ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

যবিপ্রবির ফ্রি হেলথ্ ক্যাম্প অন্যদের জন্য দৃষ্টান্ত : ডেপুটি স্পীকার

নাজমুল হোসাইন, যবিপ্রবি প্রতিনিধি।।

বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মোঃ ফজলে রাব্বী মিয়া, এমপি বলেছেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) মানবতার সেবায় যে ফ্রি হেলথ ক্যাম্পের আয়োজন করেছে, তা বাংলাদেশের অন্যান্য সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, স্কুল-কলেজসহ অন্যান্য প্রতিষ্ঠানের জন্য দৃষ্টান্ত। সকলে যদি এ ধরনের উদ্যোগ নেয়, তাহলে গরিব-দুঃখী মানুষেরা সুচিকিৎসা থেকে বঞ্চিত হবে না।

শনিবার সকালে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) গ্যালারিতে আয়োজিত ‘ফ্রি হেলথ্ ক্যাম্প ২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি স্পীকার মোঃ ফজলে রাব্বী মিয়া এসব কথা বলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ফ্রি হেলথ্ ক্যাম্পের আয়োজন করা হয়। সমাজের অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে ‘কমিউনিটি সার্ভিস’-এর অংশ হিসেবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) দ্বিতীয়বারের মতো একটি ফ্রি হেল্থ ক্যাম্পের আয়োজন করেছে। এবারের হেলথ্ ক্যাম্পে প্রায় ৪ হাজার রোগী চিকিৎসা ও ঔষধ সামগ্রী পেয়েছেন।

ডেপুটি স্পীকার মোঃ ফজলে রাব্বী মিয়া বলেন, আমরা চাই, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার প্রতি শ্রদ্ধা জানানোর জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় স্বাস্থ্য সেবার জন্য তাদের হাত সম্প্রসারিত করেছে। এভাবে যদি দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো উদ্যোগ নেয়, শুধু বিশ্ববিদ্যালয় নয় দেশের সব স্কুল-কলেজ যদি এ ধরনের উদ্যোগ নেয়, তাহলে গরিব মানুষেরা সুচিকিৎসা থেকে বঞ্চিত হবে না। বঙ্গবন্ধুতো গরিব-দুঃখী মানুষের জন্যই সারা জীবন জেল খেটেছেন। ১৫ আগস্টে আমরা যে শোক দিবস হিসেবে পালন করি, এ আয়োজনের ফলে তার সার্থকতা হবে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে অন্যরা শিক্ষা নিক, কীভাবে ১৫ আগস্টের মর্যাদা দিতে হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আপনারা যে মর্যাদা দিয়েছেন, এ ধরনের আয়োজন তার আনুষ্ঠানিক পরিচয় বলে মনে করি। ডেপুটি স্পীকার মোঃ ফজলে রাব্বী মিয়া তাঁর বক্তব্যে ফ্রি হেলথ্ আয়োজনের গুরুত্ব এবং নিজের সংসদীয় আসনে ফ্রি হেলথ্ ক্যাম্প আয়োজনের অভিজ্ঞতা তুলে ধরেন। একইসঙ্গে ডেঙ্গুসহ অন্যান্য রোগের বিস্তার যেন না হয়, এ জন্য সচেতনতার বাড়ানোর উপর গুরুত্ব দেন।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকার ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের প্রধান নির্বাহী ও সিনিয়র কনসালটেন্ট ডা. মোঃ আব্দুর রশীদ বলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এ ধরনের মহতি উদ্যোগ প্রশংসনীয়। বঙ্গবন্ধুর সোনার বাংলার মানুষ মানে তো সুস্থ-সবল, সৎ ও নিষ্ঠাবান মানুষ। এ জন্য মানুষকে আমাদের সচেতন করতে হবে এবং সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন সভাপতির বক্তব্যে বলেন, এই হেলথ ক্যাম্প সফলভাবে সম্পন্ন করতে যে সমস্ত ঔষুধ কোম্পানি ঔষুধ সামগ্রী প্রদান করেছে, যেসব কোম্পানি আর্থিকভাবে সহায়তা করেছে, আমি তাদেরকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। একইসঙ্গে হেলথ্ ক্যাম্পের আয়োজনে যে সমস্ত চিকিৎসক, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী নিরলস পরিশ্রম করেছেন তাদের বিশেষভাবে ধন্যবাদ জানাই। আশা করি, এই ধারা আগামীতেও অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন যবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ ইকবাল কবীর জাহিদ, রেজিস্ট্রার প্রকৌশলী মো: আহসান হাবীব প্রমুখ। এর আগে অতিথিদের কালোব্যাজ পরিয়ে দেন যবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোঃ নাজমুল হাসান। অনুষ্ঠান পরিচালনা করবেন যবিপ্রবির প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. দীপক কুমার মন্ডল।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে শুরু হয় চিকিৎসা সেবা প্রদান কার্যক্রম। হেলথ্ ক্যাম্পে ঢাকা, খুলনা ও যশোরের কার্ডিওলজি, সার্জারি, শিশু কার্ডিয়াক সার্জন, রক্তনালী সার্জন, মেডিসিন, ডায়াবেটিক, গাইনি, চর্ম, নিউট্রিশনিস্ট, অর্থোপেডিকস, চক্ষুরোগ, নাক, কান ও গলা, ডেন্টাল, শিশু, মনোরোগ, বক্ষব্যাধি, পেইন অ্যান্ড ফিজিওথেরাপি, ডিজঅ্যাবিলিটি অ্যান্ড রিহ্যাবিলিটেশন এবং জেনারেল প্রাকটিশনার বিষয়ে ৫২ জনের অধিক বিশেষজ্ঞ চিকিৎসক প্রায় ৪ হাজার রোগীকে চিকিৎসা সেবা প্রদান করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন ও লাইব্রেরি ভবনে অস্থায়ীভাবে স্থাপিত মডেল ফার্মেসির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ ঔষধসামগ্রী বিতরণ করে। এই মডেল ফার্মেসি পরিচালনায় সহায়তা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সিতেশ চন্দ্র বাছার।

