ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

মান্নানের ২ টি দিয়ে শুরু করা খামারে এখন কোটি টাকার মুলধন  

আর আর চৌধুরী, নওগাঁ।।

ভাগ্য বদলের লড়াইটা শুরু করেছিলেন মান্নান ২০০৩ ইং সালে, বাবার রেখে যাওয়া এক খন্ড জমিতে ছোট একটি শেড নির্মান করেন ।  সেখানে মাত্র ২ টি গরু নিয়ে যাত্রা  শুরু মান্নানের ।

কঠোর পরিশ্রম আর সফল হওয়ার স্বপ্ন ছিল মান্নানের এগিয়ে যাওয়ার মুল মন্ত্র । ছিল পদে,পদে নানা প্রতিকুলতা। তবে ধর্য্য আর বুদ্ধিমত্তা দিয়ে সব বাঁধা মোকাবিলা করেই সামনে এগিয়েছেন তিনি । তার সফল জীবন গড়ার এ লড়াইয়ে পাশে ছিলেন তার স্ত্রী কহিনুর বেগম । স্বামী স্ত্রীর যৌথ পরিশ্রমের যে ভিত্তি ২০০৩ সালে রচনা করেছিলেন আজ এক সফল উদ্যাক্তার খেতাব এনে দিয়েছে মান্নান দম্পতিকে । ২ টি গরু থেকে  বড় হওয়া খামারে যোগ হয়েছে ২৫ টি ষাড় গরু ও গাভীর । ১০ গ্রাম থেকে ছড়িয়ে পড়া সফল গরু খামারীর পরিচয়টি এখন নওগাঁ জেলা জুড়েই মান্নানের সুনাম ।

বলছিলাম নওগাঁ শহরের আরজি নওগাঁ চুনাতা পাড়া মহল্লার গো খামারী আব্দুল মান্নানের সফলতার গল্প ।

এলাকায় তিনি রীতিমত একজন আদর্শ উদ্যোক্তা হিসাবে পরিচিত এখন । তার খামারে বর্তমানে ৬ জন শ্রমিক যারা  গরু দেখভাল  করেন । তাদের কে মাসিক ৬ হাজার থেকে ৮ হাজার টাকা বেতন দেন মান্নান ।

স্কুলের গন্ডি পেরুনোর আগেই দারিদ্রতায় বাস্তব কর্মমুখী জীবনের দিকে ঠেলে দেয় মান্নান কে । হাটে হাটে গরু কেনা বেচায় মান্নান সময় দিতে থাকেন । এক পর্যায়ে গরুর জাত নির্বাচনে দক্ষ হয়ে উঠেন তিনি । এর মাঝে স্ত্রী কহিনুর বেগম কে বিয়ে করে সংসারের ভীত রচনা করেন । অভাবী সংসারের ভাগ্য তালা খুলতে দুটি গাই গরু নিয়েই ছোট একটি শেড তৈরি করেই গরু  প্রতি পালন শরু করেন মান্নান দম্পতি ।

মান্নান হাটে হাটে গরু কেনা বেচার কাজে ব্যস্ততা আর ছোট ছোট দু একটা গরু এনে প্রতিপালন করা হয়ে উঠে পেশা । এভাবে চলতে থাকে তাদের দিন বদলের কাহিনী ।  এগিয়ে যায় তাদের গরু পরির্যার কার্যক্রম । কোরবানীর ঈদের আগে কেনা গরু প্রতিপালন করে ৫ থেকে ৬ মাস পর তা আবার হাটে তুলে বিক্রি করেন মান্নান । সব খরচ বাদ দিয়ে যোগ হয় মুনাফা । মুনাফা বাড়তে থাকে সে সাথে বড় হতে থাকে তাদের স্বপ্ন । মান্নানের সংসারে আসে নতুন অতিথি । সুখের নীড় কে আরো বেশী গতিময় করে তুলতে বাড়ে কর্মব্যস্ততা ।

২ টি থেকে ৬  এর পর ১২ থেকে এখন ২৫ টি গরুর বিশাল একটি গরুর খামার মান্নানের ।

দুধ উৎপাদনের জন্য ৩ টি অষ্ট্রেলিয়ান ফ্রিজান গাই থেকে এখন দিনে ৪০ কেজির উপরে দুধ পাচ্ছেন।  তাছাড়া  সুবিশাল দেহের অধিকারী ৪ লাখ টাকা দামের ৩ টি বলদ সহ তার খামারে রয়েছে বাহমা জাতের অধিক মাংস উৎপাদনকারী ষাড় গরু ।

