ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

আরও ১৭৩ কর্মীকে ফেরত পাঠাল সৌদি।

আশরাফুল আলম, কাতার প্রতিনিধি।।

সৌদি আরব থেকে আরও ১৭৩ জন কর্মী দেশে ফেরত এসেছেন। শুক্রবার (২৫ অক্টোবর) রাত সাড়ে ১১টা থেকে থেকে শনিবার রাত সোয়া ১১টা পর্যন্ত ২৪ ঘণ্টার ব্যবধানে সৌদি আরব থেকে ফিরেছেন ৩৭৩ জন কর্মী।

এর আগে শুক্রবার রাতে ২০০ জন কর্মী দেশে ফেরত আসেন। এ নিয়ে চলতি বছর প্রায় ১৮ হাজার বাংলাদেশি সৌদি আরব থেকে ফেরত এলো। গতকালও দেশে ফেরা কর্মীদের প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় বিমানবন্দরে জরুরি খাবার-পানিসহ নিরাপদে বাড়ি পৌঁছানোর জন্য সহায়তা প্রদান করে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম। শনিবার ফেরত আসাদের মধ্যে ছিলেন একই পরিবারের দুই ভাই নড়াইলের নয়ন ও শুক্কুর মোল্লা। এর মধ্যে নয়ন চার বছর আগে সৌদি গিয়েছিলেন রংমিস্ত্রির কাজ নিয়ে। মাত্র দুই মাস আগে ছোট ভাই শুক্কুর মোল্লাকে একই কাজে নিয়ে যান তিনি।

কিন্তু দুজনকেই শূন্য হাতে গতকাল দেশে ফিরতে হয়েছে। নয়নের অভিযোগ, ছোট ভাই বাজার করতে বের হলে পুলিশ তাকে গ্রেফতার করে। এই খবর শুনে ছুটে যান তিনি। কিন্তু তার কোনো কথা শোনেনি সে দেশের পুলিশ। তাদের দুইজনকেই দেশে পাঠিয়ে দিয়েছে পুলিশ। ভোলার ফুয়াদ হোসেন দুই বছর আগে ছয় লাখ টাকা খরচ করে ফ্রি ভিসার নামে পাড়ি জমান সৌদিতে। তিনি বলেন, বৈধ আকামা থাকার পরেও তাকে গ্রেফতার করা হয়। এ বিষয়ে বাংলাদেশ দূতাবাসে কথা বললে তাকে বলা দূতাবাস থেকে বলা হয়েছে, আপনারা এভাবে আসেন কেন? যেভাবে আসছেন সেভাবেই সমাধান করেন। কিশোরগঞ্জের শোয়েব হোসেন ১০ বছর ধরে সৌদি আরবে ব্যবসা করে আসছিলেন।

তিনি বলেন, তার ব্যবসাপ্রতিষ্ঠানে ১ লাখ ৮০ হাজার রিয়ালের সমপরিমাণ পণ্যসামগ্রী ছিল। তার আকামার মেয়াদও ছিল দুই মাস কিন্তু কোনো কিছুই তাকে রক্ষা করতে পারেনি। সৌদিতে সব সম্পদ ফেলে শূন্য হাতে দেশে ফিরতে হলো তাকে। স্বপ্নভঙ্গের এমন নানা সব ঘটনা প্রতিদিনই বিমানবন্দরে শুনতে হচ্ছে জানিয়ে ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান বলেন, ‘সাধারণত ফ্রি ভিসার নামে গিয়ে এক নিয়োগকর্তার বদলে আরেক জায়গায় কাজ করতে যাওয়ার প্রবণতা চলছে অনেকদিন ধরে। এভাবে কাজ করতে গিয়ে ধরা পড়ে অনেকেই ফেরত আসতে। কিন্তু এবার অনেকেই বলছেন, তাদের আকামা থাকার পরেও ফেরত পাঠানো হচ্ছে।

বিশেষ করে যাওয়ার কয়েক মাসের মধ্যেই অনেককে ফিরতে হচ্ছে, এমনকি তারা খরচের টাকার কিছুই তুলতে পারেননি। তিনি বলেন, এভাবে গিয়ে লোকজন যেন প্রতারিত না হয় সেই বিষয়টি আমাদের সবাই মিলে নিশ্চিত করতে হবে। তার আগে দূতাবাস ও মন্ত্রণালয়ের উচিত ফেরত আসার কারণগুলো সুনির্দষ্টভাবে চিহ্নিত করে যথাযথ প্রতিকার করা।

 

অন্যদৃষ্টি / এস.খাঁন

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
ভালো পরিচালকের অপেক্ষায় ফারিয়া অভিষেক হচ্ছে হৃতিকের বোন পশমিনার ঘূর্ণিঝড়: কোন সংকেতে কী অর্থ? যেদিক দিয়ে স্থলে উঠে আসবে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আজ আলহাজ্ব মাওলানা ওবায়দুল মোস্তফা নঈমী ছদারাতে রাঙ্গুনিয়ার জশনে জুলুস কেশবপুরে হেলমেটবিহীন মোটরসাইকেল চালকদের হেলমেট পরিয়ে দিলেন ওসি মহেশপুরে এতিম ভাই বোনের বসত বাড়িতে জোর পুর্বক তালা, অন্যের বাড়িতে বসবাস বাঁকড়ার মহেশপাড়ায় সরকারি রাস্তা দখলের প্রমাণ পেয়েছে তদন্ত কর্মকর্তারা মনিরামপুরে সন্তানের পিতৃপরিচয় ও স্ত্রীর স্বীকৃতি পেতে আদালতে মামলা কুষ্টিয়া সদর সাব রেজিস্ট্রার মনিরামপুরের সুব্রত সিংহ ও অফিস সহকারী দুদকের জালে ঘুষের টাকা সহ আটক মহেশপুর সিমান্তে বিএসএফ’র গুলিতে ১ জন নিহত ঝিকরগাছার বল্লায় শেখ রাসেল স্মৃতি ১৬ দলীয় ফুটবল টুর্ণামেন্টের শুভ উদ্বোধন ঝিকরগাছার নাভারণ ইউনিয়ন বঙ্গবন্ধু সৈনিকলীগের সম্মেলন অনুষ্ঠিত   সাহসিকতা ও বীরত্বের পুরস্কার পাচ্ছে নওগাঁয় ট্রেন যাত্রীদের  জীবন রক্ষাকারি সেই গেঞ্জি খুলে উরানো বালকরা জেএসসি-জেডিসির শনিবারের পরীক্ষা স্থগিত সাগান্নায় মুক্তিযোদ্ধা মরহুম সাদেকুর রহমানের বাসভবনে দোয়া মাহফিলও তোবারক বিতরণ পাকিস্তান ১২০ বল খেলে ৬১টি ডটবল দায়িত্ব পালনের জন্য আমি শতভাগ প্রতিশ্রুতিবদ্ধ টি-২০তে ইংল্যান্ডের নয়া ইতিহাস ৯ বরিশাল প্রমীলা ব্যাটসম্যান ০ রানে আউট ! জর্ডানকে রুখে দিয়েছে বাংলাদেশ ছেলেটির নাম রডরিগো সিলভা ডি গাইসটুরান্ড  টেস্ট খেলতে মমিনুল-মিরাজরা ভারতে জিয়াউর রহমান বাকশাল থেকে দেশ রক্ষা করেছিলেন : খন্দকার মোশারফ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে  ভর্তি পরীক্ষায় বিভিন্ন কেন্দ্রে বিশৃঙ্খলা ও অনিয়মের অভিযোগ
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com