ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

জনপদ/ দেশের অধিবাসী কখন নিরাপদ থাকে?

আবদুল মান্নান।।

পৃথিবীর বিভিন্ন জায়গায় বর্তমানে নানাবিধ প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলা করতে হচ্ছে। বাংলাদেশে ও এর বাইরে নয়। সাম্প্রতিক সময়ে দেশে হাজার হাজার মানুষ এডিস মশার কামড়ে প্রাণঘাতী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছে।
পরিস্থিতি এতই জটিল আকার ধারণ করছে যে , হাজার কোটি টাকার মশক নিধন ওষুধ চিটিয়েও ডেঙ্গু কিছুতেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না!

পরিস্থিতির ভয়াবহতা উপলব্ধি করে ঢাকা উত্তরের মেয়র জনাব আতিকুল হক গত ৭/৮/২০১৯ ইংরেজি   তারিখে ঢাকায় একটি অনুষ্ঠানে মাদ্রাসার আলেম ও ছাত্রদের উদ্দেশ্য বলেন, ”আপনারা কোরআনের হাফেজ। আপনারা যারা কোরআন নিয়ে আছেন আপনাদের মন পরিস্কার।আমার বিশ্বাস মাদ্রাসার ছাত্ররাই পারবে ঢাকা থেকে এডিস মশা দূর করতে। মেয়রের উপলব্ধি যথার্থ। প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলা প্রকৃতিগত ও পরিবেশগত করাই শ্রেয়।”

সমাজের রন্ধ্রে রন্ধ্রে যখন অনাচার-অবিচার, পাইকারি হারে অশ্লীলতা বৃদ্ধি পায়। নারী সমাজ চলাফেরায় বেপরোয়া হয়ে ওঠে! আলেম সমাজ অসৎ জীবন-যাপন ও দুর্নীতিতে জড়িয়ে পড়ে! সৎ কাজের আদেশ ও খারাপ কাজ থেকে বিরত থাকার শিক্ষা হ্রাস পায়। ধর্মীয় তথা কোরআন শিক্ষা সংকুচিত হয়ে যায়! তখন প্রকৃতির পরিবেশ উষ্ণ হয়!

তখন প্রকৃতির উষ্ণতা হ্রাস করার জন্য ঐ জনপদ/ দেশে কিছু চরিত্রের উপস্থিতি আবশ্যক হয়ে পড়ে। উক্ত চরিত্রগুলো আল্লামা কুরতুবী(রাহ:) সুনিপুণ ভাবে উপস্থাপন করে বলেন, ”কোন জনপদ বা দেশে যখন চারটি বৈশিষ্ট্যের উপস্থিতি বিরাজমান থাকে তখন সেখানের অধিবাসীগণ  বিপদ-আপদ ও মসিবত থেকে মুক্ত থাকে।
আর তা হল-

১. একজন ন্যায় বিচার নেতা যিনি অত্যাচার করেন না।
২. আলেম সঠিক পথে থাকবে।
৩. মুরব্বিগণ সৎ কাজের আদেশ দিবেন, খারাপ কাজ থেকে বিরত রাখবে, তারা ইলম ও কোরআন শিক্ষায় উৎসাহিত করবেন।
৪. নারীরা পর্দায় থাকবে, জাহেলি যুগের মত বাইরে বের হবেনা।

আল্লামা কুরতুবী(রা:) বিষয়টি নিন্মোক্ত ভাবে উদ্ধৃত করে বলেন,

كل بلدة يكون فيها أربعة فأهلها معصومون من البلاء
: امام عادل لا يظلم،
وعالم علي سبيل الهدي ،
ومشايخ يأمرون بالمعروف وينهون عن المنكر و يحرضون علي طلب العلم و القرآن،
ونساءهم مستورات لا يتبرجن تبرج الجاهلية الأولي .(القرطبي)

জনপদ ও দেশে যে কোন ধরণের অস্বাভাবিক অবস্থার সৃষ্টির জন্য ঐ জনপদের মানুষের কৃতকর্মই দায়ী!! জনপদের মানুষের ভাল কাজ-কর্ম তাদের মুক্তির অন্যতম হাতিয়ার।

লেখক

শিক্ষক ও সাংবাদিক

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
ঝিনাইদহে সুবিধা বঞ্চিত  মেধাবী ছাত্র- ছাত্রীদের মাঝে বৃত্তির অর্থ প্রদান সাতক্ষীরা কেন্দ্রীয় বাসটার্মিনালে টান টান উত্তেজনা, আহত ১০, অফিস সীলগালা লক্ষ্মীপুরে ইউপি সদস্য মিরন হত্যা মামলার অন্যতম আসামি ইলিয়াসের গুলিবিদ্ধ লাশ উদ্ধার ঝিনাইদহে কৃষকের পান গাছ উপড়ে ফেলেছে দুর্বৃত্তরা আধুনিক আইয়্যামে জাহেলিয়াত! লক্ষ্মীপুরের দত্তপাড়ায় দুই সন্ত্রাসী বাহিনীর গোলাগুলিতে নিহত ১ ইবিতে মধ্যরাতে ছাত্রীদের আন্দোলন প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রার উদ্দেশে প্রেসক্লাবের সামনে জমায়েত হচ্ছে শিক্ষকরা ছাত্ররাজনীতির সাতকাহন (পর্ব ৬) : যশোরে বিয়ে বাড়িতে কলোহ: অতপর বিষ পানে আত্মহত্যার চেষ্টা লক্ষ্মীপুরের কমলনগরে উপ-নির্বাচনে ও লরেন্সে ইসমাইল ও কালকিনিতে রুমা বিজয়ী যশোরে ইউপি চেয়ারম্যান আতাউর রহমান মিন্টুর ৬ মাসের বিনাশ্রাম কারাদন্ড ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা ভাইস চেয়ারম্যান হিসবে নির্বাচিত ৩য় লিঙ্গের পিংকি  ঝিনাইদহের কোটচাঁদপুরে মিকি, মহেশপুরে ময়জদ্দীন উপজেলা চেয়ারম্যান বর্বর-নৃশংস কায়দায় শিশু তুহিনকে হত্যা, আটক ৭ ঝিনাইদহের কোটচাঁদপুরে গৃহবধূকে মোবাইলে হুমকি- আটক ২ জবিতে ‘বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম’র আত্নপ্রকাশ হয়রানীমুক্ত বিদ্যুতের নিরাপদ ব্যবহারে কালীগঞ্জের পল্লী বিদ্যুতের জোনাল অফিসের উঠান বৈঠক ঝিনাইদহ সদর উপজেলার কালিচরণ পুর ইউনিয়ন বি এন পির মতবিনিময় সভা অনুষ্ঠিত  নওগাঁয় ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত নওগাঁয় অবৈধভাবে চলছে গ্যাস সরবরাহ ঘটতে পারে দুর্ঘটনা ঝিনাইদহে বিএনপি নেতার মায়ের নামাজে জানাজা ও দাফন সম্পন্ন হরিণাকুণ্ডু উপজেলাতে একই পরিবারের প্রতিবন্ধী সবাই ”নেই তাঁদের থাকার বাসস্থান” নওগাঁয় ১৫০ পসি ইয়াবা ও হরেোইন সহ মাদক ব্যাবসায়ী আটক কোটচাঁদপুর উপজেলা নির্বাচনে বিএনপি প্রার্থীর ভোট বর্জন
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com