ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

যার কারণে বাংলায় লিখি টাচ করে অভ্র, প্রচারবিমুখ ‘মেহেদী হাসান’ বাংলাদেশের গর্ব

বেলাল মোহাম্মদ জীবন।।

“ভাষা হোক উম্মুক্ত” “ময়মনসিংহ মেডিকেল কলেজে পড়ছিলেন মেধাবী মেহেদী হাসান খান। কিন্তু শিক্ষকরা বলেছিলেন, এই ছেলে ডাক্তার হওয়ার অযোগ্য। মেডিকেল কলেজ ছেড়ে দেওয়া উচিত মেহেদীর। কারণ ডাক্তারির পড়াশুনা বাদ দিয়ে, দিন-রাত এক করে, খাওয়া-ঘুম ভুলে হোস্টেলের ঘরেই একটা ছোট্ট কম্পিউটার সম্বল করে মেহেদী তখন লড়ছিলেন অন্য লড়াই। বাংলা ভাষার জন্য লড়াই।

১৮ বছর বয়সের যুবক স্বপ্ন দেখেছিলেন বাংলা ভাষাকে সারা পৃথিবীর কাছে খুব সহজে পৌঁছে দেওয়ার। কম্পিউটারে বাংলা লিখতে তাঁর খুব অসুবিধা হয়, এবং সেই পদ্ধতি মেহেদীর পছন্দ নয়। তাই তিনি চান এমন একটা সফটওয়্যার, যার সাহায্যে ইংরেজি অক্ষরে টাইপ করেই বাংলা লেখা সম্ভব।

বন্ধুরা মেহেদীকে বলে পাগল, ডাক্তারি পড়তে এসে কেউ সময় নষ্ট করে! তাও আবার নাকি বাংলা লেখার সুবিধার্থে! কিন্তু মেহেদী মেহেদীই। বাংলা ভাষার জন্য তাঁর দেশের মানুষ প্রাণ দিতে পারেন, আর সেই বাংলাকে লেখার দিক থেকে সহজ করতে কেরিয়ার বিসর্জন দিতে পারবেন না! হাল ছাড়েননি মেহেদী।

২৬ মার্চ,২০০৩ সাল, মেহেদীর জীবনে শুধু নয়, লক্ষ লক্ষ বাঙালির জীবনের একটি বিশেষ দিন। সেই দিন মেহেদী বিশ্বের সামনে আনলেন ‘অভ্র’ সফটওয়ার। যা আজ সারা বিশ্বে ছড়িয়ে থাকা বাঙালিদের সব চেয়ে পছন্দের বাংলা রাইটিং সফটওয়ার। আজ বাঙালির কম্পিউটার, ল্যাপটপ খুললেই স্ক্রিনে একটি স্লোগান ভেসে ওঠে , ‘ভাষা হোক উন্মুক্ত’। এটিই ডাক্তার মেহেদী হাসান খানের তৈরি করা স্লোগান। তাঁর স্বপ্ন ছিল, ভাষাকে উন্মুক্ত করতে হবে সবার জন্য, বেঁধে রাখা যাবে না জটিলতার নাগপাশে।

আজ কিন্তু তিনি ডাঃ মেহেদী হাসান খান। হাজার তাচ্ছিল্য সত্ত্বেও তিনি ‘অভ্র’ আবিষ্কারের সঙ্গে সঙ্গে কৃতিত্বের সঙ্গে পাশ করেছেন ডাক্তারিও। আজ ভারত ও বাংলাদেশের সাধারণ মানুষ থেকে শুরু করে সরকারি দপ্তরেও ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে ‘অভ্র কিপ্যাড’। লেখা হচ্ছে সরকারি ফাইল থেকে পরিচয়পত্র। মেহেদীর এই আবিষ্কার বাঁচিয়ে দিয়েছে দুই দেশের কোটি-কোটি টাকা। যার জন্য এত কিছু, সেই মানুষটাকে আমরা চিনিই না। চিরকাল প্রচারবিমুখ, ৩২ বছরের এই বিনয়ী তরুণ বাংলা ভাষার জন্য এত বড় অবদান রেখে গেলেও, রয়ে গেলেন প্রচারের আলোর বাইরেই।”

(লেখা এবং ছবি সংগৃহীত)

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
সলঙ্গায় চৌরাস্তা মোড়ে সরকারি রাস্তা দখল করে অবৈধ স্থাপনা গড়ে উঠছে রাঙ্গুনিয়ায় আজিম উদ্দীন তালুকদার ক্রিকেট টুর্ণামেন্টের শুভ উদ্বোধন ঝিনাইদহে, বাসরের ফুল কিনতে গিয়ে সড়ক দুর্ঘটনায় হবু বর নিহত!  প্রতাপগঞ্জ উচ্চ বিদ্যালয়ে নতুন বিজ্ঞান ভবন উদ্বোধন বগুড়ার শেরপুরে অভ্যন্তরীণ আমন চাল সংগ্রহ এর শুভ উদ্বোধন জবি প্রক্টর মোস্তফা কামাল শিক্ষার্থীদের কাছে এক আতঙ্কের নাম! পোরশা হাঁপানিয়া সীমান্তে বিএসএফ’র হাতে বাংলাদেশী আটক লক্ষ্মীপুরে সাংবাদিক দম্পতি’র ওপর হামলা : আটক-২ ঝিনাইদহ সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে দিনব্যাপী চাকরী মেলা ঝিনাইদহে খেলার মাঠেই স্কুল ছাত্রের মৃত্যু ! আজ শোক পালন   মিরপুর উপজেলা ক্রীড়াঙ্গনের বাতিঘর একজন চিত্তরঞ্জন পণ্ডিতের গল্প ঝিনাইদহ জেলা জিয়া পরিষদের কমিটি অনুমোদন ; কামাল সভাপতি, জাহাঙ্গীর সম্পাদক         মাগুরা জেলা আইনজীবী সমিতির নির্বাচন,সভাপতি মজিদ এবং সাধারণ সম্পাদক শাহীন পথ্যের টেন্ডার না পেয়ে বগুড়ার শেরপুর স্বাস্থ্য প.প. কর্মকর্তার হাড়গোর ভাংগার হুমকি শেরপুর থানার পুলিশ পরিদর্শক বুলবুল ইসলামকে উপজেলা প্রেসক্লাবের বিদায়ী সংবর্ধনা নওগাঁয় ব্যাংক সহ ৭টি সরকারী দপ্তরে রহস্যজনক  চুরি সংগঠিত বশেমুরবিপ্রবিতে চলছে মুজিববর্ষের ক্ষণগণনা পাবনায় ইউপি চেয়ারম্যান’র বাড়ির আঙিনা থেকে ফেনসিডিল উদ্ধার, আটক-১ চিরিরবন্দরে ৬ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার কমলনগরে স্বামীর সাথে অভিমান করে গৃহবধুর আত্মহত্যা জবি প্রক্টরের পিএচডি জালিয়াতির সংবাদ প্রকাশ করায় পত্রিকায় আগুন হরিণাকুণ্ডু লালন শাহ্ কলেজে ক্রীড়া প্রতিযোগিতা ও পুরুষ্কার বিতরণ অনুষ্ঠিত  নওগাঁর জবই বিলে বিচরণ করছে দেশ বিদেশের অতিথি পাখি মহেশপুরে ট্রাক আলমসাধু মুখোমুখি সংঘর্ষে নিহত-২, আহত ৪ লক্ষ্মীপুরে গৃহবধূকে গলাকেটে হত্যা

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com