১৫ অগাস্ট ২০১৮ || বুধবার || ০১:১৫ অপরাহ্ন

এমপিওভুক্তির জন্য তৈরি হচ্ছে সফটওয়্যার

স্টাফ রিপোর্টার

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আবেদন গ্রহণের জন্য তৈরি করা হচ্ছে নতুন সফটওয়্যার। বিভিন্ন সময়ে শিক্ষামন্ত্রণালয়ে দেওয়া পুরোনো কাগজে আবেদনপত্র বাতিল করা হয়েছে। সফটওয়্যার তৈরির পর নতুন করে অনলাইনে নির্ধারিত ছকে আবেদন নেবে শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার এমপিওভুক্তি সংক্রান্ত দুই কমিটির যৌথ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজধানীর নীলক্ষেত পলাশির ব্যানবেইস ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জাবেদ আহমেদ সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

জাবেদ আহমেদ বলেন, সফটওয়্যার তৈরির জন্য কমপক্ষে ১৫ দিন সময় লাগবে। এটা তৈরির জন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সহযোগিতা নেওয়া হবে। অতিরিক্ত সচিব জানান, কমিটিতে আরেকজন নতুন সদস্য যুক্ত করার সিদ্ধান্ত হয়েছে সভায়। এ জন্য ঢাকা শিক্ষাবোর্ডের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা রাখা হবে। কারণ, শিক্ষা প্রতিষ্ঠানের ফলাফল সংশ্লিষ্টা আছে এমপিওযোগ্যতায়।

গত ২০ জুন শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ পৃথক দুইটি কমিটি গঠন করেছে।

একটিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) আহ্বায়ক করে নয় সদস্যের বাছাই কমিটিতে সদস্য হিসেবে রাখা হয়েছে মহাপরিচালক (ব্যানবেইস), যুগ্মসচিব (বেসরকারি মাধ্যমিক), যুগ্মসচিব (আইন), পরিচালক (মাধ্যমিক) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, পরিচালক (কলেজ) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (কলেজ), সিনিয়র সহকারি সচিব (বাজেট), এবং সদস্য সচিবের দাযিত্ব পালন করবেন যুগ্মসচিব (বেসরকারি মাধ্যমিক-৩)।

এই কমিটি এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী নতুন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য সরকারের কাছে সুপারিশ করা।

প্রতিষ্ঠানের আবেদনের তথ্যে কোনো অনিয়ম বা অসামঞ্জসতা পরিলক্ষিত হলে তা পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের কাছে সুপারিশ করা। প্রাসঙ্গিক অন্যান্য বিষয়ে সুপারিশ প্রদান করবে।

এ ছাড়া অনলাইন আবেদনপত্র গ্রহণ ও ব্যবস্থাপনা কমিটির সভাপতি ব্যানবেইসের মহাপরিচালক। অন্য সদস্যরা হলেন মাধ্যমিক ও উচ্চশিা বিভাগের উপসচিব (বেসরকারি মাধ্যমিক-১), সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রতিনিধি, ইলেক্ট্রনিক ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (ইএমআইএস) সেলের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের প্রতিনিধি, অধিদপ্তরের প্রোগ্রামার এবং ব্যববেইসের সিস্টেম অ্যানালিস্ট।

ওই কমিটি এক সপ্তাহ পরে আবার বৈঠকে বসবে।

Facebook Comments


© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com