ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

জনপদ/ দেশের অধিবাসী কখন নিরাপদ থাকে?

আবদুল মান্নান।।

পৃথিবীর বিভিন্ন জায়গায় বর্তমানে নানাবিধ প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলা করতে হচ্ছে। বাংলাদেশে ও এর বাইরে নয়। সাম্প্রতিক সময়ে দেশে হাজার হাজার মানুষ এডিস মশার কামড়ে প্রাণঘাতী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছে।
পরিস্থিতি এতই জটিল আকার ধারণ করছে যে , হাজার কোটি টাকার মশক নিধন ওষুধ চিটিয়েও ডেঙ্গু কিছুতেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না!

পরিস্থিতির ভয়াবহতা উপলব্ধি করে ঢাকা উত্তরের মেয়র জনাব আতিকুল হক গত ৭/৮/২০১৯ ইংরেজি   তারিখে ঢাকায় একটি অনুষ্ঠানে মাদ্রাসার আলেম ও ছাত্রদের উদ্দেশ্য বলেন, ”আপনারা কোরআনের হাফেজ। আপনারা যারা কোরআন নিয়ে আছেন আপনাদের মন পরিস্কার।আমার বিশ্বাস মাদ্রাসার ছাত্ররাই পারবে ঢাকা থেকে এডিস মশা দূর করতে। মেয়রের উপলব্ধি যথার্থ। প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলা প্রকৃতিগত ও পরিবেশগত করাই শ্রেয়।”

সমাজের রন্ধ্রে রন্ধ্রে যখন অনাচার-অবিচার, পাইকারি হারে অশ্লীলতা বৃদ্ধি পায়। নারী সমাজ চলাফেরায় বেপরোয়া হয়ে ওঠে! আলেম সমাজ অসৎ জীবন-যাপন ও দুর্নীতিতে জড়িয়ে পড়ে! সৎ কাজের আদেশ ও খারাপ কাজ থেকে বিরত থাকার শিক্ষা হ্রাস পায়। ধর্মীয় তথা কোরআন শিক্ষা সংকুচিত হয়ে যায়! তখন প্রকৃতির পরিবেশ উষ্ণ হয়!

তখন প্রকৃতির উষ্ণতা হ্রাস করার জন্য ঐ জনপদ/ দেশে কিছু চরিত্রের উপস্থিতি আবশ্যক হয়ে পড়ে। উক্ত চরিত্রগুলো আল্লামা কুরতুবী(রাহ:) সুনিপুণ ভাবে উপস্থাপন করে বলেন, ”কোন জনপদ বা দেশে যখন চারটি বৈশিষ্ট্যের উপস্থিতি বিরাজমান থাকে তখন সেখানের অধিবাসীগণ  বিপদ-আপদ ও মসিবত থেকে মুক্ত থাকে।
আর তা হল-

১. একজন ন্যায় বিচার নেতা যিনি অত্যাচার করেন না।
২. আলেম সঠিক পথে থাকবে।
৩. মুরব্বিগণ সৎ কাজের আদেশ দিবেন, খারাপ কাজ থেকে বিরত রাখবে, তারা ইলম ও কোরআন শিক্ষায় উৎসাহিত করবেন।
৪. নারীরা পর্দায় থাকবে, জাহেলি যুগের মত বাইরে বের হবেনা।

আল্লামা কুরতুবী(রা:) বিষয়টি নিন্মোক্ত ভাবে উদ্ধৃত করে বলেন,

كل بلدة يكون فيها أربعة فأهلها معصومون من البلاء
: امام عادل لا يظلم،
وعالم علي سبيل الهدي ،
ومشايخ يأمرون بالمعروف وينهون عن المنكر و يحرضون علي طلب العلم و القرآن،
ونساءهم مستورات لا يتبرجن تبرج الجاهلية الأولي .(القرطبي)

জনপদ ও দেশে যে কোন ধরণের অস্বাভাবিক অবস্থার সৃষ্টির জন্য ঐ জনপদের মানুষের কৃতকর্মই দায়ী!! জনপদের মানুষের ভাল কাজ-কর্ম তাদের মুক্তির অন্যতম হাতিয়ার।

লেখক

শিক্ষক ও সাংবাদিক

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
ভাষা শহীদদের প্রতি রাবি রিপোর্টার্স ইউনিটি’র শ্রদ্ধাঞ্জলি ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা কোরআনের রেফারেন্স দিয়ে জুয়া খেলা বন্ধের রায় রাবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শিক্ষার্থীকে মারধরের অভিযোগ ব্যবসায়ী ফজুল হত্যা কান্ডের ঘটনায় সরিষাবাড়ীর ফুলদহ গ্রামে আতংক-অনেকেই গ্রাম ছাড়া শিক্ষায় বৈষম্য আর কতকাল? পৌর ছাত্রলীগে সভাপতি বহিস্কার, ধামইরহাটে আ.লীগের কমিটি গঠন নিয়ে সংঘর্ষ,আহত-৩ নওগাঁয় বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব অনুমোদনে আনন্দ মিছিল নওগাঁয় শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত চিনাইর দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত হয় শ্রদ্ধার ফুল কিনতে চন্দ্রগঞ্জে ব্যস্ততা : চড়া দামে বিক্রি হচ্ছে ফুল নিয়ামতপুরে পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় অনুমোদন পাওয়ায় আনন্দ র‌্যালি মাগুরায় বন্দুক যুদ্ধে ২ ডাকাত সর্দার নিহত ঝিনাইদহে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সড়কে আলপনা বিজিবির মাদকদ্রব্য উদ্ধার লক্ষ্মীপুরের হামছাদীর হাসন্দী গ্রামে হাসপাতাল উদ্বোধন করলেন ফেনীর এমপি মাসুদ শিক্ষা আইনে মুজিব র্বষ স্মরণীয় রাখতে বদলি ব্যবস্থা চালু জরুরি ঝিকরগাছার বাঁকড়া দরগাডাঙ্গা থেকে গাঁজাসহ আটক ২ মহেশপুরে মাদক ও মাদক বিক্রির টাকাসহ আটক-১ ঈমান ও হিংসা এক সঙ্গে একই অন্তরে থাকতে পারে না বড়াই গ্রামে ৩২ প্রহর হরিবাসর মিরপুরে গাঁজাসহ স্বামী-স্ত্রী আটক মিরপুরে শাহিনা হত্যার রহস্য উন্মোচন অতিরিক্ত পুলিশ সুপার ফিরোজ কবিরের সাথে সাংবাদিকদের সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় সভা  বাগেরহাটে স্বচ্ছ, দক্ষ, জবাবদিহিমূলক ভূমি সেবা ব্যবস্থাপনা বিষয়ে সেমিনার অনুষ্টিত 

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com