ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

দ্রুত অতিরিক্ত ৪ শতাংশ কর্তনের প্রজ্ঞাপন বাতিল সহ বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের পেনশনের ঘোষণা চাই। 

শিক্ষা ব্যবস্থা একই পাঠ্যক্রমে পরিচালিত হয়। তবুও শিক্ষা ব্যবস্থায় সবার জন্য সমান সুযোগ সুবিধা বিদ্যমান নেই। বৈষম্যে নিমজ্জিত শিক্ষা ব্যবস্থা। শুরু হয়ে গেছে বেসরকারি শিক্ষা ব্যবস্থায় কর্তন কর্তন খেলা। সরকারি অংশ থেকে কর্তন করা হয় ১০ শতাংশ। অপর দিকে সরকারি শিক্ষকদের নাম মাত্র কর্তন করা হয়। কিন্তু সুযোগ সুবিধা পায় পূর্ণাঙ্গ।

শিক্ষা ব্যবস্থায় দুই ধরনের  নীতি এ যেন সৎ মায়ের মত আচরণ। একই শিক্ষা ব্যবস্থা দুই ধারায় বিভক্ত সরকারি এবং বেসরকারি। সরকারিরা পাবে পূর্ণাঙ্গ সুযোগ সুবিধা আর বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকরা পাবে অর্ধেক সুযোগ সুবিধা। সরকারি শিক্ষকরা পায় পেনশনের সুযোগ সুবিধা। কিন্তু বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের নেই পেনশনের সুযোগ সুবিধা। বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের অবসর এবং কল্যান তহবিলের নামে (৭৫+২৫) বা ১০০ মাসের বেতনের সমতুল্য সর্বশেষ স্কেলের সমান টাকার সুযোগ সুবিধা বিরাজমান। যা কোনো মতেই মেনে নেয়া যায় না। সমান যোগ্যতা থাকা সত্বেও এত বিভাজন কেন?

দীর্ঘদিন বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকরা চাকরি শেষে পেত একটি ছাতা এবং সামান্য উপহার। সেই বাস্তবতা উপলব্ধি করে গঠন করা হয় অবসর এবং কল্যান তহবিল। শিক্ষক সমাজের কল্যান করার জন্য কিন্তু বর্তমান সময়ে দেখা যাচ্ছে অবসরে যাওয়ার পর ভোগান্তির শেষ নেই। অবসর ও কল্যান তহবিলের টাকা উত্তোলন করতে সময় লেগে যায় বছরের পর। ফাইল জমা পড়ে থাকে বছরের পর বছর।  টাকার সংকট দেখানো হয়। শিক্ষকদের সরকারি অংশ থেকে কর্তন কৃত টাকা নিজ একাউন্টে জমা রাখার ব্যবস্থা করলে এ সমস্যার সমাধান হতে পারে। নিজের গচ্ছিত টাকা তুলতে টাকার সংকট দেখানো হয় কেন এটা আমাদের বোধ গম্য নয়। প্রথমে অবসর এবং কল্যান তহবিলে  ৬ শতাংশ হারে কর্তন দিয়ে শুরু  করে।  অবসরে জন্য কর্তন করা হত ৪ শতাংশ হারে এবং কল্যান তহবিলের জন্য কর্তন করা হত ২ শতাংশ হারে। এই কর্তন কৃত টাকার  সর্বমোট সুযোগ সুবিধা বলতে আমরা যা পাই তাহল ১০০ মাসের বেতনের সমতুল্য সর্বশেষ স্কেলের সমান টাকা। কিন্তু

