ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

সম্ভাবনা জাগিয়েও পারলো না বাংলাদেশ

নাগপুর স্টেডিয়ামে মোহাম্মদ নাঈম ক্যারিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরী করেন....

।। এলিস হক ।।

৩ ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টি-২০তে বাংলাদেশ শেষ পর্যন্ত লড়েও জিততে পারলো না। বাংলাদেশ ৩০ রানে পরাজিত হয়েছে। এবারই প্রথমবারের মতো পূর্ণাঙ্গ সফরে টি-২০ ক্রিকেট খেলায় ভারতীয় দল ২-১ সিরিজে বাংলাদেশকে হারিয়ে জিতেছে।

বাংলাদেশ টসে হেরে যায়। ভারত প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৫ উইকেটে ১৭৪ রান করে। এর জবাবে বাংলাদেশ ১৪৪ রান তুলে সবাই আউট হয়ে যায়।

নাগপুরের বিদর্ভ ক্রিকেট এসোসিয়েশন স্টেডিয়ামে টস জিতে সফরকারী বাংলাদেশের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন।

শুরুতেই ভারতকে ধাক্কা দেয়ার পরিকল্পনা বাংলাদেশের ছিলো। ঠিক সেই কাজটি সারেন বাংলাদেশের পেসার শফিউল ইসলাম।

ইনিংসের নবম বলে শফিউল ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড করেন। আগের ম্যাচে ৪৩ বলে ৮৫ রান রোহিত এবার ২ রানের বেশি করতে পারেননি।

অধিনায়ককে হারানোর ধাক্কাটা আরেক ওপেনার শিখর ধাওয়ান ও লোকেশ রাহুল সামলে উঠার চেষ্টা করেন। তারা দ্রুত রান তুলে বাংলাদেশের বোলারদের উপর চাপ সৃষ্টি করেন। তবে বাংলাদেশ পাওয়া প্লে’র শেষ ওভারে শফিউলের হাত ধরে দ্বিতীয় সাফল্য পায়। বোলার শফিউল ১৬ বলে চার বাউন্ডারী মেরে ১৯ রান করা ধাওয়ানকে থামিয়ে দেন।

৩৫ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়ে ভারত চাপে পড়ে। তৃতীয় উইকেটে রাহুল ও শ্রেয়াস আইয়ার সাবধানে থেকে বড় জুটি গড়ার চেষ্টা করেন। রাহুল মারমুখী মেজাজে রানের চাকা ঘুরিয়ে দেন।

৩৩তম বলেই রাহুল টি-২০ ক্যারিয়ারে ষষ্ঠ হাফ-সেঞ্চুরী করেন। হাফ-সেঞ্চুরীর পর ভুল শট খেলে তিনি নিজের ইনিংসের সমাপ্তি টানেন। তিনি বাংলাদেশের পেসার আল-আমিনের শিকার হবার আগে ৭টি চারে ৩৫ বলে ৫২ রান করেন। আইয়ারের সাথে রাহুল ৪১ বলে ৫৯ রান পার্টনারশীপ গড়ে তোলেন। 

রাহুলের ফিরে যাবার পর শ্রেয়াস আইয়ার রানের জন্য মারমুখী হয়ে উঠেন। আগেই ২টি ছক্কা হাঁকানো আইয়ার ১৫তম ওভারে বাংলাদেশের স্পিনার আফিফ হোসেনের প্রথম তিন বলেই টানা ছক্কা মারেন। ঐ ওভারের পঞ্চম বলে ১ রান নিয়ে ২৭তম বলে টি-২০ ক্যারিয়ারে প্রথম হাফ-সেঞ্চুরীর কৃতিত্ব দেখান। 

১৭তম ওভারের প্রথম বলে সৌম্য সরকার ভারতের উইকেটরক্ষক রিশভ প্যান্ট ৬ রানে বোল্ড করেন। আবার সৌম্য সরকার একই ওভারের পঞ্চম বলে শ্রেয়াস আইয়ারকেও বিদায় দিয়ে ভারতের রানের গতি কমানোর পথ তৈরি করেন। ১১তম ম্যাচে প্রথম হাফ-সেঞ্চুরী তুলে ৩৩ বলে ৩টি চার ও ৫টি ছক্কায় ৬২ রান করেন শ্রেয়াস আইয়ার।

কিন্তু পরেরদিকে মানিশ পান্ডেয়ার ১৩ বলে ৩টি চারে অপরাজিত ২২ ও শিবাম দুবের ৮ বলে ৯ রানে ভারত ৫ উইকেটে ১৭৪ রানের সংগ্রহ করে। বাংলাদেশের শফিউল ও সৌম্য ২টি করে উইকেট নেন।

বাংলাদেশের ওপেনার লিটন দাস ও মোহাম্মদ নাঈম ভারতের ছুঁড়ে দেয়া ১৭৫ লক্ষ্যে ব্যাট করতে নামে। বাংলাদেশের শুরুটা ভালো হলো হয়নি। দীপক চাহাল  তৃতীয় ওভারেই বলে আসেন।  নিজের চতুর্থ বলে ওয়াশিংটন সুন্দরের কাছে  লিটনকে (৮) ক্যাচ বানান। 

এরপরে বলেই সৌম্য সরকার ঐ শিবাম দুবে’র হাতে ধরা দেন। ০ রান করেই এই নির্ভরযোগ্য ব্যাটসম্যানকে  ফিরতে হয়। এরপর নাঈম দলের হাল ধরেন। নাঈম-মিথুনের ব্যাটে দলীয় অর্ধশত টাইগারদের।

