ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ছাত্ররাজনীতির সাতকাহন (পর্ব ৬) :

এম. আব্দুল আলীম।।

সবচেয়ে ঐতিহ্যবাহী ছাত্রসংগঠন – এর শিকড় যেমন গভীরে, ডালপালাও তেমনি আকাশজুড়ে বিস্তৃত…

পূর্ববঙ্গের ছাত্ররাজনীতির ইতিহাসে ১৯৪৮ সালের ৪ জানুয়ারি একটি ঐতিহাসিক দিন। এদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে প্রতিষ্ঠা লাভ করেছিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ।

কেন জন্ম হলো এই ছাত্রসংগঠনের?

নিখিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ, ছাত্র ফেডারেশন, গণতান্ত্রিক যুবলীগ, ইসলামী ভ্রাতৃসংঘসহ ছোট-বড় অনেক ছাত্র সংগঠন থাকা সত্ত্বেও কেন প্রয়োজন হলো পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ প্রতিষ্ঠার? এ প্রশ্নের উত্তর জানা যাক এ সংগঠন প্রতিষ্ঠার উদ্যোক্তাদের কাছ থেকেই।

“পাকিস্তান প্রতিষ্ঠিত হইবার পর হইতে পূর্ব্ব পাকিস্তানের ছাত্র ও জনগণ যে সমস্ত সমস্যার সম্মুখীন হইয়াছেন তার আশু সমাধানের জন্য সুষ্ঠু ছাত্র আন্দোলন একান্ত প্রয়োজনীয়। দুর্ভাগ্যবশতঃ এ ব্যাপারে পূর্ব্বতন ছাত্র প্রতিষ্ঠান “মুসলিম ছাত্রলীগ” আমাদের নিরাশ করিয়াছে। বর্ত্তমানে নির্জীব ও অকর্ম্মণ্য এই প্রতিষ্ঠানের নিকট হইতে আমরা যাহা চাহিয়াছি তাহার কিছুই পাই নাই।” (২ নং সার্কুলার, অস্থায়ী অর্গানাইজিং কমিটি, পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ)

ছাত্রলীগ প্রতিষ্ঠার প্রাথমিক উদ্যোগ

পাকিস্তান প্রতিষ্ঠার পর বঙ্গীয় মুসলিম ছাত্রলীগের প্রগতিশীল অংশের নেতাকর্মীরা (হাশিম-শহীদ গ্রুপ) পরিবর্তিত রাষ্ট্রনৈতিক বাস্তবতায় একটি ‘ঢাকা নগর কেন্দ্রিক’ একটি অসাম্প্রদায়িক ছাত্রসংগঠনের প্রয়োজনীয়তা অনুভব করেন। এ লক্ষ্যে তাঁরা সাধারণ ছাত্রদের সংগঠিত করার উদ্যোগ গ্রহণ করেন। ১৯৪৭ সালের ৪ঠা আগস্ট তাঁরা মিলিত হন কামরুদ্দীন আহমদের বাসভবনে। এরপর ১৯৪৭ সালের ৫, ৬, ৭ ও ৮ ই আগস্ট পরপর চারটি বৈঠক করেন। এরপর তাঁরা ঢাকার নাজির লাইব্রেরিতে আরেকটি বৈঠক করেন ১৯৪৭ সালের ৩০ আগস্ট। এ বৈঠকে ছাত্রলীগের ঢাকা নগর অস্থায়ী কমিটি গঠনের সিদ্ধান্ত হয়, একই সঙ্গে কমিটির নামে ‘মুসলিম’ শব্দ না ব্যবহারের সিদ্ধান্ত হয়। এ পরিকল্পনা বাস্তবায়নের জন্য ১৯৪৭ সালের ৩১ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে ঢাকা শহরের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিদের এক সভা আহ্বান করা হয়। নির্ধারিত সময়ে ঐ সভা শুরু হলে নিখিল বঙ্গ মুসলিম ছাত্রলীগের সেক্রেটারি শাহ আজিজুর রহমানের অনুসারীদের হামলায় তা ভণ্ডুল হয়ে যায়। এর ফলে ‘ঢাকা নগর ছাত্রলীগ’ প্রতিষ্ঠার উদ্যোগ ভেস্তে যায়। (বিস্তারিত জানতে দেখুন : ‘তাজউদ্দীন আহমদের ডায়েরি’)

পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ প্রতিষ্ঠা

বঙ্গীয় মুসলিম ছাত্রলীগের প্রগতিশীল অংশের নেতা-কর্মীদের ‘ঢাকা নগর ছাত্রলীগ ‘ প্রতিষ্ঠার উদ্যোগ ব্যর্থ হলেও তাঁরা দমে যাননি, ভেতরে ভেতরে চলতে থাকে তাঁদের তৎপরতা। এ পর্যায়ে তাঁদের পরিকল্পনা বান্তবায়নে এগিয়ে আসেন কলকাতা ইসলামিয়া কলেজ থেকে এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া ছাত্রনেতৃবৃন্দ। এ উদ্যোগের সঙ্গে প্রত্যক্ষভাবে যাঁরা যুক্ত ছিলেন তাঁদের একজনের নাম আবদুল মতিন (পরবর্তীকালে ভাষা মতিন)। পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ প্রতিষ্ঠার শুরুর কথা জানা যাক তাঁর লেখা থেকে:

“১৯৪৭-এর ১৪ আগস্ট পাকিস্তান প্রতিষ্ঠিত হলো। এর মাস চারেক পর একদিন শেখ মুজিবুর রহমান আমাদের ফজলুল হক হলে আসেন। তিনি এক ছাত্রসমাবেশে বক্তৃতা দেন। আমিও শ্রোতা হাসেবে ওই ছাত্রসভায় উপস্থিত ছিলাম। তিনি ছাত্রদের উদ্দেশ্য করে বললেন, ‘আমরা পাকিস্তান পেয়েছি। একে শক্তিশালী করে গড়ে তোলা প্রয়োজন। এজন্য দরকার একটি শক্তিশালী ছাত্র সংগঠন। চলুন, আমরা শাহ আজিজুর রহমানের কাছে যাই এবং নিখিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগকে নতুন করে শক্তিশালী করার জন্য তাকে বলি।’ শেখ মুজিবুর রহমানসহ আমরা বেশ কয়েকজন ছাত্র শাহ আজিজুর রহমানের কাছে গেলাম। শাহ আজিজুর রহমান তখন নিখিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ-এর সাধারণ সম্পাদক ছিলেন। শেখ মুজিবুর রহমান শাহ আজিজুর রহমানকে ‘নিখিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ’-এর কাউন্সিল সভা ডাকার জন্য অনুরোধ করলেন। শাহ আজিজুর রহমান শেখ মুজিবুর রহমানের প্রস্তাব অনুযায়ী কাউন্সিল সভা ডাকতে রাজি হলেন না। শাহ আজিজুর রহমান সে সময় ছিলেন নাজিম উদ্দীন সরকারের সমর্থক। কাউন্সিল সভা আহ্বান করা হলে ‘নিখিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগে’ তার নেতৃত্ব বহাল থাকবে না, তা তিনি অাঁচ করতে পেরেছিলেন। শেখ মুজিবুর রহমান আমাদের লক্ষ করে বললেন, ‘আপনারা এগিয়ে আসুন, আমরা একটি নতুন ছাত্র সংগঠন গড়ে তুলি।’ আমি তার প্রস্তাবে রাজি হলাম। মোগলটুলীর ওয়ার্কাস-ক্যাম্প সমর্থিত নেতৃস্থানীয় ছাত্ররা শেখ মুজিবুর রহমানের আবেদনে সাড়া দিলেন। অলি আহাদ, নঈমুদ্দীন আহমদ, আবদুর রহমান চৌধুরী, মোহাম্মদ তোয়াহা, আজিজ আহমদ, শেখ মুজিবুর রহমান এবং আমিসহ আরও কয়েকজন নেতৃত্বস্থানীয় ছাত্র ফজলুল হক হল মিলনায়তনে এক কর্মীসভায় বসি। এ সভায় আমরা পূর্ব পাতকিস্থান মুসলিম ছাত্রলীগ গঠন করি।… আমরা নঈমুদ্দীন আহমদকে এই নততুন ছাত্র সংগঠনের আহ্বায়ক নির্বাচন করি। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ‘পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ ‘ প্রতিষ্ঠিত করি।”

