ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বয়সজনিত হাঁটু ব্যথায় করণীয়

ডা. মো. রাসেল রানা ও ডা. মো. গাউসুল আযম।।

হাঁটু ব্যথা বা ফুলে যাওয়া বা হাঁটুর প্রদাহ মানেই কি আর্থ্রাইটিস? আসলে আর্থ্রাইটিস একক কোনো রোগ নয়। ২০১৩ ও ২০১৬ সালে আলাদাভাবে পরিচালিত দুটি গবেষণার ওপর ভিত্তি করে বর্তমানে আর্থ্রাইটিসের ১০০টিরও বেশি ধরন রয়েছে বলে দাবি করেন গবেষকরা।

জার্নাল অব দি আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী শুধু আমেরিকাতেই ১০ মিলিয়নের বেশি আর্থ্রাইটিসের রোগী রয়েছেন। জয়েন্টের ব্যথা আর তার ধরন অনুসারে আর্থ্রাইটিসের নামকরণ করা হয়ে থাকে, যেমন- অস্টিওআর্থ্রাইটিস, রিউমেটয়েড আর্থ্রাইটিস, গাউট, সংক্রমণজনিত আর্থ্রাইটিস, জুভেনাইল আর্থ্রাইটিস ইত্যাদি।

ন্যাশনাল হেলথ সোসাইটি আ্যানকাইলজিং স্পন্ডাইলাইটিস, সারভাইক্যাল স্পন্ডাইলোসিস, ফিবরোমাইলজিয়ার মতো কন্ডিশনগুলোকেও আর্র্থ্রাইটিসের সঙ্গে সম্পৃক্ত করেছে। আমেরিকায় প্রতিবন্ধিতার অন্যতম একটি কারণ হিসেবে আর্থ্রাইটিসকে দায়ী করা হয়। শিশু, তরুণ ও বৃদ্ধ সবাই তাদের জীবদ্দশায় এ রোগের শিকার হতে পারেন; তবে পুরুষের চেয়ে নারীদের ক্ষেত্রে এ সম্ভাবনা চারগুণ বেশি।

রোগ, কারণ ও প্রতিকার : ১. স্বাভাবিক হাঁটু (Stage-I) : কোনো ব্যথা বা অন্যান্য সমস্যা হয় না। ২. সামান্য বাত (Stage-II or Minor osteoarthritis) : খুব সামান্য নতুন সুচালো হাড় গজায়, জয়েন্ট স্পেস (ফাঁকা জায়গা) কমতে থাকে এবং কার্টিলেজের পরিমাণ ১০ শতাংশ কমে যায়। এই স্টেজে হাঁটুতে কোনো ব্যথা হয় না।

চিকিৎসা : ফিজিওথেরাপি এবং জীবনযাপনের ধরন পরিবর্তন করা (যেমন ওজন কমানো, স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া ইত্যাদি), যাতে বাতজনিত পরিবর্তন দ্রুত খারাপের দিকে যাওয়া নিয়ন্ত্রণ করা যায়। ওষুধ বা ইঞ্জেকশনের কোনো প্রয়োজন নেই। মনে রাখতে হবে বারবার আঘাত থেকে জয়েন্টকে রক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ। একটি ফিজিওথেরাপি সেশন নিয়ে মোটামুটি ১০ শতাংশও যদি উপকার পাওয়া যায়, তবুও সেটা ধরে রাখার জন্য নিয়মিত ফিজিওথেরাপি চালিয়ে যেতে হবে।

৩. মৃদু বাত (Stage-III or Mild osteoarthritis) : উপরের লক্ষণগুলো আরও একটু বেশি হবে, হাঁটুর মুভমেন্ট কমে যাবে (Joint stiffness), বিশেষ করে সকালে; অনেকক্ষণ হাঁটাহাঁটি করা, সিঁড়িতে ওঠানামা করে, ওজন বহন করা এবং হাঁটু ভাঁজ করে কাজ করতে গেলে ব্যথা অনুভব হবে। চিকিৎসা : ফিজিওথেরাপি এবং জীবনযাপনের ধরন পরিবর্তন করা। খুব বেশি ব্যথা বা প্রয়োজন না হলে ওষুধ বা ইঞ্জেকশনের দরকার নেই।

৪. মাঝারি রকমের বাত (Stage-iv or Moderate osteoarthritis) : উপরোক্ত সমস্যা আরও বাড়তে থাকে। ঘন ঘন ব্যথা হয় এবং ব্যথার তীব্রতা বাড়তে থাকে, সাইনোভিয়াল ফ্লুইড বা জয়েন্টের রস ক্ষতিগ্রস্ত হয় এবং জয়েন্ট ফুলে যেতে পারে। চিকিৎসা : উপরোক্ত চিকিৎসা। অনেক সময় অনেকে সার্জারির দিকে যান, কিন্ত এর দীর্ঘমেয়াদি কোনো উপকারিতা নেই, বরং এটা নানা উপসর্গ তৈরি করে।

