ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

কোরবানি সম্পর্কে যে বিষয়গুলো জানা জরুরি

অন্যদৃষ্টি ইসলামী ডেস্ক।।

কোরবানির পশুর রক্ত মাংস হাড় বা চামড়া কোনো কিছু মহান আল্লাহর কাছে পৌঁছায় না, বরং কোরবানি দাতার বিশুদ্ধ নিয়ত ও বৈধ ব্যবস্থাপনাই আল্লাহর কাছে পৌঁছে যায়।

ইসলামি শরিয়তের অন্যতম ইবাদত কোরবানি। তাই কোরবানির পশু কেনা ও কোরবানি করার আগে এমন কিছু বিষয় রয়েছে যেগুলো গুরুত্বসহ ভেবে দেখা জরুরি। আর তাহলো-

গরিব ব্যক্তির কোরবানি ও করণীয়:
সামর্থবানদের জন্য কোরবানি আবশ্যক। তবে গরিব লোকের কোরবানি দেয়া নিষেধ নয়। চাইলে গরিবও কোরবানি দিতে পারবে। চাইলে একাকি কোরবানি দিতে পারবে আবার অংশীদারের সঙ্গেও কোরবানি দিতে পারবে। তবে গরিব ব্যক্তি যদি কোরবানির পশু কেনার সময় একাকি কোরবানির নিয়ত করে তাহলে পরে আর শরিক নিতে পারবে না।

তাই গরিবের ক্ষেত্রে কোরবানির পশু কেনার আগেই সিদ্ধান্ত নিতে হবে যে, সে একাকি কোরবানি করবে না শরিকে নেবে। পশু কেনার আগে শরিক নেয়া নিয়ত না থাকলে, পশু কেনার পরে শরিক নিতে পারবে না।

পক্ষান্তরে কোনো ধনী যদি পশু কেনার আগে শরিক নেয়ার নিয়ত না করে তবে ধনী ইচ্ছা করলে পশু কেনার পরও শরিক নিতে পারবে।

শরিক নেয়ার আগে ভেবে দেখুন:
কোরবানি অনেক ফজিলতপূর্ণ মর্যাদার ইবাদত। কয়েকজন মিলে কোরবানি দিতে চাইলে ভেবে দেখুন, অংশীদারের সমন্বয়ে যারা ককোরবানি দেবেন। তাদের পশু কেনার অর্থ বৈধ কিনা অবৈধ।

কোনো ব্যক্তির সব কিংবা আংশিক উপার্জনও যদি হারাম হয়, তবে ওই ব্যক্তিকে কোরবানির পশুর অংশীদার হিসেবে নিলে আর হারাম উপার্জনের অংশ দিয়ে কোরবানির পশু কিনলে অন্যদের হালাল পয়সার কেনা পশুর কোরবানিও নষ্ট হয়ে যাবে।

অংশীদার নির্বাচন:
পশু কেনার আগেই অংশীদার নির্বাচন করে নিন। ওয়াজিব কোরবানি আদায়ের নিয়তে এক গরু কিংবা মহিষে ৭ জন কোরবানি দিতে পারবে। তাছাড়া এর মধ্যে যদি কেউ নফল কোরবানিও দেয় তাতেও ৭ জনের বেশি শরিক নেয়া যাবে না। তবে ছাগল, বকরি বা দুম্বায় অংশীদার নয় বরং তা একাকি কোরবানি করতে হয়।

ঋণ করে কি কোরবানি করা যায়?
যদি কোনো ব্যক্তির ওপর কোরবানি আবশ্যক হয়। আর তার পশু কেনার মতো কাছে নগদ অর্থ না থাকে তবে সে সম্পদ বিক্রি করবে। আর যদি সম্পদ বিক্রি করতেও না চায় তবে সে ঋণ করে হলেও কোরবানি করবে। যেমনিভাবে সে অন্যান্য প্রয়োজন পূরণে ঋণ করে থাকে। যা পরবর্তীতে পরিশোধ করে দেবে।

কোরবানি করার আগে উল্লেখিত বিষয়গুলোর প্রতি যথাযথ গুরুত্ব দেয়া জরুরি। এর ব্যতয় ঘটলে কারো কোরবানিই বৈধ হবে না।

মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে কোরবানির পশু কেনার আগে কিংবা কোরবানির নির্ধারিত দিনগুলোর মধ্যে যথাযথ নিয়ম মেনে তা আদায় করার তাওফিক দান করুন। কোরবানির ঘোষিত ফজিলত, সাওয়াব ও মর্যাদা লাভ করার তাওফিক দান করুন। আল্লাহুম্মা আমিন।

 

অন্যদৃষ্টি / এস.খাঁন

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
করোনা থেকে মুক্তি কামনায় ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদে ঈদের জামাত ঈদ করা হলো না হতভাগী শাহিদার নজরুলের গান “ও মন রমজানের ঐ রোজার শেষে” এবং সমসাময়িক ভাবনা ক্ষুধার ফেরিওয়ালা -মোঃ সাইদুল হাসান সেলিম।। করোনায় ইসলামিক ফাউন্ডশনের কেয়ারটেকারের মৃত্যূ গ্রাম পুলিশের বাড়ি থেকে ১০৬৫ কেজি চাল জব্দ! ঢাকাসহ দেশের ৫ অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা ঈদ যাদের রান্নাঘরে জনগণকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন এমপি সংগ্রাম এবারের ঈদ। -আনোয়ার শাহাদাত।। দিল্লী বিমান বন্দর খুলে দেয়া হচ্ছে ঘরে বসেই ঈদের আনন্দ উপভোগ করুন : প্রধানমন্ত্রী করোনায় প্রাণ গেল সাবেক এমপি হাজী মকবুলের বাংলাদেশের ব্যতিক্রমী ঈদুল ফিতর লক্ষ্মীপুর পৌর ৬ নং ওয়ার্ড আওয়ামীলীগের কমিটি হাইজ্যাক হওয়ার অভিযোগ পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন চন্দ্রগঞ্জে ইউনিয়ন যুবলীগ নেতাকর্মীদের মাঝে ঈদ উপহার বিতরণ ঝিনাইদহ সদর উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক জাহিদুল ইসলাম জোরদার এর ঈদের শুভেচ্ছা বাণী পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাত যুবলীগের সভাপতি মিয়া রফিকুল হক পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানাইলেন মুক্তিযুদ্ধ সংহতি পরিষদ কেন্দ্রীয় কমিটির ঈদের চাওয়া-পাওয়া পূরণে ব্যার্থ হওয়ায় অভিমানে চলে গেল স্কুল ছাত্রী করোনা জামা। -সঞ্জয় কর  ঈদের মানে বদলে দেয়া দুঃসময়! – সাকিব জামাল।। নিয়ামতপুরের বাহাদুরপুর ইউপির সাবেক চেয়ারম্যানের সন্তানদের ১ হাজার পরিবারে ত্রাণ বিতরণ যুবলীগ নেতা বাহার’র নান্দাইলবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com