(বিস্তারিত দেখুন : একুশের স্মৃতি একুশের পটভূমি, মতিউর রহমান সম্পাদিত)

(চলবে)

[নোট : পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ প্রতিষ্ঠা সম্পর্কে ঐ সময়কার অারও অনেক ছাত্রনেতার স্মৃতিচারণ আছে, আছে ভিন্ন ভিন্ন মত। সেগুলো থাকবে পরবর্তী লেখায়।]

 

লেখক

সহযোগি অধ্যাপক, বাংলা বিভাগ

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রদল নেতা জিহাদ হাসানের পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা বাণী করোনায় আক্রান্ত রাবি শিক্ষার্থী সুস্থ হয়ে ঘরে ফিরেছে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দোহা সিটি যুবদলের সাধারণ সম্পাদকের শুভেচ্ছা বাণী রামগঞ্জ প্রেসক্লাব সভাপতি এস এম বাবুল বাবরের পিতার ইন্তেকাল রায়পুরে কে এস পাবলিক উচ্চ বিদ্যালয়ে প্রাক্তন ছাত্র ফোরামের উপহার সামগ্রী বিতরণ দ্বিতীয় পর্যায়ের শেষ দিনে ঝিনাইদহ পৌরসভার নয়টি ওয়ার্ডের খাদ্য বিতরণ করলেন জেলা বিএনপি পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন হরিণাকুণ্ডুর কাপাশহাটীয়া ইউনিয়নে বিএনপির উদ্যোগে খাদ্যসামগ্রী বিতরণ এমপি সংগ্রামের বলিষ্ঠ নেতৃত্বে নাসিরনগর করোনা মুক্তির চেষ্টা কক্সবাজার ও চট্টগ্রামে ৯ নম্বর মহাবিপদ সংকেত ২০ বছরে আঘাত হানা প্রবলতম ঘূর্ণিঝড় হতে পারে‘আম্পান’ পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন মোংলায় ১০ নং মহাবিপদ সংকেত, সন্ধায় উপকূলে আঘাত হানতে পারে ‘আম্পান’খোলা হয়েছে আশ্রায় কেন্দ্র নিয়ামতপুরে ফার্নিচার ব্যবসায়ীর আত্মহত্যা নিয়ামতপুরে মহিলা ভাইস চেয়ারম্যানের নিজ উদ্যোগে ঈদ উপলক্ষে শুভেচ্ছা উপহার খাজা মঈনুদ্দীন চিশতী সিদ্দিকীয়া কোরআনিয়া মাদ্রাসা উদ্বোধন উপলক্ষে ইফতার ও দোয়া মাহফিল শ্রীপুরে মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে ২ শতাধিক পরিবারের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ নওগাঁয় সীমান্তের জিরো পয়েন্টে ৩ দিন ধরে বিজিবি-বিএসএফ’র বাধার মুখে ভারতীয় বৃদ্ধ নওগাঁ সদরে কৃষি অ্যাপসের মাধ্যমে ৮ হাজার ৮৬৪ জন কৃষক নির্বাচিত কর্মহীন মৎস জীবিদের ত্রাণের চাল নেতাদের পেটে জেলেদের অভিযোগ নিউ এরা ফাউন্ডেশনের উদ্যোগে প্রবীণদের মাঝে মাসিক পরিপোষক ভাতা প্রদাণ সিএন্ডএফ ব্যবসায়ী ও সীমান্ত প্রেসক্লাবের সেক্রেটারী আইয়ুব পক্ষী’র মায়ের ইন্তেকাল নান্দাইলে প্রাথমিক শিক্ষক সমিতির ব্যানারে ত্রান বিতরণ এসএসসি ও সমমান পরীক্ষা -২০২০ ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com