ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বছরে ৭৩ হাজার অতি ক্ষুদ্র প্লাস্টিক কণা ঢুকছে মানবদেহে

হামিম উল কবির।।

মানবদেহে প্রতি বছরে ৭৩ হাজার মাইক্রোপ্লাস্টিক (অতি ক্ষুদ্র প্লাস্টিক কণা) পেটে ঢুকছে। দৈনিক মানুষের শরীরে ঢুকছে গড়ে ২০০টি মাইক্রোপ্লাস্টিক।

এ হিসেবে বছরে ৭৩ হাজার প্লাস্টিক কণা পেটে যায়। প্লাস্টিকের ক্ষুদ্র কণার সবচেয়ে বড় উৎস বোতলজাত পানি। প্রতিটি মাইক্রোপ্লাস্টিকের আয়তন পাঁচ মিলিমিটারের চেয়েও ছোট (০.২ ইঞ্চি)। বোতলজাত পানি ছাড়াও সামুদ্রিক মাছের পেটেও পাওয়া যাচ্ছে প্রচুর প্লাস্টিক কণা। গবেষকেরা ইউরোপ, আমেরিকা, এশিয়ার মানুষের ১০ গ্রাম মলের মধ্যে গড়ে ২০টি মাইক্রোপ্লাস্টিক পেয়েছেন।

গবেষণা দলের প্রধান অস্ট্রিয়ার মেডিক্যাল ইউনিভার্সিটি ড. ফিলিপ স্কোয়াবল ডেইলি মেইলকে (গবেষণাটি ডেইলি মেইলে ২ সেপ্টেম্বর প্রকাশিত হয়েছে।) বলেন, এ ধরনের গবেষণা এটাই প্রথম। আমরা এর আগে যে সন্দেহ করেছিলাম তাই প্রমাণিত হয়েছে। মানুষের পেটে অতি ক্ষুদ্র প্লাস্টিক কণা ঢুকছে। প্লাস্টিক বর্জ্য, সিনথেটিক ফাইবার, ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষার বস্তু থেকে ক্ষুদ্র প্লাস্টিক কণা হচ্ছে। ড. স্কোয়াবল বললেন, ক্ষুদ্র প্লাস্টিক কণার কারণে মানুষের মধ্যে কী ঝুঁকি তৈরি করতে পারে তা এখনো অজানা। কিন্তু এগুলো থেকে বিষাক্ত রাসায়নিক পদার্থ তৈরি হতে পারে এবং এগুলোর মধ্যে ক্ষুদ্রতর কণাগুলো রক্ত প্রবাহে ঢুকে যেতে পারে। এতে করে মানুষের গ্যাস্ট্রোইন্টেস্টিনাল রোগ হতে পারে। ক্ষুদ্রতর প্লাস্টিক কণাগুলো রক্ত প্রবাহে, লিম্ফেটিক সিস্টেমে এবং এমনকি লিভারেও ঢুকে যেতে পারে।

‘এখন আমাদের কাছে প্রথম প্রমাণটা যা আমরা পেযেছি তা হলো- মানুষের দেহে আমরা অতি ক্ষুদ্র প্লাস্টিক কণা পেয়েছি। এটা নিয়ে আমাদের আরো গবেষণা করতে হবে যে, এসব মানবদেহে কী ধরনের ক্ষতি করতে পারে। ফিনল্যান্ড, ইটালি, দ্য নেদারল্যান্ড, পোল্যান্ড, রাশিয়া ও অস্ট্রিয়া থেকে আটজন স্বেচ্ছাসেবক আমাদের কাছে এসেছেন। তাদের সবার মলেই শতাধিক প্লাস্টিকের কণা পাওয়া গেছে।’ এসব প্লাস্টিকের কণা প্যাকেটজাত খাবার ও পানীয়ের বোতল থেকেই এসেছে, যেগুলো পলিপ্রোপাইলিন অ্যান্ড পলিইথিলিন-টেরেথালেট দিয়ে তৈরি। ড. স্কোয়াবল বলেন, প্রত্যেক স্বেচ্ছাসেবকের ১০ গ্রাম মল থেকে আমরা গড়ে ২০টি করে অতি ক্ষুদ্র প্লাস্টিক কণা পেয়েছি।’ প্রতিটি ব্যক্তি দৈনিক ১০০ গ্রাম মল ত্যাগ করে এবং এতে ২০০টি প্লাস্টিক কণা পাওয়া যায়।