নাঈমের ব্যাট যেনো উলকার ঝড় দেখে বাংলাদেশ। আন্তর্জাতিক ম্যাচে মোহাম্মদ নাঈম ক্যারিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরী তুলে নেন। তাকে সঙ্গ দেন মোহাম্মদ মিথুন (২৬)।  নাঈম-মিথুন জুটিদ্বয় সুন্দরভাবে বাংলাদেশ এগিয়ে যাচ্ছিলো। তুলে নেয় দলীয় শতক।

এরপরই মিথুন এক ভুল শট খেলেন। চাহারের বলে তুলে মারতে গিয়ে রাহুলের হাতে ধরা পড়েন। ফেরার আগে তিনি ২৯ বলে ২৭ রানের ইনিংস খেলেন তিনি।  

মুশফিকুর রহিম ব্যাট করতে নামেন। তবে আজকের দিনটি তার ছিলো না। প্রথম ম্যাচের ম্যান অফ দ্য ম্যাচ হওয়া মুশফিক ঐ শিবাম দুবে’র প্রথম বলেই বোল্ড হন। বাংলাদেশ নাঈমের ব্যাটেই  জয়ের আশা দেখেছিলো।  

মোহাম্মদ নাঈম ভালোও খেলছিলেন। এই ব্যাটসম্যান ৪৮ রানের ৮১ রানের ইনিংস খেলেন। শিবাম দুবে’র বোল্ড হয়ে যান নাঈম।

ক্যারিয়ারের সব থেকে বেশি রান করে এই ওপেনার শ্রীঘরে ফিরে যান। এরপর আসলেন আফিফ। তবে তিনিও আলো ছড়াতে পারেননি। প্রথম বলেই শিবাম দুবে’র হাতে ক্যাচ তুলে দেন। ০ রানে ফিরলেন। 

অধিনায়ক রিয়াদ চাপ নিতে পারেন নি। মাহমুদউল্লাহ চাহালের বলেই বোল্ড হয়ে যান (৮)। এবং একই দীপক চাহালের বলেই একে একে ফিরে যান শফিউল (৪) ও মুস্তাফিজ। বাংলাদেশের ইনিংসটি ৪ বল হাতে রেখে সব উইকেট হারিয়ে ১৪৪ রানে থেমে যায়।

বাংলাদেশের মোহাম্মদ নাঈম ৮১ ও মোহাম্মদ মিথুন ২৭ রানের ইনিংস খেলেন।

।। অন্যদৃষ্টি ।।

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
ফের পুরস্কৃত হলেন নওগাঁ জেলা গোয়েন্দা পুলিশের চৌকস এস আই মিজান প্রেসিডেন্ট পার্কে মা বিদিশাকে সঙ্গে রাখতে চান এরিক, থানায় জিডি শান্তি সম্মেলনে যোগ দিতে কম্বোডিয়া গেলেন স্পিকার আইসিইউতে অভিনেত্রী নুসরাত বিয়ের খবরটি সঠিক নয়, বাংলাদেশ প্রতিদিনকে সৃজিত মুখার্জি নওগাঁর পিএম বালিকা উচ্চ বিদ্যালয়ে পুরস্কার বিতরন ও সাংস্কৃতিক অনুষ্ঠান ইবির ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ : পাশ ২০ শতাংশ নওগাঁয় প্রবাসীর স্ত্রীকে ব্লাকমেইল করে অশ্লিল ভিডিও ধারন, যুবককে আটক গ্রাম আদালত মাধ্যমে এলাকায় ন্যায় ও শান্তি স্থাপন করতে হবে : উপসচিব শওকত ওসামান ঝিনাইদহের ডহরপুকুরিয়া হাফেজিয়া মাদ্রাসায় ১৪ তম ওয়াজ মাহফিলের প্রস্তুতি সভা অনুষ্ঠিত  যদি লাশ হয়ে যায় কুষ্টিয়ার মা ও ছেলেকে শ্বাসরোধ করে হত্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে কটুক্তির প্রতিবাদে নওগাঁ সদর উপজেলা আওয়ামীলীগের মানব বন্ধন   নওগাঁয় ট্রাকের চাপায় মা ও ২ মেয়ে,৩ জন নিহত ;  নওগাঁ-রাজশাহী মহাসড়ক অবরোধ শেখ হাসিনা যতদিন ক্ষমতায় থাকবেন ততদিন দেশে উন্নয়ন হবে : হানিফ কুষ্টিয়ায় শিশু ধর্ষকের যাবজ্জীবন মাগুরায় পরিবহন শ্রমিক ধর্মঘট,চরম দূর্ভোগে যাত্রীরা ঝিনাইদহে স্কুলছাত্র সিফাত হত্যার প্রতিবাদে মানববন্ধন, গ্রেফতার ২ রাবিতে ১৩ শিক্ষার্থীকে ডীন্স অ্যাওয়ার্ড প্রদান মহেশপুরে অস্ত্র গুলিসহ বিল্লাল ডাকাত গ্রেফতার। অপকর্মে জড়িতদের বাঁচাতে মানববন্ধন হ‌রিণাকুণ্ডু‌তে মাত্র ১২০ টাকা প‌রীক্ষার ‌ফি না ‌দি‌তে পারাই ষষ্ঠ ‌শ্রেণীর ছাত্রী বিনা’র আত্মহত্যা ; হতদরিদ্র হওয়া সত্তেও উপবৃত্তি থেকে বঞ্চিত   রাঙ্গুনিয়ায় রোশাই পাড়ার উদ্যোগে ঈদ-এ মিলাদুন্নবী (দ.) উদযাপন উপলক্ষে জশনে জুলুছ অনুষ্ঠিত ধরমন্ডল রাজমিস্ত্রী কল্যাণ সংগঠনের উদ্যোগে রাস্তা সংস্কার  তালতলীতে ৮০ পিস ইয়াবাসহ এক ইয়াবা ব্যবসায়ী গ্রেপ্তার
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com