ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

আমার মা ছিলেন সবচেয়ে বড় গেরিলা -প্রধানমন্ত্রী

অন্যদৃষ্টি অনলাইন।।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ স্বাধীন হওয়া এবং স্বাধীনতা যুদ্ধ নিয়ে ইতিহাসে বাবার নাম অাছে কিন্তু মার নাম নেই। অথচ বাবার নেতৃত্বের পেছনে মূল চালিকা শক্তি ছিলেন অামার মা বেগম ফজিলাতুন নেছা। অামার মা ছিলেন সবচেয়ে বড় গেরিলা। বাবা যখনই বন্দী হতেন, তখন অামার মা ঢাকা শহরে অামার বিভিন্ন অাত্মীয়-স্বজনের বাসায় গিয়ে সেখান থেকে পোশাক পরিবর্তন করে অন্য অাত্মীয়দের বাসায় গিয়ে নেতাদের সঙ্গে মিটিং করতেন। ছাত্রনেতাদের টাকা-পয়সা দিয়ে অান্দোলনকে এগিয়ে নিতে সহযোগিতা করতেন।

আজ বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, আমার মা কখনই নাই শব্দটা বলতেন না। মায়ের মুখে কোনো সময় অভাব অনটনের কথা শুনতাম না। আমাদের কঠোর নির্দেশ দিতেন, ঘরে কোনো জিনিস না থাকলে নাই বলা যাবে না। ঘরে চিনি না থাকলে বলতেন, ফুরিয়ে গেছে, আনতে হবে। তিনি কখনই দৈন্য, অভাব-অনটন প্রকাশ করতেন না। কখনও হতাশা ছিল না তার মধ্যে।

তিনি আরও বলেন, আমার মা লেখাপড়ার তেমন সুযোগ না পেলেও জ্ঞানপিপাসু ছিলেন। তার খুব বই পড়ার অভ্যাস ছিল। আব্বার জন্য বই কিনতেন। চিন্তা ভাবনায় তিনি খুব উচ্চমানের ছিলেন।

আওয়ামীলীগ সভাপতি বলেন, মা অনেক উদারমনা ছিলেন। গরীবদের-দলের নেতাকর্মীদের সাহায্য করতে তিনি গহনা বিক্রি করে দিয়েছেন। বলতেন ডিজাইন পুরনো হয়ে গেছে তাই বিক্রি করে দিয়েছি, পরে নতুন বানাব। ঠাণ্ডা পানি খেলে গলা ব্যথা হয় এটা বলে ফ্রিজ বিক্রি দিয়েছিলেন। কিন্তু আমি বড় মেয়ে, সব বুঝতাম। মা রাজনৈতিকভাবেও ছিলেন দৃঢ়চেতা। রাজনীতিতে সময়মতো সিদ্ধান্ত নিতে হয়। এ গুণটিও তার মধ্যে ছিল।

প্রসঙ্গত, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৮৮তম জন্মবার্ষিকী আজ বুধবার। ১৯৩০ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গীপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে জাতির পিতা হত্যাকারীদের নিষ্ঠুর, বর্বরোচিত হত্যাযজ্ঞের শিকার হয়ে তিনিও শাহাদাতবরণ করেন।

 

Facebook Comments


শিরোনাম
সাকিবের দাপুটে আফগানিস্তান পর্যুদস্ত কালীগঞ্জে আওয়ামী লীগের কমিটি গঠন নিয়ে সংঘর্ষে আহত ১২ ঝিনাইদহের কালীগঞ্জে সাবেক স্বামীর ছুরিকাঘাতে নারী কর্মী  ডায়াবেটিক ফুট অষ্টম শ্রেণি ; বিজ্ঞান ওমরাহ ভিসা গ্রহণ দুই মাসের জন্য বন্ধ কেলেঙ্কারিতে জড়িতরাই শীর্ষ ঋণখেলাপি সুন্দর জীবনের সংজ্ঞা শেখাবেন ঋতুপর্ণা টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, ৬ ওভারে ২৮/১ নয়া পল্টনে ছাত্রদলের বহিষ্কৃত নেতাকর্মীদের মিছিলে ককটেল বিস্ফোরণ, আহত-১ আওয়ামী লীগ আমাদের মূল‌্যায়নের পরিবর্তে অপমান করছে: রাঙ্গা বেনাপোল চেকপোস্ট কাস্টমস এর বিরুদ্ধে ঘুষ দুর্নিতীর অভিযোগ  নওগাঁর সাপাহারে ফেন্সিডিল সহ আটক-১  র‌্যাব-৫ এর অভিযানে ১০১ বোতল ফেন্সিডিলসহ আটক-২ কোটচাঁদপুরে রাতের অন্ধকারে আওয়ামীলীগের ফেস্টুন কেটে দিল কুচক্রী মহল ঢাকায় অনুষ্ঠিত হল কবি- কথাসাহিত্যিক প্রীতি ক্রিকেট ম্যাচ- ২০১৯ কে তুমি! লক্ষ্মীপুরে স্লোগান দেয়াকে কেন্দ্র করে যুবলীগ-ছাত্রলীগের সংঘর্ষ, পুলিশসহ আহত ১০ ১২ আগস্ট হতে পারে কোরবানির ঈদ ১৬ বছরে ১৭টা ভাড়া বাড়ি বদল! পাবলিক পরীক্ষায় আগামী পরীক্ষা থেকেই সময় কমিয়ে আনার পরিকল্পনা: মু. জিয়াউল হক কুলাউড়ায় দুর্ঘটনায় কবলিত লাইনচ্যুত ট্রেনের ১২ বগি উদ্ধার প্রসঙ্গ ; কেন্দ্রীয় ছাত্রদলের কমিটি গঠন , নির্বাচনের তফসিল ঘোষনা  নিরাপত্তা এবং দুর্নীতি বড় চ্যালেঞ্জ: স্বরাষ্ট্রমন্ত্রী অক্টোবরের মধ্যেই কাউন্সিলের চিন্তা বিএনপির
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com