ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বিএসএফের হাতে ১০ বছরে ২৯৪ বাংলাদেশি নিহত: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল

বিএসএফের গুলিতে নিহত এক বাংলাদেশি (ফাইল ফটো)

অন্যদৃষ্টি ডেস্ক।।

২০০৯ থেকে ২০১৮ সাল- এই ১০ বছরে বাংলাদেশ সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) হাতে ২৯৪ জন বাংলাদেশি নাগরিক হত্যার শিকার হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বৃহস্পতিবার (১১ জুলাই) জাতীয় সংসদে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান। তবে আগের তুলনায় সীমান্তে হত্যা অনেকটা কমে এসেছে বলে দাবি করেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রীর তথ্য অনুযায়ী, সীমান্তে ২০০৯ সালে ৬৬ জন, ২০১০ সালে ৫৫ জন, ২০১১ সালে ২৪ জন, ২০১২ সালে ২৪ জন, ২০১৩ সালে ১৮ জন, ২০১৪ সালে ২৪ জন, ২০১৫ সালে ৩৮ জন, ২০১৬ সালে ২৫ জন, ২০১৭ সালে ১৭ জন এবং ২০১৮ সালে ৩ জন হত্যার শিকার হয়েছে।

তথ্য পর্যালোচনা করে দেখা যায়, সীমান্তে হত্যা কমে আসছে। ২০০৯ সালে যেখানে হত্যা করা হয়েছিল ৬৬ জন, ২০১৮ সালে তা কমে দাঁড়ায় ৩ জনে।

স্বরাষ্ট্রমন্ত্রী সংসদকে জানান, সীমান্তে বিএসএফের হাতে বাংলাদেশি নাগরিক হত্যা বন্ধের বিষয়ে বিজিবি সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রেখেছে এবং সরকার কূটনৈতিক পর্যায়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে।

সীমান্তে হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনতে বিএসএফ একমত পোষণ করে আসছে বলেও জানান তিনি।

এর আগে, গত বছরের প্রথম পাঁচ মাসের তুলনায় চলতি বছরের প্রথম পাঁচ মাসে সীমান্ত হত্যাকাণ্ড বেশি হওয়ায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী তথা বিএসএফ প্রধান রজনীকান্ত মিশ্র উদ্বেগ প্রকাশ করেছেন।  গত ১২ জুন ঢাকায়  পিলখান  বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদর দফতরে অনুষ্ঠিত বিজিবি ও বিএসএফ’র প্রধান পর্যায়ের ৪৮তম সীমান্ত সম্মেলন শেষে সাংবাদিক সম্মেলনে এই উদ্বেগ প্রকাশ করেন বিএসএফ প্রধান।

তবে, এগুলো হত্যাকাণ্ড নয়, অনাকাঙ্ক্ষিত মৃত্যু বলেও মন্তব্য করেন বিএসএফ প্রধান রজনীকান্ত মিশ্র। সীমান্তে কেন হত্যাকাণ্ড ঘটছে, তাও খুঁজে বের করার অনুরোধ জানিয়ে তিনি  সীমান্ত হত্যা বন্ধের জন্য দুই দেশের সীমান্ত বাহিনীর যৌথ টহলের ব্যবস্থা করার আহবান জানান।

সীমান্ত হত্যার বিষয়ে বিএসএফ প্রধানের আরো বলেছেন, বিএসএফ যাতে প্রথমেই আগ্নেয়াস্ত্র ব্যবহার না করে, সে বিষয়ে নির্দেশও দেওয়া রয়েছে।

সর্বশেষ হত্যা :

ওদিকে আজকেও চাঁপাইনবাবগঞ্জের বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায় বিএসএফের গুলিতে দুইজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

স্থানীয় জনপ্রতিনিধি এই খবর দিলেও বিজিবি জানিয়েছে, তাদের কাছে এ বিষয়ে নিশ্চিত কোনো তথ্য নেই।

জেলার শিবগঞ্জ উপজেলা দুর্লোভ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুর রাজিব রাজু স্থানীয় সাংবাদিকদের জানিয়েছেন, “বুধবার রাতে এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। নিহতরা হলেন দোভাগী গ্রামের আসাদুর রহমানের ছেলে রয়েল রহমান ও মনোহরপুর হঠাৎপাড়ার সাইফুল ইসলামের ছেলে সাদ্দাম হোসেন পটল।

