ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

জুম’আর দিনের ইতিহাস

মোঃ নুরুজ্জামান।।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওবারা কাতুহু!

পবিত্র জুম’আ মোবারক। মহান আল্লাহপাক আমাদের সকলকে পবিত্র জুম’আর নামাজ আদায় করার তৌফিক দিন এবং সকলকে হেফাজত করুন। আমীন।

ইসলামি শরিয়তের বিধানে জুম’আর দিনের মাহাত্ম্য সীমাহীন। এই দিন মানব জাতির আদি পিতা হজরত আদম (আঃ) এর দেহের বিভিন্ন অংশ সংযোজিত বা জমা করা হয়েছিল বলেই দিনটির নাম জুম’আ রাখা হয়েছে। জুম’আর দিনকে আল্লাহপাক সীমাহীন বরকত দ্বারা সমৃদ্ধ করেছেন। এটি সপ্তাহের সেরা দিন। হাদিস শরিফের বর্ণনা অনুযায়ী এই বরকতময় দিনটি আল্লাহপাক বিশেষভাবে উম্মতে মুহাম্মদিকে (সাঃ) দান করেছেন।

নবী করিম (সাঃ) ইরশাদ করেন, সর্বাপেক্ষা উত্তম ও বরকতময় দিন হচ্ছে জুম’আ দিন। এই পবিত্র দিনে হজরত আদম (আঃ) কে সৃষ্টি করা হয়েছিল এবং এই দিনে তাঁকে জান্নাতে প্রবেশ করানো হয়। (মুসলিম শরিফ)

জুম’আর দিনের গুরুত্ব :
● শুক্রবার দিনে প্রথম মানুষ হযরত আদম (আঃ) কে সৃষ্টি করা হয়েছে।
● এই দিনে হযরত আদম (আঃ) বেহেশতে স্থান দেয়া হয়েছে।
● এই দিনেই হযরত আদম (আঃ) পৃথিবীতে অবতরণ করেন।
● সপ্তাহের সাতটি দিনের মাঝে শুক্রবারই সে দিন যেদিন হযরত আদম (আঃ) মৃত্যুবরণ করেছিলেন।
● শুক্রবার দু’আ কবুলেরও দিন, তবে দুয়ায় নিষিদ্ধ/হারাম কিছু চাওয়া যাবে না।
● কিয়ামত ১০ ই মুহাররম শুক্রবারে হবে।

জুম’আর নামাজের ফজিলত :
আবু হুরাইরা (রাঃ) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সাঃ) বলেন, ‘জুম’আর দিনে মসজিদের দরজায় ফেরেশতারা দাঁড়িয়ে যান; পর্যায়ক্রমে লেখতে থাকেন প্রথমে আগমনকারীদের ফজিলত। সর্বপ্রথম আগমনকারী একটি উট কুরবানি করার সওয়াব লাভ করেন, পরের জন গরু, তারপরের জন দুম্বা, তারপরের জন মুরগি এবং তারপরের জন ডিম কুরবানি দেয়ার সওয়াব লাভ করেন। অতপর ইমাম যখন মিম্বারে আসেন, তখন তারা খাতা গুটিয়ে রেখে মনযোগ দিয়ে খুৎবা শুনেন। (বুখারিঃ ৮৭৬, মিশকাতঃ ১৩৮৪)

হযরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত, রাসুলুল্লাহ (সাঃ) বলেন, “যদি কেউ যথাযথভাবে ওযু (পবিত্রতা অর্জন) করল, এরপর জুম’আর নামাযে আসলো, মনোযোগের সাথে খুতবা শুনলো এবং নীরবতা পালন করে, তার ঐ শুক্রবার এবং পরবর্তী শুক্রবারের মধ্যবর্তী সকল ছোটোখাট গুনাহসমূহ ক্ষমা করে দেয়া হবে, সাথে অতিরিক্ত আরো তিনটি দিনেরও।” (মুসলিম শরিফ) (সুবহানাল্লাহ)

আল্লাহপাক আমাদের জানার এবং বুঝার তৌফিক দান করুন। আমিন। (সংগৃহীত)

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
ইনজুরিতে সাইফ, টেস্ট হতে ছিটকে গেলেন মাঠেই মৃত্যুর কোলে ঢলে পড়েন এক ক্রিকেটার কলকাতা টেস্ট ক্রিকেটের টিকিট শেষ! ঝিনাইদহের  কালীগঞ্জে তারেক রহমানের  জন্মদিন উপলক্ষে  আলোচনাসভা ও দোয়া মাহফিল ঝিনাইদহে, বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান, তারুণ্যের অহংকার, জনাব তারেক রহমান জন্মদিন পালিত   এসএ গেমসেও জেমি-জামাল বাহিনীরা প্রস্তুত ঝিনাইদহের  কালীগঞ্জে গভীর রাতে বাড়িতে দুঃসাহসিক চুরি প্রায় ৬ লাখ টাকার ক্ষতি গ্রুপের শীর্ষে মূল পর্বে জার্মানী দল  প্রাইভেট ডিটেকটিভ পত্রিকার সম্পাদকের ছোট ভাই আল কামালের ইন্তেকাল যশোরের বাঘারপাড়ায় পূর্ব শত্রুতার জেরে রাতের আঁধারে কৃষকের ধানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা ঝিকরগাছার বাঁকড়ায় লবণ নিয়ে গুজব ও হঠাৎ মূল্য বৃদ্ধি  যার সঙ্গে প্রেম করছি সে মিডিয়ার কেউ না: জয়া আহসান ফের কোটি টাকার প্রস্তাব ফেরালেন সাই পল্লবী বিমানের ককপিটে ২ নারী কেবিন ক্রুকে কুপ্রস্তাব সিনিয়র পাইলটের দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী জানেন কি মিশরে পিয়াজ মাটির নীচে নয় গাছের ডগায় হয়? এম‌পিও নী‌তিমালা ২০১৮ এর যে বিষয়গুলো সং‌শোধন করা জরুরী কমলনগরে বিয়ের দাবীতে প্রেমিকের বাড়ীতে প্রেমিকার অনশন মুজিব বর্ষেই এমপিওভুক্ত শিক্ষকদের জাতীয়করণের  স্বপ্ন পূরণ কুষ্টিয়ায় লবনের গুজব: ব্যবসায়ীদের লাখ টাকা জরিমানা মূল্য বৃদ্ধির প্রতিবাদে রাবি শিক্ষার্থীদের মানববন্ধন, সাত দিন পেঁয়াজ বর্জনের আহবান নওগাঁয় গুজব ছড়িয়ে মহূর্তের মধ্যে চড়া মূল্যে লবন বিক্রির হিরিক ৩ দোকানীর ৩৫ হাজার টাকা জরিমানা দুদকের হস্তক্ষেপ- লক্ষ্মীপুরে বিদ্যুৎ সংযোগের নামে নেয়া বাড়তি টাকা ফেরত সংবাদপত্র সমাজের দর্পন আর সাংবাদিক জাতীর বিবেক : সহকারী পুলিশ সুপার বিনয় কুমার ব্রাহ্মণবাড়িয়ায় লবণ গুজব, শাস্তি জরিমানা

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com