গরু খামারী মান্নান বলেন, প্রথমে যখন শুরু করি এলাকা বাসীর নানা কটাক্ষ সহ বিদ্রুপ মন্তব্য শুনতে শুনতে বিরক্ত হয়ে যেতাম। লেখা পড়া কম জানি তাই প্রতিবেশীরা বলতো তুই এসব খামার কিভাবে করতে পারবি?  কিন্ত আজ সেই মানুষরা অবাক হয়ে আমার প্রশংসা করে।

প্রায় দের বিঘা পরিমান জমির উপর বসত ভিটা। টাইলস লাগানো পরিপাটি পাকা বাড়ী । আরো প্রায় ৪ বিঘা পরিমান ক্ষেতের জমি কিনেছেন তিনি । সব মিলে তার খামারে এখন মুলধন প্রায় কোটি টাকা । তিলে তিলে গড়া মান্নানের এ সফলতায় এখনো কোন সরকারী সহযোগিতা তিনি পাননি । নিজস্ব মুলধন আর প্রচেষ্টায় তিনি আজ এত দুর পর্যন্ত এগিয়েছেন।

আরো ২০ থেকে ৫০ জন মানুষের কর্মসংস্থান করার জন্য তিনি স্বপ্ন দেখেন । আর তাই সরকারের কাছে তার প্রত্যাশা ক্ষুদ্রঋনের আওতায় তাকে সহজ শর্তে ঋন সহায়তা দেওয়া হলে আরো বড় পরিসরে গরুর খামার করতে চান মান্নান ও তার স্ত্রী।

Facebook Comments
Print Friendly, PDF & Email


Leave a Reply

শিরোনাম
নওগাঁর বদলগাছীতে দুই মহিলা খুন এক মাসেও উৎঘাটন করতে পারেনি পুলিশ পাবনা আ.লীগের উপ-দপ্তর সম্পাদকের মায়ের মৃত্যুতে এমপির শোক জ্ঞাপন ঝিকরগাছায় ২৫ পিস ফেনসিডিল সহ এক যুবক আটক বর্ষা মৌসুমে সড়কের বেহাল দশা, দূর্ভোগে  ১০ গ্রামের মানুষ লক্ষ্মীপুরে পরিবহনে চাঁদাবাজি, আটক ২ সিরাজগঞ্জ সলঙ্গায় হাফ কিলোমিটার রাস্তা তো নয় সে যেনু পুকুর প্রধানমন্ত্রীর সহায়তা পেল  ১০৭ জন শিক্ষক কর্মচারী নন এমপিও রাজশাহী নগরীসহ পবা, মোহনপুর, বাঘা, চারঘাট ও তানোর রেড জোনে যশোরের চৌগাছায় গর্ভবতী মায়েদের চিকিৎসায় সেনাবাহিনী সাতক্ষীরার কলারোয়ায় রাস্তার বেহালদশা জনদূর্ভোগ চরমে করোনায় মৃত ব্যক্তির লাশ হাসপাতালে ফেলে পালিয়েছে স্বজনরা জনবান্ধব ডিসি আব্দুল হামিদের জন্য বয়স্কভাতার কার্ড পেলেন গোদাগাড়ীর বৃদ্ধা সাজেমা আমলাতন্ত্রের রোষানলে বেসরকারি শিক্ষক… মহেশপুরে স্বামী-স্ত্রী করোনা ভাইরাসে আক্রান্ত ইস্ ঝিনাইদহে সরকারি আমদানী নিষিদ্ধ ঔষধ জব্দ আটক এক সরিষাবাড়ীতে বন্যার পানি কমতে শুরু করেছে ; ত্রান বিতরন অব্যাহত করোনা পরীক্ষার ফি বাতিল না হলে শিগগিরই কর্মসূচি: মান্না সরিষাবাড়ীতে বন্যার পানি কমতে শুরু করেছে, ত্রাণ বিতরণ অব্যাহত, ২ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি প্রধানমন্ত্রীর সহায়তা; অসুস্থ খল অভিনেতা সাঙ্কু পাঞ্জাকে আসিফ আকবরের বিরুদ্ধে গায়িকা মুন্নির মামলা পাটের আধুনিকায়নে চাকরি পাবেন শ্রমিকরা ঝিনাইদহে আসামীদের হুমকীতে মামলার বাদী গ্রাম ছাড়া কুষ্টিয়ায় ইয়াবাসহ ২ জন আটক চাঁদা না দেওয়ায় খাল খননের কাজ বন্ধের প্রতিবাদে কৃষকদের মানববন্ধন

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com