ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

শিশুদের বিশেষ ধরণের জ্যামিতি বক্স উদ্ভাবন শিক্ষাক্ষেত্রে আমূল পরির্তনের আশা

এবিএস রনি, যশোর।।

খেলার ছলে  শিশুদের জ্যামিতি ,অংক ও বর্ণশেখা। আমাদের দেশের শিশুশিক্ষায় আনন্দ নাই, চিন্তা শক্তির বিকাশ,সৃ ষ্টিশীলতার খুবই অভাব। আছে শুধু বই আর বই সাথে রাতদিন কোচিং আর কোচিং।

শিশুদের খেলার মূল্যবান সময় আমরা নষ্ট করে দিচ্ছি।আনন্দহীন শিক্ষা আর চিন্তাজগত বিকাশের অভাবের জন্যই  আমাদের অধিকাংশ  শিশুরা লেখা পড়ায় অতি দুর্বল। পিতামাতা ও সরকার শিক্ষায় বিনিয়োগ বাড়িয়েও  কোন ফল পাচ্ছেন না। এর প্রধান কারণ হলো শিশুদেরকে হাতে কলমে শেখানো হয় না। শিশুশিক্ষা গবেষক মো: ইবাদ আলী  দীর্ঘদিন গবেষণা করে এমন একটি জ্যামিতি বক্স উদ্ভাবন করেছেন যে,শিশুরা খেলার মাধ্যমে পুরো জ্যামিতি শাস্ত্রের সকল মৌলিক বিষয়  আয়ত্বে আনতে পারবে এবং সেগুলো সারা জীবন মনে রাখতে পারবে । আমাদের দেশের অধিকাংশ ছাত্র-ছাত্রী জ্যামিতিতে অত্যন্ত কাঁচা । সবাই মুখস্ত  করতে  চায়। জ্যামিতি কি মুখস্ত  করে লেখা যায়? সাধারণ জ্যামিতি বক্সে সাধারণত কাঁটা কম্পাস,চাদা ,ছোট স্কেল ও কিছু ত্রিভুজ আছে।  এতে শিশুদের  চিন্তা জগতের বিকাশ( ঈড়মহরঃরাব উবাবষড়ঢ়সবহঃ),  ভাষাগত উন্নয়ন ,মটর  স্কিল এর উন্নয়ন সম্ভব নয়। মজার বিষয় হচ্ছে  ”খেলার ছলে  শিশুদের জ্যামিতি শেখা” বক্সে কয়েকটি কাঠি ছাড়া আর কিছুৃই নেই! আর এগুলো ব্যবহারের  মাধ্যমেই   শিশুরা জ্যামিতিতে মাস্টার হয়ে উঠবে। তাদের চিস্তাজগত উন্মোচিত হবে, ভাষাগত উন্নতি ও মটর স্কিল এর উন্নয়ন সম্ভব হবে। শিশুরা খেলার মাধ্যমে বিভিন্ন আকৃতি তৈরী করতে পারবে।

জ্যামিতির সকল মৌলিক বিষয় যেমন বিন্দু, রেখা,সরল রেখা,বক্রলেখা,সমান্তরাল রেখা, তীর, ভেক্টর রেখা,কোণ,সমকোণ,সু² কোণ, স্থুল কোণ,প্রবিদ্ধ কোণ, একান্তর কোণ,অনুরুপ কোণ,বিপ্রকীপ কোণ,সরলকোণ,সন্নিহিত কোণ,পূরক কোণ,সম্পূরক কোণ, ত্রিভুজ,সমকোণী ত্রিভুজ, ভুমি, লম্ব,অতিভুজ,সুক্ষ্ণ কোণী ত্রিভুজ, স্থুলকোণী ত্রিভুজ, সমবাহু ত্রিভুজ, সমদ্বিবাহু ত্রিভুজ, বিসমবাহু ত্রিভুজ, চতুর্ভুজ, বর্গ, রম্বস, আয়তক্ষেত্র, কর্ণ, সামন্তরিক, ট্রাপিজিয়াম, বৃত্ত,কেন্দ্র, ব্যাস, ব্যাসার্ধ, বৃত্তচাপবৃত্তের স্পর্শক,  ছেদক, জ্যা  নিজেরাই তৈরী করতে পারবে এবং সহজে মনে  রাখতে  পাবে। শুধু কি জ্যামিতি?

আপনার শিশু বাংলা বর্ণমালার সবগুলো বর্ণ নিজেই খেলার মাধ্যমে তৈরী করতে পারবে। বাংলা এক থেকে নয় পর্যন্ত অংকগুলো লিখতে পাবরে। এছাড়া যোগ বিয়োগ গুণ ভাগ এর ধারণা লাভ করবে। জ্যামিতি, বাংলা,গণিত পারবে  আর ইংরেজি কি বাদ পড়ে যাবে?  না,ইংরেজি বর্ণমালার বর্ণগুলো আরো ভালভাবে শিখতে পারবে। বড় হতের লেখাগুলো চমৎকারভাবে প্রদর্শন করবে আর ছোট হতের লেখার বর্ণগুলো লিখতে  আরো আনন্দ পাবে। শিশুরা তাদের সাদা খাতার উপর আম, কলা, পাতা, ছাতা, মাছ, পাখি, কুলা, জগ,বালতি, বোবট, বাড়ি, আপেল  আকঁতে পারবে।

