ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

মোংলায় ১৪ টি দোকানে পুড়ছে কয়লা, জ্বলছে লোহা সেই সথে হাতুড়ির আঘাত

বায়জিদ হোসেন, বাগেরহাট।। 

সোমবার সারাদেশ ব্যপী পালিত হবে পবিত্র ঈদুল আযহা। ঈদকে ঘিরে তাই মোংলার ১৪ টি কামার পাড়ার ব্যস্ত সময় পার করছেন কামাররা। মোংলার কামাররা এখন লোহা হাতুড়ির টুং টাং শব্দে মুখর। পুড়ছে কয়লা, জ্বলছে লোহা। হাতুড়ির আঘাতে তৈরী হচ্ছে দৈনন্দিন জীবনে কাজের উপযুক্ত দ্রব্য সামগ্রী, দা, বটি, চাকু, কুড়াল, ছুরি, চাপাতিসহ ধারালো সব যন্ত্রপাতি। আর কিছুদিন পরই দেশ জুড়ে পালিত হবে মুসলিম উম্মাহর অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র “ঈদুল আজহা” কোরবানি ঈদ। ঈদকে  সামনে রেখে  টুং  টাং আওয়াজে তাই ব্যস্ত সময় পার করছে মোংলার  কামাররা। সারা বছর কাজ সীমিত থাকলে ও কোরবানির ঈদের এ সময়টাতে বেড়ে যায় তাদের কর্মব্যস্ততা। মোংলা উপজেলার চটেরহাট  বাজারে দা-ছুরি বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়,চাকু প্রতি পিছ ৫০-১৫০ টাকা, দা ৪০০-৬০০ টাকা,  চাপাতি ৬০০-৮০০ টাকা, ছুরি ৮০০-১৫০০ টাকা এবং বটি ৩০০-৬০০ টাকা দামে বিক্রি হচ্ছে। এছাড়াও পুরনো যন্ত্রপাতি শান দিতে গুনতে হচ্ছে ১৫০ থেকে ২৫০ টাকা পর্যন্ত। শহর ঘুরে দেখা যায়, সকাল থেকে রাত পর্যন্ত  একটানা কজ করে যাচ্ছেন বিভিন্ন এলাকার কামাররা।

কারিগর বিনেস বলেন স্বাভাবিকভাবে কোরবানি ঈদ এলে আমাদের কাজের ব্যস্ততা বেড়ে যায়। এসময় সকাল ৯ টা থেকে রাত ১২টা-১ টা পর্যন্ত একটানা কাজ করতে হয়। ক্রেতাদেরও কমতি থাকে না। একটু বেশি আয়ের উদ্দেশ্যে দিন-রাত এমন পরিশ্রম করতে হয় বলেও জানান তিনি। মোংলা শহরের দা-ছুরি দোকানের কর্মচারি কমল কর্মকার জানান,  ঈদ সামনে, তাই অনেক ব্যস্ত। কিন্তু সারাবছর স্বল্প আয়ে আমরা কিভাবে পরিবার নিয়ে চলি, তা জানার কেউ নেই ।

সারাদিনে মহাজনের পাঁচশত টাকা রুজি-রুটি হলে  আমরা তার থেকে কত টাকাই বা পেয়ে থাকি বলেও দুঃখ প্রকাশ করেন একাধিক কামারেরা। গরু কোরবানির জন্য চাকু কিনতে আসা ক্রেতা সহিদুর রহমান বলেন, কোরবানির জন্য ভালো দেখে একটা চাকু কিনলাম। অন্য সময়ের তুলনায় দাম একটু বেশি রাখছেন কামাররা এমন অভিযোগ জানালেন তিনি।

তবে একাধিক   কামারেরা জানান গত বছর গুলোর তুলনায় ক্রেতা অনেক কম, তাই ধার-দেনা করে  লোহার প্রয়োজনীয় কাচামাল কেনা’র টাকা উঠবে কিনা সেই জন্য আরো কিছু দিন অপেক্ষা   করতে হবে।

Facebook Comments


শিরোনাম
পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন শ্যামলী সার্ভিস বাসের চাকায় পিষ্ট হলো যাত্রীবাহী সিএনজি কাল পবিত্র ঈদুল আযহার জন্য প্রস্তুত আমশড়া ফাজিল ডিগ্রী মাদ্রাসার ঈদগা মাঠ মোংলাপোর্ট প্রেসক্লাবের পক্ষ থেকে দেশ বাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্মসাধারণ সম্পাদক জননেতা জনাব সাইফুল ইসলাম ফিরোজ এর ঈদের শুভেচ্ছা বানী! পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন আমেরিকান প্রবাসী বান্ধবীর অনুদান বাংলাদেশী বন্ধুদের মাধ্যমে প্যারালাইস হওয়া বন্ধুর কাছে হস্থান্তর কাজী জুবেরী মোস্তাক এর কবিতা “ওদের বলে দিও” নাসিরনগরে পথশিশু কল্যান ফাউন্ডেশন কর্তৃক পথশিশুদের ঈদ বস্ত্র বিতরণ   নাসির নগরের ধরমন্ডল ও গোকর্ণ থেকে হিরোইন ও গাঁজাসহ গ্রেফতার দুই    মোঃ রোকনুজ্জামান (রোকন) এর  পক্ষ থেকে সবাইকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা বলুহর ইউপি সম্ভাব্য চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ সফিকুর রহমান এর ঈদ শুভেচ্ছা। কোটচাঁদপুর উপজেলা আ‘লীগ সাধারন সম্পাদক মোঃ শাহাজান আলী‘র ঈদ শুভেচ্ছা পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন কোটচাঁদপুর পৌর মেয়র মোঃ জাহিদুল ইসলাম (জাহিদ) পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন আজিজুর রহমান মন্টু চেয়ারম্যান আব্দুস সাত্তার খাঁন এর বানী হজ পরিশুদ্ধ-নিষ্পাপ জীবনের পথ প্রদর্শক আড়মুখী জে জে মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি শিমুল বিশ্বাসের ঈদেরশুভেচ্ছা কোরবানির আগে ও পরে যে সব করণীয় কোরবানি সম্পর্কে যে বিষয়গুলো জানা জরুরি জানুন কোরবানির সংক্ষিপ্ত ইতিহাস ঝিনাইদহ সদর উপজেলার ১৭নলডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান কবির হোসেন বিশ্বাসের ঈদের শুভেচ্ছা
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com