ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ছাত্ররাজনীতির সাতকাহন (পর্ব ৬) :

এম. আব্দুল আলীম।।

সবচেয়ে ঐতিহ্যবাহী ছাত্রসংগঠন – এর শিকড় যেমন গভীরে, ডালপালাও তেমনি আকাশজুড়ে বিস্তৃত…

পূর্ববঙ্গের ছাত্ররাজনীতির ইতিহাসে ১৯৪৮ সালের ৪ জানুয়ারি একটি ঐতিহাসিক দিন। এদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে প্রতিষ্ঠা লাভ করেছিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ।

কেন জন্ম হলো এই ছাত্রসংগঠনের?

নিখিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ, ছাত্র ফেডারেশন, গণতান্ত্রিক যুবলীগ, ইসলামী ভ্রাতৃসংঘসহ ছোট-বড় অনেক ছাত্র সংগঠন থাকা সত্ত্বেও কেন প্রয়োজন হলো পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ প্রতিষ্ঠার? এ প্রশ্নের উত্তর জানা যাক এ সংগঠন প্রতিষ্ঠার উদ্যোক্তাদের কাছ থেকেই।

“পাকিস্তান প্রতিষ্ঠিত হইবার পর হইতে পূর্ব্ব পাকিস্তানের ছাত্র ও জনগণ যে সমস্ত সমস্যার সম্মুখীন হইয়াছেন তার আশু সমাধানের জন্য সুষ্ঠু ছাত্র আন্দোলন একান্ত প্রয়োজনীয়। দুর্ভাগ্যবশতঃ এ ব্যাপারে পূর্ব্বতন ছাত্র প্রতিষ্ঠান “মুসলিম ছাত্রলীগ” আমাদের নিরাশ করিয়াছে। বর্ত্তমানে নির্জীব ও অকর্ম্মণ্য এই প্রতিষ্ঠানের নিকট হইতে আমরা যাহা চাহিয়াছি তাহার কিছুই পাই নাই।” (২ নং সার্কুলার, অস্থায়ী অর্গানাইজিং কমিটি, পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ)

ছাত্রলীগ প্রতিষ্ঠার প্রাথমিক উদ্যোগ

পাকিস্তান প্রতিষ্ঠার পর বঙ্গীয় মুসলিম ছাত্রলীগের প্রগতিশীল অংশের নেতাকর্মীরা (হাশিম-শহীদ গ্রুপ) পরিবর্তিত রাষ্ট্রনৈতিক বাস্তবতায় একটি ‘ঢাকা নগর কেন্দ্রিক’ একটি অসাম্প্রদায়িক ছাত্রসংগঠনের প্রয়োজনীয়তা অনুভব করেন। এ লক্ষ্যে তাঁরা সাধারণ ছাত্রদের সংগঠিত করার উদ্যোগ গ্রহণ করেন। ১৯৪৭ সালের ৪ঠা আগস্ট তাঁরা মিলিত হন কামরুদ্দীন আহমদের বাসভবনে। এরপর ১৯৪৭ সালের ৫, ৬, ৭ ও ৮ ই আগস্ট পরপর চারটি বৈঠক করেন। এরপর তাঁরা ঢাকার নাজির লাইব্রেরিতে আরেকটি বৈঠক করেন ১৯৪৭ সালের ৩০ আগস্ট। এ বৈঠকে ছাত্রলীগের ঢাকা নগর অস্থায়ী কমিটি গঠনের সিদ্ধান্ত হয়, একই সঙ্গে কমিটির নামে ‘মুসলিম’ শব্দ না ব্যবহারের সিদ্ধান্ত হয়। এ পরিকল্পনা বাস্তবায়নের জন্য ১৯৪৭ সালের ৩১ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে ঢাকা শহরের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিদের এক সভা আহ্বান করা হয়। নির্ধারিত সময়ে ঐ সভা শুরু হলে নিখিল বঙ্গ মুসলিম ছাত্রলীগের সেক্রেটারি শাহ আজিজুর রহমানের অনুসারীদের হামলায় তা ভণ্ডুল হয়ে যায়। এর ফলে ‘ঢাকা নগর ছাত্রলীগ’ প্রতিষ্ঠার উদ্যোগ ভেস্তে যায়। (বিস্তারিত জানতে দেখুন : ‘তাজউদ্দীন আহমদের ডায়েরি’)

পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ প্রতিষ্ঠা

বঙ্গীয় মুসলিম ছাত্রলীগের প্রগতিশীল অংশের নেতা-কর্মীদের ‘ঢাকা নগর ছাত্রলীগ ‘ প্রতিষ্ঠার উদ্যোগ ব্যর্থ হলেও তাঁরা দমে যাননি, ভেতরে ভেতরে চলতে থাকে তাঁদের তৎপরতা। এ পর্যায়ে তাঁদের পরিকল্পনা বান্তবায়নে এগিয়ে আসেন কলকাতা ইসলামিয়া কলেজ থেকে এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া ছাত্রনেতৃবৃন্দ। এ উদ্যোগের সঙ্গে প্রত্যক্ষভাবে যাঁরা যুক্ত ছিলেন তাঁদের একজনের নাম আবদুল মতিন (পরবর্তীকালে ভাষা মতিন)। পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ প্রতিষ্ঠার শুরুর কথা জানা যাক তাঁর লেখা থেকে:

“১৯৪৭-এর ১৪ আগস্ট পাকিস্তান প্রতিষ্ঠিত হলো। এর মাস চারেক পর একদিন শেখ মুজিবুর রহমান আমাদের ফজলুল হক হলে আসেন। তিনি এক ছাত্রসমাবেশে বক্তৃতা দেন। আমিও শ্রোতা হাসেবে ওই ছাত্রসভায় উপস্থিত ছিলাম। তিনি ছাত্রদের উদ্দেশ্য করে বললেন, ‘আমরা পাকিস্তান পেয়েছি। একে শক্তিশালী করে গড়ে তোলা প্রয়োজন। এজন্য দরকার একটি শক্তিশালী ছাত্র সংগঠন। চলুন, আমরা শাহ আজিজুর রহমানের কাছে যাই এবং নিখিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগকে নতুন করে শক্তিশালী করার জন্য তাকে বলি।’ শেখ মুজিবুর রহমানসহ আমরা বেশ কয়েকজন ছাত্র শাহ আজিজুর রহমানের কাছে গেলাম। শাহ আজিজুর রহমান তখন নিখিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ-এর সাধারণ সম্পাদক ছিলেন। শেখ মুজিবুর রহমান শাহ আজিজুর রহমানকে ‘নিখিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ’-এর কাউন্সিল সভা ডাকার জন্য অনুরোধ করলেন। শাহ আজিজুর রহমান শেখ মুজিবুর রহমানের প্রস্তাব অনুযায়ী কাউন্সিল সভা ডাকতে রাজি হলেন না। শাহ আজিজুর রহমান সে সময় ছিলেন নাজিম উদ্দীন সরকারের সমর্থক। কাউন্সিল সভা আহ্বান করা হলে ‘নিখিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগে’ তার নেতৃত্ব বহাল থাকবে না, তা তিনি অাঁচ করতে পেরেছিলেন। শেখ মুজিবুর রহমান আমাদের লক্ষ করে বললেন, ‘আপনারা এগিয়ে আসুন, আমরা একটি নতুন ছাত্র সংগঠন গড়ে তুলি।’ আমি তার প্রস্তাবে রাজি হলাম। মোগলটুলীর ওয়ার্কাস-ক্যাম্প সমর্থিত নেতৃস্থানীয় ছাত্ররা শেখ মুজিবুর রহমানের আবেদনে সাড়া দিলেন। অলি আহাদ, নঈমুদ্দীন আহমদ, আবদুর রহমান চৌধুরী, মোহাম্মদ তোয়াহা, আজিজ আহমদ, শেখ মুজিবুর রহমান এবং আমিসহ আরও কয়েকজন নেতৃত্বস্থানীয় ছাত্র ফজলুল হক হল মিলনায়তনে এক কর্মীসভায় বসি। এ সভায় আমরা পূর্ব পাতকিস্থান মুসলিম ছাত্রলীগ গঠন করি।… আমরা নঈমুদ্দীন আহমদকে এই নততুন ছাত্র সংগঠনের আহ্বায়ক নির্বাচন করি। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ‘পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ ‘ প্রতিষ্ঠিত করি।”

