ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ভারত সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

অন্যদৃষ্টি ডেস্ক।।

ভারতে চার দিনের সরকারি সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার রাতে দেশে ফিরেছেন।

প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট রাত ১০টা ৩৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব:) তারিক আহমেদ সিদ্দিক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

এরআগে সেখানকার স্থানীয় সময় রাত ৮টায় প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের ভিভিআইপি ফ্লাইটটি নয়াদিল্লীর বিমান বাহিনী স্টেশন পালাম ত্যাগ করে।

ভারতের নারী ও শিশু উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরী ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী ও বাংলাদেশে ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলীকে সঙ্গে নিয়ে বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

এর আগে ভারতের জাতীয় কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর সফরকালীন আবাসস্থলে সাক্ষাৎ করেন।

টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর তার প্রথম ভারত সফরকালে শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শনিবার নয়াদিল্লীর ঐতিহাসিক হায়দরাবাদ হাউজে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

দ্বিপক্ষীয় বৈঠকের পর দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দু’দেশের মধ্যে ৭টি চুক্তি স্বাক্ষরিত হয় এবং দুই প্রধানমন্ত্রী যৌথভাবে তিনটি প্রকল্প উদ্বোধন করেন।

শেখ হাসিনা একই দিনে রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

শনিবার সন্ধ্যায় তিনি আঞ্চলিক শান্তি ও সমৃদ্ধি বজায় রাখার ক্ষেত্রে তাঁর অবদানের স্বীকৃতি হিসেবে নয়াদিল্লীতে ‘ঠাকুর শান্তি পুরস্কার ২০১৮’ গ্রহণ করেন। এশিয়াটিক সোসাইটি, কলকাতা তাজমহল হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রীকে এ পুরস্কার প্রদান করেন।

এর আগে শনিবার সকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর সফরকালীন আবাসস্থলে সাক্ষাৎ করেন। একই দিনে শেখ হাসিনা একটি সরকারি মধ্যাহ্নভোজে যোগ দেন এবং হায়দরাবাদ হাউজের দর্শনার্থী বইতে স্বাক্ষর করেন।

চারদিনব্যাপী সফরের প্রথম দিন বৃহস্পতিবার শেখ হাসিনা হোটেল তাজ প্যালেসের দরবার হলে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ইন্ডিয়া ইকোনমিক সামিটে বাংলাদেশ বিষয়ক কান্ট্রি স্ট্রাটেজি ডায়ালগে যোগ দেন।

ঐদিন তিনি বাংলাদেশ হাইকমিশনের মৈত্রী হলে তাঁর সম্মানে একটি সংবর্ধনা এবং বাংলাদেশ হাউজে একটি নৈশভোজে যোগ দেন। ভারতে বাংলাদেশ হাইকমিশন এ নৈশভোজের আয়োজন করে।

শুক্রবার প্রধানমন্ত্রী ভারতের শীর্ষ স্থানীয় সিইওদের সঙ্গে একটি মতবিনিময় সভায় যোগ দেন। এছাড়া তিনি ভারত-বাংলাদেশ বিজনেস ফোরাম (আইবিবিএফ) এর উদ্বোধনী অনুষ্ঠান এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সমাপনী অধিবেশনেও যোগ দেন।

সিঙ্গপুরের উপ-প্রধানমন্ত্রী হেং সোয়ি কিট প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এর আগে ৩ অক্টোবর সকালে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ইন্ডিয়া ইকোনমিক সামিটে যোগ দিতে চার দিনের রাষ্ট্রীয় সফরে শেখ হাসিনা এখানে আগমন করলে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়।

সূত্র : বাসস

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
পাবনা মোটর শ্রমিক ইউনিয়নের মৃত্যুবরণকারী সদস্যদের পরিবারের মাঝে এককালীন অনুদান প্রদান প্রভাষক মোদাচ্ছের’র  বিরুদ্ধে  ব্যবহারিক পরিক্ষার নামে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ ঝিনাইদহের মহেশপুরে বিদ্যুৎ স্পর্শে যুবকের মৃত্যু ঝিনাইদহের ডাকবাংলা ব্লাড ডোনার ক্লাব এর ১ম বর্ষপূর্তী অনুষ্ঠিত চট্টগ্রাম কলেজের নব নিযুক্ত উপাধ্যক্ষকে ক্রেস্ট ও ফুল  দিয়ে শুভেচ্ছা জানান মাদরাসা পরিচালনা পর্ষদ  নাসিরনগরে নিষেধাজ্ঞা অমান্য করায় ১০ জেলেকে জরিমানা জবিতে নৃবিজ্ঞান বিভাগের নবীন বরন ও বিদায় অনুষ্ঠান ঝিনাইদহের কালীগঞ্জে গাছ থেকে পড়ে  একব্যক্তির মৃত্যু !  মাগুরার শ্রীপুরে  বিশ্ব খাদ্য দিবস পালিত ঝিনাইদহের কালীগঞ্জে সাজাপ্রাপ্ত দুই আসামি আটক   রাবিতে পিসিও’র ক্যারিয়ার বিষয়ক সেমিনার রিফাত হত্যা মামলা : প্রধান আসামির জামিন নামঞ্জুর জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির জরুরি সভা আজ বিকালে কাশ্মীরে আবারো মোবাইল এসএমএস সেবা বন্ধ সৌরভের দায়িত্বভার গ্রহণে উচ্ছ্বসিত পাপন ‘মৃত’ যুবলীগ নেতা খালেদ ভূঁইয়ার ভয়ংকর উত্থান জাবির গণরুমে ম্যানার শেখানোর নামে নবীন শিক্ষার্থী নির্যাতন আবরারের পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণের রিট শুনতে হাইকোর্টের অপারগতা নওগাঁয় লক্ষ্যমাত্রার থেকে প্রায় ৩০ হাজার হেক্টর বেশী জমিতে আমন আবাদ কুষ্টিয়ায় আজ থেকে তিনদিনের লালন মেলা এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন, প্রজ্ঞাপনের অপেক্ষা দৈনিক আলোকিত সকাল সফলতার সাথে ৩য় বছরে পদার্পণ ইবিতে পিআইবি’র প্রশিক্ষণ কর্মশালা শুরু নওগাঁয় মাদকদ্রব্য উদ্ধারের জন্য আবার ও জেলার শেষ্ঠ পুরুস্কার পেলেন এস আই মিজান নওগাঁয় বিশ্ব ছাদাছড়ি নিরাপাত্তা দিবস পালিত
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com