ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

আমার মা ছিলেন সবচেয়ে বড় গেরিলা -প্রধানমন্ত্রী

অন্যদৃষ্টি অনলাইন।।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ স্বাধীন হওয়া এবং স্বাধীনতা যুদ্ধ নিয়ে ইতিহাসে বাবার নাম অাছে কিন্তু মার নাম নেই। অথচ বাবার নেতৃত্বের পেছনে মূল চালিকা শক্তি ছিলেন অামার মা বেগম ফজিলাতুন নেছা। অামার মা ছিলেন সবচেয়ে বড় গেরিলা। বাবা যখনই বন্দী হতেন, তখন অামার মা ঢাকা শহরে অামার বিভিন্ন অাত্মীয়-স্বজনের বাসায় গিয়ে সেখান থেকে পোশাক পরিবর্তন করে অন্য অাত্মীয়দের বাসায় গিয়ে নেতাদের সঙ্গে মিটিং করতেন। ছাত্রনেতাদের টাকা-পয়সা দিয়ে অান্দোলনকে এগিয়ে নিতে সহযোগিতা করতেন।

আজ বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, আমার মা কখনই নাই শব্দটা বলতেন না। মায়ের মুখে কোনো সময় অভাব অনটনের কথা শুনতাম না। আমাদের কঠোর নির্দেশ দিতেন, ঘরে কোনো জিনিস না থাকলে নাই বলা যাবে না। ঘরে চিনি না থাকলে বলতেন, ফুরিয়ে গেছে, আনতে হবে। তিনি কখনই দৈন্য, অভাব-অনটন প্রকাশ করতেন না। কখনও হতাশা ছিল না তার মধ্যে।

তিনি আরও বলেন, আমার মা লেখাপড়ার তেমন সুযোগ না পেলেও জ্ঞানপিপাসু ছিলেন। তার খুব বই পড়ার অভ্যাস ছিল। আব্বার জন্য বই কিনতেন। চিন্তা ভাবনায় তিনি খুব উচ্চমানের ছিলেন।

আওয়ামীলীগ সভাপতি বলেন, মা অনেক উদারমনা ছিলেন। গরীবদের-দলের নেতাকর্মীদের সাহায্য করতে তিনি গহনা বিক্রি করে দিয়েছেন। বলতেন ডিজাইন পুরনো হয়ে গেছে তাই বিক্রি করে দিয়েছি, পরে নতুন বানাব। ঠাণ্ডা পানি খেলে গলা ব্যথা হয় এটা বলে ফ্রিজ বিক্রি দিয়েছিলেন। কিন্তু আমি বড় মেয়ে, সব বুঝতাম। মা রাজনৈতিকভাবেও ছিলেন দৃঢ়চেতা। রাজনীতিতে সময়মতো সিদ্ধান্ত নিতে হয়। এ গুণটিও তার মধ্যে ছিল।

প্রসঙ্গত, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৮৮তম জন্মবার্ষিকী আজ বুধবার। ১৯৩০ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গীপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে জাতির পিতা হত্যাকারীদের নিষ্ঠুর, বর্বরোচিত হত্যাযজ্ঞের শিকার হয়ে তিনিও শাহাদাতবরণ করেন।

 

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
কাশ্মীরের মানুষের অধিকার পুরোপুরিভাবে লঙ্ঘন করা হচ্ছে : মমতা আমাদের সম্পর্ক যথেষ্ট শক্তিশালী : জয়শঙ্কর ইরানের ওপর আমেরিকার ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি ব্যর্থ হয়েছে: শামখানি ১৪৩ পদে নিয়োগ দেবে স্বাস্থ্য অধিদপ্তর এই প্রথম বাংলাদেশি ছবিতে সানি লিওন! আবার বিয়ে করলেন দ্য রক চুয়াডাঙ্গায় শিশু ধর্ষণের অভিযোগে মামলা, ধর্ষক আটক মাসুমা সুলতানা মৌ এর কবিতা হরিণাকুণ্ডু উপজেলায় আইন শৃঙ্খলা ও সন্ত্রাস নাশকতা প্রতিরোধ কমিটির সভা অনুষ্ঠিত নওগাঁয় মাইক্রো-মোটরসাইকেল মুখোমুখী সংঘর্ষে মোটরসাইকেল আরোহী নিহত বাগেরহাটের মোংলায় ভ্যান রিক্সা শ্রমিক ইউনিয়নের জাতীয় শোক দিবস পালিত ঝিনাইদহের কালীগঞ্জে বাল্য বিয়ে করার দায়ে বরের ১ বছরের কারাদন্ড যশোরে ডেঙ্গু রোগীদের চিকিৎসায় ২ লাখ টাকা দেয়ার ঘোষণা এমপি নাবিলের তালতলীতে রাখাইন সম্প্রদায়ের মানববন্ধন  নিয়ামতপুর পোনা মাছ অবমুক্তি কার্যক্রম উদ্বোধন ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবকদলের ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত       বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী উপলক্ষে ২৪ আগস্ট যবিপ্রবিতে ফ্রি হেলথ ক্যাম্প ঈদের ৬ষ্ঠ দিনেও দর্শনার্থীদের ভিড়ে মুখরিত সিরাজগঞ্জ কন্দইল চলবিলের ব্রীজ  কোটচাঁদপুর কুশনা ইউনিয়নে শোক দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত মোংলায় মটর সাইকেল দুর্ঘটনায় আহত ৩ কালীগঞ্জ উপজেলা আইনশৃংখলা কমিটির মাসিক সভা — ঝিনাইদহের কালীগঞ্জের চিত্র নদীতে মাছের পোনা অবমুক্ত ক্ষুরারোগ প্রতিরোধে চমক দেখালো ওয়ান ফার্মার আরিয়াহ্ এফএমডি ভ্যাকসিনঃ পার্বত্য চট্টগ্রাম ভারতের অবিচ্ছেদ্য অংশ : ভারতীয় চাকমা নেতা অবশেষে বিয়ের জন্য নায়িকা পাত্রী খুঁজে পেয়েছেন সালমান!
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com