ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

১২ লক্ষণ অবহেলা করা উচিত নয়! কিডনি রোগের ক্ষত্রে

অন্যদৃষ্টি স্বাস্থ্যকথন।।

মানব দেহের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হচ্ছে কিডনি। পৃথিবীতে মানবজাতি যেসব প্রাণঘাতী রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে তার মধ্যে কিডনি রোগ অন্যতম। এই কিডনি রোগ খুব নীরবে শরীরের ক্ষতি করে বলে এ অসুখকে নিরব ঘাতক বলা হয়। খুব জটিল অবস্থা না হওয়া পর্যন্ত সাধারণত এ রোগের লক্ষণগুলো ভালোভাবে প্রকাশ পায় না। তাই কিডনি রোগের প্রাথমিক লক্ষণগুলো আগে থেকেই জেনে রাখা জরুরি এবং এর সঠিক চিকিৎসা কি হবে তাও জানা জরুরি।

১. প্রস্রাবে সমস্যা তুলনামূলকভাবে প্রস্রাব কম হওয়া কিডনি রোগের অন্যতম একটি লক্ষণ। শুধু তাই নয় রাতে ঘন ঘন প্রস্রাবের বেগও কিডনি সমস্যার লক্ষণ প্রকাশ করে। সাধারণত কিডনির ফিল্টার নষ্ট হয়ে যাওয়ার কারণে এই ধরণের সমস্যা দেখা দেয়।

২. প্রস্রাবে রক্ত সুস্থ্য কিডনি সাধারণত শরীরের ভিতরে রক্তে থাকা বর্জ্য পদার্থ প্রস্রাবের সাথে বের করে দেয়। কিডনি ক্ষতিগ্রস্ত হলে প্রস্রাবের সাথে ব্লাড সেল বের হয়ে যায়। সাধারণত কিডনি পাথর, কিডনি ইনফেকশন হলে এই সমস্যা দেখা দিয়ে থাকে। এছাড়া প্রস্রাবে অনেক বেশি ফেনা দেখা দিলে বুঝতে হবে যে, প্রস্রাবের সাথে প্রোটিন বের হয়ে যাচ্ছে। প্রস্রাবে অ্যালবুমিন নামক প্রোটিনের উপস্থিতির জন্যই এমন হয়।

৩. অনেক বেশি ক্লান্ত অনুভব হওয়া, মনোযোগ কমে যাওয়া কিডনির কার্যক্ষমতা কমে গেলে রক্তে দূষিত এবং বিষাক্ত পদার্থ উৎপন্ন হয়। যার কারণে আপনি ক্লান্ত, দুর্বল অনুভব করেন। এমনকি কাজে মনোযোগ হারিয়ে ফেলেন। এই সময় রক্ত স্বল্পতা দেখা দিয়ে থাকে। দুর্বলতা অনুভব করার আরেও একটি কারণ এটি।

৪. পায়ের গোড়ালি ও পায়ের পাতা ফুলে গেলে হঠাৎ করে পায়ের পাতা এবং গোড়ালি ফুলে যাওয়া কিডনি রোগের অন্যতম লক্ষণ। কিডনির কার্যক্ষমতা কমে গেলে দেহে সোডিয়ামের পরিমাণ কমে যায়, যার কারণে পায়ের পাতা, গোড়ালি ফুলে যেয়ে থাকে।

৫. খাবারে অরুচি বিভিন্ন কারণে খাবারে অরুচি হতে পারে। কিন্তু এটি ঘন ঘন খাবারে অরুচি হওয়া, বমি বমি ভাব লাগাকে অবহেলা করবেন না। শরীরে বিষাক্ত পদার্থ উৎপাদন হওয়ার কারণে এই ধরণের সমস্যা দেখা দিয়ে থাকে।

৬. চোখের চারপাশ ফুলে যাওয়া যখন কিডনি থেকে বেশি পরিমাণে প্রোটিন প্রস্রাবের সাথে বের হয়ে যায়, তখন চোখের চারপাশ ফুলে যায়। তাই এই সমস্যাকে অবহেলা না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত।

৭. মাংসপেশিতে টান আপনি হয়তো শুনে থাকবেন ইলেক্ট্রোলাইট উপাদানের ভারসাম্যহীনতার কারণে কিডনি সমস্যা হয়ে থাকে। আর এই উপাদানটি কমে গেলে মাংসপেশী টান, খিঁচুনি সমস্যা দেখা দিয়ে থাকে।

৮. ত্বকে র‌্যাশ এবং চুলকানি দেখা দেওয়া রক্তে মিনারেল এবং পুষ্টি উপাদান ভারসাম্যহীন হয়ে পড়লে ত্বকে র্যা শ এবং চুলকানি দেখা দিয়ে থাকে। মূলত কিডনি সঠিকভাবে কাজ না করলে শরীরে মিনারেল এবং পুষ্টি উপাদানের মধ্যে ভারসাম্যহীনতা দেখা দিয়ে থাকে।