তাছাড়া, যশোরের বেনাপোল সীমান্তে বিএসএফের গুলিতে এক বাংলাদেশি যুবক আহত হয়েছেন বলে পুলিশ জানিয়েছে।

বেনাপোল থানার ওসি আবু সালেহ মো. মাসুদ করিম জানান, বৃহস্পতিবার ভোর ৪টার দিকে বেনাপোল সীমান্তের পুটখালী চরের মাঠে এ ঘটনা ঘটে। আহত ইসরাফিল ইসলাম (৩০) বেনাপোল পোর্ট থানার ছোট আঁচড়া গ্রামের নূর ইসলামের ছেলে।

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
গাঙ্গুরিয়া ইউনিয়ন আ’লীগের ত্রি-বার্ষিক কাউন্সিলে হারুন সভাপতি ও তোজাম্মেল সাধারন সম্পাদক ফের পুরস্কৃত হলেন নওগাঁ জেলা গোয়েন্দা পুলিশের চৌকস এস আই মিজান প্রেসিডেন্ট পার্কে মা বিদিশাকে সঙ্গে রাখতে চান এরিক, থানায় জিডি শান্তি সম্মেলনে যোগ দিতে কম্বোডিয়া গেলেন স্পিকার আইসিইউতে অভিনেত্রী নুসরাত বিয়ের খবরটি সঠিক নয়, বাংলাদেশ প্রতিদিনকে সৃজিত মুখার্জি নওগাঁর পিএম বালিকা উচ্চ বিদ্যালয়ে পুরস্কার বিতরন ও সাংস্কৃতিক অনুষ্ঠান ইবির ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ : পাশ ২০ শতাংশ নওগাঁয় প্রবাসীর স্ত্রীকে ব্লাকমেইল করে অশ্লিল ভিডিও ধারন, যুবককে আটক গ্রাম আদালত মাধ্যমে এলাকায় ন্যায় ও শান্তি স্থাপন করতে হবে : উপসচিব শওকত ওসামান ঝিনাইদহের ডহরপুকুরিয়া হাফেজিয়া মাদ্রাসায় ১৪ তম ওয়াজ মাহফিলের প্রস্তুতি সভা অনুষ্ঠিত  যদি লাশ হয়ে যায় কুষ্টিয়ার মা ও ছেলেকে শ্বাসরোধ করে হত্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে কটুক্তির প্রতিবাদে নওগাঁ সদর উপজেলা আওয়ামীলীগের মানব বন্ধন   নওগাঁয় ট্রাকের চাপায় মা ও ২ মেয়ে,৩ জন নিহত ;  নওগাঁ-রাজশাহী মহাসড়ক অবরোধ শেখ হাসিনা যতদিন ক্ষমতায় থাকবেন ততদিন দেশে উন্নয়ন হবে : হানিফ কুষ্টিয়ায় শিশু ধর্ষকের যাবজ্জীবন মাগুরায় পরিবহন শ্রমিক ধর্মঘট,চরম দূর্ভোগে যাত্রীরা ঝিনাইদহে স্কুলছাত্র সিফাত হত্যার প্রতিবাদে মানববন্ধন, গ্রেফতার ২ রাবিতে ১৩ শিক্ষার্থীকে ডীন্স অ্যাওয়ার্ড প্রদান মহেশপুরে অস্ত্র গুলিসহ বিল্লাল ডাকাত গ্রেফতার। অপকর্মে জড়িতদের বাঁচাতে মানববন্ধন হ‌রিণাকুণ্ডু‌তে মাত্র ১২০ টাকা প‌রীক্ষার ‌ফি না ‌দি‌তে পারাই ষষ্ঠ ‌শ্রেণীর ছাত্রী বিনা’র আত্মহত্যা ; হতদরিদ্র হওয়া সত্তেও উপবৃত্তি থেকে বঞ্চিত   রাঙ্গুনিয়ায় রোশাই পাড়ার উদ্যোগে ঈদ-এ মিলাদুন্নবী (দ.) উদযাপন উপলক্ষে জশনে জুলুছ অনুষ্ঠিত ধরমন্ডল রাজমিস্ত্রী কল্যাণ সংগঠনের উদ্যোগে রাস্তা সংস্কার 
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com