ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

শিশুদের বিশেষ ধরণের জ্যামিতি বক্স উদ্ভাবন শিক্ষাক্ষেত্রে আমূল পরির্তনের আশা

এবিএস রনি, যশোর।।

খেলার ছলে  শিশুদের জ্যামিতি ,অংক ও বর্ণশেখা। আমাদের দেশের শিশুশিক্ষায় আনন্দ নাই, চিন্তা শক্তির বিকাশ,সৃ ষ্টিশীলতার খুবই অভাব। আছে শুধু বই আর বই সাথে রাতদিন কোচিং আর কোচিং।

শিশুদের খেলার মূল্যবান সময় আমরা নষ্ট করে দিচ্ছি।আনন্দহীন শিক্ষা আর চিন্তাজগত বিকাশের অভাবের জন্যই  আমাদের অধিকাংশ  শিশুরা লেখা পড়ায় অতি দুর্বল। পিতামাতা ও সরকার শিক্ষায় বিনিয়োগ বাড়িয়েও  কোন ফল পাচ্ছেন না। এর প্রধান কারণ হলো শিশুদেরকে হাতে কলমে শেখানো হয় না। শিশুশিক্ষা গবেষক মো: ইবাদ আলী  দীর্ঘদিন গবেষণা করে এমন একটি জ্যামিতি বক্স উদ্ভাবন করেছেন যে,শিশুরা খেলার মাধ্যমে পুরো জ্যামিতি শাস্ত্রের সকল মৌলিক বিষয়  আয়ত্বে আনতে পারবে এবং সেগুলো সারা জীবন মনে রাখতে পারবে । আমাদের দেশের অধিকাংশ ছাত্র-ছাত্রী জ্যামিতিতে অত্যন্ত কাঁচা । সবাই মুখস্ত  করতে  চায়। জ্যামিতি কি মুখস্ত  করে লেখা যায়? সাধারণ জ্যামিতি বক্সে সাধারণত কাঁটা কম্পাস,চাদা ,ছোট স্কেল ও কিছু ত্রিভুজ আছে।  এতে শিশুদের  চিন্তা জগতের বিকাশ( ঈড়মহরঃরাব উবাবষড়ঢ়সবহঃ),  ভাষাগত উন্নয়ন ,মটর  স্কিল এর উন্নয়ন সম্ভব নয়। মজার বিষয় হচ্ছে  ”খেলার ছলে  শিশুদের জ্যামিতি শেখা” বক্সে কয়েকটি কাঠি ছাড়া আর কিছুৃই নেই! আর এগুলো ব্যবহারের  মাধ্যমেই   শিশুরা জ্যামিতিতে মাস্টার হয়ে উঠবে। তাদের চিস্তাজগত উন্মোচিত হবে, ভাষাগত উন্নতি ও মটর স্কিল এর উন্নয়ন সম্ভব হবে। শিশুরা খেলার মাধ্যমে বিভিন্ন আকৃতি তৈরী করতে পারবে।

জ্যামিতির সকল মৌলিক বিষয় যেমন বিন্দু, রেখা,সরল রেখা,বক্রলেখা,সমান্তরাল রেখা, তীর, ভেক্টর রেখা,কোণ,সমকোণ,সু² কোণ, স্থুল কোণ,প্রবিদ্ধ কোণ, একান্তর কোণ,অনুরুপ কোণ,বিপ্রকীপ কোণ,সরলকোণ,সন্নিহিত কোণ,পূরক কোণ,সম্পূরক কোণ, ত্রিভুজ,সমকোণী ত্রিভুজ, ভুমি, লম্ব,অতিভুজ,সুক্ষ্ণ কোণী ত্রিভুজ, স্থুলকোণী ত্রিভুজ, সমবাহু ত্রিভুজ, সমদ্বিবাহু ত্রিভুজ, বিসমবাহু ত্রিভুজ, চতুর্ভুজ, বর্গ, রম্বস, আয়তক্ষেত্র, কর্ণ, সামন্তরিক, ট্রাপিজিয়াম, বৃত্ত,কেন্দ্র, ব্যাস, ব্যাসার্ধ, বৃত্তচাপবৃত্তের স্পর্শক,  ছেদক, জ্যা  নিজেরাই তৈরী করতে পারবে এবং সহজে মনে  রাখতে  পাবে। শুধু কি জ্যামিতি?

আপনার শিশু বাংলা বর্ণমালার সবগুলো বর্ণ নিজেই খেলার মাধ্যমে তৈরী করতে পারবে। বাংলা এক থেকে নয় পর্যন্ত অংকগুলো লিখতে পাবরে। এছাড়া যোগ বিয়োগ গুণ ভাগ এর ধারণা লাভ করবে। জ্যামিতি, বাংলা,গণিত পারবে  আর ইংরেজি কি বাদ পড়ে যাবে?  না,ইংরেজি বর্ণমালার বর্ণগুলো আরো ভালভাবে শিখতে পারবে। বড় হতের লেখাগুলো চমৎকারভাবে প্রদর্শন করবে আর ছোট হতের লেখার বর্ণগুলো লিখতে  আরো আনন্দ পাবে। শিশুরা তাদের সাদা খাতার উপর আম, কলা, পাতা, ছাতা, মাছ, পাখি, কুলা, জগ,বালতি, বোবট, বাড়ি, আপেল  আকঁতে পারবে।

