ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

মা তোমায় স্যালুট

সখিরণ নেছা ওরফে ভেজি বুড়ি। ফাইল ছবি

আসিফ ইকবাল কাজল।।

সারা বিশ্বের মা জননীদের আদর্শের প্রতিক হয়ে উঠেছিলেন সখিরণ নেছা ওরফে ভেজি বুড়ি। যিনি নিজের সন্তানের মঙ্গলের জন্য প্রায় ৪৪ বছর ধরে রোজা রেখেছেন। যখন এই কথাটি আপনাদের জানাচ্ছি, তখন সখিরণ নেছাকে দাফন করার পক্রিয়া চলছিল।

ভাবতে খুব কষ্ট হচ্ছে সবার প্রিয় সেই সখিরণ নেছা আর নেই। সোমবার বিকাল ৫টার দিকে আনুমানিক ৭৫ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন (ইন্না—-রাজিউন)। ১৫ দিন ধরে তিনি অসুস্থ হয়ে বিছানায় ছিলেন। রক্ত তৈরী করা কোষগুলো তার অকেজো হয়ে পড়েছিল। আজ সোমবার রাত ১২টার দিকেঝিনাইদহ সদর উপজেলার বাজারগোপালপুর গ্রামে আদর্শ মা সখিরণ নেছাকে দাফন করা হয়। খুবই হতদরিদ্র ঘরের একজন সাধারণ মা ছিলেন তিনি। কাজ করতেন মানুষের বাড়ি, ভাজা ফ্যাক্টরিতে। কখনো ঝাল আর কলাই তুলে জীবিকা নির্বাহ করতেন। ৪৪ বছর রোজা পালন করলেও খাওয়ার ব্যাপারে তিনি ছিলেন একেবারেই সাদামাটা।

কোন সময় শুধু পানি মুখে দিয়েই রোজা ভাংতেন। দুনিয়া জোড়া মায়েদের জন্য রোলমডেল সেই মা সখিরণ পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে। সন্তানের জন্য রোজা পালন করা মা পৃথিবীতে আছে কিনা অন্তত আমার জানা নেই। সন্তানের জন্য ১৯৭৫ সাল থেকে এক নাগাড়ে রোজা পালন করে বাংলাদেশের গন্ডি পেরিয়ে সারা বিশ্বে তিনি ব্যতিক্রম একজন মমতামীয় মা হিসেবে পরিচিত লাভ করেছিলেন। সখিরণ নেছা ওরফে ভেজি বুড়ির স্বামী আবুল খায়ের ছিলেন একজন সম্ভ্রান্ত ঘরের সন্তান। তার যখন বিয়ে হয়, সম্পদে ভরপুর ছিল স্বামী আবুল খায়েরের সংসার।

৩ ছেলে ও ৩ মেয়ের জননী ছিলেন সখিরণ। স্বামীর মৃত্যুর পর অভাবী পরিবারে পরিণত হয় সখিরণ। ১১ বছর বয়সী বড় সন্তান শহিদুল হারিয়ে গেলে তার জন্য রোজা পালন শুরু করেন তিনি। শহিদুল বাড়ি ফিরে এলেও রোজা ভাঙ্গেন নি সখিরণ। ছেলে শহিদুলের বয়স এখন ৫৫। এমন মা পাওয়া বর্তমান জামানায় সত্যিই গর্বের বিষয়। মা সখিরণ তোমায় স্যালুট। বিশ্ব তুমি অনুকরণীয়, অবিশ্বরণী একজন মা, তোমাকে যেন আল্লাহ পাক ভাল প্রতিদান দেন। আমিন।

 

লেখক

সিনিয়র সাংবাদিক

Facebook Comments


শিরোনাম
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এমএড প্রথম বর্ষ পরীক্ষার সময়সূচি প্রকাশ ১৫তম এনটিআরসিএ’র লিখিত পরীক্ষার প্রবেশপত্র প্রকাশ মাগুরার শ্রীপুর উপজেলা পরিষদের জরাজীর্ণ  শিল্পকলা ভবনটি অবশেষে  সংস্কার , এমপিও না দেওয়ায় মাউশি মহাপরিচালককে তলব করল হাইকোর্ট মাগুরা   শ্রীপুরে “শিক্ষা ও চিকিৎসা সহায়তা ট্রাস্ট” গঠনের উদ্যোগ গ্রহণ  খুলনা বিভাগীয় মহাসমাবেশে অংশ নিবেন মীর্জা ফকরুলসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ আব্দুল আলিম এর উদ্যোগে “পাটিকাবাড়ী বহুমূখী মাদ্রাসা ও হেফজখানা”র জন্য দোয়া কামনা ঝিনাইদহে বিদ্যুৎ স্পৃষ্টে  এক কৃষক নিহত কালীগঞ্জে  তালা ভেঙে ৩ দোকানে নগদ টাকাসহ মালামাল  চুরি    মাগুরা মহম্মদপুরের ছাত্র বলাৎকারের অভিযোগ উঠেছে হরিণাকুন্ডু উপজেলার পৌরসভায় তালা ! পৌরবাসিরা দূর্ভোগে । মাগুরার শ্রীপুর উপজেলার ২শতাধিক ভ্যান চালকের মাঝে ছাতা বিতরণ ভারতে ভিসার মেয়াদ বাড়িয়ে এক বছর করা হল তসলিমা নাসরিনের রুশ সুন্দরীর সঙ্গে মালয়েশিয়ান সেই রাজার বিচ্ছেদ নিয়ে নাটকীয়তা মোংলা বন্দরে কাস্টমস কর্মকর্তাদের নাম ভাঙ্গিয়ে; অর্থ আত্মসাতের অভিযোগ সরকারের উন্নয়ন মূলক কাজগুলো দ্রুত সম্পন্ন করতে হবে: খাদ্যমন্ত্রী নওগাঁয় ছেলে ধরা গুজবে গণ পিটুনির শিকার ৬ জন এমপিও বঞ্চিত সিরাজগঞ্জ সলঙ্গার শিকক্ষ হেলাল আহমেদ এখন ভাড়াটে জেলে  রোল কল মিন্নির জামিন আবেদন নামঞ্জুর মানচিত্র থেকে হারিয়ে যেতে বসেছে সিরাজগঞ্জ সলঙ্গার বিভিন্ন খাল লন্ডনে দূত সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে গো রক্ষার নামে গণপিটুনিতে নিহত ৩ দেশদ্রোহী বক্তব্যের জন্য তার বিরুদ্ধে মামলা করা হবে: কাদের গণআন্দোলনে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে : ফখরুল ইসলাম
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com