ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

আরও ১৭৩ কর্মীকে ফেরত পাঠাল সৌদি।

আশরাফুল আলম, কাতার প্রতিনিধি।।

সৌদি আরব থেকে আরও ১৭৩ জন কর্মী দেশে ফেরত এসেছেন। শুক্রবার (২৫ অক্টোবর) রাত সাড়ে ১১টা থেকে থেকে শনিবার রাত সোয়া ১১টা পর্যন্ত ২৪ ঘণ্টার ব্যবধানে সৌদি আরব থেকে ফিরেছেন ৩৭৩ জন কর্মী।

এর আগে শুক্রবার রাতে ২০০ জন কর্মী দেশে ফেরত আসেন। এ নিয়ে চলতি বছর প্রায় ১৮ হাজার বাংলাদেশি সৌদি আরব থেকে ফেরত এলো। গতকালও দেশে ফেরা কর্মীদের প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় বিমানবন্দরে জরুরি খাবার-পানিসহ নিরাপদে বাড়ি পৌঁছানোর জন্য সহায়তা প্রদান করে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম। শনিবার ফেরত আসাদের মধ্যে ছিলেন একই পরিবারের দুই ভাই নড়াইলের নয়ন ও শুক্কুর মোল্লা। এর মধ্যে নয়ন চার বছর আগে সৌদি গিয়েছিলেন রংমিস্ত্রির কাজ নিয়ে। মাত্র দুই মাস আগে ছোট ভাই শুক্কুর মোল্লাকে একই কাজে নিয়ে যান তিনি।

কিন্তু দুজনকেই শূন্য হাতে গতকাল দেশে ফিরতে হয়েছে। নয়নের অভিযোগ, ছোট ভাই বাজার করতে বের হলে পুলিশ তাকে গ্রেফতার করে। এই খবর শুনে ছুটে যান তিনি। কিন্তু তার কোনো কথা শোনেনি সে দেশের পুলিশ। তাদের দুইজনকেই দেশে পাঠিয়ে দিয়েছে পুলিশ। ভোলার ফুয়াদ হোসেন দুই বছর আগে ছয় লাখ টাকা খরচ করে ফ্রি ভিসার নামে পাড়ি জমান সৌদিতে। তিনি বলেন, বৈধ আকামা থাকার পরেও তাকে গ্রেফতার করা হয়। এ বিষয়ে বাংলাদেশ দূতাবাসে কথা বললে তাকে বলা দূতাবাস থেকে বলা হয়েছে, আপনারা এভাবে আসেন কেন? যেভাবে আসছেন সেভাবেই সমাধান করেন। কিশোরগঞ্জের শোয়েব হোসেন ১০ বছর ধরে সৌদি আরবে ব্যবসা করে আসছিলেন।

তিনি বলেন, তার ব্যবসাপ্রতিষ্ঠানে ১ লাখ ৮০ হাজার রিয়ালের সমপরিমাণ পণ্যসামগ্রী ছিল। তার আকামার মেয়াদও ছিল দুই মাস কিন্তু কোনো কিছুই তাকে রক্ষা করতে পারেনি। সৌদিতে সব সম্পদ ফেলে শূন্য হাতে দেশে ফিরতে হলো তাকে। স্বপ্নভঙ্গের এমন নানা সব ঘটনা প্রতিদিনই বিমানবন্দরে শুনতে হচ্ছে জানিয়ে ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান বলেন, ‘সাধারণত ফ্রি ভিসার নামে গিয়ে এক নিয়োগকর্তার বদলে আরেক জায়গায় কাজ করতে যাওয়ার প্রবণতা চলছে অনেকদিন ধরে। এভাবে কাজ করতে গিয়ে ধরা পড়ে অনেকেই ফেরত আসতে। কিন্তু এবার অনেকেই বলছেন, তাদের আকামা থাকার পরেও ফেরত পাঠানো হচ্ছে।

বিশেষ করে যাওয়ার কয়েক মাসের মধ্যেই অনেককে ফিরতে হচ্ছে, এমনকি তারা খরচের টাকার কিছুই তুলতে পারেননি। তিনি বলেন, এভাবে গিয়ে লোকজন যেন প্রতারিত না হয় সেই বিষয়টি আমাদের সবাই মিলে নিশ্চিত করতে হবে। তার আগে দূতাবাস ও মন্ত্রণালয়ের উচিত ফেরত আসার কারণগুলো সুনির্দষ্টভাবে চিহ্নিত করে যথাযথ প্রতিকার করা।

 

অন্যদৃষ্টি / এস.খাঁন

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
মাগুরা শ্রীপুরে মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান মাগুরায় বন্দুক যুদ্ধে নড়াইলের ডাকাত নিহত এম.এস ইসলাম’র বরণের গান সামাজিক অবক্ষয়ের মূল কারণ দূর্নীতি বিষয়ে বিতর্ক ইবিতে ছায়া জাতিসংঘের কর্মশালা ইবি শিক্ষার্থী বদরুলের ক্যান্সার চিকিৎসায় প্রয়োজন ১৫ লাখ টাকা ই-রিকুইজিশনের সময় বাড়ালো এনটিআরসিএ ১৭তম শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তি ২০২০ প্রকাশ  ঝিনাইদহের কালীগঞ্জে কলেজ ছাত্র-ছাত্রীদের সাথে মাদক ও জঙ্গীবাদ বিরোধী মতবিনিময় সভা মাগুরায় গরু চোর আটক ঝিনাইদহে ২৫ জানুয়ারি শুরু হচ্ছে ৩দিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন ঝিনাইদহে ২ দিন ব্যাপী বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াডের সমাপনী মিরপুরে ৪৭ বিজিবি’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন ঝিনাইদহে কসাসের এক যুগে পূর্তী উপলক্ষে র‌্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠান রাবিতে ইসলামের ইতিহাস বিভাগের সম্মেলন শুরু পোরশা সীমান্তে বিএসএফ এর গুলিতে তিন বাংলাদেশী নিহত নিয়ামতপুরে শীতর্থদের মাঝে ১০ হাজার শীতবস্ত্র বিতরণ ঝিকরগাছায় দুই গরু চোরকে গণপিটুনি, নিহত ১ মুহাম্মদ (স:)কে নিয়ে কটুক্তি করাই ঝিনাইদহে এক শিক্ষক গ্রেফতার হয়েছে বাংলাদেশ ও ভারতের মধ্যে চালু হচ্ছে ৩টি সীমান্ত হাট জাহ্নবীদের বাড়ি পাগলা গারদ! সালমানের ভয়ে ভিকির সঙ্গে লুকিয়ে দেখা করছেন ক্যাটরিনা! লামিয়ার আঁকাআঁকি মাগুরা শ্রীপরে লম্পট শিক্ষকের বিচারের দাবিতে মানববন্ধন ও স্বারকলিপি প্রদান সরাইল আঁখিতারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উন্মুক্ত বৈঠক অনুষ্ঠিত

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com