ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

শিক্ষকতা কি অপরাধ না অভিশাপ ?

প্রদীপ কুমার দেবনাথ।।

দু’টি কথা। দয়া করে মনযোগ দিবেন।  (১৯৯১ – ১৯৯৬) ইং আবার (২০০১ – ২০০৬) প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনের সময় যখন লোকাল আন্দোলনে কেউ যেতে ভয় পেত কখন এরেস্ট হয়ে যায়, কার বাড়ীতে হামলা হয়, এমন অবস্থায় কর্মব্যস্ততার মাঝেও প্রাণের রাজনৈতিক দল আওয়ামীলীগ এর জন্য রাস্তায় নেমে যেতাম কয়েকজন।

আস্তে আস্তে সবদিক ভেবেশুনে নেতারা আসতো। সতর্ক করতো বিভিন্ন বিষয়ে তবু নেমে পড়তাম। কারণ বিশ্বাস করতাম আওয়ামীলীগ ক্ষমতায় আসা মানে সকল সেক্টরে সমতা, শৃংখলা, বৈষম্য নিরসন, আর্থিক নিরাপত্তা সহ সকল বিষয়ে শান্তি ও স্বস্তি ফিরে আসবে। সাধারন জনগন সহ সকল স্তরের পেশাজীবী, শ্রমজীবী সুফল ভোগ করবেন। আমি একজন বে-সরকারী শিক্ষক হিসেবে ভাবতাম আমার আওয়ামীলীগ সরকার আবার ক্ষমতায় গেলেই আন্তরিকতার সহিত মাননীয় প্রধানমন্ত্রী জাতীয়করণ করে দিবেন। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় তা হলো না।

কারণ অনেকগুলো থাকলেও আমি আওয়ামীলীগেরই সুবিধাবাদী (দালাল চক্র) নেতা নামধারী শিক্ষক যারা প্রতিনিয়ত মাননীয় শিক্ষামন্ত্রী, মাননীয় প্রধানমন্ত্রীকে ভুল বুঝিয়ে ভিন্ন পথে নিয়ে নিজে প্রতিষ্ঠিত হচ্ছেন, আর শিক্ষকদের  বঞ্চিত ককরছেন ন্যায্য অধিকার থেকে। জাতীয়করণ থেকে বিরত রেখে অসন্তোষ তৈরী করছেন জাতির বিবেকদের মাঝে। মনে রাখবেন এখনও অনেকেই আমরা বঙ্গবন্ধুর সৈনিক। দালাল দিয়ে কখনও আওয়ামীলীগ চলেনি আর চলবেওনা। চালাকী করে সাময়িক সুবিধা নিচ্ছেন মাত্র। নির্ধারিত জাতীয় বেতন স্কেলটা ছাড়া অন্য সকল সুবিধাবঞ্চিত হতভাগ্যদের দলে আমরা।

বর্তমান দুর্মূল্যের বাজারে আমরা আজ বড় অসহায়। অথচ ইজ্জত নিয়ে বাঁচতে গিয়ে দিনের পর দিন ঋণের বোঝা চাপছে মাথায়। অন্যান্য চাকুরীজীবী, ব্যবসায়ী ও প্রতিষ্ঠিত সম্প্রদায় বাঁকাচোখে চায় আমাদের দিকে। তাই সঙ্গত কারণেই আবার রাস্তায় নামতে হবে আমার নিজ পরিবারের বিরুদ্ধেই। মন চায়না। কি করবো?

দেয়ালে পিঠ ঠেকে যাচ্ছেতো। তাই আহবান জানাচ্ছি আমার পুরাতন রাজনৈতিক সহযোদ্ধা যারা এ পেশায় আছেন এবং বর্তমান বিভিন্ন সংগঠনের শিক্ষক নেতাসহ সকল বে-সরকারী শিক্ষক সমাজকে জাতীয়করণের আন্দোলনে দ্বিমত নয়, একমত হয়ে ঝাপিয়ে পড়ুন। আমরা বিভিন্ন ব্যানারে নেতাদের দেখে ক্লান্ত। এরা সবাই নিজেদের চিন্তায় ব্যস্ত।

শিক্ষকগণ কেন সকল ন্যায্য অধিকার থেকে বঞ্চিত? কেন এখনও খুঁড়িয়ে খুঁড়িয়ে চলবে তারা? ধুঁকে ধুঁকে মরবে কেন জাতি গঠনের কারিগররা? শিক্ষকতা কি অপরাধ না অভিশাপ?