সর্বোপরি , আপনার শিশু মনেরমত করে যে কোন আকৃতি করতে পারবে। বক্সে মাত্র ২২ টি বিশেষ আকৃতির কাঠি আছে। আর এই কাঠিগুলো ব্যবহার করে আপনার শিশু এত কিছু করতে পারবে। বক্সটি  শিশুশিক্ষার ক্ষেত্রে প্রয়োগ করতে পারলে দেশের শিক্ষাব্যবস্থার আমূল পরিবর্তন আসবে। পদ্ধতি: প্রথমে বক্সটি কিনে আপনার শিশুর হাতে দিতে হবে। বক্সে বিভিন্ন আকৃতির ছবি সম্বলিত একটি নির্দেশিকা আছে। কাঠিগুলো ব্যবহার করে শিশুরা  সাদা কাগজের উপর বিভিন্ন আকৃতি তৈরীর খেলা খেলবে। আর খেলার মাধ্যমে আপনা শিশু শিশুশিখে ফেলবে সবকিছু আর সাথে সাথে চিন্তাশক্তির বিকাশ,বুদ্ধির বিকাশ ও ভাষাগত দক্ষতার উন্নতি হবে।

 

জ্যামিতি বক্স সম্পর্কে সবচেয়ে ভালো  বলতে পারবেন

১. সমাপ্তী   বিশ্বাস, সহকারী শিক্ষক (প্রাক-প্রাথমিক), টিওরখালী খন্দকার নূরমোহাম্মদ স: প্রাথমিক বিদ্যালয়, শালিখা, মাগুরা

মোবাইল নং- ০১৭৩৪-০৯৫৮৪২

২.মো: হাসিম রেজা, প্রধান শিক্ষক,টিওরখালী খন্দকার নূরমোহাম্মদ স: প্রাথমিক বিদ্যালয়, শালিখা, মাগুরা

মোবাইল নং- ০১৭১২৪৪১০৯৪

৩.মো: আলী আকবার , উপজেলা শিক্ষা কর্মকর্তা, শালিখা, মাগুরা -০১৭১৪৭৭৮৭৪৮

৪. মো: জিয়াউল   হক- উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা,শালিখা ,মাগুরা-০১৭১২৭৫৬৭৯০

৫.মো: আনোয়ার হোসেন- উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, মহাম্মদপুর ,মাগুরা-০১৮১৮৪৫৪৪৭৫

৬.মো: আসিকুর রহমান- উপজেলা নির্বাহী অফিসার, মহাম্মদপুর ,মাগুরা-০১৭৩৩৩৯৯৭৮১

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
হরিণাকুণ্ডু উপজেলাতে ধানী জমিতে পুকুর কাটা বন্ধে ভ্রাম্যমান আদালত হরিণাকুণ্ডুতে বাজার বনিক সমিতির সভা অনুষ্ঠিত রাজবাড়ী-ফরিদপুর-ভাঙ্গা রেল চলাচল উদ্বোধন রবিবার আকাশ থেকে পদ্মাসেতুর ছবি তুললেন প্রধানমন্ত্রী ভাবনা-অনিমেষ সম্পর্কে নতুন মোড় নওগাঁয় ব্যালট পেপারে সিল মেরে কৃষকরা নির্বাচিত করলেন অপারেটর পুলিশের হাতে ইয়াবাসহ ভূয়া ম্যাজিষ্ট্রেট আটক ! একটি রোগীও চিকিৎসা বিহীন অবস্থায় মারা যাবে না : স্বাচিপ দেশের মানুষের কথা চিন্তা কওে সড়ক দূর্ঘটনা আন্দোলন করছি : ইলিয়াস কাঞ্চন নওগাঁয় শীতার্তদের মাঝে তৃণা মজুমদারে শীতবস্ত্র বিতরণ নওগাঁয় ডিবির অভিযানে আটক-১ লুটপাটের মামলায় বিতর্কিত ইউপি চেয়ারম্যানের কারাদন্ড এলাকায় মিষ্টি বিতরণ! শেরপুরের কৃষকরা বোরো ধানের শুকনো বীজতলা তৈরিতে ব্যস্ত সরিষাবাড়ীতে কেন্দ্রীয় ছাত্রসমাজের নেতার বাবার কুলখানি অনুষ্ঠিত বাগেরহাট প্রেসক্লাবে কুলাঙ্গার ছেলের বিরুদ্ধে মা-বাবার সংবাদ সম্মেলন যুবকের রহস্য জনক মৃত্যু, আত্মহত্যা না খুন? বঙ্গবন্ধুর সমাধিতে মাননীয় প্রধানমন্ত্রীর শ্রদ্ধা সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে বশেমুরবিপ্রবি বশেমুরবিপ্রবিতে ইটিই’র দাবি অযৌক্তিক অভিযোগে ইইই’র কর্মসূচি চট্রগ্রাম রেঞ্জের শ্রেষ্ঠ পুলিশ পরিদর্শক নাসিরনগর ওসি (তদন্ত) কবির হোসেন ঝিনাইদহে আরাফাত রহমান কোকোর ৫ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে  দোয়া মাহফিল ও স্মরণসভা  মাগুরা শ্রীপুরে মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান মাগুরায় বন্দুক যুদ্ধে নড়াইলের ডাকাত নিহত এম.এস ইসলাম’র বরণের গান সামাজিক অবক্ষয়ের মূল কারণ দূর্নীতি বিষয়ে বিতর্ক

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com