ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

নওগাঁয় হঠাৎ করেই ধানের বাজারে নেমে এসেছে ধস

আর আর চৌধুরী, নওগাঁ জেলা প্রতিনিধি।।

নওগাঁর হাট-বাজার গুলোতে হঠাৎ করেই কৃষকের মাথার-ঘাম পায়ে ফেলে ফলানো সোনালী ফসল ধানের বাজারে নেমে এসেছে ধস, কৃষকরা হয়ে পড়েছেন দিশেহারা।

মাত্র এক সপ্তাহর ব্যবধানেই নওগাঁর বিভিন্ন হাট-বাজারে মোটা-চিকন সব রকম ধানের মূল্য প্রতি মনে কমেছে ১শত টাকা থেকে ১শত ৮০ টাকা পর্যন্ত। হঠাৎ করেই ধানের মূল্য কমে যাওয়ায় ইতিমধ্যেই সাধারন কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন। অথচ চলতি আমন মৌসুমের ধান-কাটা ও মাড়াইয়ের শুরুতে ও বাজারে প্রতিমন ধান যে মূল্যে কেনাবেচা হয়েছিলো তাতেকরেও জেলার কৃষকরা তেমন লাভের মুখ না দেখলেও বিগত বছর গুলোর ন্যায় লোকসানে মুখে পড়তো না বলেই সে সময় জানিয়েছিলেন কৃষকরা।

(১ডিসেম্বর) রবিবার নওগাঁর এতিহ্যবাহী হাটচকগৌরী ধানহাটিতে ধান বিক্রি করতে আসা মহাদেবপুর উপজেলার শাহআলম, সাজ্জাত হোসেন মন্ডল ও নজরুল ইসলাম সহ আরো ১০/১৫ জন কৃষকের সাথে সরাসরি কথা বলাহলে এসময় আক্ষেপ প্রকাশ করে কৃষকরা বলেন, প্রথমদিকে ১৫/২০ দিন পূর্বে ও আমরা যে দামে প্রতি মন ধান বিক্রি করেছি তাতে লাভের পরিমান বেশী না হলেও বিগত বছরের ন্যায় এবার লোকসানের মুখে পড়তে হবেনা বলেই ভেবে ছিলাম আমরা।

কিন্তু মাত্র এক হাটের ব্যবধানেই আজ প্রতিমন ধান ১৪০ থেকে ১৮০ টাকা কম মূল্যে বিক্রি করতে বাধ্য হলাম আমরা। এসময় তাদের ভেতর বর্গাচাষী দুজন কৃষক জানান, আমাদের নিজস্ব জমি না থাকায় গ্রামের গেরস্তর কাছে থেকে প্রতি বিঘা জমি অর্ধেক ধান দেয়ার শর্তে বর্গানিয়ে ধান চাষ করেছি, কিন্তু বিগত ইরিবোরো মৌসুমের ন্যায় চলতি আমন মৌসুমে ও আমাদের ব্যাপক লোকসানের মূখে পড়তে হলো। আর আমি বা আমাদের মত গরীব বর্গাচাষি কৃষকরা আগামীতে ধান চাষ করতে পারবেনা। আর ধান চাষ না করে গেরস্তর বাড়িতে দিনমজুরী কাজ করলেও অনেক বেশি আয় হতো জানিয়ে তারা কান্নায় ভেঙ্গে পড়েন।

খোঁজনিয়ে জানাগেছে মৌসুমের শুরুতেই নওগাঁর বিভিন্ন হাট-বাজার গুলোতে বিশেষ করে স্বর্ণা-৫, জাতের ধান প্রতি মন সারে ৭ শত থেকে ৮ শত টাকা দরে কেনাবেচা হচ্ছিল। এখন সেই স্বর্ণা-৫, জাতের ধান জেলার প্রায় প্রতিটি হাট-বাজারে প্রকার ভেদে ৬শত থেকে সারে ৬ শত টাকা প্রতি মন কেনাবেচা চলছে। শুধু স্বর্ণা-৫, জাতের ধানের মূল্য কমেনি একই সাথে মোটা-চিকন সর্ব জাতের ধান ই প্রতি মনে ১শত টাকা থেকে ১৪০/১৮০ টাকা পর্যন্ত কমে কেনাবেচা হচ্ছে জেলার বিভিন্ন হাট-বাজার সহ ধানের আড়ৎ গুলোতে। এব্যাপারে তথ্য অনুসন্ধানকালে একজন ধানের আড়ৎদার ও তিন জন ধান-চাতাল ব্যবসা%

Facebook Comments


Comments are closed.

শিরোনাম
হরিণাকুণ্ডতে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত বগুড়ায় এসএ গেমসে সোনাজয়ী রিতু মনি সংবর্ধিত খুলনা টাইগার্সের গর্জনে হেরে গেলো চট্টগ্রাম এমপিও নীতিমালা সংশোধনী কমিটির ২য় সভায় এমপিওভুক্তির শর্ত নিয়ে আলোচনা জমি দেয়ার কথা বলে চা বিক্রেতার কাছ থেকে ১৮ লাখ টাকা আত্বসাৎ, জমি চাইলে হুমকি প্রদান নওগাঁ ডিবি পুলিশের অভিযানে দুই মাদক ব্যবসায়ী আটক বন্ধ হচ্ছে জবির সান্ধ্যকালীন কোর্স মহেশপুরে ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত দেশব্যাপি বাংলাদেশ আওয়ামী সাংস্কৃতিক ফোরাম (আসাফো)’র ১৮ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত খুলনা টাইগার্সের লক্ষ্যমাত্রা ১৪৫ রান  কলারোয়া উপজেলার চন্দনপুরে আওয়ামীলীগের সভাপতির সংবর্ধনা ঝিনাইদহে কৃষকলীগের বিক্ষোভ মিছিল ঝিনাইদহের মধুহাটি ভুমি সহকারি কর্মকর্তার বিরুদ্ধে নানা অভিযোগ এ্যালকোহল পানে বিকেএসপির খেলোয়াড়সহ ৩ কলেজ ছাত্রের মৃত্যু নওগাঁয় ’প্রবেশন আইন ও প্রবেশন ব্যবস্থা’ শীর্ষক বিভাগীয় কর্মশালা অনুষ্ঠিত বেনাপোল চেকপোস্টে মার্কিন ডলার সহ নারী পাসপোর্ট যাত্রী আটক নওগাঁর মহাদেবপুরে বিএনপির বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত নওগাঁয় মোবারক হোসেন হত্যাকান্ডের মূল রহস্য উদঘাটন, পরক্রিয়া প্রেমিকা সহ গ্রেফতার-৬ নওগাঁয় গোয়েন্দা পুলিশের অভিযানে ২ জন ; কুখ্যাত মোবাইল ফোন চোর আটক শার্শায় উপজেলা প্রশাসনের উদ্যোগে মাসিক সভা পালিত “লংগদুতে ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯ উদযাপন” কমলনগরে ডিজিটাল বাংলাদেশ দিবসের সেমিনারের আয়োজন নওগাঁয় কৃষক সমিতির মানববন্ধন মাগুরায় একই ওড়নায় গলায় ফাঁস দিয়ে বেয়াই-বেয়াইনের মৃত্যু নওগাঁয় টিসিবির মাধ্যমে খোলা বাজারে পেঁয়াজ বিক্রি, তারপরও কমছেনা দাম

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com