অল্প বেতনের সংসারে হাজারো চাহিদা। প্রতিনিয়ত আর্থিক দৈন্যতা শিক্ষক জীবনের সংঙ্গী। অর্থের অভাবে একজন শিক্ষকের পারিবারিক, সামাজিক মর্যাদা ক্ষুন্ন করা রাষ্ট্রযন্ত্রের অবিচার। আসুন, সকল সংগঠন এক হয়ে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে যোগাযোগ করি, জাতীয়করণ ও আর্থিক সচ্ছলতা নিশ্চিত হবে।

 

লেখক

শিক্ষক, সাংবাদিক ও কলামিস্ট।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দোহা সিটি যুবদলের সাধারণ সম্পাদকের শুভেচ্ছা বাণী রামগঞ্জ প্রেসক্লাব সভাপতি এস এম বাবুল বাবরের পিতার ইন্তেকাল রায়পুরে কে এস পাবলিক উচ্চ বিদ্যালয়ে প্রাক্তন ছাত্র ফোরামের উপহার সামগ্রী বিতরণ দ্বিতীয় পর্যায়ের শেষ দিনে ঝিনাইদহ পৌরসভার নয়টি ওয়ার্ডের খাদ্য বিতরণ করলেন জেলা বিএনপি পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন হরিণাকুণ্ডুর কাপাশহাটীয়া ইউনিয়নে বিএনপির উদ্যোগে খাদ্যসামগ্রী বিতরণ এমপি সংগ্রামের বলিষ্ঠ নেতৃত্বে নাসিরনগর করোনা মুক্তির চেষ্টা কক্সবাজার ও চট্টগ্রামে ৯ নম্বর মহাবিপদ সংকেত ২০ বছরে আঘাত হানা প্রবলতম ঘূর্ণিঝড় হতে পারে‘আম্পান’ পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন মোংলায় ১০ নং মহাবিপদ সংকেত, সন্ধায় উপকূলে আঘাত হানতে পারে ‘আম্পান’খোলা হয়েছে আশ্রায় কেন্দ্র নিয়ামতপুরে ফার্নিচার ব্যবসায়ীর আত্মহত্যা নিয়ামতপুরে মহিলা ভাইস চেয়ারম্যানের নিজ উদ্যোগে ঈদ উপলক্ষে শুভেচ্ছা উপহার খাজা মঈনুদ্দীন চিশতী সিদ্দিকীয়া কোরআনিয়া মাদ্রাসা উদ্বোধন উপলক্ষে ইফতার ও দোয়া মাহফিল শ্রীপুরে মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে ২ শতাধিক পরিবারের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ নওগাঁয় সীমান্তের জিরো পয়েন্টে ৩ দিন ধরে বিজিবি-বিএসএফ’র বাধার মুখে ভারতীয় বৃদ্ধ নওগাঁ সদরে কৃষি অ্যাপসের মাধ্যমে ৮ হাজার ৮৬৪ জন কৃষক নির্বাচিত কর্মহীন মৎস জীবিদের ত্রাণের চাল নেতাদের পেটে জেলেদের অভিযোগ নিউ এরা ফাউন্ডেশনের উদ্যোগে প্রবীণদের মাঝে মাসিক পরিপোষক ভাতা প্রদাণ সিএন্ডএফ ব্যবসায়ী ও সীমান্ত প্রেসক্লাবের সেক্রেটারী আইয়ুব পক্ষী’র মায়ের ইন্তেকাল নান্দাইলে প্রাথমিক শিক্ষক সমিতির ব্যানারে ত্রান বিতরণ এসএসসি ও সমমান পরীক্ষা -২০২০ ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ঝিনাইদহ সদর উপজেলার দুটি ইউনিয়নের ত্রাণসামগ্রী দিলেন জেলা বিএনপি ঝিনাইদহে প্রিয়া পার্কে মাছ চাষের আধুনিক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com