ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ছয় নিয়ম মেনে চললে সিজার এড়ানো সম্ভব: ডা. কাজী ফয়েজা আক্তার

ডা. কাজী ফয়েজা অাক্তার//

প্রসূতির কাছে এক আতঙ্কের নাম সিজার। এক দু’জন ব্যাতিক্রম বাদে পরিবারের কেউই চান না প্রসূতির সিজার হোক। তবু দিন দিন সিজারের পরিমাণ বাড়ছে। উন্নত দেশে সিজারকে অনুৎসাহিত করা হলেও আমাদের দেশে কার্যত তেমন কোনো উদ্যোগ চোখে পড়ছে না।

তদুপরি মা ও তার গর্ভস্থ সন্তানের নিরাপত্তাসহ নানা দিক বিবেচনায় রেখে সিজার করতে বাধ্য হচ্ছেন অনেকে। সিজার বাড়ার পেছনে রোগীর স্বজনরা ডাক্তারদের বাণিজ্যিক মনোভাবকে দায়ী করলেও সিজার করানোর ক্ষেত্রে অন্ত:স্বত্ত্বা ও অ’ভিভাবকদের দায়ও কম নয়। অনেকে প্রসবকালীন বেদনা থেকে বাঁচতে সিজারের সিদ্ধান্ত নেন।

মাতৃমৃ’ত্যু ও স্বাস্থ্যসেবা জরিপ -২০১৬ অনুযায়ী, ২০১০ সালে দেশে মোট সন্তান প্রসবের ক্ষেত্রে সিজারের পরিমাণ ছিল ১২%। কিন্তু ২০১৬ সালে তা এসে দাঁড়ায় ৩১% এ। অর্থাৎ মাত্র কয়েক বছরে সিজারের সংখ্যা বেড়েছে প্রায় তিনগুণ।

প্রাইভেট ক্লিনিকগুলোতে মোট সন্তান প্রসবের ৮৩ শতাংশই হচ্ছে সিজারিয়ান পদ্ধতিতে। সরকারি স্বাস্থ্যকেন্দ্রে সিজারিয়ান প্রসবের হার ৩৫ শতাংশ। এখনও ৫০ ভাগের বেশি প্রসব বাড়িতে হয়।

তবে চিকিৎসা বিজ্ঞান বলছে, মায়ের গর্ভাবস্থায় সাধারণ কিছু নিয়ম মেনে চললে সিজার থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। নারী গর্ভবতী হওয়ার পর থেকেই যদি কিছু নিয়ম মেনে চলে তাহলে স্বাভাবিক প্রসব হওয়া সম্ভব। একুশে টেলিভিশন অনলাইনের পাঠকদের জন্য সেই নিয়মগুলো তুলে ধ’রা হলো-

প্রথমত, মায়ের মধ্যে এই আত্মবিশ্বা’সবোধ থাকতে হবে যে, তিনি স্বাভাবিকভাবে সন্তান প্রসব করবেন।

দ্বিতীয়ত, lugel exercise নামে এক ধরণের ব্যায়াম আছে। যাতে পেলভিক এলাকার মাংসপেশী সংকোচন ও প্রসারণ করার মাধ্যমে কটি দেশের প্রসারণ ক্ষমতা বাড়ানো হয়।

তৃতীয়ত, গভীরভাবে শ্বা’স নিয়ে প্রশ্বা’স ছাড়লে ফুসফুসের ক্ষমতা বাড়ে। অন্ত:স্বত্ত্বার ক্ষেত্রে শ্বা’সক’ষ্ট বড় একটি সমস্যা। তাই এ পদ্ধতি অবলম্বন করে নিস্কৃতি পেতে পারেন।

চতুর্থত, ডাক্তারের পরাম’র্শ অনুযায়ী নিয়মিত হাঁটলে সাঁতার কাটলে ও হালকা কিছু ব্যায়াম করলে অন্ত:স্বত্ত্বা শারীরিকভাবে শক্ত-সাম’র্থ্যবান থাকেন। যা স্বাভাবিক সন্তান প্রসবে সহায়ক হয়।

