ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

নীতিমালা অনুযায়ী এখন থেকে প্রতিবছর এমপিও

বিশেষ প্রতিবেদক।।

চলতি অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে এমপিওভুক্তির জন্য যথেষ্ট পরিমাণ টাকা বরাদ্দ থাকার পরও যোগ্য প্রতিষ্ঠান খুঁজে পাওয়া যায়নি। বিশেষ করে, স্কুল ও কলেজের জন্য যে পরিমাণ টাকা বরাদ্দ রাখা হয়েছিল, এর প্রায় অর্ধেক টাকা থেকে গেছে।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের এমপিওভুক্তিকরণ ফাইলে লেখা হয়েছে, যেহেতু মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে ৪১৪ কোটি টাকা অবশিষ্ট আছে, তাই এই অর্থ দিয়ে আবার যাচাই-বাছাই করে চলতি অর্থবছরেই আবারও এমপিওভুক্ত করা সম্ভব।

গত মঙ্গলবার এমপিও নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, বর্তমান নীতিমালা অনুযায়ী এ বছরের এমপিও চূড়ান্ত করা হয়েছে। তবে বিদ্যমান এমপিও নীতিমালা সংশোধন করা হবে। পরিবর্তিত নীতিমালা অনুযায়ী এখন থেকে প্রতিবছর এমপিও দেওয়া হবে।

সূত্র জানায়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে এক হাজার ৯৬৭ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, দুই হাজার ৭৩৯ মাধ্যমিক বিদ্যালয়, ৩৩৬ মাধ্যমিক বিদ্যালয়, ৫৪৪ উচ্চ মাধ্যমিক কলেজ ও ৫৫৫টি ডিগ্রি কলেজের আবেদন পড়েছিল। মোট স্কুল ও কলেজের আবেদন পড়েছিল ছয় হাজার ১৪১টি। এর মধ্যে এমপিও নীতিমালা অনুযায়ী যোগ্য বলে বিবেচিত হয়েছে এক হাজার ৬৫১টি। বাকি চার হাজার ৪৯০টি প্রতিষ্ঠানকে এমপিও দেওয়া সম্ভব হয়নি।

চলতি অর্থবছরে স্কুল ও কলেজ এমপিওভুক্তির জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে বরাদ্দ ছিল ৮৬৫ কোটি টাকা। কিন্তু এমপিও পাওয়া প্রতিষ্ঠানের মধ্যে স্কুল ও কলেজের সংখ্যা এক হাজার ৬৫১। তাদের পেছনে বছরে ব্যয় হবে ৪৫০ কোটি ৮৩ লাখ টাকা। যোগ্য প্রতিষ্ঠান না পাওয়ায় ৪১৪ কোটি টাকা ব্যবহার করতে পারল না শিক্ষা মন্ত্রণালয়।

অন্যদিকে কারিগরি ও মাদরাসা বিভাগে এক হাজার ৭৯টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। এসব প্রতিষ্ঠানের পেছনে বছরে ব্যয় হবে ৪৩০ কোটি টাকা। আর এই বিভাগে এমপিওভুক্তির জন্য বরাদ্দ ছিল ২৮২ কোটি টাকা। বাকি ১৪৯ কোটি টাকা চলতি বছরের সংশোধিত বাজেটে বরাদ্দ সাপেক্ষে সমন্বয় করা হবে বলে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগকে একত্র করে ধরা হলে এমপিওভুক্তির জন্য মোট বরাদ্দ ছিল এক হাজার ১৪৭ কোটি টাকা। আর যে পরিমাণ যোগ্য প্রতিষ্ঠান পাওয়া গেছে তাদের পেছনে বছরে ব্যয় হবে ৮৮১ কোটি টাকা। আর ২৬৬ কোটি টাকা অব্যয়িত থাকবে।

এমপিও নীতিমালা ২০১৮ অনুযায়ী, একটি প্রতিষ্ঠানকে এমপিওভুক্তি পেতে প্রধান চারটি শর্ত রাখা হয়েছে। এই চারটি শর্তের জন্য রাখা হয়েছে ১০০ নম্বর। একাডেমিক স্বীকৃতির তারিখের জন্য রাখা হয়েছে ২৫ নম্বর। প্রতি দুই বছরের জন্য ৫ নম্বর এবং ১০ বা এর চেয়ে বেশি বছর হলে পাবে ২৫ নম্বর। শিক্ষার্থী সংখ্যার জন্য ২৫ নম্বর। আর শিক্ষার্থীর কাম্য সংখ্যা থাকলে ওই প্রতিষ্ঠান পাবে ১৫ নম্বর। এরপর ১০ শতাংশ বৃদ্ধির জন্য ৫ নম্বর। পরীক্ষার্থী এবং উত্তীর্ণের সংখ্যায়ও একইভাবে নম্বর বণ্টন করা হয়েছে।

তবে এমপিওভুক্তির জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন করছে বাংলাদেশ নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন। তাদের দাবি ছিল, স্বীকৃতিপ্রাপ্ত সব প্রতিষ্ঠানকে একযোগে এমপিওভুক্তি দিতে হবে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় নীতিমালার বাইরে কাউকে এমপিও দিতে রাজি হয়নি।

