ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ফরমের মূল্য কমানোর দাবি রাবি ছাত্রনেতাদের

আহমেদ ফরিদ, রাবি
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রথম বর্ষ স্নাতক ভর্তি পরীক্ষার ফরমের মূল্যকে অতিরিক্তি দাবি করে তা কমানোর জন্য আহবান জানিয়েছে ছাত্র নেতারা। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, ফরমের মূল্য স্বাভাবিক ও শিক্ষার্থী ও অভিভাবকদের সাধ্যের মধ্যে রয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, পরীক্ষায় আবেদন করতে একজন শিক্ষার্থীকে দুই হাজারের অধিক টাকা গুনতে হবে। যদিও গত বছর এ টাকার পরিমাণ ছিল সর্বোচ্চ তেরশ। তাই এ মূল্য কমিয়ে শিক্ষার্থীদের নাগালের মধ্যে করতে দাবি জানিয়েছে ছাত্র নেতারা।

ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, গত বছর ৫টি ইউনিট থাকলেও এ বছর তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। একজন ভর্তিচ্ছু কেবল একটি ইউনিটেই পরীক্ষা দিতে পারবে। প্রাথমিক ও চূড়ান্ত আবেদনের জন্য একজন ভর্তিচ্ছুকে দুই হাজার ৩৫ টাকা খরচ করতে হবে। গত বছর অনলাইনে প্রাথমিক আবেদন ফি ছিল ৫৫ টাকা। চূড়ান্ত আবেদন ফি ছিলো ‘এ’ ইউনিটের জন্য ১২৫৪ টাকা, ‘বি’ ইউনিটের জন্য ৭২৬ টাকা, ‘সি’ ইউনিটের জন্য ১২৫৪ টাকা, ‘ডি’ ইউনিটের জন্য ৯৯০ টাকা এবং ‘ই’ ইউনিটের জন্য ১১২২ টাকা। সে বার একজন ভর্তিচ্ছু একাধিক ইউনিটে পরীক্ষা দিতে পারতো। সে বার প্রতি ইউনিটে ১৬ হাজার পরীক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পেরেছিলেন।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলন ফরমের মূল্য বৃদ্ধিকে শিক্ষার্থীদের ‘পকেট কাটার প্রক্রিয়া’ হিসেবে উল্লেখ করে বলেন, প্রতি বছর বিশ্ববিদ্যালয় প্রশাসন ফরমের মূল্য বৃদ্ধি করে আসছে। গত বছর বারশ থেকে তেরশ থাকলেও এবার দুই হাজারের বেশি করেছে। এক একটা অযৌক্তিক এবং শিক্ষার্থীদের পকেট কাটার একটা প্রক্রিয়া। রাজশাহী বিশ্ববিদ্যালয় উত্তরবঙ্গের শিক্ষা বিস্তারের একটা প্রতিষ্ঠান। যদিও একটা সকলের বিশ্ববিদ্যালয় তবে উত্তরবঙ্গের কথা চিন্তা করেই প্রতিষ্ঠানটা গড়ে ওঠেছে। যেখানে উত্তরবঙ্গের বেশি সংখ্যক শিক্ষার্থী ভর্তি হয়। উত্তরবঙ্গে এই মুহুর্তে একটা দূর্যোগপূর্ণ অবস্থা। বন্যার কথা চিন্তা করে অন্তত ফরমের মূল্য কমিয়ে আনা দরকার।’ ফরমের মূল্য না কমানো হলে পরবর্তীতে কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান তিনি।

বিশ্ববিদ্যালয় সংসদ ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুন বলেন, ‘আবেদন ফরমের মূল্য বেশি হওয়া উচিত নয়। বিশ্ববিদ্যালয় তো জনগণের, সেখানে সব শ্রেণীর শিক্ষার্থীর কথা বিবেচনা করেই ফরমের ন্যূনতম মূল্য নির্ধারণ করা উচিত। ফরমের মূল্য কমানোর দাবিতে আগামীকাল (মঙ্গলবার) উপাচার্য বরাবর স্মারকলিপি দেবো। তারপরও তারা যদি সিদ্ধান্তে অনড় থাকেন তাহলে আমরা আন্দোলনে নামবো।’

ভর্তি ফরমের মূল্যকে এবার বৃদ্ধি করা হয়েছে দাবি করে ছাত্রদল রাবি শাখার সাধারণ সম্পাদক কামরুল হাসান বলেন, প্রশাসনের ভর্তি ফি’র মূল্য বৃদ্ধি করাটা সম্পূর্ণ অযৌক্তিক। আমাদের বিশ্ববিদ্যালয়ে যে সব শিক্ষার্থীরা অধ্যয়ন করে তাদের বেশিরভাগই নিম্ন-মধ্যবিত্ত পরিবারের সন্তান। একটি ফরমের মূল্য যতি এত বেশি হয় তাহলে প্রায়ভেট ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের মাঝে পার্থক্য কোথায়? প্রশাসন শিক্ষার্থীদের কথা চিন্তা না করেই ফরমের মূল্য বৃদ্ধি করেছে। আমরা এর তিব্র নিন্দা জানাচ্ছি। ইতিমধ্যে এর প্রতিবাদে আমরা উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছি। এর পরেও যদি কোন কাজ না হয় তাহলে আমরা আমাদের পরবর্তি কর্মসূচি পালন করব।

রাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, এবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফরমেট পরিবর্তন করেছে। গতবারের তুলনায় এবার ফরমের মূল্য বেশি করেছে। বিষয়টি আমাদের চিন্তায় আছে। আমরা খুব দ্রুতই বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করব।

তবে এ দাবি প্রত্যাখ্যান করে ভর্তি কমিটির সদস্য ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া বলেন, ফরমের মূল্য বাড়ানো হয়নি। একাধিক ইউনিটে পরীক্ষা দিতে যে খরচ হত একটি ইউনিটে পরীক্ষা দিতেও সেই খরচই হবে। ইউনিট কমিয়ে আনার ফলে ফরমের মূল্য বেশি মনে হচ্ছে।

এর আগে ফরমের মূল্য কমানোর দাবিতে গত বৃহস্পতিবার রাবি ছাত্রদলের নেতাকর্মীরা উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে। গত রোববার একই দাবিতে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বিক্ষোভ মিছিল ও ছাত্র সমাবেশ কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবাণিজ্য বিরোধী শিক্ষার্থীবৃন্দ। গত সোমবার সাধারণ শিক্ষার্থীর ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। আজ মঙ্গলবার একই দাবিতে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন করেছে ভর্তিচ্ছু সাধারণ শিক্ষার্থীবৃন্দ। ফরমের মূল্য কমানোসহ চার দফা দাবিতে মঙ্গলবার দুপুরে স্মারকলিপি দিয়েছে রাবি শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।#

অন্যদৃষ্টি/ আশিক

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
ঝিনাইদহে জাতীয় সঞ্চয় সপ্তাহের উদ্বোধন ঝিনাইদহে মুজিব বর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু ব‍্যাডমিন্টন প্রতিযোগিতা    শাহ আমানতে ২৬২ কার্টন সিগারেট জব্দ সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সারার সঙ্গে থাকলেই কেন লজ্জা পান, জানালেন কার্তিক পারিবারিক গানের ভিডিও নিয়ে হাজির জোনাস ব্রাদার্স উৎসাহ, উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ঠাকুর অনুকূল চন্দ্রের ১৩২ তম জন্ম-মহোৎসব অনুষ্ঠিত ঝিনাইদহ ডিবি পুলিশের উদ্ধার অভিযান ফেন্সিডিল সহ দুই মাদক ব্যবসায়ী আটক ভারতের বনগাঁ হোটেলে পাওয়া গেলো যশোরের গৃহবধূর লাশ হরিণাকুণ্ডু উপজেলাতে ঘড়বাড়ি জ্বালিয়ে দিল দুর্বত্তরা মামলা নেইনি থানা পুলিশ ঝিনাইদহের কালীগঞ্জে সড়ক দুর্ঘটনায় এক শিশু নিহত  নওগাঁয় প্রতিবন্ধী মানুষদের মাঝে শীতবস্ত্র বিতরণ আরও ১০৯ বাংলাদেশি ফিরলেন সৌদি থেকে, ২ সপ্তাহে ফেরত দেড় হাজার নওগাঁয় একই জমিতে পেয়ারা ও মাল্টার সমন্বিত চাষ যশোরের ঐতিহ্য জামতলার_রসগোল্লা বা সাদেক গোল্লা স্বাদে এবং গুণে পিছনের ইতিহাস  বাগেরহাটে অদ্ভুত আকৃতির কন্যা সন্তানের জন্ম, চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর সহায়তা চাইলেন পরিবার শেরপুর পৌর কর্তৃপক্ষের উদাসিনতায় দিনদিন বেড়েই চলছে কুকুরের উপদ্রব সিরাজগঞ্জ সলঙ্গায় পেঁয়াজ উৎপাদন হুমড়ি খেয়ে পড়ছে কৃষক তালতলী শ্রেষ্ঠ গ্রাম পুলিশ মোঃমহিউদ্দিন শিকদার  ঘুর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে নগদ অর্থ প্রদান নিখোঁজে তিনদিন পর সায়েদেরর ভাসমান লাশ উদ্ধার! হরিণাকুণ্ডু উপজেলাতে মাদক বিরোধী  গণসচেতনতা মূলক কর্মশালা অনুষ্টিত যশোরে ছেলে রস চুরি করে খাওয়ার অপরাধে বাবাকে পিটিয়ে হত্যা  ঝিনাইদহ পুলিশের মাদক বিরোধী অভিযান, ৪ মাদক ব্যবসায়ীসহ আটক ২৫  ঝিনাইদহে ডিস লাইনের তার ছেড়াকে কেন্দ্র করে ট্রাক ড্রাইভারকে পিটানি

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com