ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

সিরাজগঞ্জ সলঙ্গাতে পানির অভাবে পাট জাগ দিতে পারছেন না কৃষকেরা

সিরাজগঞ্জ(সলঙ্গা) থেকে ফারুক আহমেদ।।

ধানের দামে মার খাওয়ার পর পাটের ফলন ভালো দেখে আশার বুক বেঁধে ছিলেন চাষিরা। তবে সে আশায়ও গুড়ে বালি পড়ার শস্কা দেখা দিয়েছে। পাট জাগ দেয়ার পানির অভাবে বিপাকে পড়েছেন সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার সলঙ্গা থানার কৃষকেরা। উর্বর মাটি ও আবহাওয়া ভালো থাকায় এবার বাম্পার ফলন হয়েছে পাটের।তবে নদী,খাল,বিল বা পুকুরে পর্যাপ্ত পানি না পাওয়ায় পাট জাগ দেয়া নিয়ে বিপাকে পড়েছেন চাষিরা। উপায় না পেয়ে সেচ দিয়ে পাট জাগের ব্যবস্থা করছেন অনেকে। আবার দূরে কোথাও নিতে গিয়েও বাড়ছে খরচ।  জাগ দিতে দেরি হওয়ায় ভালো হচ্ছে না পাটের রঙ ও গুণগত মান; যার প্রভাব পড়ছে দামেও।

উপজেলা কৃষি সংস্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, এ বছর রায়গঞ্জ উপজেলায় এক হাজার ৩৩৫ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। লক্ষ্যমাত্রা অতিক্রম করে আবাদ হয়েছে এক হাজার ৩৪০ হেক্টর জমিতে।  পাট চাষে লক্ষ্যমাত্রা অতিক্রম করলেও এখন পাট কাটা মাওসুমে পানির অভাবে পাট নিয়ে বিপাকে পড়েছেন কৃষক। উপজেলার সলঙ্গা থানার ২নং ওয়ার্ডের আমশড়া গ্রামের কৃষক আবুল হাসেম জানান, পাটের আবাদ করে এখন লোকসান হচ্ছে। এলাকায় পাট জাগ দেয়ার জায়গার খুবই সংস্কট। এ সময়ে পুকুরেও পানি থাকে না। গত বছর পুকুরের একটু পানি থাকার কারণে পাট জাগ দিয়ে দিয়েছিলাম। এ বছর কথাও পানি না থাকার কারণে ডিপ চালিয়ে একটু দোপার মধ্যে পানি ভরতে হয়েছে। এতে পর্যাপ্ত পানি না হওয়া পানির কালো হয়ে যাচ্ছে। ফলে পাটের রঙ ও গুণগত মান খারাপ হওয়ায় এতে প্রভাব পড়ছে দামেও।

তিনি আরো বলেন, বৃষ্টি বেশি হলে সমস্যা ছিল না। সময়টা এমন যেধান পাটের জন্য পানি দরকার। ভালো পাটের দাম এখন এক হাজার ৮০০ থেকে দুই হাজার টাকা। আর পাটের রঙ গুণগত মান খারাপ হওয়ায় আমরা পাচ্ছি এক হাজার ২০০ থেকে  এক হাজার ৫০০ টাকা 

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
লক্ষ্মীপুরে বেপরোয়া ট্রাক কেড়ে নিল স্কুলছাত্রীর প্রাণ ঝিকরগাছা বাঁকড়ায় ইটভাটার ট্রলি-ট্রাক্টর চলছে বেপরোয়া, ধ্বংস হচ্ছে গ্রামীণ সড়ক ১৪তম টেস্ট জিতলো বাংলাদেশ জেলা তথ্য অফিসের উদ্যোগে কসবায় দু’দিন ব্যাপী শিশু মেলা সারাদেশে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা দেশের সব মসজিদে নারীদের নামাজের ব্যবস্থা চেয়ে রিট গোপনে কালী সাধনা করতেন পাপিয়া সালমানের সঙ্গে ভাই-বোনের সম্পর্ক ছিল: শাবনূর ‘নায়ককে জড়িয়ে ধরলেও বুকের কাছে হাত দুটো রেখে দিতেন’ বিজেএমসির আড়াইশ ক্রীড়াবিদ বেকার! ঝিনাইদহের কালীগঞ্জ প্রেসক্লাবে ৬ সাংবাদিকের সদস্য পদ প্রদান রামগঞ্জ থানার এসআই মহসিন চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ অফিসার ঝিনাইদহ কালীগঞ্জে স্কুল শিক্ষিকার হাত ভেঙ্গে দিল এক অভিভাবক লড়াই করে হারলো সালমা বাহিনীরা রাবিতে বাগেরহাট জেলা সমিতির সভাপতি মৌ সম্পাদক তৌফিক নওগাঁয় প্রাথমিক সহঃ শিক্ষক নিয়োগ, প্যানেল গঠন করে নিয়োগের দাবীতে মানববন্ধন নওগাঁয় ৩ মাসেও পুলিশ উদ্ধার করতে পারেনি অপহরনের শিকার পরিক্ষার্থীকে বড়বাড়ি মাদ্রাসা উপলক্ষে ওয়াজ মাহফিলের প্রস্তুতি সভা অনুষ্ঠিত অসুস্থ  প্রফেসর সাইফুল  ইসলামের অবস্থা অবনতি দোয়া কামনা নওগাঁয় বঙ্গবন্ধু জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন নওগাঁয় ট্রাক চাপায় ওষুধ কোম্পানির ৩ বিক্রয়  প্রতিনিধি নিহত,আহত ২ হরিণাকুন্ডু উপজেলার কৃষি কর্মকর্তাকে ফুলেল সোভায় শিক্ত করলেন কর্মরত সকল স্টাফ   ঝিনাইদহে শুদ্ধসুরে জাতীয় সংগীতের জেলা পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত  ঝিনাইদহের কালীগঞ্জে চোরাই মটর সাইকেলের যস্ত্রাংশসহ ৩ চোর    আটক ঝিনাইদহে ইজিবাইক চালকদের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময়

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com