ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

“তরুণ শিক্ষকরাই এই পেশার ভবিষ্যৎ :  বাংলাদেশ প্রেক্ষিত”

মোঃ সাইদুল হাসান সেলিম।।

এবারের বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য ‘তরুণ শিক্ষকরাই এই পেশার ভবিষ্যত।’ এই প্রতিপাদ্যটি বিশ্বের অন্যান্য দেশের ক্ষেত্রে যথার্থ হলেও বাংলাদেশর জন্য মোটৈও সামঞ্জস্যপূর্ণ নয়। কারন বাংলাদেশের বিভিন্ন ধারার শিক্ষাব্যবস্থা বিদ্যমান।

বেসরকারি ব্যবস্থাপনায় শুধুমাত্র এমপিওভুক্ত শিক্ষকতায় নিয়োজিত ৯৭ শতাংশ শিক্ষক। তাঁরা জাতীয় স্কেল ভূক্ত হলেও সরকারি সহায়তা বাঁ অনুদানে শিক্ষকতা পেশায় নিয়োজিত রয়েছেন। মূলত দেশে শিক্ষকতা পেশায় যাঁরা আসে তাঁরা একান্ত নিরুপায় হয়ে-ই আসেন। দেশের এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকদের আকর্ষণীয় বেতন-ভাতা ও যথার্থ সম্মান মর্যাদা নেই বললেই চলে। শিক্ষকরা নানাবিধ বঞ্চনা ও বৈষম্যের শিকার। অর্থনৈতিক সচ্ছলতা আকর্ষণীয় বেতন-ভাতা না থাকার কারণেই মেধাবী তরুণরা শিক্ষকতাকে পেশা হিসেবে নির্বাচন করতে চায় না। শিক্ষকতা মহান পেশা হলেও আর্থিক সচ্ছলতা ও মর্যাদার ক্ষেত্রে শিক্ষকরা অবমূল্যায়িত। তরুণরা পেশা নির্বাচনের ক্ষেত্রে শিক্ষকতাকে শেষ পছন্দ হিসেবে বিবেচনায় রাখে।

মেধাবী তরুণরা পেশা নির্বাচনের ক্ষেত্রে আকর্ষণীয় বেতন-ভাতা, পর্যাপ্ত সুযোগ সুবিধা ও প্রমোশনের দিকগুলো বিবেচনায় নিয়ে থাকে। দেশের বিদ্যমান শিক্ষাব্যবস্থায় শিক্ষকদের নেই আকর্ষণীয় বেতন-ভাতা, নেই পেশাগত নিরাপত্তা, নেই প্রমোশনের ব্যবস্থা, নেই পেনশন সুবিধা প্রাপ্তির নিশ্চয়তা, যে কোন সময়ে চাকরি হারানোর ভয়, নেই সামাজিক সম্মান মর্যাদা উল্লেখিত কারণে শিক্ষকতায় আগ্রহ দেখায় না মেধাবী তরুণরা।

বাংলাদেশে বিশৃঙ্খল ও ত্রুটিপূর্ণ শিক্ষাব্যবস্থার কারণে শিক্ষার গুণগত মান দিন দিন নিম্নমুখী হয়ে পড়েছে। বৈশ্বিক শিক্ষার গুণগত মান বিবেচনায় নিম্নমুখী প্রবণতায় বিশ্ব ব্যাংকের প্রতিবেদনে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। দেশের শিক্ষক, শিক্ষাবিদ,মন্ত্রী, এমপি ও অভিভাবকরা শিক্ষার মানোন্নয়নে জোরালো দাবি তুলেছেন। এমনকি কয়েক জন মন্ত্রী বিদ্যমান শিক্ষাব্যবস্থা বঙ্গোপসাগরে নিক্ষেপ করার অভিপ্রায় ব্যক্ত করেছেন। ধারাবাহিক সরকারেরও নির্বাচনী ইশতেহারে শিক্ষার মানোন্নয়নের অঙ্গীকার রয়েছে। শিক্ষার মানোন্নয়ন বলতে নতুন নতুন প্রতিষ্ঠান নির্মাণ ও অবকাঠামো উন্নয়নকে বোঝায় না। দেশের শিক্ষার মানোন্নয়ন করতে হলে সর্বাধিক নজর দিতে হবে শিক্ষকদের আকর্ষণীয় বেতন-ভাতা ও বঞ্চনা বৈষম্য দূরীকরণে। শিক্ষকদের পরিবর্তিত বিশ্বের সাথে সামঞ্জস্যপূর্ণ জ্ঞান অর্জন ও দক্ষতা উন্নয়নে প্রশিক্ষিত করতে হবে। দেশের সামাজিক অর্থনৈতিক সুযোগ সুবিধা ও সীমাবদ্ধতা নিরুপন করে পাঠ্যপুস্তক, পাঠ্যক্রম ও পাঠ্যসূচি প্রনয়ন করতে হবে। শিক্ষকদের চাকরি সরকারিকরণের মাধ্যমে তরুণ মেধাবীদের শিক্ষকতায় আকর্ষণে সরকারকে দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে হবে। অপরদিকে মেধাবীরা সরকারি চাকরিতে আকর্ষণীয় বেতন-ভাতা ও পর্যাপ্ত সুযোগ সুবিধা থাকায় প্রবেশে অধিকতর গুরুত্ব দিচ্ছে। এবারের বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য- তরুণ শিক্ষকরাই এই পেশার ভবিষ্যত’ দেশের প্রেক্ষাপটে তা মোটেও সামঞ্জস্যপূর্ণ নয়। শুধুমাত্র লৌলিকতা সু-বিন্যাস্ত কথামালায় শিক্ষকদের সম্মান মর্যাদা দিলেই হবে না। বঞ্চনা বৈষম্য ও অভূক্ত উদরে থেকে আর যাই হোক শ্রেনী কক্ষে পাঠদান চলে না। শিক্ষকদের সম্মানজনক বেতন-ভাতা, বৈষম্য দূরীকরণ ও মর্যাদাশীল করতে সরকারকেই কার্যকর উদ্যোগ নিতে হবে।

