ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

জাতীয়করণ টাকার বিষয় নয়, ম্যানেজমেন্টের বিষয় : মাউশি ডিজি

বিশেষ প্রতিবেদক।।

৩১ জুলাই, বুধবার সকালে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সিলেট অঞ্চলের উদ্যোগে কবি নজরুল অডিটরিয়াম, সিলেটে “শিক্ষার গুণগত মানোন্নয়ন বিষয়ক মতবিনিময় সভা” অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর মোঃ হারুনুর রশিদ, পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, সিলেট অঞ্চল, সিলেট।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাননীয় মহাপরিচালক জনাব প্রফেসর ডঃ সৈয়দ মোঃ গোলাম ফারুক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এমসি কলেজ, সিলেট এর অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ, বৃন্দাবন সরকারি কলেজ, হবিগঞ্জ এর অধ্যক্ষ এলিয়াছ হোসেন,  জনাব মোঃ নূর-এ আলম, উপ-পরিচালক (কলেজ), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, সিলেট অঞ্চল, সিলেট, জনাব জাহাঙ্গীর কবির আহমদ, আঞ্চলিক উপ-পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, সিলেট অঞ্চল, সিলেট।

উক্ত অনুষ্ঠানে মাউশির মহাপরিচালক শিক্ষার মানোন্নয়নে সিলেট অঞ্চলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সাথে মতবিনিময় করেন।

বিশেষ অতিথির বক্তব্যে বৃন্দাবন সরকারি কলেজ, হবিগঞ্জের অধ্যক্ষ এলিয়াছ হোসেন শিক্ষার মানোন্নয়নে শিক্ষা জাতীয়করণের উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, জাতীয়করণ কোন কঠিন কাজ নয়। বর্তমান সরকার জাতীয়করণ করার সামর্থ্য রাখে। মাত্র ৫ হাজার কোটি টাকা হলেই গোটা শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ করা সম্ভব। তিনি আরো বলেন দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ৯৮% শিক্ষা প্রতিষ্ঠানই বেসরকারি। শুধুমাত্র ২% প্রতিষ্ঠানকে সরকারিকরণ করে শিক্ষার কাঙ্খিত মানোন্নয়ন করা কঠিন কাজ।

প্রধান অতিথির বক্তব্যে মাউশির মহাপরিচালক জনাব প্রফেসর ডঃ সৈয়দ মোঃ গোলাম ফারুক বলেন, ”জাতীয়করণের জন্য টাকা ফ্যাক্টর নয়, আসল ফ্যাক্টর হল ম্যানেজমেন্ট। শিক্ষকদের প্রমাণ করতে হবে তারা  তার যোগ্য, দক্ষ।” তিনি মিডডে মিল, পরিস্কার পরিচ্ছন্নতা‌ সহ শিক্ষার সামগ্রিক বিষয়ে প্রতিষ্ঠান প্রধানদের কর্মতৎপরতা দেখানোর জন্য তাগিদ দেন।

ডিজি মহোদয় বলেন, অচিরেই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল হাজিরা বাধ্যতামূলক করা হবে ‌ তার আগে সারাদেশে আকষ্মিক পরিদর্শন চলছে। বিভিন্ন জায়গায় বিনা অনুমতিতে অনেক শিক্ষককে অনুপস্থিত পাওয়া গেছে। তাদের বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা নেয়া হবে।  বিনা অনুমতিতে অনুপস্থিতি কমাতে হবে।

এ বিষয়ে সতর্ক থাকার জন্য প্রতিষ্ঠান প্রধান সহ সকল শিক্ষককে জোর তাগিদ দেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, খুব শীঘ্রই নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হবে। উক্ত তালিকায় হাওরাঞ্চল, দুর্গম, অনগ্রসর এলাকা ও নারী শিক্ষা প্রতিষ্ঠানকে প্রাধান্য দেওয়া হবে।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
ঝিনাইদহ সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে দিনব্যাপী চাকরী মেলা ঝিনাইদহে খেলার মাঠেই স্কুল ছাত্রের মৃত্যু ! আজ শোক পালন   মিরপুর উপজেলা ক্রীড়াঙ্গনের বাতিঘর একজন চিত্তরঞ্জন পণ্ডিতের গল্প ঝিনাইদহ জেলা জিয়া পরিষদের কমিটি অনুমোদন ; কামাল সভাপতি, জাহাঙ্গীর সম্পাদক         মাগুরা জেলা আইনজীবী সমিতির নির্বাচন,সভাপতি মজিদ এবং সাধারণ সম্পাদক শাহীন পথ্যের টেন্ডার না পেয়ে বগুড়ার শেরপুর স্বাস্থ্য প.প. কর্মকর্তার হাড়গোর ভাংগার হুমকি শেরপুর থানার পুলিশ পরিদর্শক বুলবুল ইসলামকে উপজেলা প্রেসক্লাবের বিদায়ী সংবর্ধনা নওগাঁয় ব্যাংক সহ ৭টি সরকারী দপ্তরে রহস্যজনক  চুরি সংগঠিত বশেমুরবিপ্রবিতে চলছে মুজিববর্ষের ক্ষণগণনা পাবনায় ইউপি চেয়ারম্যান’র বাড়ির আঙিনা থেকে ফেনসিডিল উদ্ধার, আটক-১ চিরিরবন্দরে ৬ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার কমলনগরে স্বামীর সাথে অভিমান করে গৃহবধুর আত্মহত্যা জবি প্রক্টরের পিএচডি জালিয়াতির সংবাদ প্রকাশ করায় পত্রিকায় আগুন হরিণাকুণ্ডু লালন শাহ্ কলেজে ক্রীড়া প্রতিযোগিতা ও পুরুষ্কার বিতরণ অনুষ্ঠিত  নওগাঁর জবই বিলে বিচরণ করছে দেশ বিদেশের অতিথি পাখি মহেশপুরে ট্রাক আলমসাধু মুখোমুখি সংঘর্ষে নিহত-২, আহত ৪ লক্ষ্মীপুরে গৃহবধূকে গলাকেটে হত্যা মিরপুর ফুটবল মাঠ তৈরীর ইতিহাস দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী ভালোবাসা দিবসে টিভিতে ‘পাসওয়ার্ড’ যে কারণে ১৫ কেজি ওজন বাড়াচ্ছেন কৃতি শ্যানন! মাটিতে শুয়ে গেছে শেয়ারবাজার উষ্ণতা ছড়াচ্ছে মানবতার ফেরিওয়ালারা জাতীয় সংগীতের মাধ্যমে কলেজগুলোর পাঠদান শুরু ১৫তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফল বুধবার (১৫ জানুয়ারি)

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com