ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি বেসরকারি মাধ্যমিক শিক্ষকদের পক্ষে একটি খোলা চিঠি

প্রদীপ কুমার দেবনাথ

মাননীয় প্রধানমন্ত্রী,

সালাম নিবেন। মানবতা, শান্তি ও উন্নয়নের রোল মডেল হিসেবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে বিশ্ব দরবারে অনন্য এক মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করায় বাংলাদেশের সকল নাগরিকের পক্ষ থেকে বেসরকারি শিক্ষক সমাজ আপনাকে অভিনন্দন ও শুভেচছা জানাচ্ছে।

বাংলাদেশকে, বাংলাদেশের জনগণকে আপনার চেয়ে বেশি কেউ ভালবাসবেনা এটাও অকপটে স্বীকার করি। কারণ, আপনি সেই পিতার সন্তান যার অক্লান্ত পরিশ্রম ও জীবন বাজি রাখার মাধ্যমে এবং যার নামকরণের মাধ্যমে এদেশ, এ দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব নিশ্চিত হয়েছে।

আপনার হাতেই উন্নত বাংলাদেশ গড়ে উঠবে এ ব্যাপারেও আমরা আশাবাদী। উন্নত বাংলাদেশ গড়ে তুলার অক্লান্ত পরিশ্রম আপনি করছেন সেটাও আমাদের দৃষ্টি এড়ায়নি।

ইতিমধ্যে কৃষি, শিল্প, স্বাস্থ্য ও শিক্ষা খাতে দেশকে এগিয়ে নিচ্ছেন পরিকল্পিত উপায়ে। ইতিমধ্যে অতি অল্প সময়ে নিম্ন আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে এদেশ। কয়েকটি ক্ষেত্রে আমাদের দেশ বিশ্বে রোল মডেল হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছে। তবে যে লক্ষ্য পূরণ না হলে কোন মতেই বাংলাদেশ বিশ্বে উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পাবেনা, সেই ক্ষেত্রটিই একটি ধাপ ছাড়া বাকীগুলো অবহেলিত রয়ে গেছে।

আপনি নিশ্চয়ই অনুধাবন করতে পেরেছেন। হ্যাঁ আমি শিক্ষাক্ষেত্রের কথাই বলছি।

আপনি অবশ্যই অবগত আছেন, স্বাধীনতার পরপরই যখন চারদিকে খাদ্য, বাসস্থান, চিকিৎসা, অর্থ সংকট তীব্র – যুদ্ধবিধ্বস্ত দেশটির অর্থনৈতিক কাঠামো বলতে কিছুই নেই তখনও এদেশের মহানায়ক, জাতীর শ্রেষ্ঠ সন্তান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবচেয়ে বেশী অগ্রাধিকারের ক্ষেত্র হিসেবে শিক্ষাক্ষেত্রকে বেছে নিয়েছিলেন এবং ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছিলেন। পরবর্তীতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষার ক্ষেত্রে পরিকল্পনা গ্রহণ করেন এবং কুদরত – ই – খুদা কমিশনের গতিশীল পরিকল্পনায় এ বিভাগও জাতীয়করণের পর্যায়ে চলে যায়। অনেকগুলো বাস্তবমুখী পরিকল্পনা গ্রহণ করলেও এগুলো         বাস্তবায়ণের পূর্বেই দেশ বিরোধী, ক্ষমতালোভীদের চক্রান্তের শিকার হয়ে নির্মম হত্যার শিকার হন তিনি।

তারপর কেটে যায় অনেক বছর। খুঁড়িয়ে খুঁড়িয়ে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে বেসরকারিভাবে চলতে থাকে শিক্ষা-কার্যক্রম। অপরিকল্পিত, ঘন ঘন কারিকুলাম পরিবর্তন, ইতিহাস বিকৃতি এমন সব অরাজকতা ব্যাপকতায় শিক্ষা দানকারী মহান শিক্ষকদের কথা ও জাতীয়করণের কথা বেমালুম ভুলে গিয়ে অনিশ্চয়তা তৈরি করে।

বর্তমান শিক্ষা ব্যবস্থা অনগ্রসরতার প্রধান কারণ মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ না হওয়া।

যাক সেইসব অতীত। এখন আপনি ক্ষমতায়। স্বভাবতই জাতীর জনকের কন্যা ও দূরদর্শী রাজনীতিবিদ হিসেবে বেসরকারি শিক্ষকসমাজ ও পুরো দেশ আশায় বুক বেঁধে আছে বঙ্গবন্ধুর সেই অসমাপ্ত কাজটুকু খুব শীঘ্রই আপনি সমাপ্ত করবেন।

ইতিমধ্যে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো জাতীয়করণ, বেসরকারি মাধ্যমিক ও উচ্চশিক্ষায় কর্মরতদের ৫% ইনক্রিমেন্ট ও বৈশাখি ভাতা প্রদান করে সে ইঙ্গিত দিয়েছেন। আমরা আশা করছি অচিরেই আমাদের কাঙ্খিত জাতীয়করণটিও আপনার মুখ দিয়ে ঘোষণা দিবেন। হয়তো ভাবছেন অর্থ নিয়ে। এর সমাধানও আছে।

