ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

আবরার ফাহাদ হত্যা ও বস্তুবাদী শিক্ষা!!

শিক্ষা ও সন্ত্রাস এক সাথে চলেনা। বস্তুবাদী নির্ভর শিক্ষা সু-নাগরিক তৈরি করতে পারে না। বস্তুবাদী শিক্ষা ভোগবাদী চেতনা সম্পন্ন নাগরিক সমাজ তৈরি করে। এই ভোগবাদী দৃষ্টিভঙ্গির শিক্ষা শিক্ষকদের অনেকাংশে অমানুষ বানিয়ে ফেলে! এই ক্ষণস্থায়ী বস্তুর মোহ তাদের হিতাহিত জ্ঞান শূণ্য করে!

সেই হিতাহিতবোধশূন্য মানুষটি পাঠদানের চেয়ে জাগতিক ঐশ্বর্যকে বেশি প্রাধান্য দেয়।সেই শিক্ষায় ক্লাসের পড়ুয়া ছাত্র-ছাত্রীরা মানবরুপী পশুত্বের গুনে গুণান্বিত হয়। মানবরুপী এই সমস্ত নরপিশাশ দানবীয় আকৃতি ধারণ করে মানব সমাজকে অস্থির করে তুলে!

এরই ধারাবাহিকতায় দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের(বুয়েট) মেধাবী ছাত্র আবরার ফাহাদকে দীর্ঘ ৬-ঘণ্টা পৈশাচিক কায়দায় নির্যাতন চালিয়ে নৃশংসভাবে যখন হত্যা করে!
তখন তাদের বুক একটি বারের জন্যও কাঁপেনি! চোখ অশ্রুসিক্ত হয়নি! বরং আনন্দে রাজ্যের হাসি খেলে ঘুমিয়ে পড়েছিল!

আর বস্তুবাদী দীক্ষার শিক্ষক অবিবেচকভাবে এই নারকীয় হত্যাকান্ডকে সাধরণ মৃত্যু হিসেবে থানায় জিডি করেছিলেন! নিজের সন্তান তুল্য আবরার ফাহাদের নির্মম হত্যাকে মৃত্যু প্রমাণের বৃথা অপচেষ্টা চালিয়েছেন ! এই লজ্জার মিথ্যা ডাইরি করতে বিবেক দংশিত হয়নি ! অজান্তে তার বুক কাঁপেনি !

বুয়েটে জানাজাতে কাণ্ড জ্ঞানহীন ভিসিকে  অংশগ্রহণ করতে দেয়নি!! হত্যাকাণ্ডের ৪০ ঘণ্টা পর তিনি জোরপূর্বক জনসম্মুখে আসলেন ! তাও শিক্ষার্থীদের আল্টিমেটামের পর! শিক্ষার্থীদের আল্টিমেটাম দিতে হবে কেন ?

ভিসি একজন সম্মানিত শিক্ষক। শিক্ষক হিসেবে তার নৈতিক দায়িত্ব ছাত্র-ছাত্রীদের সহযোগিতায় এগিয়ে আসা। ছাত্রাবাসে নির্মম হত্যাকান্ডের শিকার যে কোন ছাত্রের জানাজায় অংশগ্রহণ করা। প্রশাসনিক প্রধান হিসেবে ভিসির দায়িত্ব এক্ষেত্রে সবার চেয়ে বেশি।

কিন্তু তিনি নৈতিকতার সমস্ত ধারা-উপধারা বিসর্জন দিয়ে আড়ালে চলে গেলেন! কেন ? নাকি বাস্তববাদী চিন্তা-চেতনা তাকে আড়ালে চলে যেতে বাধ্য করেছিল?   শিক্ষক যদি এতই স্বার্থপর হয়ে তাহলে জাতি তাদের কাছ থেকে কী নৈতিকতা প্রত্যাশা করতে পারে!?

