ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

রাবিতে ৯ দফা দাবিতে ছাত্র-শিক্ষকদের মানববন্ধন

রাবি প্রতিনিধি।।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফাইন্যান্স বিভাগের শিক্ষার্থী সোহরাবকে হামলার ঘটনায় প্রতিবাদ জানিয়ে ৯ দফা দাবিতে মানববন্ধনে করেছে ‘নিপীড়ন বিরোধী ছাত্র-শিক্ষক ঐক্য রাজশাহী বিশ্বিবদ্যালয়’।

রোববার বেলা ১১টায় বিশ্বিবদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ছাইফুল ইসলাম ৯ দফা দাবি পাঠ করেন। দাবিগুলো হলো- ‘ঘটনায় জড়িতদের বিশ^বিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার, দায়িত্ব অবহেলার জন্য হল প্রশাসনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন, ক্যম্পাসে কোন শিক্ষার্থী নির্যাতনের শিকার হলে মামলাসহ সকল ব্যয়ভার বিশ^বিদ্যালয় প্রশাসনকে বহন করা, আবাসিক হলগুলো সিসিটিভির আওতায় আনা, হলগুলোতে বৈধ সিট বণ্টন করা এবং হলে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা, হলে সিট বণ্টন ও আবাসনে কোন ছাত্র সংগঠনের হস্তক্ষেপের সুযোগ না দেয়া, হলে অবৈধভাবে বসবাসরতদের বের করে দেয়া, রাজনৈতিক মত ভিন্নতার কারণে কোন শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারির সাথে অসদাচরণ না করা এবং তাদের মৌলিক অধিকার সুরক্ষার নিশ্চয়তা দেয়া।’

মানববন্ধনে সমাজকর্ম বিভাগের সহযোগী অধ্যাপক আখতার হোসেন মজুমদার বলেন, বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে যে দাবি মেনে নেওয়ার আশ^াস দেওয়া হয়েছে তার দৃশ্যমান বাস্তবায়ন আমরা দেখতে চাই। বিশ^বিদ্যালয় প্রশাসন, হল প্রশাসন তারা জানে কারা এসব অপকর্ম করতে পারে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেন। বিশ^বিদ্যালয় প্রশাসনের দায়িত্ব সঠিকভাবে পালন করলে এসব ঘটনা দূর করা সম্ভব।

উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. আহমেদ ইমতিয়াজ বলেন, বিশ^বিদ্যালয়ের প্রধান উপকরণ হচ্ছে শিক্ষার্থীরা। বিভিন্ন সময় তাদেরকে হত্যা করা হচ্ছে, মারধর করা হচ্ছে। কিন্তু যারা করছে তাদের কোন বিচার হচ্ছে না। সরকার বিরোধী কোন কর্মকান্ড ঘটলে প্রশাসন শক্ত হাতে তা দমন করেন। কিন্তু কোন শিক্ষার্থীর উপর হামলা করা হলে তখন আপনারা নিশ্চুপ ভুমিকা পালন করেন।

পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ্ হাসান নকীব বলেন, বিশ্ববিদ্যালয়ে বীরত্ব দেখানোর অনেক জায়গা আছে। কে কতটুকু পড়তে পারে, পড়াতে পারে, গবেষণায় অবদান রাখতে পারে এগুলো নিয়ে বাহাদুরি করা যেতে পারে। কিন্তু আমরা আজকাল বিশ^বিদ্যালয়গুলোতে এসব বীরত্ব দেখতে পাই না। বিশ্ববিদ্যালয়ে শিক্ষা সন্ত্রাস একসাথে চলতে পারে না। আপনারা নিপীড়নের শিকার ব্যক্তির অভিশাপকে ভয় করুন। বিশ^বিদ্যালয় প্রশাসন হলো ৩৫ হাজার শিক্ষার্থীর জিম্মাদার। আপনারা তাদের নিরাপত্তা নিশ্চিত করুন। আমরা এভাবে শিক্ষার্থীদের নিয়ে দাঁড়াতে চাই না। কিন্তু কোন অন্যায় দেখলে আমরা এভাবে দাঁড়িয়ে অন্যায়ের প্রতিবাদ জানাবো, এটা আমাদের অঙ্গিকার।