এভাবে বছরে একজন ব্যক্তির পেটে ৭৩ হাজার প্লাস্টিক কণা ঢুকে যায়। তিনি বলেন, পলিইথিলিন থেকে প্লাস্টিক ব্যাগ তৈরি হয় এবং পলিইথিলিন টেরেথালেট (প্যাট প্লাস্টিক বোতল) থেকে মনুষ্য মলে সবচেয়ে বেশি প্লাস্টিক কণা পাওয়া গেছে। ড. স্কোয়াবলের গবেষক দল অবশ্য পেটে আরো অন্যান্য সাত ধরনের প্লাস্টিক কণা পেয়েছেন। অনুমান করা হচ্ছে যে- একজন মানুষ শেলফিশ, ট্যাপ ওয়াটার, লবণ থেকেও যথাক্রমে ১১ হাজার, পাঁচ হাজার ৮০০ এবং এক হাজার মাইক্রোপ্লাস্টিক খাচ্ছে বছরে। গবেষকেরা বলছেন, দূষিত বাতাসেও মাইক্রোপ্লাস্টিক রয়েছে। শ্বাস নেয়ার মাধ্যমে একজন মানুষ বছরে ৭০ হাজার মাইক্রোপ্লাস্টিক নিচ্ছে নিজের শরীরে।

গবেষক দল বোতলজাত পানি পানকারীদের দেহে সবচেয়ে বেশি মাইক্রোপ্লাস্টিক পেয়েছেন। এক লিটার বোতলজাত পানি থেকে গড়ে ১১৮ থেকে ৩২৫টি কণা পাওয়া গেছে। এভাবে বছরে একজন মানুষ বোতল থেকে ৯০ হাজার মাইক্রোপ্লাস্টিক পাচ্ছে। উপরে উল্লিখিত কারণ ছাড়াও আবহাওয়াগত কারণে, ক্ষয় হয়ে যাওয়ায়, প্লাস্টিকের ভাঙা গড়া থেকে প্রকৃতিতে মাইক্রোপ্লাস্টিক প্রবেশ করছে এবং এসব কণা শেষে মানুষের দেহে ঢুকছে।

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
লক্ষ্মীপুরে একটি গুদাম থেকে ৪২ বস্তা পেঁয়াজ জব্দ পেঁয়াজ আবদুল মান্নান’র কবিতা ”পেঁয়াজ” নওগাঁয় ছবি হাতে নিয়ে মেয়েকে খুজে বেড়াচ্ছেন এক বিধবা মা অবশেষে মাশরাফিকে কেনা হলো…. আবুল কালাম আজাদ সানি’র কবিতা পেঁয়াজ নিয়ে দো-পেঁয়াজী যশোরে চিকিৎসকের ভুলে গৃহবধূর মৃত্যুর ঘটনায় মামলা আটক-২ বশেমুরবিপ্রবিতে প্রশ্নফাঁস চক্রে জড়িত ৭ শিক্ষার্থীকে বহিস্কার নওগাঁয় চালককে হত্যা করে অটো চার্জার ছিনতাই করেছে দূর্বৃত্তরা রাবিতে ৯ দফা দাবিতে ছাত্র-শিক্ষকদের মানববন্ধন লক্ষ্মীপুর – রামগতি সড়কে বাস উল্টে আহত – ২৫ জন পাবনায় দেশের প্রথম ভার্চুয়াল ফার্নিচার শোরুম হাতিলের উদ্যোগে ক্যাম্পিং অনুষ্ঠিত সাব্বির কুমিল্লায়, অবিক্রিত মাশরাফি! নাসিরনগরে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় প্রথম দিনে অনুপস্থিত ২৪৭ জন তালতলীতে ৮০ পিস ইয়াবাসহ এক ইয়াবা ব্যবসায়ী গ্রেপ্তার ঢাকায় তামিম, খুলনায় মুশফিক দুই ছাত্রলীগ কর্মীকে সাময়িক বহিষ্কার, স্থায়ী বহিষ্কারে শিক্ষার্থীদের অল্টিমেটাম জন্মদিনের শুভেচ্ছা: জননেতা খালিদ মাহমুদ চৌধুরী ডে-নাইট টেস্টে কেন গোলাপী বলে খেলা হয়? বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সিরিজ জয় সুয়ারেজ নেই, বার্সিলোনা মার্টিনিজকে চায়  ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ত্রি বার্ষিক সম্মেলন অনুষ্টিত  কুমিল্লার পরিচালক নাইমুর, রংপুরে আকরাম, খুলনায় সুজন আইসিসির র‌্যাংকিংয়ে ওপেনার নাঈম শেখ আমার বেতনের টাকা রামগঞ্জের শিক্ষার্থীদের মধ্যে ভাগ করে দিব এমপি আনোয়ার খান আইন-শৃঙ্খলা বাহিনীর সর্বোচ্চ সতর্ক -স্বরাষ্ট্রমন্ত্রী ; জঙ্গিদের বৃহতম হামলার প্রস্তুতি  
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com