ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

কাতারে ‘কাফালা’ বাতিল, উপকৃত হবেন প্রবাসীরা।

আশরাফুল আলম, কাতার প্রতিনিধি।। 

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে নতুন শ্রমনীতি সংস্কারের কথা ঘোষণা দেয়া হয়েছে। আইএলও-এর বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৬ অক্টোবর কাতারের মন্ত্রিসভায় সর্বসম্মতভাবে নতুন শ্রমনীতির আইনটির নীতিগত অনুমোদন দেয়া হয়। ২০২০ সালের জানুয়ারি থেকেই নতুন এ শ্রম আইন কার্যকর হবে। ফলে বাংলাদেশিসহ সব অভিবাসী শ্রমিকদের অধিকার সুরক্ষার এক নতুন সম্ভাবনা তৈরি হয়েছে। এ আইন সংস্কার কার্যক্রমের আওতায় সাত দশকের পুরনো কাফালা পদ্ধতির অবসান ঘটছ

ফলে অভিবাসী শ্রমিকরা নিজেদের পছন্দমতো চাকরি পরিবর্তনের স্বাধীনতা পাবেন। দেশে ফেরা বা বেড়াতে যেতে অনুমতির কড়াকড়ি কমবে। ন্যূনতম মজুরির বৈষম্যতাও বিপুল অংশে দূর হবে। কাফালা বা স্পন্সরশিপ ব্যবস্থাটি কাতারে শুরু হয়েছিল ১৯৫০ সালে। দেশটির অর্থনৈতিক বিকাশের ওই সময়ে প্রয়োজন অনুযায়ী দ্রুত শ্রমিক সরবরাহ এবং প্রয়োজন ফুরালে দ্রুত ফেরত পাঠানোর সুবিধা নিশ্চিত করা হয়েছিল এই ব্যবস্থায়।

সহযোগিতা কাউন্সিল বা জিসিসি সদস্যভুক্ত দেশগুলোর পাশাপাশি জর্ডান ও লেবাননে এখনও এ ব্যবস্থাটি কার্যকর রয়েছে। কাফালা ব্যবস্থায় অভিবাসী শ্রমিকদের চাকরি পরিবর্তনের জন্য নিয়োগকর্তার কাছ থেকে অনাপত্তিপত্র (এনওসি) বাধ্যতামূলক ছিল। সামরিক বাহিনী বাদে অন্য কর্মস্থলের শ্রমিকদের চাকরি পরিবর্তন ও বহির্গমনের জন্য অনাপত্তিপত্র বাধ্যতামূলক নয় মর্মে কাতারের মন্ত্রিসভায় একটি ডিক্রিও অনুমোদন করেছে। এ ছাড়াও মন্ত্রিসভার বৈঠকে বৈষম্যহীন ন্যূনতম মজুরি কাঠামো প্রতিষ্ঠার জন্য নতুন নীতিমালাও অনুমোদন দেয়া হয়েছে। মধ্যপ্রাচ্যে কাতারেই প্রথম এ ধরনের আইন কার্যকর হতে যাচ্ছে।

শ্রমিকদের সুরক্ষা ও অধিকার নিয়ে বিশ্বজুড়ে কাজ করে আসা জাতিসংঘের আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) মহাপরিচালক গাই রাইডার কাতার সরকারের শ্রমনীতি সংস্কারের উদ্যোগকে স্বাগত জানিয়ে বিবৃতিতে বলেন, ‘এসব পদক্ষেপ অভিবাসী শ্রমিকদের অধিকার যেমন নিশ্চিত করবে, তেমনি তাদের মাধ্যমে কাতারের সামগ্রিক উৎপাদনশীলতাও বাড়বে, অর্থনীতিও সুসংহত হবে। আইএলও বাংলাদেশের আবাসিক প্রতিনিধি টুওমো পোটিয়াইনেন বলেন, ‘কাতারে যে ৪ লাখ বাংলাদেশি অভিবাসী শ্রমিক আছেন, তাদের ৭৫ শতাংশই নির্মাণশিল্পে জড়িত।