উপরোক্ত পরিসংখ্যানের আলোকে, বর্তমান সরকারের সাহসী প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আগামী ‘মুজিব বর্ষে’ এমপিওভুক্ত শিক্ষা সরকারিকরণের ঐতিহাসিক ঘোষণা দিবেন, এই বিশ্বাস দেশের সর্বস্তরের মানুষের।

(“যদি কাউকে শ্রদ্ধার তালিকায় রাখতে চান, তাহলে শিক্ষকদের রাখুন,কারণ তারা সমাজের নায়ক”) কাওয়াসাকি

লেখক
সভাপতি, বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম।

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
ইবিতে মধ্যরাতে ছাত্রীদের আন্দোলন প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রার উদ্দেশে প্রেসক্লাবের সামনে জমায়েত হচ্ছে শিক্ষকরা ছাত্ররাজনীতির সাতকাহন (পর্ব ৬) : যশোরে বিয়ে বাড়িতে কলোহ: অতপর বিষ পানে আত্মহত্যার চেষ্টা লক্ষ্মীপুরের কমলনগরে উপ-নির্বাচনে ও লরেন্সে ইসমাইল ও কালকিনিতে রুমা বিজয়ী যশোরে ইউপি চেয়ারম্যান আতাউর রহমান মিন্টুর ৬ মাসের বিনাশ্রাম কারাদন্ড ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা ভাইস চেয়ারম্যান হিসবে নির্বাচিত ৩য় লিঙ্গের পিংকি  ঝিনাইদহের কোটচাঁদপুরে মিকি, মহেশপুরে ময়জদ্দীন উপজেলা চেয়ারম্যান বর্বর-নৃশংস কায়দায় শিশু তুহিনকে হত্যা, আটক ৭ ঝিনাইদহের কোটচাঁদপুরে গৃহবধূকে মোবাইলে হুমকি- আটক ২ জবিতে ‘বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম’র আত্নপ্রকাশ হয়রানীমুক্ত বিদ্যুতের নিরাপদ ব্যবহারে কালীগঞ্জের পল্লী বিদ্যুতের জোনাল অফিসের উঠান বৈঠক ঝিনাইদহ সদর উপজেলার কালিচরণ পুর ইউনিয়ন বি এন পির মতবিনিময় সভা অনুষ্ঠিত  নওগাঁয় ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত নওগাঁয় অবৈধভাবে চলছে গ্যাস সরবরাহ ঘটতে পারে দুর্ঘটনা ঝিনাইদহে বিএনপি নেতার মায়ের নামাজে জানাজা ও দাফন সম্পন্ন হরিণাকুণ্ডু উপজেলাতে একই পরিবারের প্রতিবন্ধী সবাই ”নেই তাঁদের থাকার বাসস্থান” নওগাঁয় ১৫০ পসি ইয়াবা ও হরেোইন সহ মাদক ব্যাবসায়ী আটক কোটচাঁদপুর উপজেলা নির্বাচনে বিএনপি প্রার্থীর ভোট বর্জন চট্টগ্রামের রাঙ্গুনিয়ার পোমরায় “প্রবারণা পূর্ণিমা ও ফানুস উৎসব” অনুষ্ঠিত রঙ্গলীলা কোটচাঁদপুর ও মহেশপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ চলছে ঝিনাইদহের মহেশপুরে স্কুল ছাত্রী অপহরনের ২০ দিন পরও উদ্ধার হয়নি অন্তরঙ্গ দৃশ্যে তাসকিন-সৌমী র‍্যাম্পের আলোয় ঝলমলে অদিতি
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com