বর্তমান সময়ে অবসর ও কল্যান তহবিলের টাকার সংকট কাটাতে শুরু হয় ২০১৯ সাল থেকে অতিরিক্ত ৪ শতাংশ কর্তন। যুক্তি দেখানো হয় অবসরে যাওয়ার পর শিক্ষকদের ভোগান্তির কথা। টাকার সংকট কাটাতে এই পরিকল্পনা করা হয়।  কিন্তু এটা যুক্তি সঙ্গত নয় বলে শিক্ষকদের মাঝে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। দেখা দেয় শিক্ষক অসন্তোষ। পূর্বের সুযোগ সুবিধা বহাল রাখার কারণে এখনো চলছে শিক্ষক অসন্তোষ। অতিরিক্ত ৪ শতাংশ কর্তন করায় বর্তমানে এর পরিমাণ দাঁড়াচ্ছে সর্বমোট ১০ শতাংশ। অবসরে ৬ শতাংশ এবং কল্যান তহবিলে ৪ শতাংশ হারে কর্তন করা হচ্ছে। যা শিক্ষকদের সরকারি অংশের সিংহভাগ কর্তন করা হয়। এতে অধিকাংশ শিক্ষক বাস্তব জীবন কষ্টে কাটাচ্ছে। সংসার চালাতে খাচ্ছে অধিকাংশ শিক্ষক হিমশিম। নুন আনতে পানতা ফুরায় বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের। অন্য কোনো পেশায় এভাবে মূল স্কেল থেকে কর্তন করে পেনশনের ব্যবস্থা করা হয় কিনা জানা নেই। কিন্তু বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের জন্য এই প্রথার ব্যবস্থা করা হয়েছে। যা মরার ওপর খাঁড়া ঘা। প্রতিটি শিক্ষক কিন্তু বাস্তব জীবন খুবই কষ্টে কাটাচ্ছে। আয়ের সাথে ব্যয়ের হিসেব মিলে না। সংসার চালাতে তাই ধারদেনা করতে হয়। বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের এই জীবনের নাম হতাশার জীবন। বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের মৃত্যুর আগ পর্যন্ত তাই পিছুটান থাকে চাকরি জীবনে। অতিরিক্ত কর্তনের হিসেবে আমাদের প্রাপ্ততা পাওয়ার অধিকার আমাদের আছে তাই  এই হাতাশার জীবন থেকে মুক্তি পেতে কর্তন বন্ধ করে বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের পেনশনের আওতায় আনার জোর দাবি জানাচ্ছি দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা গণের নিকট।

আপনারাই পারেন মাননীয় প্রধানমন্ত্রীকে বুঝিয়ে এই সমস্যার সমাধান করতে। আপনাদের একটি বিশেষ পদক্ষেপই হতে পারে শিক্ষা ব্যবস্থার সকল সমস্যার সমাধান। আমরা পথ চেয়ে বসে আছি আপনাদের সিদ্ধান্তের অপেক্ষায়। দ্রুত সিদ্ধান্ত নিয়ে আমাদের জীবনকে রক্ষা করুন।

ধন্যবাদান্তে

মোঃ আবুল হোসেন 

সিনিয়র যুগ্ম- মহাসচিব 

বাশিস (কেন্দ্রীয় কমিটি)

 

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
ক্ষুধার ফেরিওয়ালা -মোঃ সাইদুল হাসান সেলিম।। করোনায় ইসলামিক ফাউন্ডশনের কেয়ারটেকারের মৃত্যূ গ্রাম পুলিশের বাড়ি থেকে ১০৬৫ কেজি চাল জব্দ! ঢাকাসহ দেশের ৫ অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা ঈদ যাদের রান্নাঘরে জনগণকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন এমপি সংগ্রাম এবারের ঈদ। -আনোয়ার শাহাদাত।। দিল্লী বিমান বন্দর খুলে দেয়া হচ্ছে ঘরে বসেই ঈদের আনন্দ উপভোগ করুন : প্রধানমন্ত্রী করোনায় প্রাণ গেল সাবেক এমপি হাজী মকবুলের বাংলাদেশের ব্যতিক্রমী ঈদুল ফিতর লক্ষ্মীপুর পৌর ৬ নং ওয়ার্ড আওয়ামীলীগের কমিটি হাইজ্যাক হওয়ার অভিযোগ পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন চন্দ্রগঞ্জে ইউনিয়ন যুবলীগ নেতাকর্মীদের মাঝে ঈদ উপহার বিতরণ ঝিনাইদহ সদর উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক জাহিদুল ইসলাম জোরদার এর ঈদের শুভেচ্ছা বাণী পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাত যুবলীগের সভাপতি মিয়া রফিকুল হক পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানাইলেন মুক্তিযুদ্ধ সংহতি পরিষদ কেন্দ্রীয় কমিটির ঈদের চাওয়া-পাওয়া পূরণে ব্যার্থ হওয়ায় অভিমানে চলে গেল স্কুল ছাত্রী করোনা জামা। -সঞ্জয় কর  ঈদের মানে বদলে দেয়া দুঃসময়! – সাকিব জামাল।। নিয়ামতপুরের বাহাদুরপুর ইউপির সাবেক চেয়ারম্যানের সন্তানদের ১ হাজার পরিবারে ত্রাণ বিতরণ যুবলীগ নেতা বাহার’র নান্দাইলবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা পশ্চিম গগনে বাঁকা চাঁদ দেখলেই পবিত্র ঈদুল ফিতরের ঈদ “তাৱাৱ মেলা”  স্বেচ্ছাসেবী সংগঠনেৱ ঈদ উপহাৱ সামগ্রী বিতৱন ও কিছু কথা সরিষাবাড়ীতে ঈদ উপলক্ষে দ্বীপ্তিময় অক্টালের ত্রাণ সামগ্রী বিতরণ

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com