পঞ্চমত, নিয়মিত চেকআপের মাধ্যমে কোনো রোগ থাকলে যেমন হাইপার টেনশন ডায়াবেটিসসহ বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে থাকলে মা নরমাল ডেলিভারির চেষ্টা করতে পারেন।

ষষ্ঠত, ডাক্তারের দেওয়া খাদ্য তালিকা অনুস্ম’রণ করলে সন্তান খুব বড়ও হয় না আবার ছোটও হয় না। ফলে স্বাভাবিক প্রসবের সম্ভাবনা বেশি থাকে।

না বললেই নয়, সিজারে সন্তান প্রসব করতে গিয়ে মায়ের জীবন যেমন ঝুঁ’কির মুখে পড়ে তেমনি পরবর্তীতে মাকে নানা ধরনের স্বাস্থ্য জটিলতার শিকার হতে হয়। তাই সিজারকে `না ` বলাই আমাদের লক্ষ্য হওয়া উচিত।

লেখক: ডা. কাজী ফয়েজা অাক্তার, এমবিবিএস,এমসিপিএস, এফসিপিএস, কনসালটেন্ট, ইমপালস হাসপাতাল।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
উষ্ণতা ছড়াচ্ছে মানবতার ফেরিওয়ালারা জাতীয় সংগীতের মাধ্যমে কলেজগুলোর পাঠদান শুরু ১৫তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফল বুধবার (১৫ জানুয়ারি) ইবিতে ছাত্র ইউনিয়নের দুদিনব্যাপি সাংগঠনিক কর্মশালা সম্পন্ন ইবি’র আইসিটি সেল ও ল্যাবরেটরির নতুন পরিচালক নওগাঁয় বেসরকারি ক্লিনিকে ডাক্তারের ভ‚ল চিকিৎসায় ১ নারীর মৃত্যু- ডাক্তার পলাতক প্রশাসন কর্তৃক প্রাইভেট পড়ানো বন্ধের উদ্যোগ শির্ক্ষার্থীদের বিক্ষোভ ও সড়ক অবরোধ ঝিনাইদহের কোটচাঁদপুর সড়ক দুর্ঘটনায় নিহত ১ রাজাকারের তালিকা থেকে ভুয়া নাম প্রত্যাহারের দাবিতে সংবাদ সম্মেলন বেনাপোলে ফেনসিডিলসহ মাদক ব্যবসায়ী আটক  ঝিনাইদহের ৬ নং এনাইতপুর ওয়ার্ড ও ৭ নং বোড়াই ওয়ার্ড স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন নওগাঁয় অস্ত্র ও ইয়াবা সহ স্বেচ্ছাসেবকলীগ নেতাকে আটক করেছে র‌্যাব-৫ সৈয়দ মুর্শেদ কামালের ৭ম মৃত্যু বার্ষিকী পালিত মহেশপুরে ”বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা, শীর্ষক প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত লক্ষ্মীপুরে নুরুল্লাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক-শিক্ষিকা লাঞ্ছিত, থানায় অভিযোগ ঢাকার আশুলিয়ায় জঙ্গি সন্দেহে পুলিশের অভিযানে, আটক ১ মাগুরা’র মহম্মদপুরে উত্তপ্ত বালিদিয়া নিহত ১ বেনাপোল সিএন্ডএফ এজেন্টস ষ্টাফ এসোসিয়েশনের নির্বাচন সম্পন্ন  মহেশপুরে বৈদ্যুতিক শর্টসার্কিটের আগুনে দোকান পুড়ে ছাই,৩ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি  নাসিরনগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে নবীন বরণ অনুষ্ঠিত রাঙ্গুনিয়ার পোমরা শান্তিরহাটে “নির্বাচনী মতবিনিময়” সভা অনুষ্ঠিত  যাত্রীর পেটে মিলল এক কেজি সোনার বার বন্দর ও জাহাজ নির্মাণ খাতে দুবাই’র বিনিয়োগ কামনা প্রধানমন্ত্রীর পোরশায় টলি দূর্ঘটনায় নিহত ১,আহত ১ লক্ষ্মীপুর সরকারি কলেজ সাংবাদিক সমিতির কমিটি গঠন, সভাপতি শাকিল, সম্পাদক আপ্র

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com