ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ইরানের ওপর অবরোধ আরোপে যুক্তরাষ্ট্রকে ব্যাপকভাবে সহায়তা করছে ভারত

অন্যদৃষ্টি ডেস্ক।।

বেশ কিছু দিন ধরে ইরান-যুক্তরাষ্ট্র দ্বন্দ্বের মাত্রা অনেকটাই বেড়ে গেছে। সম্প্রতি পারস্য উপসাগরে হরমুজ় প্রণালীর কাছে ক্ষেপণাস্ত্র ছুড়ে ইরান মার্কিন ড্রোন নামানোয় উত্তেজনা আরো বেড়েছে।

ইরানের তেল সরবরাহে নিষেধ চাপিয়ে সে দেশের সরকারকে কোণঠাসা করতে চেয়েছে ওয়াশিংটন। সেই সূত্রে ভারতের সক্রিয় ভূমিকায় খুশি আমেরিকা। হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘ভারতের মতো দারুণ বন্ধুর সহযোগিতা পেয়ে আমেরিকা অত্যন্ত সন্তুষ্ট।’’ ভারত সম্প্রতি ইরান থেকে তেল আমদানি লক্ষ্যণীয় হারে কমিয়ে দিয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জ়রিফের ওপরেও নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা। এই তথ্য প্রকাশ্যে আসার পরই হোয়াইট হাউসের অফিসার বলেছেন, ‘‘আমরা ভারতের মতো অসাধারণ বন্ধুর সহযোগিতা পেয়ে সন্তুষ্ট। চীনের মতো দেশও বুঝেছে, ব্যবসার জন্য সঙ্গী হিসেবে ইরানের তুলনায় আমেরিকাই ভালো।’’

বিশেষজ্ঞদের মতে, ভারতে যে হারে জ্বালানির চাহিদা বাড়ছে, তাতে ইরান থেকে ব্যাপক হারে তেল আমদানি কমিয়ে (প্রায় শূন্যের কাছাকাছি) দেয়া কিছুটা ব্যতিক্রমী পদক্ষেপ। শুধুমাত্র আমেরিকার সঙ্গে সহযোগিতা বাড়ানোর জন্যই ভারত এই পথে হাঁটছে। ইরানের সঙ্গে দীর্ঘ দিনের ঐতিহাসিক ও সাংস্কৃতিক সম্পর্ক থাকা সত্ত্বেও ভারত এই পদক্ষেপ গ্রহণ করেছে।

একটি সূত্রে দাবি, জুলাই মাসে ইরানের তেল রফতানি দিনপ্রতি এক লক্ষ ব্যারেলে এসে ঠেকেছে। এর আগে ইরানের তেল রফতানির রেকর্ড সব চেয়ে কম হয়েও দিনপ্রতি ছিল, ৭ লক্ষ ৮১ হাজার ব্যারেল। ট্রাম্প প্রশাসনের চাপানো নিষেধাজ্ঞার জেরেই এমনটা ঘটছে বলে দাবি ওই সূত্রে। হোয়াইট হাউসের ওই অফিসার জানিয়েছেন, ভারতের জ্বালানির চাহিদার কথা আমরা জানি। তার পরও তারা সহযোগিতার যে পদক্ষেপ দেখিয়েছে, তার প্রশংসা করে যেতেই হবে। অন্যতম জ্বালানি উৎপাদক দেশ হিসেবে আমরাও বিশ্ববাজারে সাহায্য করব, যাতে ভারত শক্তি ক্ষেত্রে অসুবিধায় না পড়ে।

হোয়াইট হাউসের আর এক অফিসারের বক্তব্য, বিশ্ব জুড়ে আমেরিকার যারা বন্ধু-দেশ ও ব্যবসায়িক সঙ্গী, তারা যাতে ইরানের উপরে চাপানো নিষেধ লঙ্ঘন না করে, সে বিষয়টির উপরে নজর দেয়া হচ্ছে। নিষেধ না মানলে তার ফল কী হবে, তা-ও বুঝিয়ে দেয়া হচ্ছে। আর এই সব পদক্ষেপের ইতিবাচক ফল মিলছে বলে দাবি ওই অফিসারের।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
নওগাঁয় আলুর বাম্পার ফলন, কৃষকের মূখে হাসি নওগাঁয় পোল্ট্রি ফার্মে অগ্নিকান্ডে ৭ হাজার মুরগী পুড়ে ভস্মিভূত নওগাঁয় শীতার্তদের মাঝে তৃণা মজুমদারে শীতবস্ত্র বিতরণ নওগাঁয় স্থানীয় ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ সম্প্রসারণ শীর্ষক সেনিার ও প্রদর্শনী গোলাম ফারুক প্রিন্স এমপি’র মায়ের রুহের মাগফেরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিল মহেশপুরে বৈদেশিক মুদ্রা ও সিটি গোল্ডের কাঁচামালসহ ৩ জনকে আটক করেছে বিজিবি শেরপুরে পুকুর থেকে নৈশ প্রহরীর লাশ উদ্ধার ইসলামী বিশ্ববিদ্যালয় বিভাগে বিভাগে নবাগতদের উষ্ণ অভ্যর্থনা পরীক্ষায় নকল : ২২ ইবি শিক্ষার্থীর শাস্তি নওগাঁর মাহাবুর হক দুলালের মৃত্যু রহস্য উদঘাটন করলো পুলিশ, নেপথ্যে পরক্রিয়া সরিষাবাড়ী জামালপুর রোডে এসি ট্রেন উদ্বোধন ; আনন্দে আটখানা জামালপুরবাসী নওগাঁয় পুরুষ এবং কিশোরদের অংশ গ্রহনে স্কুল ক্যাম্পেইন ও স্বাক্ষরতা অভিযান অনুষ্ঠিত ঝিনাইদহের কালীগঞ্জে নিজের সন্তানকে ছাদ থেকে ফেলে হত্যা করল এক পাষন্ড বাবা নওগাঁয় চাষ হচ্ছে বিদেশী শীতকালীন সবজি স্কোয়াশ ঝিনাইদহে পাবলিক পরীক্ষার সময় কোচিং সেন্টার খোলা রাখার দাবিতে সাংবাদিক সম্মেলন সিরাজগঞ্জ সলঙ্গায় রুগ্নো ভাঙ্গা সরকারি রাস্তা গুলি মেরামতের কাজ শেষ  চৌগাছায় নিখোঁজ ইজিবাইক চালকের ঝুলন্ত লাশ উদ্ধার  অন্তঃসত্ত্বা ঐশ্বরিয়া? অভিষেকের টুইটে বাড়ল জল্পনা… গণধর্ষণের পর ফেসবুক লাইভে উল্লাস করে চার ধর্ষক আটক ঝিনাইদহে হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ করলেন উজ্জ্বল কুমার দাস ফান্দাউক পন্ডিতরাম উচ্চ বিদ্যালয়ে বিদায়নুষ্ঠান ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত  শেখ হাসিনা পদ্মপুকুর ডিগ্রী কলেজের পক্ষ থেকে এমপি চঞ্চল কে সংবর্ধনার  প্রস্তুতি সভা অনুষ্ঠিত সেদিন মেয়েকে বলি, আমরা ভারতীয় আমাদের কোনও ধর্ম নেই : শাহরুখ তদবিরে ব্যর্থ হয়ে পুলিশের বিরুদ্ধে থ্রিহুইলার চালকদের উস্কে দিল যুবলীগ নেতা ঝিনাইদহ বৈডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ে নবীনবরণ ও বিদায় অনুষ্ঠান

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com