৫. তীব্র রকমের বাত (Stage-v or Severe osteoarthritis) : উপরোক্ত লক্ষণগুলো আরও বাড়তে থাকে এবং জয়েন্টের কার্যক্ষমতা আরও অনেক কমে যায়। ৬০ শতাংশ বা তারও বেশি কার্টিলেজ নষ্ট হয়ে যায়। চিকিৎসা : উপরোক্ত নিয়ম অনুযায়ী ফিজিওথেরাপি চিকিৎসা এবং ওষুধ বা ইঞ্জেকশন নিতে হবে। যদি একান্তই ব্যথা ও অন্যান্য সমস্যা কমানো না যায় তবে সার্জারির সিদ্ধান্ত নিতে হবে। সার্জারির পরও সঠিক পুনর্বাসনের জন্য ফিজিওথেরাপি নিতে হবে।

হাঁটুর বয়স্কজনিত বাতের জন্য ফিজিওথেরাপি সব থেকে উন্নত ও উপকারী চিকিৎসা। এর কোনো পার্শপ্রতিক্রিয়া নেই।

ডা. মো. রাসেল রানা : ডক্টর অব ফিজিক্যাল থেরাপি (ফিজিওথেরাপি), নর্থইস্টার্ন ইউনিভার্সিটি, বোস্টন, যুক্তরাষ্ট্র ও ডা. মো. গাউসুল আযম : পিটি লেখক ও ফিজিওথেরাপিস্ট, বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ হাসপাতাল, চন্দনাইশ, চট্টগ্রাম

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
জানেন কি মিশরে পিয়াজ মাটির নীচে নয় গাছের ডগায় হয়? এম‌পিও নী‌তিমালা ২০১৮ এর যে বিষয়গুলো সং‌শোধন করা জরুরী কমলনগরে বিয়ের দাবীতে প্রেমিকের বাড়ীতে প্রেমিকার অনশন মুজিব বর্ষেই এমপিওভুক্ত শিক্ষকদের জাতীয়করণের  স্বপ্ন পূরণ কুষ্টিয়ায় লবনের গুজব: ব্যবসায়ীদের লাখ টাকা জরিমানা মূল্য বৃদ্ধির প্রতিবাদে রাবি শিক্ষার্থীদের মানববন্ধন, সাত দিন পেঁয়াজ বর্জনের আহবান নওগাঁয় গুজব ছড়িয়ে মহূর্তের মধ্যে চড়া মূল্যে লবন বিক্রির হিরিক ৩ দোকানীর ৩৫ হাজার টাকা জরিমানা দুদকের হস্তক্ষেপ- লক্ষ্মীপুরে বিদ্যুৎ সংযোগের নামে নেয়া বাড়তি টাকা ফেরত সংবাদপত্র সমাজের দর্পন আর সাংবাদিক জাতীর বিবেক : সহকারী পুলিশ সুপার বিনয় কুমার ব্রাহ্মণবাড়িয়ায় লবণ গুজব, শাস্তি জরিমানা লবণের মূল্য বৃদ্ধির গুজব প্রতিরোধে চান্দিনার উপজেলা প্রশাসনের অভিযান, জরিমানা লক্ষ্মীপুরে লবনের দাম নিয়ে চলছে ক্রেতাদের কাড়াকাড়ি, মন্ত্রণালয় বলছে গুজব রাবির হলে বিশুদ্ধ পানির প্ল্যান্ট চায় শিক্ষার্থীরা রাঙ্গুনিয়ায় পবিত্র ঈদ-এ-মিলাদুন্নবী(দ.) উদযাপন উপলক্ষে  বার্ষিক পুরস্কার বিতরণী সভা অনুষ্ঠিত আ’লীগকে আন্দোলনের হুমকি দিয়ে লাভ নেই : হানিফ ঝিকরগাছা উপজেলার বাঁকড়ায় পেঁয়াজের সাথে সাথে সবজির দাম আকাশ ছোঁয়া নওগাঁয় ৩,৫২০ হেক্টর জমি থেকে ৩৪ হাজার ৮শ ৮৪ মেট্রিকটন পিঁয়াজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন মাগুরা মহম্মদপুরে বিদ্যুৎ স্পর্শে গৃহবধুর মৃত্যু কমলনগরে পিইসি পরীক্ষা দিচ্ছেন মাধ্যমিকে পড়া শিক্ষার্থীরা ঝিনাইদহে কৃষক দলের মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত  নিজের ঘর বুঝে পেল ইজিবাইকে বাবার সঙ্গে শৈশব কাটানো জান্নাতুল মাওয়া লক্ষ্মীপুরের হাজিরপাড়ায় ডাচ্ বাংলা এজেন্ট ব্যাংকিংয়ের শাখা উদ্বোধন সড়ক-মহা-সড়ক এখন রেজিঃ বিহীন ৩ চাকার বাহন ইজি-বাইক ও অটো চার্জারের দখলে নওগাঁয় নওগাঁর ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মানুষ সংসদীয় কমিটির কাছে নিপীড়ন ও বৈষম্যের চিত্র তুলে ধরলেন খুলনায় শপথ নিলেন নবনির্বাচিত  চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানগণ

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com