১৯ সেপ্টেম্বর ২০১৮ || বুধবার || ০২:০২ অপরাহ্ন

প্রাথমিকে ক্রীড়া ও সংগীত শিক্ষক নিয়োগ দেওয়া হবে -গণশিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার

প্রাথমিক বিদ্যালয়ে ক্রীড়া ও সংগীত বিষয়ে শিক্ষক নিয়োগ দেয়া হবে। প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্পে (পিইডিপি) তা প্রস্তাবনা রয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী। রোববার (২৪ জুন) প্রাথমিক শিক্ষা অধিদফতরে ‘উদ্ভাবনী মেলা ও শোকেসিং-২০১৮’ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এমন কথা বলেন।

প্রাথমিক শিক্ষার মানউন্নয়নে দু’দিনব্যাপী এই মেলায় ৩০টি প্রতিষ্ঠান তাদের উদ্ভাবনী আইডিয়া প্রদর্শন করেন।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, আমরা যা করি, আমাদের ভাবনা ও পরিকল্পনা নিয়ে উদ্ভাবনী মেলার আয়োজন করা হয়েছে। এ মেলায় আমরা দেশের সব স্তুরের মানুষকে অন্তর্ভুক্ত করাই আমাদের মূল লক্ষ্য।

তিনি বলেন, প্রাথমিক শিক্ষার মান এগিয়ে যাচ্ছে। শিক্ষার্থীদের সঠিক শিক্ষা দিয়ে তাদের মেধা ও শরীর সঠিকভাবে গড়ে তুলতে হবে। শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকতা বাড়াতে হবে। শিক্ষার্থীদের ক্লাসকে আরও প্রাণবন্ত করে তুলতে প্রতিটি স্কুলে ক্রিড়া ও সংগীত বিষয়ে শিক্ষক নিয়োগ দেয়া হবে।

বলেন, আমরা একটি অভিজ্ঞ টিম নিয়ে কাজ করছি। এ কারণে অল্প সময়ের মধ্যে সারাদেশে মোবাইলের মাধ্যমে উপবৃত্তি প্রদান, মিডডে মিল চালু করা সম্ভব হয়েছে। বর্তমানে আরও বিভিন্ন ধরণের উদ্ভাবনী আইডিডয়া নিয়ে করা হচ্ছে। তার মধ্যে পেনশন সহজীকরণ, ই-মনিটরিং, সিস্টেম, ডিপিই আ্যাকাউন্টিং সিস্টেম, ই-প্রাইমারি স্কুল সিস্টেম ও প্রাথমিক বিদ্যালয় ই-ব্যবস্থাপনা, টিচার রিক্রুটমেন সিস্টেম, আমার স্বপ্ন আমার স্কুল, প্রয়াস, সততার দোকান, কর্মবীর অন্যতম।

মন্ত্রী আরও বলেন, উন্নয়নের সহাসড়কে ধাবমান বাংলাদেশের মানব সম্পদের কাঙ্ক্ষিত উন্নয়নে সব শিশুর জন্য মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরা সরকারের অন্যতম অগ্রাধিকার। এ লক্ষ্য নিয়ে আমরা সকলে স্ব স্ব স্থান থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আসিফ উজ জামান বলেন, আমাদের মিডডে মিল ও মোবাইলের মাধ্যমে উপবৃত্তি প্রদান অনেক সাড়া পড়েছে। তিনি সবার কাছে গ্রহণযোগ্যতা পায় এমন আরও নতুন নতুন উদ্ভাবনী বা ভাবনা তৈরির জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

মেলায় প্রাথমিক শিক্ষা অধিদফতরের অধীনস্থ শিক্ষক-কর্মকর্তাদের তৈরি ৩০টি স্টল স্থান পেয়েছে। বক্তব্য শেষে মন্ত্রী মেলার উদ্বোধন ঘোষণা করেন এবং বিভন্ন স্টল ঘুরে দেখেন।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপারিচালক আবু হেনা মোস্তফা কামালের সভাপত্বিতে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এফ এম মঞ্জুর কাদির, অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক মো. রমজান আলী।

এছাড়াও অনুষ্ঠানে রাজধানীর বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Facebook Comments


© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com