ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

চামড়ার বাজারে ধস নেমেছে

স্টাফ রিপোর্টার।।

বাংলাদেশে এ বছর পশুর কাঁচা চামড়ার দাম গত কয়েক দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। কিন্তু চামড়ার এতোটা দাম কমলেও জুতা, স্যান্ডেল, ব্যাগের মতো চামড়া জাত পণ্যের মূল্য এখনো চড়া রয়েছে, তার দাম কমার কোন লক্ষণ দেখা যায়নি। কেন কাঁচামালের দরপতনের পরেও এসব পণ্যের এতো চড়া দাম?

আমরা বাংলাদেশিরা দেশে তৈরি চামড়ার পণ্য ব্যবহার করতেই পছন্দ করি। কিন্তু যেখানে কোরবানির চামড়া প্রায় পানির দরেই বিক্রি করতে বাধ্য হচ্ছি তখনো দোকান থেকে চামড়ার পণ্য কিনতে হচ্ছে কয়েকগুণ বেশি দাম দিয়ে। অথচ কোরবানির গরুর চামড়া বিক্রি করতে হয় মাত্র তিনশো টাকায়। এর বেশি কেউ দাম দেয় না। কিন্তু এর আগে যখন দোকান থেকে জুতা-স্যান্ডেল কিনেছি, কোনটাই চার-পাঁচ হাজার টাকার নিচে কিনতে পারিনি। এখনো পারছি না। তাহলে এতো সস্তায় চামড়া কিনে, সেটা দিয়ে জিনিসপত্র বানিয়ে এতো বেশি দামে বিক্রি করা হচ্ছে কেন? একজন ক্রেতা হিসাবে আমার তো মনে হচ্ছে আমি বৈষম্যের শিকার হচ্ছি। দেশে বর্তমানে ভালো একটি দোকানে চামড়া দিয়ে তৈরি একজোড়া জুতার দাম তিন থেকে আট হাজার টাকা।

প্রতি বছরই কোরবানির পশুর চামড়ার বাজারে ধস নামে, এবারো ব্যতিক্রম নয়। সারাদেশে প্রায় একই পরিস্থিতি। এক লাখ টাকা দামের গরুর চামড়া ৫০০ টাকায়ও বিক্রি হয়নি। অথচ ৮/১০ বছর আগে ৫০ হাজার টাকা দামের গরুর চামড়াই কেনাবেচা হতো ২ থেকে ৩ হাজার টাকায়।

তবে ঈদের আগে ব্যবসায়ীদের সঙ্গে বসে সরকার চামড়ার দাম আগেরবারের চেয়েও কম নির্ধারণ করে দিয়েছিল। অথচ কোরবানির পর এমন হয়েছে যে সেই দরও ঠিক থাকেনি। অর্থাৎ কোরবানির পশুর চামড়া কেনাবেচা হয়েছে সরকার-নির্ধারিত দরের চেয়েও অনেক কমে।

কোরবানির ঈদকে কেন্দ্র করে সারাদেশে কয়েক লাখ মৌসুমি ব্যবসায়ী চামড়ার ব্যবসায় নামেন। কয়েক হাজার পাইকারি ব্যবসায়ী তাঁদের কাছ থেকে চামড়া কিনে জমা রাখেন আড়তদারদের কাছে। এবারের ঈদে বিভিন্ন পাড়া-মহল্লা থেকে কম দামে চামড়া কিনেছে মৌসুমি ব্যবসায়ীরা।

গত ৩১ বছরের মধ্যে এবারই সবচেয়ে কমদামে বিক্রি হচ্ছে পশুর চামড়া। মৌসুমি ব্যবসায়ীরা ৮০ হাজার টাকার গরুর চামড়ার দাম দিচ্ছেন ২শ টাকারও কম। এক লাখ টাকার গরুর চামড়া বিক্রি হচ্ছে ৩শ টাকা।রাজধানীর বিভিন্ন এলাকায় কোরবানির পশুর কাঁচা চামড়া কেনার লোক খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে, রাজধানীর মাদ্রাসা ও এতিমখানার লোকজন বিনা পয়সায় কাঁচা চামড়া সংগ্রহ করছে।