নতুন সংস্কারের কারণে তারা সরাসরি উপকৃত হবেন। এর ফলে বৈষম্যআহীন মজুরি ও শ্রম অধিকার প্রতিষ্ঠিত হবে।

 

অন্যদৃষ্টি / এস. খাঁন

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
ফের পুরস্কৃত হলেন নওগাঁ জেলা গোয়েন্দা পুলিশের চৌকস এস আই মিজান প্রেসিডেন্ট পার্কে মা বিদিশাকে সঙ্গে রাখতে চান এরিক, থানায় জিডি শান্তি সম্মেলনে যোগ দিতে কম্বোডিয়া গেলেন স্পিকার আইসিইউতে অভিনেত্রী নুসরাত বিয়ের খবরটি সঠিক নয়, বাংলাদেশ প্রতিদিনকে সৃজিত মুখার্জি নওগাঁর পিএম বালিকা উচ্চ বিদ্যালয়ে পুরস্কার বিতরন ও সাংস্কৃতিক অনুষ্ঠান ইবির ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ : পাশ ২০ শতাংশ নওগাঁয় প্রবাসীর স্ত্রীকে ব্লাকমেইল করে অশ্লিল ভিডিও ধারন, যুবককে আটক গ্রাম আদালত মাধ্যমে এলাকায় ন্যায় ও শান্তি স্থাপন করতে হবে : উপসচিব শওকত ওসামান ঝিনাইদহের ডহরপুকুরিয়া হাফেজিয়া মাদ্রাসায় ১৪ তম ওয়াজ মাহফিলের প্রস্তুতি সভা অনুষ্ঠিত  যদি লাশ হয়ে যায় কুষ্টিয়ার মা ও ছেলেকে শ্বাসরোধ করে হত্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে কটুক্তির প্রতিবাদে নওগাঁ সদর উপজেলা আওয়ামীলীগের মানব বন্ধন   নওগাঁয় ট্রাকের চাপায় মা ও ২ মেয়ে,৩ জন নিহত ;  নওগাঁ-রাজশাহী মহাসড়ক অবরোধ শেখ হাসিনা যতদিন ক্ষমতায় থাকবেন ততদিন দেশে উন্নয়ন হবে : হানিফ কুষ্টিয়ায় শিশু ধর্ষকের যাবজ্জীবন মাগুরায় পরিবহন শ্রমিক ধর্মঘট,চরম দূর্ভোগে যাত্রীরা ঝিনাইদহে স্কুলছাত্র সিফাত হত্যার প্রতিবাদে মানববন্ধন, গ্রেফতার ২ রাবিতে ১৩ শিক্ষার্থীকে ডীন্স অ্যাওয়ার্ড প্রদান মহেশপুরে অস্ত্র গুলিসহ বিল্লাল ডাকাত গ্রেফতার। অপকর্মে জড়িতদের বাঁচাতে মানববন্ধন হ‌রিণাকুণ্ডু‌তে মাত্র ১২০ টাকা প‌রীক্ষার ‌ফি না ‌দি‌তে পারাই ষষ্ঠ ‌শ্রেণীর ছাত্রী বিনা’র আত্মহত্যা ; হতদরিদ্র হওয়া সত্তেও উপবৃত্তি থেকে বঞ্চিত   রাঙ্গুনিয়ায় রোশাই পাড়ার উদ্যোগে ঈদ-এ মিলাদুন্নবী (দ.) উদযাপন উপলক্ষে জশনে জুলুছ অনুষ্ঠিত ধরমন্ডল রাজমিস্ত্রী কল্যাণ সংগঠনের উদ্যোগে রাস্তা সংস্কার  তালতলীতে ৮০ পিস ইয়াবাসহ এক ইয়াবা ব্যবসায়ী গ্রেপ্তার
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com