ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তির ভূয়সী প্রশংসা করলেন নেদারল্যান্ডের রানী ম্যাক্সিমা

নেদারল্যান্ডের রানী ম্যাক্সিমা জরিগুয়েতা সেরুতি

অন্যদৃষ্টি ডেস্ক।।

সফররত নেদারল্যান্ডের রানী ম্যাক্সিমা জরিগুয়েতা সেরুতি ডিজিটাল আর্থিক সেবা সহজীকরণের মাধ্যমে বাংলাদেশে আর্থিক অন্তর্ভুক্তিকরণের যে বিকাশ ঘটেছে তার ভূয়সী প্রশংসা করেছেন। একইসাথে তিনি আর্থিক সেবায় নারীদের অংশগ্রহণ বাড়াতে বাংলাদেশকে সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন।

বৃহস্পতিবার (১১ জুলাই) সকালে হোটেল সোনারগাঁওয়ের প্যাসিফিক লাউঞ্জে দেশের বেসরকারি খাতের প্রতিনিধি বিশেষ করে তৈরি পোশাক ব্যবসায়ী এবং ব্যাংকসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সাথে এক বৈঠকে তিনি এ কথা বলেন।

বৈঠক শেষে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক এবং ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন রানী ম্যাক্সিমাকে উদ্ধৃত করে বাসসকে এসব কথা জানান।

রুবানা হক বলেন, পোশাকখাতে এমন ইকো-সিস্টেম ব্যবস্থা দাঁড় করাতে হবে,যাতে শতভাগ শ্রমিককে ডিজিটাল লেনদেন ব্যবস্থার মধ্যে নিয়ে আসা যায়, এ নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। রানী বলেছেন- প্রয়োজন হলে বিশ্বের যেসব প্রতিষ্ঠান ডিজিটাল আর্থিক সেবা নিয়ে ভাল কাজ করছে, তাদের সাথে কারিগরি জ্ঞান বিনিময়ের উদ্যোগ নেয়া যেতে পারে। এক্ষেত্রে তিনি সহায়তা করার আশ্বাস দেন।

এছাড়া রানী ম্যক্সিমা বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তিকরণ জোরদারে উন্নয়ন সহযোগীদের সাথেও আলোচনা করবেন বলে জানান।

রানী ম্যাক্সিমাকে উদ্ধৃত করে ব্র্যাক ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন বলেন, গত কয়েক বছরে বাংলাদেশে আর্থিক অন্তর্ভুক্তিরণে বড় অগ্রগতি অর্জিত হয়েছে। তবে আর্থিক সেবা প্রাপ্তির ক্ষেত্রে এখনো লিঙ্গবৈষম্য রয়ে গেছে। পুরুষদের তুলনায় নারীরা ডিজিটাল আর্থিক সেবা বা ব্যাংকিং সেবা প্রাপ্তিতে পিছিয়ে আছে। এই বৈষম্য কমাতে আর্থিক লেনদেন ব্যবস্থা আরো কিভাবে ডিজিটালাইজড করা যায়, এ নিয়ে সবাইকে একযোগে কাজ করতে হবে।

রানী বলেন, বাংলাদেশের পোশাক খাতে ৪৫ লাখ শ্রমিক কাজ করছে। এদেরকে কেবলমাত্র অনলাইনে বেতন পরিশোধ করলে চলবে না, শ্রমিকরা যেন তাদের কেনাকাটা বা অন্যান্য লেনদেন অনলাইনে করতে পারে, সেই ধরনের ব্যবস্থা তৈরি করতে হবে। এক্ষেত্রে তিনি সহায়তা করবেন বলে জানান।

উল্লেখ্য, রানী ম্যাক্সিমা জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের ইনক্লুসিভ ফাইনান্স ফর ডেভেলপমেন্ট বিষয়ক বিশেষ পরামর্শক। বিশ্বব্যাপী অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক ব্যবস্থা জোরদার, দারিদ্র্য নিরসন, খাদ্য নিরাপত্তা ও শিক্ষার মতো উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ডাচ রানী জনসচেনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে চলেছেন।

রানী ম্যাক্সিমা গত ৯ জুলাই তিন দিনের সফরে বাংলাদেশ আসেন।

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
লক্ষ্মীপুরে রাজনৈতিক সংস্কার ও নাগরিক ভাবনা বৈঠক      হরিণাকুণ্ডু উপজেলায়  সড়ক দূর্ঘটনায় ৫ম শ্রেণীর স্কুল ছাত্র নিহত সালমান খানের ‘বিগ বস’ বন্ধের দাবি! পছন্দের পোশাক কেন বিক্রি করে দিচ্ছেন দীপিকা? আওয়ামীলীগ ক্যাসোনো নিয়ে সারা বাংলাদেশ ধ্বংশ করে দিয়েছে -নওগাঁয় বিএনপির যুগ্ন মহাসচিব নওগাঁয় বাল্য বিবাহ, নারী ও শিশু নির্যাতন বন্ধে কিশোরী ফুটবল ম্যাচ অনুষ্ঠিত নওগাঁয় এক কিশোরীকে ধর্ষণ,ধর্ষক যুবক আটক নওগাঁয় জিহাদী বই ও ককটেলসহ ৬ শিবির আটক নওগাঁয় আন্তঃ শিক্ষা প্রতিষ্ঠান হ্যান্ডবল প্রতিযোগিতার চূড়ান্ত খেলা অনুষ্ঠিত নওগাঁয় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত ক্যান্সার সচেতনতায় ‘গোলাপী সড়ক শোভাযাত্রা’ রাঙ্গুনিয়ায় প্রাথমিক শিক্ষার্থীদের পড়ালেখার প্রতি আকৃষ্ট করার জন্য শ্রেণিকক্ষের শোভাবর্ধন পোরশায় আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস পালিত কালীগঞ্জে নানা আয়োজনে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত বয়সজনিত হাঁটু ব্যথায় করণীয় ঝিনাইদহ জেলা বিএনপির বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ উভয়ের সুকার্য কুষ্টিয়ার মিরপুরে জমি সংক্রান্ত বিরোধের সংঘর্ষে ১০ আহত ইউএনও’র  হস্তক্ষেপে অল্পের জন্য বাল্য বিয়ে থেকে রক্ষা পেল জেএসসি পরীক্ষার্থী জেসমিন নওগাঁর নিয়ামতপুরে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস পালিত যশোরের শ্রমিকলীগের সুবর্ন জয়ন্তী পালিত বিএনপি’র ভাইস চেয়ারম্যান হাফিজ গ্রেফতার শিক্ষাক্ষেত্রে দূর্ণীতি রোধে প্রয়োজন জাতীয়করণ নান্দনিক ঝিনাইদহ,দর্শনীয় স্থানগুলো দর্শকশূন্য কেন! যুবলীগ নেতার কান্ড, বিয়ের প্রলোভন দেখিয়ে অভয়নগরে এনে যুবতীকে ধর্ষণ!
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com