রাজধানীর বাইরে সবচেয়ে ভালো মানের কাঁচা চামড়া বিক্রি হচ্ছে ৫শ টাকায়। আর মাঝারি মানের চামড়া বিক্রি হচ্ছে ৩শ থেকে ৪শ টাকার মধ্যে। যা গত বছরও ৭শ থেকে ৮শ টাকায় বিক্রি হয়েছিল। সরকারের নির্ধারণ করে দেওয়া দাম অনুযায়ী, ঢাকায় কোরবানির গরুর প্রতিটি ২০ থেকে ৩৫ বর্গফুট চামড়া লবণ দেওয়ার পরে ৯০০ থেকে ১ হাজার ৭৫০ টাকায় কেনার কথা ট্যানারি মালিকদের। কিন্তু এবার ফড়িয়া বা মৌসুমি চামড়া ব্যবসায়ীদের দেখা মিলছে না। কোথাও কোথাও মৌসুমি ব্যবসায়ীরা ২০০ থেকে ৫০০ টাকায় চামড়া কিনেছে।

আর রাজধানীর বাইরে দেশের অন্যান্য স্থানে চামড়া বেচা-কেনা হচ্ছে আরও কম দামে। এবার চামড়ার দামে মহাবিপর্যয় নেমে এসেছে। উলটো দিকে দেখেন দিন দিন চামড়া ব্যবহৃত জিনিস পত্রের দাম আকাশ চুম্বি। চামড়া ব্যবহৃত জিনিস পত্রের কদর বেড়েছে বাড়েনি কেবল চামড়ার দাম। এর পেছনে একটি শক্ত সিন্ডিকেট ও সরকারের দায়িত্বশীল ব্যাক্তিদের গাফিলতিই প্রধান কারণ। এছাড়া চামড়ার বাজারে তামাশা দায় এড়াতে পারে না সরকার। অনতিবিলম্বে চামড়ার ন্যায্য দাম নির্ধারিত করে এ শিল্পকে বাঁচাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
ব্রাহ্মণবাড়িয়ায় গাজাঁ সেবনের দায়ে দুই যুবকের ৪ মাস কারাদন্ড বুয়েট শিক্ষার্থী হত্যার প্রতিবাদে বশেমুরবিপ্রবি মোববাতি প্রজ্বলন জবি’র ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ লিখিত ভর্তি পরীক্ষার ইউনিট-২’র ফলাফল প্রকাশ আমি অক্ষম বিসর্জনের মধ্যদিয়ে সমাপ্তি ঘটলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রথমবার আয়োজিত শারদীয় দুর্গাপূজার ছাত্ররা যখন খুনী হয়! আবরার হত্যার প্রতিবাদে ঝিনাইদহে সম্মিলিত সাংস্কৃতিক জোটের মানববন্ধন অনুষ্টিত ডাকবাংলা ত্রিমোহনীতে চাউল কল মালিক সমিতির সাধারণ সভা মাগুরা শ্রীপুরে শহীদ মুকুল দিবস পালিত আবরার হত্যার বিচার দাবিতে উত্তাল বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয় সদর উপজেলার পোড়াহাটি ইউনিয়ন বি এন পি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত ঝিনাইদহের কালীগঞ্জে সড়ক দুর্ঘটনায়  ৫ জন আহত!  বাঁকড়ায় সরকারি রাস্তা দখল, ভোগান্তিতে ১৫টি পরিবার মহেশপুরে পুলিশের অভিযানে ৮ কেজি গাজা উদ্ধার নওগাঁয় পুস্পাঞ্জলি আর সিঁদুর খেলার মধ্যে দিয়ে মা দূর্গার আনুষ্ঠানিক বিদায় নাসিরনগরে মৌলিক স্বাক্ষরতা বেইজ লাইন সার্ভের শুভ উদ্বোধন হরিণাকুণ্ডু উপজেলার শ্রীরামপুরে বিদ্যুৎ স্পর্শে আহত ১ নিহত ১ মাগুরা শ্রীপুরে বজ্রপাতে নিহত ১ শিরিন শীলার ওপর নজরদারির মাধ্যমে আরমানের সন্ধান? ঐশ্বরিয়ার যে আপত্তিকর দৃশ্য অশান্তির জন্ম দেয় বচ্চন পরিবারে (ভিডিও) যশোরের ঝিকরগাছায় ইজিবাইকসহ  ছিনতাইকারী আটক – ২ ভোলার মনপুরায় ডাচ-বাংলা ব্যাংকের এজেন্টকে গলাকেটে হত্যা সাংসদ বি এম ফরহাদ হোসেন সংগ্রাম কর্তৃক বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন মহা ধুমধাম ও উৎসবমুখর পরিবেশে ব্রাহ্মণবাড়িয়ায় দুর্গাপূজা উদযাপিত হচ্ছে হলিধানীতে মেধাবী ও দুস্থ শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com