(বিস্তারিত দেখুন : একুশের স্মৃতি একুশের পটভূমি, মতিউর রহমান সম্পাদিত)

(চলবে)

[নোট : পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ প্রতিষ্ঠা সম্পর্কে ঐ সময়কার অারও অনেক ছাত্রনেতার স্মৃতিচারণ আছে, আছে ভিন্ন ভিন্ন মত। সেগুলো থাকবে পরবর্তী লেখায়।]

 

লেখক

সহযোগি অধ্যাপক, বাংলা বিভাগ

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
পাকিস্তান ১২০ বল খেলে ৬১টি ডটবল দায়িত্ব পালনের জন্য আমি শতভাগ প্রতিশ্রুতিবদ্ধ টি-২০তে ইংল্যান্ডের নয়া ইতিহাস ৯ বরিশাল প্রমীলা ব্যাটসম্যান ০ রানে আউট ! জর্ডানকে রুখে দিয়েছে বাংলাদেশ ছেলেটির নাম রডরিগো সিলভা ডি গাইসটুরান্ড  টেস্ট খেলতে মমিনুল-মিরাজরা ভারতে জিয়াউর রহমান বাকশাল থেকে দেশ রক্ষা করেছিলেন : খন্দকার মোশারফ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে  ভর্তি পরীক্ষায় বিভিন্ন কেন্দ্রে বিশৃঙ্খলা ও অনিয়মের অভিযোগ সাংসদ মোয়াজ্জেম হোসেন রতনের স্ত্রী শিক্ষিকা তানভী ঝুমুরক বরখাস্ত নাসিরনগরে অগ্নিদগ্ধ গৃহবধূর মৃত্যু  হাইব্রীড বা অনুপ্রবেশকারীদের স্থান আওয়ামীলীগে হবে না ….নওগাঁ সদর আসনে তরুন সাংসদ ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন সীমান্তে বিএসএফ’র গুলিতে বাংলাদেশি নিহত খানা-খন্দে বেহাল দশা নওগাঁর আকনা-বড়গাছা গ্রামীণ রাস্তা নওগাঁয় মাইকিং করে হেলমেট বিহীন মোটর সাইকেল চলাচল নিষিদ্ধ ঘোষনা যশোরের শার্শা সীমান্তে পরিত্যক্ত অবস্থায় ফেনসিডিল উদ্ধার বাগেরহাটের রামপালে রাজনগর ইউনিয়ন আ’লীগের ত্রি-বার্ষিক সস্মেলন অনু্ষ্ঠিত  কবি–নুর মোহাম্মাদ (নাঈম) এর কবিতা ক্যাম্পাস পরিচ্ছন্নতায় ইবির ‘গ্রীণ ভয়েস’ গণবিপ্লবের মাধ্যমেই বেগম জিয়াকে মুক্ত করতে হবে : এস. এ মুরাদ চৌধুরী ব্রাহ্মণবাড়িয়া নাসিরনগরে ধানক্ষেত থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁর নিয়ামতপুর উপজেলার ১নং হাজিনগর ইউনিয়ন আওয়ামীলীগের ত্রি-বার্ষিকী সম্মেলন অনুষ্ঠিত নওগাঁয় ‘সড়ক পরিবহন আইন-২০১৮ সম্পর্কে গণসচেতনামুলক’ লিফলেট বিতরণ বাদল-খোকার মৃত্যুতে শোক প্রস্তাব গৃহীত সংসদ চলবে ১৪ নভেম্বর পর্যন্ত বুলবুল এখন ক্ষমতাসম্পন্ন ঘূর্ণিঝড় ক্যাটাগরি ১ এ পরিণত
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com