ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ইরান কোনো আন্তর্জাতিক চুক্তি বা সম্পূরক প্রটোকল লঙ্ঘন করেনি: বেহরুজ কামালবান্দি

ইরানের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি

অন্যদৃষ্টি ডেস্ক।।

ইরান পরমাণু সমঝোতার কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রেখে কোনো আন্তর্জাতিক চুক্তি বা সম্পূরক প্রটোকল লঙ্ঘন করেনি বলে জানিয়েছেন ইরানের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি।

তিনি বৃহস্পতিবার (১১ জুলাই) তেহরানে পরমাণু নিরাপত্তা বিষয়ক এক অনুষ্ঠানে একথা জানান। কামালবান্দি বলেন, আমেরিকা এমন সময় ইরানকে পরমাণু সমঝোতা লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করছে যখন সে নিজে এক বছরেরও বেশি সময় আগে এ সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে এটিকে পুরোপুরি লঙ্ঘন করেছে।

ইরানের এই মুখপাত্র বলেন, এ ধরনের দ্বৈত আচরণকারী আমেরিকার সঙ্গে তার দেশ আলোচনায় বসতে পারে না। তিনি বলেন, মার্কিনীরা পরমাণু অস্ত্র পরীক্ষা করছে, পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তিতে সই করেনি এবং এ সংক্রান্ত কোনো আন্তর্জাতিক আইনও মেনে চলছে না। অথচ যেসব দেশ শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি চালাচ্ছে আমেরিকা সেসব দেশকে হুমকি দিচ্ছে।

                 ইউরেনিয়াম সমৃদ্ধকরণের যন্ত্র সেন্ট্রিফিউজ পরিদর্শন করছেন ইরানের কর্মকর্তারা (ফাইল ছবি)

ইরানের পরমাণু সমঝোতা থেকে অন্যায়ভাবে আমেরিকার বেরিয়ে যাওয়া এবং ইউরোপের পক্ষ থেকে এ সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন না করার প্রতিবাদে তেহরান সম্প্রতি এ সমঝোতায় প্রদত্ত কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত করে। ইরান প্রথমে সমৃদ্ধ ইউরেনিয়ামের নির্ধারিত পরিমাণ অর্থাৎ ৩০০ কেজি অতিক্রম করে। এরপর গত সপ্তাহে ইউরেনিয়াম সমৃদ্ধ করার মাত্রা শতকরা ৩.৬৭ থেকে ৪.৫০ ভাগে নিয়ে যাওয়ার কথা ঘোষণা করে।  ইরান একইসঙ্গে ইউরোপকে হুঁশিয়ার করে দিয়ে বলেছে, পরবর্তী ৬০ দিনের মধ্যে ইউরোপ তার প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হলে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা শতকরা ২০ ভাগে উন্নীত করার বিষয়টি বিবেচনা করা হবে।

Facebook Comments


শিরোনাম
কুষ্টিয়ার মিরপুরের জাসদ সভাপতি মহাম্মদ শরীফের স্ত্রীর মৃত্যু : জাসদ”র শোক লক্ষ্মীপুরে সিলিন্ডার বিস্ফোরণে ১৯ দোকান পুড়ে ছাই : কোটি টাকার ক্ষতি ঢাকায় গণপিটুনিতে নিহত নারীর গ্রামের বাড়ি লক্ষ্মীপুুরে শোকের মাতম, সুষ্ট বিচারের দাবি হরিশংকরপুর আওয়ামী লীগের বিবাদমান দু’গ্রুপের দ্বন্দ নিরসনে শান্তি সমাবেশ করলেন, ঝিনাইদহের পুলিশ সুপার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এমএড প্রথম বর্ষ পরীক্ষার সময়সূচি প্রকাশ ১৫তম এনটিআরসিএ’র লিখিত পরীক্ষার প্রবেশপত্র প্রকাশ মাগুরার শ্রীপুর উপজেলা পরিষদের জরাজীর্ণ  শিল্পকলা ভবনটি অবশেষে  সংস্কার , এমপিও না দেওয়ায় মাউশি মহাপরিচালককে তলব করল হাইকোর্ট মাগুরা   শ্রীপুরে “শিক্ষা ও চিকিৎসা সহায়তা ট্রাস্ট” গঠনের উদ্যোগ গ্রহণ  খুলনা বিভাগীয় মহাসমাবেশে অংশ নিবেন মীর্জা ফকরুলসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ আব্দুল আলিম এর উদ্যোগে “পাটিকাবাড়ী বহুমূখী মাদ্রাসা ও হেফজখানা”র জন্য দোয়া কামনা ঝিনাইদহে বিদ্যুৎ স্পৃষ্টে  এক কৃষক নিহত কালীগঞ্জে  তালা ভেঙে ৩ দোকানে নগদ টাকাসহ মালামাল  চুরি    মাগুরা মহম্মদপুরের ছাত্র বলাৎকারের অভিযোগ উঠেছে হরিণাকুন্ডু উপজেলার পৌরসভায় তালা ! পৌরবাসিরা দূর্ভোগে । মাগুরার শ্রীপুর উপজেলার ২শতাধিক ভ্যান চালকের মাঝে ছাতা বিতরণ ভারতে ভিসার মেয়াদ বাড়িয়ে এক বছর করা হল তসলিমা নাসরিনের রুশ সুন্দরীর সঙ্গে মালয়েশিয়ান সেই রাজার বিচ্ছেদ নিয়ে নাটকীয়তা মোংলা বন্দরে কাস্টমস কর্মকর্তাদের নাম ভাঙ্গিয়ে; অর্থ আত্মসাতের অভিযোগ সরকারের উন্নয়ন মূলক কাজগুলো দ্রুত সম্পন্ন করতে হবে: খাদ্যমন্ত্রী নওগাঁয় ছেলে ধরা গুজবে গণ পিটুনির শিকার ৬ জন এমপিও বঞ্চিত সিরাজগঞ্জ সলঙ্গার শিকক্ষ হেলাল আহমেদ এখন ভাড়াটে জেলে  রোল কল মিন্নির জামিন আবেদন নামঞ্জুর মানচিত্র থেকে হারিয়ে যেতে বসেছে সিরাজগঞ্জ সলঙ্গার বিভিন্ন খাল
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com