২২ অক্টোবর ২০১৮ || সোমবার || ০৩:০৪ অপরাহ্ন

বিজ্ঞপ্তি
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগে নিষেধাজ্ঞা আসছে

স্টাফ রিপোর্টার।।

বেসরকারি কলেজে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে নিয়োগের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি হচ্ছে। নতুন এমপিও নীতিমালার ভুল-ক্রটির প্রেক্ষিতে সৃষ্ট সংকট থেকে উত্তরণের জন্য এই নিষেধাজ্ঞা জারি হতে পারে। উচ্চমাধ্যমিক কলেজের অধ্যক্ষ ও ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ পদে নিয়োগ বন্ধ রাখার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ জানাবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

নাম প্রকাশে অনিচ্ছুক অধিদপ্তরের একজন কর্মকর্তা সোমবার (৬ আগস্ট) দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘গত ১২ জুন জারি করা বেসরকারি স্কুল ও কলেজের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮তে উচ্চমাধ্যমিক কলেজের অধ্যক্ষ ও ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ নিয়োগের অভিজ্ঞতা ও যোগ্যতা দুই জায়গায় দুই রকমভাবে উল্লেখ করায় উক্ত পদগুলোতে নিয়োগে জটিলতা সৃষ্টি হয়েছে।’

তিনি বলেন, নতুন নীতিমালাটি ১২ জুন থেকেই কার্যকর। কিন্তু নীতিমালা জারির কয়েকদিন পর নীতিমালার একটি পৃষ্ঠায় উপাধ্যক্ষ নিয়োগের যোগ্যতার বিষয়ে একটি সংশোধনী দেয়া হয় মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে। অথচ মন্ত্রণালয়েরই অনেক কর্মকর্তা ওই সংশোধনী সম্পর্কে অবগত নন। এ অবস্থায় মাঠ পর্যায়ে নীতিমালার সংস্করণ বাস্তবায়ন হবে তা নিয়ে জটিলতা রয়েছে।

তিনি আরো বলেন, এমপিও নীতিমালায় আরও সংশোধনের কাজ চলমান। এ অবস্থায় সংশোধিত জনবল কাঠামো ও এমপিও নীতিমালা জারি না হওয়া পর্যন্ত উচ্চমাধ্যমিক কলেজের অধ্যক্ষ ও ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ নিয়োগের কার্যক্রম বন্ধ রাখার নির্দেশনা জারি করার অনুমতি চেয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের কাছে চিঠি দেয়ার প্রস্তুতি চলছে।

জানা যায়, নতুন নীতিমালার পরিশিষ্ট ‘ঘ’ অনুযায়ী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের জন্য নিয়োগ-যোগ্যতা, অভিজ্ঞতা ও বেতনস্কেল নির্ধারণ করা হয়। উচ্চমাধ্যমিক কলেজের অধ্যক্ষ ও ডিগ্রি কলেজের উপাধ্যক্ষের বেতনগ্রেড-৫ অর্থাৎ ৪৩,০০০-৬৯,৮৫০ টাকা। এবং নিয়োগের যোগ্যতা ও অভিজ্ঞতা সমান। কিন্তু পরিশিষ্ট “ঘ’-তে উচ্চমাধ্যমিক কলেজের অধ্যক্ষ ও ডিগ্রি কলেজের উপাধ্যক্ষের নিয়োগের অভিজ্ঞতা ও যোগ্যতা দুই জায়গায় দুই রকমভাবে উল্লেখ করায় উক্ত পদগুলোতে নিয়োগের ক্ষেত্রে জটিলতার সৃষ্টি হয়েছে।

এদিকে কারিগরি ব্যবসায় ব্যবস্থাপনা (বিএম) কোর্সটিকে সাধারণ স্কুল ও কলেজের জন্য প্রযোজ্য এমপিও ও জনবল কাঠামো নীতিমালায় অন্তর্ভুক্ত করার কথা থাকলেও তা অজ্ঞাত কারণে হয়নি। কারিগরি বিভাগের সচিবসহ অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মকর্তারা বিদেশ সফরে ছিলেন। খুব শিগগিরই বিএম কোর্সটিকে সাধারণ নীতিমালায় যুক্ত করে সংশোধনী প্রকাশ করা হবে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছেন মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা।

 

Facebook Comments


© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com