এ ছাড়া রোগীদের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয় হতে প্রদানকৃত একটি মোবাইল ভ্যান চিকিৎসা সেবা ও বিনামূল্যে ৫টি হুইল চেয়ার, একটি সাইকেল হুইল চেয়ার, ভিজুয়াল এইড ও হেয়ারিং এইডসহ প্রয়োজনীয় দ্রব্যাদি সরবরাহ করে। হেলথ্ ক্যাম্পে বিআরবি হাসপাতালের উদ্যোগে একটি চিকিৎসা বিষয়ক বিশেষ কর্নারও ছিল।

 

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
পোরশায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত এমপি আব্দুল হাইকে প্রাণনাশের ষড়যন্ত্রের প্রতিবাদে শৈলকুপায় মুক্তিযোদ্ধাদের মানববন্ধন ঝিনাইদহে “শুদ্ধ বানানে শুদ্ধ উচ্চারণ” বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত  রাঙ্গুনিয়ায় ফিল্মী কায়দায় হত্যা চেষ্টা, গুরুতর আহত আজগর আলী ! শেষ হলো সপ্তম ‘আইসিএসডিএপি’ আন্তর্জাতিক সম্মেলন ডাকবাংলা নার্সিং হোমে ফ্রী মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগীতা -২০১৯ মোংলায় ৩ কেজি গাঁজা সহ যুগল আটক আলিয়ার পর দিশা! প্রভা-মৌটুসী নিষিদ্ধপল্লীতে ধামরাইয়ে উন্নয়ন মূলক কাজের ভিত্তি প্রস্তর স্থাপন শার্শায় ফেনসিডিল ও গাঁজাসহ এক মহিলা আটক নওগাঁয় ইয়াবা ট্যাবলেট সহ এক যুবককে আটক করেছে পুলিশ পাবনায় সিটি কলেজে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠিত পিএস জি’র সমর্থকদের অপমানের জবাব দিলেন নেইমার মাগুরা শ্রীপুরে শেষ হলো বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট        শেখ হাসিনার কারণেই বাংলাদেশ হয়ে উঠেছে সম্প্রীতির দেশ-নওগাঁয় খাদ্যমন্ত্রী যশোরে ৩ দিন ব্যাপী স্কুল বই মেলার উদ্বোধন নওগাঁয় ব্যবসায়িক মিলন মেলা অনুষ্ঠিত পোমরা ইউনিয়ন মানবাধিকার কমিশন কাউন্সিল উপলক্ষে প্রস্তুতি সভা সম্পূর্ণ !  ইবিতে ‘আইসিএসডিএপি’র সপ্তম দ্বি-বার্ষিক সম্মেলনে বিশ্বব্যাপী মানবিক মূল্যবোধ তৈরীর আহবান ঝিনাইদহে ভূয়া, শিক্ষা মন্ত্রনালয়ের নিরীক্ষা কর্মকর্তা আটক নওগাঁয় অনিয়ন্ত্রিত ও অতিরিক্ত সুদ ব্যবসা বন্ধের দাবীতে মানব বন্ধন নিয়ামতপুরে মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত ঝিনাইদহ জেলা ভিত্তিক অস্ত্রসহ ভিডিপি মৌলিক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com