আপনি নিশ্চয়ই অবগত আছেন এমপিওভুক্ত   বেসরকারি মাধ্যমিক ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে একটা নিজস্ব ফান্ড আছে। এ ফান্ডগুলো কিন্তু দুর্বল নয়। অনেক প্রতিষ্ঠানে কোটি টাকার ফান্ডও আছে। এসব ফান্ড জমা নিয়ে রাষ্ট্রীয় কোষাগারে জমা নিয়ে দেখুন খুব অল্প টাকায় আপনি জাতীয়করণ করতে পারবেন।

আপনি হয়তো অবগত আছেন বর্তমানে বেসরকারি শিক্ষক – কর্মচারীগণ কতটুকু অভাব – অনটনে দিন কাটাচ্ছেন ! একজন মানুষ যত জ্ঞানী হউক অভাব – অনটন ও পারিবারিক অশান্তিতে থাকলে তার জ্ঞান আস্তে আস্তে সীমিত হয়ে যাবে ও শতভাগ কর্মদক্ষতা হ্রাস পাবে। অনিশ্চয়তা, অবহেলা আর আমলাতান্ত্রিক বেড়াজাল মুক্ত করে বেসরকারি সকল শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের মাধ্যমে শিক্ষার এ গুরুত্বপূর্ণ ধাপগুলি প্রাণবন্ত ও বাস্তবমুখী পদক্ষেপ নিয়ে এগিয়ে যাওয়ার ব্যবস্থা করে দিবেন এই আশায় চাতক পাখির মতো আপনার দিকে চেয়ে আছেন পাচঁ লক্ষাধিক শিক্ষক/কর্মচারী।

 

ইতি –

প্রদীপ কুমার দেবনাথ

সহকারী প্রধান শিক্ষক, ফান্দাউক পন্ডিতরাম উচ্চ বিদ্যালয়

নাসিরনগর, ব্রাহ্মণবাড়িয়া।

 

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
গাংনী উপজেলা নির্বাহী অফিসারের মাতা সফল জননী নারী হিসাবে ভূষিত ‘এবার পুরনো রুহি হয়ে ফিরে আসব’ ৫০ টাকার নতুন নোট আসছে পাটজাত পণ্যের প্রসারে তুরস্ককে বিনিয়োগের আহ্বান স্পিকারের রাঙ্গুনিয়ায় বন্য হাতির আক্রমণে একজন বৃদ্ধের মৃত্যু মহেশপুরে বিজয় দিবস উৎযাপন উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত  ছাত্রলীগের কমিটি বিলুপ্তির দাবিতে ইবির প্রধান ফটকে তালা ইবি থিয়েটারের নতুন সভাপতি অনি- সম্পাদক এনামুল দাগ তারুণ্যদীপ্ত সম্মাননা পেলেন টকশো ব্যক্তিত্ব ইসরাফিল আলম এমপি নওগাঁর সীমান্তে বিজিবি ও বিএসএফের মধ্যে প্রীতি ভলিবল ম্যাচ অনুষ্ঠিত নওগাঁয় ট্রেনে কাটা পড়ে এক যুবকের মৃত্যু বাংলাদেশের জলসীমায় মাছ শিকার, একটি ট্রলার সহ ১৪ ভারতীয় জেলে আটক ইবিতে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত ইসলামী বিশ্বিবদ্যালয় মেধা তালিকার ভর্তি সম্পন্ন : ৩৮ শতাংশ আসন শূণ্য! ইবিতে ‘পিতা মাতার প্রতি সন্তানের কর্তব্য’ বিষয়ে সেমিনার পাবনা উপজেলা সেলুন দোকান ও বিউটি পার্লার শ্রমিক ইউনিয়নের নির্বাচনী তফশিল ঘোষণা গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় পুলিশ কনস্টেবলসহ নিহত ২ মাদকসেবি ও মাদক ব্যবসায়ীরা সমাজের ব্যাধি- অতিরিক্ত সচিব ড. তরুণ কান্তি শিকদার বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় গোপালগঞ্জের মেয়ে নীতির অভাবনীয় সাফল্য যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া টু বাগআঁচড়া সড়ক বেহাল দশা ঝিনাইদহে হাতবোমা,দেশীয় অস্ত্র ও ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী  আটক আসিফ কাজল দৈনিক নবচিত্রের  শ্রেষ্ঠ সাংবাদিক নির্বাচিত  চোরাগলির অন্ধকার থেকে ঘুরে দাঁড়ানো এক অভিনেত্রীর গল্প মিস ওয়ার্ল্ডের মঞ্চে দ্যুতি ছড়াচ্ছেন বাংলাদেশের তোরসা আপিল বিভাগের এজলাস কক্ষে বসছে সিসি ক্যামেরা

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com