্ত:স্বত্ত্বা শারীরিকভাবে শক্ত-সাম’র্থ্যবান থাকেন। যা স্বাভাবিক সন্তান প্রসবে সহায়ক হয়।

পঞ্চমত, নিয়মিত চেকআপের মাধ্যমে কোনো রোগ থাকলে যেমন হাইপার টেনশন ডায়াবেটিসসহ বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে থাকলে মা নরমাল ডেলিভারির চেষ্টা করতে পারেন।

ষষ্ঠত, ডাক্তারের দেওয়া খাদ্য তালিকা অনুস্ম’রণ করলে সন্তান খুব বড়ও হয় না আবার ছোটও হয় না। ফলে স্বাভাবিক প্রসবের সম্ভাবনা বেশি থাকে।

না বললেই নয়, সিজারে সন্তান প্রসব করতে গিয়ে মায়ের জীবন যেমন ঝুঁ’কির মুখে পড়ে তেমনি পরবর্তীতে মাকে নানা ধরনের স্বাস্থ্য জটিলতার শিকার হতে হয়। তাই সিজারকে `না ` বলাই আমাদের লক্ষ্য হওয়া উচিত।

লেখক: ডা. কাজী ফয়েজা অাক্তার, এমবিবিএস,এমসিপিএস, এফসিপিএস, কনসালটেন্ট, ইমপালস হাসপাতাল।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
প্রাণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করলেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা নবাবগঞ্জে হতদরিদ্রদের মাঝে ত্রাণ বিতরণ নওগাঁয় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু সরিষাবাড়ীতে করোনায় নির্জন বাসাবাড়িতে চলছে চুরি, নৌ সদস্যের মামলা যশোরে কাবিখার ৫৫৫ বস্তা চাল সহ আটক-১ করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনায় এম.পি নাছির উদ্দিন মিরপুরে করোনা সংক্রমণ  প্রতিরোধে জেলা প্রশাসকের জনসচেতনতা ঝিনাইদহের মহারাজপুর ইউনিয়নে সরকারী ত্রান সামগ্রী পেলেন ২ শত পরিবার মাগুরা শ্রীপুরে করোনা সন্দেহে ১ বিদেশ ফেরত ব্যাক্তির নমুনা সংগ্রহ ঝিনাইদহের কালীগঞ্জে ছিনতাইকারীর হাতুড়ী পেটায় এক হোমিও ডাক্তার আহত অসহায় মানুষের সহায়তার নামে চাঁদাবাজি করলে কঠোর ব্যবস্থা: হানিফ ভেড়ামারায় পাবনা সুইটসকে জরিমানা এ ঘর থেকে ও ঘর ত্রাণ নিয়ে ছুটাছুটি হরিণাকুণ্ডু উপজেলা নির্বাহী অফিসার    পরকীয়াঃপ্রেমিকের গলিত লাশ উদ্ধার পাবনায় অটো, অটো রিক্সা ও মিশুক শ্রমিক ইউনিয়নের উদ্যোগে চাল বিতরণ নওগাঁয় ৪০ হাজার ৫’শ পরিবারের মধ্যে খাদসামগ্রী ও আর্থিক সহায়তা প্রদান ৭০ বছরের বৃদ্ধা সাবিয়া সহ ৩০ পরিবারকে রাতে খাদ্যসামগ্রী পৌঁছে দিলেন নওগাঁর ডিসি শরীয়তপুর পৌরসভা ২নং ওয়ার্ডে নিম্নবিত্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কমলনগরে দুই শিশুর মৃত্যুর পর ৯ পরিবারকে লকডাউন ঝিনাইদহের হেশপুরে ট্রাকের ধাক্কায় মোটর সাইকেল আরোহী নিহত-১ রাত ৯টায় ত্রাণ পৌছে দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সালাউদ্দীন মনজু গণপরিবহন ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ সহায়তার নামে কোনো রকম চাঁদাবাজি বরদাস্ত করা হবে না : হানিফ হতদরিদ্রদের মাঝে ভিপি আব্দুল আজিজের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ নওগাঁয় ডিবির অভিযানে ইয়াবাসহ আটক-২

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com