ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

হাইড্রোপভিয়ায় শিক্ষাব্যবস্থা

মোঃ সাইদুল হাসান সেলিম।।

গতকাল ৫ সেপ্টেম্বর-২০১৯ তারিখ শিক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত গেজেটে মাধ্যমিক শিক্ষাব্যবস্থায় উপজেলা শিক্ষা প্রশাসনিক পদসমুহের নিয়োগবিধি প্রকাশ করা হয়েছে।

জারিকৃত গেজেটে অফিস সহকারি প্রমোশন পেয়ে উপজেলা শিক্ষা অফিসার পদে প্রমোশন পাবেন এমনি আজগুবি আইন প্রণয়ন করা হয়েছে গেজেটে। শুধু তাই নয়, নিরাপত্তা প্রহরীরা ৩ বছর পর অফিস সহায়ক, অফিস সহায়করা ৫ বছর পর অফিস সহকারি, অফিস সহকারিরা ৮ বছর পর উপজেলা সহকারি মাধ্যমিক অফিসার এবং সহকারি উপজেলা মাধ্যমিক অফিসারা ৮ বছর পর মাধ্যমিক শিক্ষা অফিসার হতে পারবেন।

অর্থাৎ কোন ব্যক্তি নিরাপত্তা প্রহরী পদে চাকরি নিয়ে ২৪ বছর পর মাধ্যমিক শিক্ষা অফিসার হতে পারবে। অপরদিকে দেশের সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতার প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকগণ সেই অফিসারদের অধীনস্থ বাঁ নির্দেশনা মানতে বাধ্য থাকবেন। এতে প্রমাণিত হয় আমলাতান্ত্রিক শাসনব্যবস্থায় নাজেহাল শিক্ষাব্যবস্থার।

সরকার শিক্ষাব্যবস্থার মানোন্নয়ন ও শৃংখলা রক্ষায় গেজেট/ প্রজ্ঞাপন জারি করতেই পারে, তাই বলে যা ইচ্ছা তাই করতে পারে না। মাধ্যমিক পর্যায়ের স্কুল কলেজ (দ্বাদশ শ্রেণি) শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতা অনার্সসহ মাস্টার্স, সাথে বি,এড. এম,এড. ডক্টরেট, এমফিল ও পিএইচডি।

পেশাগত সম্মান মর্যাদা ব্যতীত কোন পেশাই উত্তম পেশা হতে পারে না। শিক্ষা মন্ত্রণালয় শিক্ষাব্যবস্থার মতো একটি গুরুত্বপূর্ণ বিষয়ে গেজেট/আইন প্রণয়ন ও প্রকাশে আরও অধিক দূরদর্শিতা এবং সতর্কতা অবলম্বন করা প্রয়োজন ছিল বলে মনে করি।

দেশের শিক্ষাব্যবস্থার ৯৭ শতাংশ দায়িত্ব পালন করেন এমপিওভুক্ত শিক্ষকরা। সুতরাং শিক্ষকদের সম্মান মর্যাদা রক্ষায় শিক্ষকদেরকে-ই এসব সমস্যা সমাধানের পথ বের করে নিতে হবে। শিক্ষকরাই যদি ন্যায়সঙ্গত প্রতিবাদ করতে কুণ্ঠিত হয়, তবে জাতি পথ হারাবে তা নিশ্চিত। সরকারি বেসরকারি শিক্ষায় চরম বৈষম্য বিদ্যমান আর সকল বৈষম্য সৃষ্টির কারিগররা বৈষম্য সৃষ্টি করেই চলেছেন। শিক্ষকদের সম্মান মর্যাদা ও বৈষম্য দূরীকরণ একমাত্র জাতীয়করণেই সম্ভব। তাই আসুন কে ছোট, কে বড় সেই অহমিকা ও ভেদাভেদ ভুলে নিজ নিজ অবস্থান থেকে এর তীব্র প্রতিবাদ করি।

 

লেখক

সভাপতি
বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
মিরপুরে সড়ক দূর্ঘটনায় বৃদ্ধা নিহত মিরপুরে দারুস সালাম একাডেমীর ৭ শিক্ষার্থী বৃত্তি পেয়েছে ঝিনাইদহ জেলা বিএনপি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত     ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভার ৫ নং ওয়ার্ডের উপ নির্বাচন প্রার্থীদের মনোনয়ন পত্র জমা টাইগ্রেস ৮৬ রানে পরাজিত ‘একমুঠো জোনাকি’ নওগাঁয় জেলা প্রশাসক জাতীয় জুনিয়র টেনিস টুর্নামেন্টের শুভ উদ্ধোধন মিউজিক্যাল লাইভ শোতে দেবলীনা-সন্দীপন নওগাঁয় মহিলা আওয়ামীলীগের ৫১তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বরগুনায় অবৈধ  ইটভাটায় অভিযান, দুইজনকে কারাদন্ড! মহেশপুরে বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে দোকান পুড়ে ছাই, ব্যাপক ক্ষয়ক্ষতি মহেশপুর-কোটচাঁদপুরে ২৫ কিঃ মিঃ পাকা রাস্তার শুভ উদ্বোধন করলেন-এমপি চঞ্চল ‘মুজিববর্ষে ভারতের প্রতিনিধি বাদ দেওয়ার চিন্তাও করা যায় না’ ঝিনাইদহে করোনা ভাইরাস প্রতিরোধ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত ‘সরকার খালেদা জিয়াকে রাজনৈতিকভাবে ভয় পায়’ পাপিয়ার পাপের জগতের সন্ধানের নেপথ্যে ১২ রুশ তরুণী! ঝিনাইদহে বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির খুলনা বিভাগীয় কমিটি গঠন ও আলোচনা সভা স্কুল-কলেজ শিক্ষক-কর্মচারিদের ফেব্রুয়ারির এমপিও চেক ছাড় প্রবাসী জীবন যেন কারো জন্য হাহাকার কান্না  কারো জন্য লুটপাট করে গড়ে তোলা আলীশান বাড়ী মিরপুরে দারুস সালাম একাডেমীতে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ হ্যালো ওসি! মাছরাঙা টেলিভিশনের সংবাদের প্রতিবাদে মিরপুর উপজেলা পরিষদ ও প্রশাসনের সংবাদ সম্মেলন টেনিস হতে শারাপোভার বিদায় ই-রিকুইজিশন সংশোধনের সময় বৃদ্ধি খালেদা জিয়ার মামলার অবস্থা পর্যালোচনা করেছে বিএনপি

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com