সর্বোপরি , আপনার শিশু মনেরমত করে যে কোন আকৃতি করতে পারবে। বক্সে মাত্র ২২ টি বিশেষ আকৃতির কাঠি আছে। আর এই কাঠিগুলো ব্যবহার করে আপনার শিশু এত কিছু করতে পারবে। বক্সটি  শিশুশিক্ষার ক্ষেত্রে প্রয়োগ করতে পারলে দেশের শিক্ষাব্যবস্থার আমূল পরিবর্তন আসবে। পদ্ধতি: প্রথমে বক্সটি কিনে আপনার শিশুর হাতে দিতে হবে। বক্সে বিভিন্ন আকৃতির ছবি সম্বলিত একটি নির্দেশিকা আছে। কাঠিগুলো ব্যবহার করে শিশুরা  সাদা কাগজের উপর বিভিন্ন আকৃতি তৈরীর খেলা খেলবে। আর খেলার মাধ্যমে আপনা শিশু শিশুশিখে ফেলবে সবকিছু আর সাথে সাথে চিন্তাশক্তির বিকাশ,বুদ্ধির বিকাশ ও ভাষাগত দক্ষতার উন্নতি হবে।

 

জ্যামিতি বক্স সম্পর্কে সবচেয়ে ভালো  বলতে পারবেন

১. সমাপ্তী   বিশ্বাস, সহকারী শিক্ষক (প্রাক-প্রাথমিক), টিওরখালী খন্দকার নূরমোহাম্মদ স: প্রাথমিক বিদ্যালয়, শালিখা, মাগুরা

মোবাইল নং- ০১৭৩৪-০৯৫৮৪২

২.মো: হাসিম রেজা, প্রধান শিক্ষক,টিওরখালী খন্দকার নূরমোহাম্মদ স: প্রাথমিক বিদ্যালয়, শালিখা, মাগুরা

মোবাইল নং- ০১৭১২৪৪১০৯৪

৩.মো: আলী আকবার , উপজেলা শিক্ষা কর্মকর্তা, শালিখা, মাগুরা -০১৭১৪৭৭৮৭৪৮

৪. মো: জিয়াউল   হক- উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা,শালিখা ,মাগুরা-০১৭১২৭৫৬৭৯০

৫.মো: আনোয়ার হোসেন- উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, মহাম্মদপুর ,মাগুরা-০১৮১৮৪৫৪৪৭৫

৬.মো: আসিকুর রহমান- উপজেলা নির্বাহী অফিসার, মহাম্মদপুর ,মাগুরা-০১৭৩৩৩৯৯৭৮১

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
নাগপুর স্টেডিয়ামে মোহাম্মদ নাঈমের ‘রাজত্বময় ব্যাটিং’ সম্ভাবনা জাগিয়েও পারলো না বাংলাদেশ কুষ্টিয়া সদর উপজেলা ও শহর আওয়ামী লীগের সম্মেলন উপলক্ষে পাটিকাবাড়ীতে বর্ধিত সভা ১২ নভেম্বরের জেএসসি ও জেডিসি পরীক্ষাও পেছাল নওগাঁয় নিখোঁজ ভ্যান চালকের মৃতদেহ উদ্ধার নওগাঁয় ডিবি পুলিশ পরিচয়ে ছিনতাইকালে আটক-৩ বুলবুল দূর্গত এলাকায় ত্রান সহায়তা দিতে যথেষ্ট খাদ্য মজুদ রাখা আছে–নওগাঁয় খাদ্যমন্ত্রী “মহেশপুরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গাছ কাটার অভিযোগ” নাসিরনগরে ঈদ – এ – মিলাদুন্নবী অনুষ্ঠিত  প্রাচীন ঐতিহ্য ঘোড়ার গাড়ি টমটম এখনো বিলুপ্ত হয়নি একদম পাবনায় ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শোভাযাত্রা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত ফেব্রুয়ারীর মধ্যে জাতীয়করণ না হলে এসএসসি পরীক্ষা বর্জনের ঘোষণা  শার্শার বাগআঁচড়া কলেজ রোডটি জনগনের জন্য হয়ে দাড়িয়েছে মরন ফাঁদ পূর্ণিমার চাঁদের চেয়েও সুন্দর আমার আপনার নবীজি (সঃ) ঝিনাইদহে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষ, নারী ও শিশুসহ আহত ২০       কুষ্টিয়ার মিরপুরে ট্রেনের ধাক্কায় বৃদ্ধ’র মৃত্যু আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়ে উচ্ছ্বসিত রুনা লাইভে এসে রেগে গেলেন সজল-পূজা, জিন-২’তে থাকছেন না উপকূলে বুলবুলের তীব্র আঘাত বাঁকড়ার মাঠশিয়ায় বাস্তুভিটা জবর দখলের চেষ্টা-চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ চৌগাছায় আ’লীগ নেতা আহসানের ছেলের মৃত্যুতে সাবেক এমপি মনিরের শোক শাহাজাদা সৈয়দ ওবাইদুল মোস্তফা নঈমীর ছদারতে রাঙ্গুনিয়া রাহাতিয়া দরবার শরীফের জশনে জুলুছ অনুষ্ঠিত  শার্শা সীমান্তে ইয়াবা ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ী আটক “মাদক নয় স্বপ্নের,ভবিষ্যৎ গড়বো ক্রিকেট” PKCSBD ঝিনাইদহ কোচ মোঃ সৈকত হোসেন
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com