ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

কোরবানি সম্পর্কে যে বিষয়গুলো জানা জরুরি

অন্যদৃষ্টি ইসলামী ডেস্ক।।

কোরবানির পশুর রক্ত মাংস হাড় বা চামড়া কোনো কিছু মহান আল্লাহর কাছে পৌঁছায় না, বরং কোরবানি দাতার বিশুদ্ধ নিয়ত ও বৈধ ব্যবস্থাপনাই আল্লাহর কাছে পৌঁছে যায়।

ইসলামি শরিয়তের অন্যতম ইবাদত কোরবানি। তাই কোরবানির পশু কেনা ও কোরবানি করার আগে এমন কিছু বিষয় রয়েছে যেগুলো গুরুত্বসহ ভেবে দেখা জরুরি। আর তাহলো-

গরিব ব্যক্তির কোরবানি ও করণীয়:
সামর্থবানদের জন্য কোরবানি আবশ্যক। তবে গরিব লোকের কোরবানি দেয়া নিষেধ নয়। চাইলে গরিবও কোরবানি দিতে পারবে। চাইলে একাকি কোরবানি দিতে পারবে আবার অংশীদারের সঙ্গেও কোরবানি দিতে পারবে। তবে গরিব ব্যক্তি যদি কোরবানির পশু কেনার সময় একাকি কোরবানির নিয়ত করে তাহলে পরে আর শরিক নিতে পারবে না।

তাই গরিবের ক্ষেত্রে কোরবানির পশু কেনার আগেই সিদ্ধান্ত নিতে হবে যে, সে একাকি কোরবানি করবে না শরিকে নেবে। পশু কেনার আগে শরিক নেয়া নিয়ত না থাকলে, পশু কেনার পরে শরিক নিতে পারবে না।

পক্ষান্তরে কোনো ধনী যদি পশু কেনার আগে শরিক নেয়ার নিয়ত না করে তবে ধনী ইচ্ছা করলে পশু কেনার পরও শরিক নিতে পারবে।

শরিক নেয়ার আগে ভেবে দেখুন:
কোরবানি অনেক ফজিলতপূর্ণ মর্যাদার ইবাদত। কয়েকজন মিলে কোরবানি দিতে চাইলে ভেবে দেখুন, অংশীদারের সমন্বয়ে যারা ককোরবানি দেবেন। তাদের পশু কেনার অর্থ বৈধ কিনা অবৈধ।

কোনো ব্যক্তির সব কিংবা আংশিক উপার্জনও যদি হারাম হয়, তবে ওই ব্যক্তিকে কোরবানির পশুর অংশীদার হিসেবে নিলে আর হারাম উপার্জনের অংশ দিয়ে কোরবানির পশু কিনলে অন্যদের হালাল পয়সার কেনা পশুর কোরবানিও নষ্ট হয়ে যাবে।

অংশীদার নির্বাচন:
পশু কেনার আগেই অংশীদার নির্বাচন করে নিন। ওয়াজিব কোরবানি আদায়ের নিয়তে এক গরু কিংবা মহিষে ৭ জন কোরবানি দিতে পারবে। তাছাড়া এর মধ্যে যদি কেউ নফল কোরবানিও দেয় তাতেও ৭ জনের বেশি শরিক নেয়া যাবে না। তবে ছাগল, বকরি বা দুম্বায় অংশীদার নয় বরং তা একাকি কোরবানি করতে হয়।

ঋণ করে কি কোরবানি করা যায়?
যদি কোনো ব্যক্তির ওপর কোরবানি আবশ্যক হয়। আর তার পশু কেনার মতো কাছে নগদ অর্থ না থাকে তবে সে সম্পদ বিক্রি করবে। আর যদি সম্পদ বিক্রি করতেও না চায় তবে সে ঋণ করে হলেও কোরবানি করবে। যেমনিভাবে সে অন্যান্য প্রয়োজন পূরণে ঋণ করে থাকে। যা পরবর্তীতে পরিশোধ করে দেবে।

কোরবানি করার আগে উল্লেখিত বিষয়গুলোর প্রতি যথাযথ গুরুত্ব দেয়া জরুরি। এর ব্যতয় ঘটলে কারো কোরবানিই বৈধ হবে না।

মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে কোরবানির পশু কেনার আগে কিংবা কোরবানির নির্ধারিত দিনগুলোর মধ্যে যথাযথ নিয়ম মেনে তা আদায় করার তাওফিক দান করুন। কোরবানির ঘোষিত ফজিলত, সাওয়াব ও মর্যাদা লাভ করার তাওফিক দান করুন। আল্লাহুম্মা আমিন।

 

অন্যদৃষ্টি / এস.খাঁন

Facebook Comments


শিরোনাম
এতিম-মিসকিনদের পেটে লাথি মারা হলো : রুহুল কবির রিজভী কুষ্টিয়ার কুমারখালিতে সড়ক দুর্ঘটনায় নিহত-১ ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যা করলেও তাঁর স্বপ্ন ও আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি : প্রধানমন্ত্রী শিক্ষাব্যবস্থা জাতীয়করণ প্রয়োজন কেন? জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকান্ডের পূর্বের ঘটনাসমূহ (১৪ তম পর্ব) নেহা আমানদীপ ক্যামেরাবন্দি ‘ঢাকাইয়া গাল্লি বয়’ রানা বিশ্বজুড়ে ভাইরাল রাঙ্গুনিয়ায় ইউনিয়ন পরিষদের উদ্দ্যোগে জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে শোক র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত ঝিনাইদহে ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার  সিরাজগঞ্জে র‌্যাব-১২ এর অভিযানে ইয়াবা ট্যাবলেটসহ ০১ জন মহিলা আটক চট্টগ্রাম বিভাগীয় কমিশনার সাথে ঈদ শুভেচ্ছা বিনিময়ে হিজরি নববর্ষ উদযাপন পরিষদের নেতৃবৃন্দ চামড়ার বাজারে ধস নেমেছে গ্রাম কালেকশনের ১০   টাকা ক্ষুধার যন্ত্রণায় খরচ করায় বেধরক মারপিট করলেন শিক্ষক ভারতে পাচার করা  ৭ নারী ও শিশুকে বেনাপোলে হস্তান্তর ঝিনাইদহে এক কিশোরী গনধর্ষনের শিকার মহেশপুরে গুণীজন সম্মাননা ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হলো। মোংলায় ঘের ভিত্তিক চার দলীয় ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন ফুলপুরে সড়ক দুর্ঘটনায় আহত ৪০ টিভি পর্দায় সিয়াম-তিশার ‘ফাগুন হাওয়ায়’ নারীর হাত থেকে কোনো রকমে নিজেকে বাঁচালেন সালমান! রাঙ্গুনিয়ায় রাস্তা যানজট নিরসনে ব্যস্ত পোমরা ইউনিয়ন ছাত্রলীগ নাসিরনগরের চাতলপাড় ইউনিয়নের চেয়ারম্যানের বিরুদ্ধে আবারো ষড়যন্ত্র চলছে। যশোরের নাভারণে চলছে জমজমাট জুয়ার আসর; প্রশাসনের চোখ ফাকি দিয়ে   ঝিনাইদহ বাদুকুরিয়া গ্রামে ঈদুল আযহার নামাজ সম্পূর্ণ সাংবাদিক নজরুল ইসলামের ঈদ শুভেচ্ছা
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com