৯. ৬ বছর বয়সের পরেও রাত্রে বিছানায় প্রস্রাব করা।

১০. প্রস্রাব করার সময় জুলন অনুভব করা এবং প্রস্রাবে রক্ত বা পুজ-এর উপস্থিতি।

১১. প্রস্রাব করার সময় কষ্ট হওয়া। ফোটা ফোটা করে প্রস্রাব হওয়া।

১২. প্রস্রাবের বেগ কম আসা।

কিডনির রোগের নির্ণয় কিডনির অনেক রোগ-চিকিৎসা খুবই ব্যয়বহুল। জটিল কিন্তু সম্পূর্ণ নিরাময় হয় না। দুর্ভাগ্যবশত অনেক গভীর কিডনির রোগের লক্ষণ শুরুতে কম দেখা যায়। এইজন্য যখনই কিডনির রোগের আশঙ্কা হয়, তখনই বিনা বিলম্বে ডাক্তারবাবর সঙ্গে পরামর্শ করে নির্ণয় এবং চিকিৎসা শুরু করা দরকার।

যে সকল ব্যাক্তিদের কিডনির পরীক্ষা করানোর দরকার:

১. যে ব্যক্তির কিডনির রোগের লক্ষণ দেখা যাচ্ছে।

২. ডায়াবিটস (মধুমেহ) রোগগ্রস্ত ব্যক্তি।

৩. উচ্চ-রক্তচাপযুক্ত ব্যক্তি (High Blood Pressure)

৪. পরিবারে বংশানুগতিক কিডনি রোগের ইতিহাস।

৫. অনেক দিন ধরে যন্ত্রণা নিবারক (Pain Killer Tablets) ঔষধের সেবন।

৬. রেচনতন্ত্রে জন্মগত রোগ

৭. ২-৫ বৎসর অন্তর নিয়মিত পরীক্ষা সাধারণের জন্য দরকার।

সাধারণ এই লক্ষণগুলো দেখা দেওয়ার সাথে সাথে কিডনি পরীক্ষা অথবা চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। একটি ছোট অবহেলা কেড়ে নিতে পারে আপনার জীবন।

 

অন্যদৃষ্টি /এস.খাঁন

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
ভৈরব নদীর কচুরিপানা পরিষ্কার অভিযান শুরু ঝিনাইদহের কালীগঞ্জে কৃষক প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত মাগুরার মহম্মদপুরে ৩য় শ্রেনীর ছাত্রীকে ধর্ষনের চেষ্টার অভিযোগে এক যুবক আটক !  ফয়সাল হাবিব সানি’র নতুন কবিতা যশোর বেনাপোল সীমান্তে ভারতীয় নাগরিক আটক  যশোরের ঝিকরগাছায় বাঁকড়া  উপস্বাস্থ্য কেন্দ্রের জায়গা অবৈধ্য দখল দারদের কবলে মিরপুরে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের ফাইনালে আমবাড়ীয়া ও পোড়াদহ কুষ্টিয়ার মিরপুরে মশক নিধনে স্প্রে মেশিন ও ঔষধ বিতরণ ঝিনাইদহ র‌্যাবের অভিযানে  ফেন্সিডিল ও  গাজাসহ গ্রেফতার -৪ জন হরিণাকুণ্ডু উপজেলায় মাসকলাই বীজ ও সার বিতরণ নওগাঁয় বৃদ্ধি পাচ্ছে অধিক লাভজনক মাল্টা চাষ……?  অযত্নে অবহেলায় পড়ে আছে আমতলীর শিশু পার্কটি! নওগাঁর পতিসরে কবিগুরুর বর্ষামঙ্গল অনুষ্ঠিত খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবীতে নওগাঁয় বিএনপির মাবন বন্ধন সিংগাইরে উপজেলায় ইউনিয়ন কৃষক সম্মেলন ও প্রাণবৈচিত্র মেলা ২০১৯ তেজগাঁও এ পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ, বিক্ষোভ বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে ঝিনাইদহে মানববন্ধন     ঝিনাইদহ সদর থানায় নতুন ওসি হিসাবে যোগদান করলেন, মঈন উদ্দিন  ধামরাইয়ে ৫ বছর বয়সী শিশু ধর্ষণ থানায় অভিযোগ  স্বামীকে নিয়ে ব্যাংক লুট করবেন প্রিয়াঙ্কা! প্রথমবার বড়পর্দায় প্রসেনজিৎ-জয়ার রসায়ন, আসছে ‘রবিবার’ ঝিনাইদহ-চুয়াডাঙ্গা জেলার বিভিন্ন অঞ্চলের অভিযানে ফেন্সিডিল, গাঁজাসহ ০৪ মাদক ব্যবসায়ী গ্রেফতার খুলনায় বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগ, এমপি সাহেবের হস্তক্ষেপ কামনা     রাঙ্গুনিয়া নুরুল উলুম কামিল মাদরাসার শিক্ষার্থীদের ছবক প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত ! নওগাঁয় নবাগত পুলিশ সুপাারের সাথে জেলা প্রেসক্লাবের মতবিনিময় সভা অনুষ্ঠিত
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com