এই বস্তুবাদী শিক্ষার ভোগবাদী দৃষ্টি ভঙ্গি শুধু আবরার ফাহাদের পরিবারের স্বপ্ন ধূলিসাত্ করেনি। ধূলিসাত্ করেছে ঐ সমস্ত শিক্ষার্থীদের যারা এই পাশবিক হত্যাকাণ্ডের সাথে জড়িত ! তাদের পরিবারকেও  চরম অনিশ্চয়তার দিকে ঠেলে দিয়েছে। মা-বাবারা তাদের  বুয়েটে পাঠিয়েছিল মানুষ হয়ে বাড়িতে ফিরতে। নরঘাতক হয়ে নয়।
বস্তুবাদী শিক্ষার ভোগবাদী দৃষ্টি ভঙ্গি তাদের অমানুষ বানিয়ে নিয়েছে! তাই এই নারকীয় হত্যাকাণ্ড ঘটাতে তাদের বুক এইটুকু কাঁপেনি! অন্যদিকে হত্যাকান্ড কে মৃত্যু বলে চালিয়ে যেতে বস্তুবাদী শিক্ষকের বিবেক দংশিত হয়নি! ভিসি মহোদয় কে ছাত্রের জানাজাতে অংশগ্রহণ করতে বিবেক তাড়িত করেনি!

উচ্চ শিক্ষা অর্জন করতে এসে তারা উঁচ মাপের পশু হয়ে ফিরে যাওয়া নৈতিকতা হীন বস্তুবাদী শিক্ষার চরম পরিণাম যা কোন সভ্য জাতির জন্য মঙ্গল জনক নয়নৈতিকতা বাদ দিয়ে ভোগবাদী দৃষ্টিভঙ্গির শিক্ষার খোলস থেকে বেরিয়ে আসতে না পারলে এরকম আবরার ফাহাদের লাশের বীভৎসতা আগামীতে আরো দেখতে হবে অন্য কোন বিশ্ববিদ্যালয় কিংবা শিক্ষা প্রতিষ্ঠানে! যা একেবারে অপ্রত্যাশিত!!

লেখক: আবদুল মান্নান ।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
ক্ষুধার ফেরিওয়ালা -মোঃ সাইদুল হাসান সেলিম।। করোনায় ইসলামিক ফাউন্ডশনের কেয়ারটেকারের মৃত্যূ গ্রাম পুলিশের বাড়ি থেকে ১০৬৫ কেজি চাল জব্দ! ঢাকাসহ দেশের ৫ অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা ঈদ যাদের রান্নাঘরে জনগণকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন এমপি সংগ্রাম এবারের ঈদ। -আনোয়ার শাহাদাত।। দিল্লী বিমান বন্দর খুলে দেয়া হচ্ছে ঘরে বসেই ঈদের আনন্দ উপভোগ করুন : প্রধানমন্ত্রী করোনায় প্রাণ গেল সাবেক এমপি হাজী মকবুলের বাংলাদেশের ব্যতিক্রমী ঈদুল ফিতর লক্ষ্মীপুর পৌর ৬ নং ওয়ার্ড আওয়ামীলীগের কমিটি হাইজ্যাক হওয়ার অভিযোগ পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন চন্দ্রগঞ্জে ইউনিয়ন যুবলীগ নেতাকর্মীদের মাঝে ঈদ উপহার বিতরণ ঝিনাইদহ সদর উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক জাহিদুল ইসলাম জোরদার এর ঈদের শুভেচ্ছা বাণী পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাত যুবলীগের সভাপতি মিয়া রফিকুল হক পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানাইলেন মুক্তিযুদ্ধ সংহতি পরিষদ কেন্দ্রীয় কমিটির ঈদের চাওয়া-পাওয়া পূরণে ব্যার্থ হওয়ায় অভিমানে চলে গেল স্কুল ছাত্রী করোনা জামা। -সঞ্জয় কর  ঈদের মানে বদলে দেয়া দুঃসময়! – সাকিব জামাল।। নিয়ামতপুরের বাহাদুরপুর ইউপির সাবেক চেয়ারম্যানের সন্তানদের ১ হাজার পরিবারে ত্রাণ বিতরণ যুবলীগ নেতা বাহার’র নান্দাইলবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা পশ্চিম গগনে বাঁকা চাঁদ দেখলেই পবিত্র ঈদুল ফিতরের ঈদ “তাৱাৱ মেলা”  স্বেচ্ছাসেবী সংগঠনেৱ ঈদ উপহাৱ সামগ্রী বিতৱন ও কিছু কথা সরিষাবাড়ীতে ঈদ উপলক্ষে দ্বীপ্তিময় অক্টালের ত্রাণ সামগ্রী বিতরণ

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com