ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

যার কারণে বাংলায় লিখি টাচ করে অভ্র, প্রচারবিমুখ ‘মেহেদী হাসান’ বাংলাদেশের গর্ব

বেলাল মোহাম্মদ জীবন।।

“ভাষা হোক উম্মুক্ত” “ময়মনসিংহ মেডিকেল কলেজে পড়ছিলেন মেধাবী মেহেদী হাসান খান। কিন্তু শিক্ষকরা বলেছিলেন, এই ছেলে ডাক্তার হওয়ার অযোগ্য। মেডিকেল কলেজ ছেড়ে দেওয়া উচিত মেহেদীর। কারণ ডাক্তারির পড়াশুনা বাদ দিয়ে, দিন-রাত এক করে, খাওয়া-ঘুম ভুলে হোস্টেলের ঘরেই একটা ছোট্ট কম্পিউটার সম্বল করে মেহেদী তখন লড়ছিলেন অন্য লড়াই। বাংলা ভাষার জন্য লড়াই।

১৮ বছর বয়সের যুবক স্বপ্ন দেখেছিলেন বাংলা ভাষাকে সারা পৃথিবীর কাছে খুব সহজে পৌঁছে দেওয়ার। কম্পিউটারে বাংলা লিখতে তাঁর খুব অসুবিধা হয়, এবং সেই পদ্ধতি মেহেদীর পছন্দ নয়। তাই তিনি চান এমন একটা সফটওয়্যার, যার সাহায্যে ইংরেজি অক্ষরে টাইপ করেই বাংলা লেখা সম্ভব।

বন্ধুরা মেহেদীকে বলে পাগল, ডাক্তারি পড়তে এসে কেউ সময় নষ্ট করে! তাও আবার নাকি বাংলা লেখার সুবিধার্থে! কিন্তু মেহেদী মেহেদীই। বাংলা ভাষার জন্য তাঁর দেশের মানুষ প্রাণ দিতে পারেন, আর সেই বাংলাকে লেখার দিক থেকে সহজ করতে কেরিয়ার বিসর্জন দিতে পারবেন না! হাল ছাড়েননি মেহেদী।

২৬ মার্চ,২০০৩ সাল, মেহেদীর জীবনে শুধু নয়, লক্ষ লক্ষ বাঙালির জীবনের একটি বিশেষ দিন। সেই দিন মেহেদী বিশ্বের সামনে আনলেন ‘অভ্র’ সফটওয়ার। যা আজ সারা বিশ্বে ছড়িয়ে থাকা বাঙালিদের সব চেয়ে পছন্দের বাংলা রাইটিং সফটওয়ার। আজ বাঙালির কম্পিউটার, ল্যাপটপ খুললেই স্ক্রিনে একটি স্লোগান ভেসে ওঠে , ‘ভাষা হোক উন্মুক্ত’। এটিই ডাক্তার মেহেদী হাসান খানের তৈরি করা স্লোগান। তাঁর স্বপ্ন ছিল, ভাষাকে উন্মুক্ত করতে হবে সবার জন্য, বেঁধে রাখা যাবে না জটিলতার নাগপাশে।

আজ কিন্তু তিনি ডাঃ মেহেদী হাসান খান। হাজার তাচ্ছিল্য সত্ত্বেও তিনি ‘অভ্র’ আবিষ্কারের সঙ্গে সঙ্গে কৃতিত্বের সঙ্গে পাশ করেছেন ডাক্তারিও। আজ ভারত ও বাংলাদেশের সাধারণ মানুষ থেকে শুরু করে সরকারি দপ্তরেও ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে ‘অভ্র কিপ্যাড’। লেখা হচ্ছে সরকারি ফাইল থেকে পরিচয়পত্র। মেহেদীর এই আবিষ্কার বাঁচিয়ে দিয়েছে দুই দেশের কোটি-কোটি টাকা। যার জন্য এত কিছু, সেই মানুষটাকে আমরা চিনিই না। চিরকাল প্রচারবিমুখ, ৩২ বছরের এই বিনয়ী তরুণ বাংলা ভাষার জন্য এত বড় অবদান রেখে গেলেও, রয়ে গেলেন প্রচারের আলোর বাইরেই।”

(লেখা এবং ছবি সংগৃহীত)

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
প্রাণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করলেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা নবাবগঞ্জে হতদরিদ্রদের মাঝে ত্রাণ বিতরণ নওগাঁয় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু সরিষাবাড়ীতে করোনায় নির্জন বাসাবাড়িতে চলছে চুরি, নৌ সদস্যের মামলা যশোরে কাবিখার ৫৫৫ বস্তা চাল সহ আটক-১ করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনায় এম.পি নাছির উদ্দিন মিরপুরে করোনা সংক্রমণ  প্রতিরোধে জেলা প্রশাসকের জনসচেতনতা ঝিনাইদহের মহারাজপুর ইউনিয়নে সরকারী ত্রান সামগ্রী পেলেন ২ শত পরিবার মাগুরা শ্রীপুরে করোনা সন্দেহে ১ বিদেশ ফেরত ব্যাক্তির নমুনা সংগ্রহ ঝিনাইদহের কালীগঞ্জে ছিনতাইকারীর হাতুড়ী পেটায় এক হোমিও ডাক্তার আহত অসহায় মানুষের সহায়তার নামে চাঁদাবাজি করলে কঠোর ব্যবস্থা: হানিফ ভেড়ামারায় পাবনা সুইটসকে জরিমানা এ ঘর থেকে ও ঘর ত্রাণ নিয়ে ছুটাছুটি হরিণাকুণ্ডু উপজেলা নির্বাহী অফিসার    পরকীয়াঃপ্রেমিকের গলিত লাশ উদ্ধার পাবনায় অটো, অটো রিক্সা ও মিশুক শ্রমিক ইউনিয়নের উদ্যোগে চাল বিতরণ নওগাঁয় ৪০ হাজার ৫’শ পরিবারের মধ্যে খাদসামগ্রী ও আর্থিক সহায়তা প্রদান ৭০ বছরের বৃদ্ধা সাবিয়া সহ ৩০ পরিবারকে রাতে খাদ্যসামগ্রী পৌঁছে দিলেন নওগাঁর ডিসি শরীয়তপুর পৌরসভা ২নং ওয়ার্ডে নিম্নবিত্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কমলনগরে দুই শিশুর মৃত্যুর পর ৯ পরিবারকে লকডাউন ঝিনাইদহের হেশপুরে ট্রাকের ধাক্কায় মোটর সাইকেল আরোহী নিহত-১ রাত ৯টায় ত্রাণ পৌছে দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সালাউদ্দীন মনজু গণপরিবহন ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ সহায়তার নামে কোনো রকম চাঁদাবাজি বরদাস্ত করা হবে না : হানিফ হতদরিদ্রদের মাঝে ভিপি আব্দুল আজিজের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ নওগাঁয় ডিবির অভিযানে ইয়াবাসহ আটক-২

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com