এসময় পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মোর্শেদুল ইসলাম বলেন, সোহরাবের ঘটনায় হল প্রশাসনের দ্বায়িত্ব অবহেলা রয়েছে। আমরা বিশ^বিদ্যালয় থেকে নামধারী সন্ত্রাসীদের স্থায়ী বহিষ্কার চাই। এসব সন্ত্রাসীদের লাগাম টেনে ধরতে হবে। নয়তো তারা আরও হিংস্র হয়ে উঠবে।

আরবী বিভাগের অধ্যাপক ইফতেখারুল আলম মাসউদের সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন সমাজকর্ম বিভাগের অধ্যাপক সৈয়দা আফরীনা মামুন, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. আখতার বানু পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ শামস্ বিন তারিক, একই বিভাগের সহযোগী অধ্যাপক মো. আতিকুর রহমান পাটোয়ারী, পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও সিন্ডিকেট সদস্য মো. মনিরুর হক, ফিসারিজ বিভাগের সহযোগী অধ্যাপক মোহা. ইয়ামিন হোসেন প্রমুখ।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারিয়ে টিকে রইলো বাংলাদেশ মহেশপুরে ১৯ বোতল ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ী আটক স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নয় : প্রজ্ঞাপন জারি কালীগঞ্জে মাদ্রাসা ছাত্র হত্যাকারীদের বিচারের দাবিতে মানববন্ধন আগামি ১৬ ই ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে  ঝিনাইদহ জেলা বিএনপি’র প্রস্তুতি সভা  মুখ থুবড়ে পড়েছে গাঙ্গুরিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের সেবা ব্রাহ্মণবাড়িয়ায় এক ইউপি চেয়ারম্যানের মদের দোকান সিলগালা  ঝিকরগাছার উপজেলায় আমন ধান সংগ্রহের কৃষক নির্বাচনে উন্মুক্ত লটারি  নওগাঁর সরস্বতীপুরে নতুন খাদ্য গুদাম নির্মাণ কাজে ব্যবহার করা হচ্ছে নিম্নমানের সামগ্রী কোটচাঁদপুরে বাল্য বিয়ের দায়ে মেয়ের বাবাকে কারাদন্ড ও জরিমানা মহেশপুর সীমান্ত থেকে আবারও ২ দালাল সহ ১৬ জন আটক বাঁকড়ায় পারিবারিক গন্ডোগোলের জের ধরে গাছ সহ তরকারির ক্ষেত কেটে দিয়েছে প্রতিপক্ষ  অবশেষে দুর্নীতি দায়ে বদলী হলেন গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী বিপিএল অনুষ্ঠান নিয়ে ব্যস্ত বিসিবি ঝিনাইদহে অস্বাস্থ্যকর খোলা খাবার বিক্রি বন্ধে প্রচারাভিযান বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত ‘হ্যালো, ইউনিভার্স বস ক্রিস গেইল বলছি…’ শ্বাসকষ্টে ২ বাংলাদেশী এ্যাথলেট হাসপাতালে! ঝিনাইদহে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে জেলা এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত মালদ্বীপ ৬ রানেই শেষ! কোটচাঁদপুরে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ ঝিকরগাছা উপজেলার সমবায় অফিসার রনজিত কুমার দাশ এর বিদায়ী সংবর্ধনা নিয়ামতপুরে পরিবার কল্যাণে সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত নিয়ামতপুরে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধি দিবস পালিত বেনাপোল আন্তর্জাতিক চেকপোষ্ট ইমিগ্রেশনে ল্যাগেজ ব্যাবসা রমরমা, নেপথ্যে কর্মকর্তারা ঝিনাইদহে প্রতিবন্ধীদের মাঝে  হুইল চেয়ারসহ বিভিন্ন উপকরণ   বিতরণ

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com