ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ইসলামী পর্যটনকে ‘বিশ্ব বাণিজ্য ব্র্যান্ড’ হিসেবে গড়ে তুলতে সার্বিক প্রয়াস ও রোডম্যাপ অতিজরুরি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

অন্যদৃষ্টি ডেস্ক।।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসলামী পর্যটনকে বিশ্ব বাণিজ্য ব্র্যান্ড হিসেবে বিকশিত করতে দ্রুত ব্যবস্থা নেয়া আহবান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘ইসলামী পর্যটনকে ‘বিশ্ব বাণিজ্য ব্র্যান্ড’ হিসেবে গড়ে তুলতে সার্বিক প্রয়াস ও রোডম্যাপের প্রয়োজন অতিজরুরি। কারণ এর বাজার বার্ষিক ৮ দশমিক ৩ শতাংশ হারে বেড়ে ২০২১ সাল নাগাদ তা ২৪৩ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছবে।

তিনি বৃহস্পতিবার (১১ জুলাই) সকালে রাজধানীর একটি হোটেলে ‘ঢাকা দ্য ওআইসি সিটি অব ট্যুরিজম-২০১৯’ উদযাপন উপলক্ষে দু’দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনকালে এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমি মনে করি মুসলিম উম্মাহর একসাথে কাজ করা একান্তভাবে প্রয়োজন। যাতে আমরা সারা বিশ্বে সকলের সাথে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়ে একসাথে চলতে পারি। নিজেদের যেকোন সমস্যা নিজেরাই সমাধান করতে পারি। যাতে করে অন্য কেউ মুসলমানদের ভাগ্য নিয়ে খেলতে না পারে।’

তিনি আন্তঃওআইসি পর্যটক প্রবাহ বৃদ্ধির লক্ষ্যে সংস্থাটির সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে ভিসা সহজীকরণ, বিনিয়োগ বৃদ্ধি এবং পর্যটনকেন্দ্রিক খাতগুলোর মানোন্নয়নে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের ওপরও বিশেষ গুরুত্বারোপ করেন।

প্রধানমন্ত্রী তার ভাষণে ওআইসিভুক্ত দেশগুলোর মুসলিম পর্যটক এবং পাশ্চাত্য দেশগুলোর জন্য বিশ্বের সববৃহৎ বালুময় সমুদ্রতট কক্সবাজারে পৃথক পর্যটন স্পট তৈরির প্রস্তাব করেন। তিনি বঙ্গপোসাগরের নিকটবর্তী দেশগুলোকে নিয়ে বাংলাদেশের একটি নৌট্যুরিজম রুট তৈরীর পরিকল্পনার কথাও উল্লেখ করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো: মাহবুব আলী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান আর এ এম ওবায়দুল মুকতাদির চৌধুরী, মন্ত্রণালয়টির সচিব এম মহিবুল হক এবং ওআইসি’র সহকারী মহাসচিব মুসা কুলাকলিকায়া অনুষ্ঠানে বক্তৃতা করেন।

অনুষ্ঠানে ৪শ’ বছরের প্রাচীন নগরী ঢাকার মুসলিম ঐতিহ্য ও নিদর্শন নিয়ে একটি অডিও ভিজুয়াল পেজেন্টেশন উপস্থাপন করা হয়।

মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, সংসদ সদস্যবৃন্দ, বিভিন্ন মন্ত্রণালয় দপ্তর ও বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, সাবেক মন্ত্রী ও উপদেষ্টাসহ আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং হাইকমিশনারগণ, কূটনৈতিক মিশনের সদস্যবৃন্দ, উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধি এবং অনুষ্ঠানে যোগদানকারী প্রায় ৩০টি দেশের পর্যটন মন্ত্রী ও তাদের প্রতিনিধি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৮ সালের ৫ ও ৬ ফেব্রুয়ারি, ঢাকায় ওআইসি’র পর্যটন মন্ত্রীদের ১০ম সম্মেলনে গৃহীত ঢাকা ঘোষণায় ঢাকাকে ওআইসি সিটি অব ট্যুরিজম-২০১৯ হিসেবে নির্বাচন করা হয়। ৪ ওআইসিভুক্ত রাষ্ট্রের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে শীর্ষস্থান দখল করে ঢাকা। সম্মেলনে বাংলাদেশের নিকটতম প্রতিদ্বন্দ্বি আজারবাইজানের ‘গাবালা’কে ২০২০ সালের সিটি অব ট্যুরিজম হিসেবে ঘোষণা করা হয়।

ঢাকাকে সিটি অব ট্যুরি‌জম ঘোষণাকে উদযাপনের জন্য আজ এবং আগামীকাল বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিদেশি পর্যটকদের জন্য ঢাকা ও এর আশপাশের বিভিন্ন ঐতিহাসিক মুসলিম নিদর্শনগুলো পরিদর্শন, কনসার্ট এবং হাতির ঝিলে লেজার শো এবং আতশবাজীর প্রদর্শন করা হবে।