এমপিওভুক্তির তালিকা প্রকাশের পর দেখা গেছে, ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়ের প্রতিষ্ঠান এমপিওভুক্ত হতে পারেনি। গোলাম মাহমুদুন্নবী ডলারের প্রতিষ্ঠান খুলনা আইডিয়াল কলেজ। আর বিনয় ভূষণ রায়ের প্রতিষ্ঠান বরিশালের উজিরপুরের জল্লা আইডিয়াল কলেজ। অবশ্য ফেডারেশনের কেন্দ্রীয় কমিটিতে থাকা আট নেতার শিক্ষাপ্রতিষ্ঠান এবার এমপিওভুক্তি পেয়েছে।

এমপিওভুক্তিতে অসংগতি : হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার শাহজালাল কলেজ ২০১৮ সালের ১২ আগস্ট জাতীয়করণের পরও ওই প্রতিষ্ঠানের ডিগ্রি স্তরকে এমপিওভুক্ত করা হয়েছে। কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হক বলেন, ‘আমরা এমপিওর আবেদন করেছিলাম গত বছরের জুলাই মাসে। আর জাতীয়করণ হয়েছে আগস্ট মাসে। কিন্তু তথ্য আপডেট না হওয়ায় আমাদের ডিগ্রি শাখা এমপিওভুক্তির তালিকায় চলে এসেছে।’ এছাড়া একই উপজেলার চৌমুহনী খুর্শিদ স্কুল এন্ড কলেজের `কলেজ শাখাটি বর্তমান এমপিও নীতিমালা অনুযায়ি ৩টি শর্ত পূরণ করার পরও এমপিওভুক্ত হয়নি।

এ ছাড়া ভাড়া বাড়িতে অনেক প্রতিষ্ঠান চললেও সেগুলোও এমপিওভুক্ত করা হয়েছে। যেমন—রাজধানীর ন্যাশনাল কলেজ, নরসিংদী আইডিয়াল কলেজ ও নরসিংদী বিজ্ঞান কলেজ।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নলডাঙ্গা ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের সভাপতি একরামুল কবির এর ঈদের শুভেচ্ছা বাণী সাবেক চার নম্বর ওয়ার্ড সদস্য ও নলডাঙ্গা ইউনিয়ন যুবদল নেতা মোঃ আবু হানিফার ঈদের শুভেচ্ছা বাণী অসুস্থ বিএনপি নেতার পাশে দাড়ালেন ঝিনাইদহ জেলা বিএনপি রামপালে আম্পানের তান্ডবে ব্যাপক ক্ষতি বাড়ি বাড়ি ঈদ উপহার পৌঁছে দিল Aid for Nasirnagar নোয়াখালী কোম্পানিগঞ্জের শীর্ষ সন্ত্রাসী মোজাম্মেল গ্রেফতার মহিষ প্রজনন কেন্দ্রের সেড নির্মানের কাজের টেন্ডারে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ হোসেনপুরে জমি নিয়ে বিরোধে প্রতিপক্ষের হামলায় প্রভাষক ও তার ভাই আইসিইউ’তে করোনা সংকটে হতদরিদ্রদের পাশে ঝিনাইদহের “প্রবর্তন” সেচ্ছাসেবী সংগঠন বিজয় ৭১ – নরসিংদির ঈদ উপহার বিতরণের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু তরুণ সমাজ সেবক, নলডাঙ্গা ইউনিয়নের সাবেক যুবলীগ সভাপতি আশরাফুল ইসলামের ঈদের শুভেচ্ছা বাণী নলডাঙ্গা ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক সেলিম উদ্দিনের ঈদের শুভেচ্ছা বাণী পোরশায় ২৭৯ টি মসজিদে প্রধানমন্ত্রীর ঈদ উপহার নগদ অর্থ প্রদান জেলা প্রশাসকের নির্দেশনা মানছে না রাজশাহীর মেস মালিকরা মেডিকেল টেকনোলজিস্টদের কৱোনা মোকাবেলায় নিয়োগেৱ দাবীতে সংবাদ সম্মেলন প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে বাংলাদেশ জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশনেৱ আর্থিক সহযোগীতা প্রদান নিয়ামতপুরে ৬১৪ টি মসজিদে ৩০ লক্ষ ৭০ হাজার টাকা প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ নিয়ামতপুরে আরো ২জন করোনামুক্ত এ পর্যন্ত ৫ জনের করোনা জয় নিয়ামতপুরে সমাজ সেবক ও শ্রমিক নেতা টিটুর ঈদ সামগ্রী বিতরণ ‘ইউনিভার্সিটি স্টুডেন্টস এ্যাসোসিয়েশন অফ ভায়না ইউনিয়ন’-এর পক্ষ থেকে ঈদসামগ্রী বিতরণ পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নলডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান জনাব কবির হোসেন বিশ্বাসের শুভেচ্ছা বাণী নলডাঙ্গা ইউনিয়ন যুবনেতা মোঃ জাকারিয়া মনির ঈদের শুভেচ্ছা বাণী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রদল নেতা জাহিদ হাসানের পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা বাণী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রদল নেতা জিহাদ হাসানের পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা বাণী করোনায় আক্রান্ত রাবি শিক্ষার্থী সুস্থ হয়ে ঘরে ফিরেছে

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com