ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

আলো!

পারভীন আক্তার।।

নাহ্, কোনো প্রশাসনিক ব্যক্তিত্ব নন, ভিন্ন দপ্তরের কেউই নন তিনি। তিনি একজন শিক্ষক… শিক্ষকের শিক্ষক। জগজ্জীবন জয়, ইন্সট্রাকটর, খুলনা সদর।

জীবনে বহু ভালো মানুষ দেখেছি আমি। এটি আসলে প্রত্যাশা ও অনুসন্ধান….

কোনো মানুষকে নয় গৌরবকে তুলে ধরছি এই মুহূর্তে,ঠিক যখন কিনা আমাদের প্রত্যাশাগুলো হতাশার মুখ দেখছে অপ্রত্যাশিত লোকাচারে!

তাঁর ভারি ও মসৃণ কন্ঠে শব্দচয়নের ছন্দ, আলংকারিকতা আর যাদুময়তা যে কোনো ঝুঁকে পড়া মেরুদণ্ডে অদ্ভুত কাঠিন্য এনে দিতে সব্যসাচী যেন! স্তব্ধ করে দেয় অস্থির, ভঙ্গুর চেতনাগুলোকে।

বেশ অনেকবার তাঁর সান্নিধ্যে কাজ করবার সৌভাগ্য হয়েছে আমার। আর আমি সগৌরবে উপলব্ধি করেছি, ওঁরা এখনও আছেন সমাজকে আলো করে!

আমার স্কুলে তিনি এলেন একদিন।পরিদর্শনে। চা দিলাম। ছোট্ট শিশুটি তার পছন্দের খেলনা উপহার পেয়েও যখন সকৃতজ্ঞ হাসি ছড়িয়ে তা প্রত্যাখ্যান করে ঠিক তেমনি স্নিগ্ধ,গভীর হাসি ছড়িয়ে তিনি বললেন,জিজ্ঞেস করে নিলে ভালো হোতো।ওটা অযথা নষ্ট হবে।

আমি মনে মনে বললাম Salute, boss!

এই সুপ্ত আগ্নেয়গিরিগুলো জ্বলে ওঠুক দিকে দিকে! তিনি পরিদর্শনে কি দেখলেন,কি বললেন তা শুনবার ধৈর্য অনেকের হবেনা হয়তো।শুধু এটুকু বলি,দেখলাম একজন দূরদর্শী,কোমলপ্রাণ জ্ঞানতাপস!

সাবক্লাষ্টার প্রশিক্ষণের দিন তিনি এলেন। অবয়বে সেই আলো করা অপ্রসারিত হাসিটুকু লেগে আছে।

তাঁকে মিষ্টি, সিঙ্গাড়া, চা দেয়া হলো। যদিও মিষ্টি তাঁর প্রিয় খাবার, তিনি প্রশ্ন করলেন, আপনারা সবাই কি মিষ্টি খেয়েছেন?

আমরা চুপ।বললাম,স্যার ওটি অতিথির সম্মানে। সলজ্জ হাসি হেসে তিনি বললেন, আপনারা যা খাননি, আমি তা খাই কি করে? তিনি কোনো খাবার ছুঁয়েও দেখলেন না।

প্রশিক্ষণ দেখলেন, মতবিনিময় করলেন। তিনি কি বলেছেন,না বলি। শুধু এটুকু বলি, আমার ক্লান্ত,ভেঙে পড়া শক্তিটুকু ফিরে এলো আশায়, গর্বে, আত্মবিশ্বাসে!

মনে মনে ফের বললাম, salute, boss!

আমিতো ওঁদেরই খুঁজে ফিরি। নইলে খুব নিঃসঙ্গ, অসহায় লাগে পৃথিবীটাকে।

যারা নির্দ্বিধায় ঘুষ খাই, চাটুকারিতা পছন্দ করি, অপরাধগুলোকে, অপরাধিদের জিইয়ে রাখি অর্থ ও উপঢৌকনের বিনিময়ে,ধিক্ ওদের!

চাটুকার ও সুবিধাভোগিদের প্রতাপে, কৌশলে থেমে যায় সততা। নিভে যায় প্রত্যাশার আলোক শিখা!

 

লেখক

সহকারী শিক্ষক

নজরুল নগর সরকারী প্রাথমিক বিদ্যালয়, খুলনা।

Facebook Comments


শিরোনাম
যশোরের নাভারণে চলছে জমজমাট জুয়ার আসর; প্রশাসনের চোখ ফাকি দিয়ে   ঝিনাইদহ বাদুকুরিয়া গ্রামে ঈদুল আযহার নামাজ সম্পূর্ণ সাংবাদিক নজরুল ইসলামের ঈদ শুভেচ্ছা পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন শ্যামলী সার্ভিস বাসের চাকায় পিষ্ট হলো যাত্রীবাহী সিএনজি কাল পবিত্র ঈদুল আযহার জন্য প্রস্তুত আমশড়া ফাজিল ডিগ্রী মাদ্রাসার ঈদগা মাঠ মোংলাপোর্ট প্রেসক্লাবের পক্ষ থেকে দেশ বাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্মসাধারণ সম্পাদক জননেতা জনাব সাইফুল ইসলাম ফিরোজ এর ঈদের শুভেচ্ছা বানী! পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন আমেরিকান প্রবাসী বান্ধবীর অনুদান বাংলাদেশী বন্ধুদের মাধ্যমে প্যারালাইস হওয়া বন্ধুর কাছে হস্থান্তর কাজী জুবেরী মোস্তাক এর কবিতা “ওদের বলে দিও” নাসিরনগরে পথশিশু কল্যান ফাউন্ডেশন কর্তৃক পথশিশুদের ঈদ বস্ত্র বিতরণ   নাসির নগরের ধরমন্ডল ও গোকর্ণ থেকে হিরোইন ও গাঁজাসহ গ্রেফতার দুই    মোঃ রোকনুজ্জামান (রোকন) এর  পক্ষ থেকে সবাইকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা বলুহর ইউপি সম্ভাব্য চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ সফিকুর রহমান এর ঈদ শুভেচ্ছা। কোটচাঁদপুর উপজেলা আ‘লীগ সাধারন সম্পাদক মোঃ শাহাজান আলী‘র ঈদ শুভেচ্ছা পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন কোটচাঁদপুর পৌর মেয়র মোঃ জাহিদুল ইসলাম (জাহিদ) পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন আজিজুর রহমান মন্টু চেয়ারম্যান আব্দুস সাত্তার খাঁন এর বানী হজ পরিশুদ্ধ-নিষ্পাপ জীবনের পথ প্রদর্শক আড়মুখী জে জে মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি শিমুল বিশ্বাসের ঈদেরশুভেচ্ছা কোরবানির আগে ও পরে যে সব করণীয়
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com