ওআইসি’র ২০১৮ সালের এক প্রতিবেদন অনুযায়ী, বিশ্বে মুসলিম ট্যুরিস্টের সংখ্যা ১৫৬ মিলিয়ন যা ২০২০ সালে বেড়ে দাঁড়াবে ১৮০ মিলিয়ন। একই বছর সারা বিশ্বের জনসংখ্যার ২৬ শতাংশ হবে মুসলিম।

প্রধানমন্ত্রী তার ভাষণে ‘ইসলামী অর্থনীতি’ সম্পর্কে বলেন, ‘এটি বর্তমানে নবরূপে বিকাশ লাভ করছে। হালাল ফুডস, ইসলামী ফাইন্যান্স, হালাল ফার্মাসিউটিক্যালস এবং প্রসাধনী, হালাল পর্যটন ইত্যাদি হচ্ছে ইসলামিক অর্থনীতির ক্রমবর্ধমান খাত।’

‘এ খাতগুলো বিকাশের জন্য ওআইসি সদস্যভুক্ত রাষ্ট্রসমূহের সরকারি ও বেসরকারি উভয় খাতের সহযোগিতা ও অংশীদারিত্ব একান্ত প্রয়োজন’ বলে উল্লেখ করেন তিনি।

Facebook Comments


শিরোনাম
কুষ্টিয়ার মিরপুরের জাসদ সভাপতি মহাম্মদ শরীফের স্ত্রীর মৃত্যু : জাসদ”র শোক লক্ষ্মীপুরে সিলিন্ডার বিস্ফোরণে ১৯ দোকান পুড়ে ছাই : কোটি টাকার ক্ষতি ঢাকায় গণপিটুনিতে নিহত নারীর গ্রামের বাড়ি লক্ষ্মীপুুরে শোকের মাতম, সুষ্ট বিচারের দাবি হরিশংকরপুর আওয়ামী লীগের বিবাদমান দু’গ্রুপের দ্বন্দ নিরসনে শান্তি সমাবেশ করলেন, ঝিনাইদহের পুলিশ সুপার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এমএড প্রথম বর্ষ পরীক্ষার সময়সূচি প্রকাশ ১৫তম এনটিআরসিএ’র লিখিত পরীক্ষার প্রবেশপত্র প্রকাশ মাগুরার শ্রীপুর উপজেলা পরিষদের জরাজীর্ণ  শিল্পকলা ভবনটি অবশেষে  সংস্কার , এমপিও না দেওয়ায় মাউশি মহাপরিচালককে তলব করল হাইকোর্ট মাগুরা   শ্রীপুরে “শিক্ষা ও চিকিৎসা সহায়তা ট্রাস্ট” গঠনের উদ্যোগ গ্রহণ  খুলনা বিভাগীয় মহাসমাবেশে অংশ নিবেন মীর্জা ফকরুলসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ আব্দুল আলিম এর উদ্যোগে “পাটিকাবাড়ী বহুমূখী মাদ্রাসা ও হেফজখানা”র জন্য দোয়া কামনা ঝিনাইদহে বিদ্যুৎ স্পৃষ্টে  এক কৃষক নিহত কালীগঞ্জে  তালা ভেঙে ৩ দোকানে নগদ টাকাসহ মালামাল  চুরি    মাগুরা মহম্মদপুরের ছাত্র বলাৎকারের অভিযোগ উঠেছে হরিণাকুন্ডু উপজেলার পৌরসভায় তালা ! পৌরবাসিরা দূর্ভোগে । মাগুরার শ্রীপুর উপজেলার ২শতাধিক ভ্যান চালকের মাঝে ছাতা বিতরণ ভারতে ভিসার মেয়াদ বাড়িয়ে এক বছর করা হল তসলিমা নাসরিনের রুশ সুন্দরীর সঙ্গে মালয়েশিয়ান সেই রাজার বিচ্ছেদ নিয়ে নাটকীয়তা মোংলা বন্দরে কাস্টমস কর্মকর্তাদের নাম ভাঙ্গিয়ে; অর্থ আত্মসাতের অভিযোগ সরকারের উন্নয়ন মূলক কাজগুলো দ্রুত সম্পন্ন করতে হবে: খাদ্যমন্ত্রী নওগাঁয় ছেলে ধরা গুজবে গণ পিটুনির শিকার ৬ জন এমপিও বঞ্চিত সিরাজগঞ্জ সলঙ্গার শিকক্ষ হেলাল আহমেদ এখন ভাড়াটে জেলে  রোল কল মিন্নির জামিন আবেদন নামঞ্জুর মানচিত্র থেকে হারিয়ে যেতে বসেছে সিরাজগঞ্জ সলঙ্গার বিভিন্ন খাল
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com